একটি ঝুড়ির অরিগ্যামি তৈরি।

in আমার বাংলা ব্লগ3 months ago

সবাইকে শুভেচ্ছা।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা,আশাকরি সবাই ভালো আছেন? আমিও ভালো আছি । প্রত্যাশা করি সব সময় ভালো থাকেন সবাই। আজ ০৭ ই বৈশাখ, গ্রীষ্মকাল, ১৪৩১ বঙ্গাব্দ। ২০ এপ্রিল, ২০২৪ খ্রীস্টাব্দ।

b2.jpg

b19.jpg

তীব্র গরমে পুড়ছে দেশ। সারাদেশেই মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।আজ বিকেল ৩ টায় যশোরে, চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে। তাপমাত্রা ছিল ৪২-৬ ডিগ্রী সেলসিয়াস।আবহাওয়াবিদরা জানাচ্ছেন গরম আরো বাড়তে পারে। তীব্র তাপদাহে সবচেয়ে বিপদে পড়ছে খেটে খাওয়া মানুষেরা। হিটস্ট্রোক, জ্বর ও ডিহাইড্রেশনে আক্রান্ত হচ্ছেন মানুষ। বিশেষজ্ঞরা বয়স্ক, শিশু ও গর্ভবতী মায়েদের বিশেষ নজরে রাখতে পরামর্শ দিয়েছেন। আশার কথা, ইতোমধ্যেই প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রাথমিক বিদ্যালয় সমূহে সাত দিনের ছুটি ঘোষণা করেছেন। সবাই যাতে এই গরমে সুস্থ্য ও নিরাপদে থাকি এই কামনা করি।

বন্ধুরা, আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে, আজ আমি রঙ্গিন কাগজ দিয়ে একটি ঝুড়ির অরিগ্যামি উপস্থাপন করবো। আমরা সবাই জানি, অরিগ্যামি হল কাগজকে নানা ভাবে ভাঁজে ফেলে একটি সুন্দর অবয়ব তৈরি করা।কাগজ না কেটে দৃশ্যমান করা। তাই অরিগ্যামি হল কাগজের ভাঁজের খেলা। তাই যে কোন কিছুর অরিগ্যামি করার পদ্ধতি বর্ণনা করা বেশ কঠিন।কাগজের ভাঁজ দেখেই বুঝে নিতে হয়। আর অরিগ্যামি তৈরিতে ভাঁজ একটি বড় বিষয়। ভাঁজ হের ফের হলে সম্পূর্ণ কাজটি নষ্ট হয়ে যেতে পারে। তাই সাবধানে ভাঁজ করতে হয়। তবেই সুন্দর একটি অরিগ্যামি তৈরি হবে। আজ আমি একটি ঝুড়ির অরিগ্যামি তৈরিতে রঙ্গিন কাগজ উপকরণ হিসাবে ব্যবহার করেছি। অনেক কথা হলো বন্ধুরা, আসুন ধাপে ধাপে দেখে নেই, ,কিভাবে তৈরি হলো আজকের রঙ্গিন কাগজ দিয়ে বানানো ঝুড়ির অরিগ্যামিটি। আশাকরি, আজকের ঝুড়ির অরিগ্যামিটি ভালো লাগবে আপনাদের।

উপকরণ

b3.jpg

১। রঙ্গিন কাগজ

তৈরির পদ্ধতি

ধাপ-১

b3.jpg

প্রথমে ১৬ সেঃ মিঃX১৬সেঃমিঃ সাইজের রঙ্গিন কাগজ নিয়েছি, ঝুড়ি বানানোর জন্য।

ধাপ-২

b4.jpg

কাগজটি মাঝ বরাবর কোনাকুনি ভাবে ভাঁজ করে নিয়েছি।

ধাপ-৩

b5.jpg

b6.jpg

b7.jpg

মাঝ বরাবর ভাঁজ করা কাগজটি ৪সেঃমিঃ করে দু'বার ভাঁজ করে নিয়েছি। এবং শেষে ছবির মতো ভাঁজ করে নিয়েছি।

ধাপ-৪

b8.jpg

b9.jpg

কাগজের দু'কোনা মাঝ বরাবর ভাঁজ করে নিয়েছি ।ছবির মত করে।

ধাপ-৫

b10.jpg

কাগজের কোনা দু'টো পূর্বে ভাঁজ করা কাগজের মধ্যে ঢুকিয়ে দিয়েছি। ছবির মতো করে।

ধাপ-৬

b11.jpg

b12.jpg

দু'পাশের কাগজ মাঝ বরাবর ভাঁজ করে নিয়েছি। ছবির মতো করে।

ধাপ-৭

b13.jpg

b14.jpg

b15.jpg

b21.jpg

b16.jpg

ছবির মতো পরপর ভাঁজ করে নিয়ে ঝুড়ি বানিয়ে নিয়েছি। সব শেষে ঝুড়ির হাতল বানানোর জন্য চিকন করে ভাঁজ করা কাগজটি একটির মধ্যে অন্যটি ঢুকিয়ে দিয়েছে। ছবির মতো করে। ব্যাস তৈরি আমার ঝুড়ির অরিগ্যামি।

উপস্থাপন

b19.jpg

b2.jpg

b22.jpg

আশাকরি, আজকের রঙ্গিন কাগজ দিয়ে বানানো ঝুড়ির অরিগ্যামিটি আপনাদের ভাল লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে, আজ আমার অরিগ্যামি পোস্ট এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।সে পর্যন্ত সবাই ভালো থাকুন।এই কামনা করি।

পোস্ট বিবরণ

পোস্টবিবরণ
শ্রেণীঅরিগ্যামি
ক্যামেরাRedmi Note A5
পোস্ট তৈরি@selina75
তারিখ২০ এপ্রিল, ২০২৪
লোকেশনপার্বতীপুর,বাংলাদেশ

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি। স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা। এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকের জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 3 months ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি ঝুড়ি তৈরি করেছেন আপু। ঝুড়িটি দেখতে খুবই সুন্দর লাগছে। রঙিন কাগজের জিনিসগুলো তৈরি করতেও দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। তৈরি করার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন যে কেউ চাইলে খুব সহজভাবে ঝুড়ি টি তৈরি করতে পারবে। সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 months ago 

আসলে আপু গরমে খেটে খাওয়া মানুষের জন্য অনেক কষ্টকর।সারাদেশ জুড়ে তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ। যাইহোক আপু আপনার রঙিন কাগজের ঝুড়ি চমৎকার হয়েছে। ঝুড়িটি দেখতে আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি ঝুড়ি আমাদের উপহার দেওয়ার জন্য।

 3 months ago 

জি আপু খেটে খাওয়া মানুষরা বেশি কস্টে আছ্র এই গরমে।আমার বানানো ঝুড়ির অরিগ্যামিটি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ আপু।

 3 months ago 

আপু আপনি আসছে আমাদের মাঝে রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর একটি ঝুড়ি তৈরি করেছেন। সত্যিই আপু আপনার এই ঝুরি তৈরিটি খুবই সুন্দর হয়েছে। ঝুড়িটির ভিতরে বেশ কয়েকটি পুতির মালা দেখতে পেয়ে আরো ভালো লাগলো। এটি তৈরি করে খুব সুন্দর ভাবে ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আমি চেস্টা করেছি সহজ ও সুন্দরভাবে ঝুড়ি তৈরির অরিগ্যামি উপস্থাপন করতে।ধন্যবাদ ভাইয়া।

 3 months ago 

আপু আপনার কাছ থেকে গরম নিয়ে আজকের বেশ কিছু খবর পেলাম। যেভাবে গরমের মাত্রা বেড়ে চলেছে এতে যেনো সুস্থ থাকা কঠিন হয়ে যাচ্ছে। তবে আল্লাহর কাছে হাজার শুকরিয়া এখনও পরিবার নিয়ে সুস্থ রয়েছি। যাই হোক আপনি আজ রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি অরিগ্যামি তৈরি করেছেন। আপনার এই অরিগ্যামি আমার কাছে অনেক ভালো লেগেছে। রঙিন কাগজ দিয়ে বানানো ঝুড়ি খুব সুন্দর হয়েছে। এই ধরনের অরিগ্যামি তৈরি করতে অনেক ভাঁজ দিতে হয় আর সেই ভাঁজ ঠিক মতো দিতে পারলে অরিগ্যামি একদম পারফেক্ট হয়। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর অরিগ্যামি শেয়ার করার জন্য।

 3 months ago 

পরিবেশের উপর আমরা অত্যাচার করছি,তার ফলে অতিরিক্ত গরম হচ্ছে পৃথিবী।ঝুড়ির অরিগ্যামি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। মন্তব্যের জন্য ধন্যবাদ।

 3 months ago 

আপনি রঙিন কাগজ দিয়ে সুন্দর একটি ঝুড়ীর অরিগ্যামি তৈরি করেছেন। রঙিন কাগজ দিয়ে অরিগ্যামি তৈরি করতে আমার খুব ভালো লাগে। আমিও মাঝে মাঝে রঙ্গিন কাগজ দিয়ে অরিগ্যামী তৈরি করি। যাইহোক আপনার অরিগ্যামি তৈরির ধাপ গুলো অনেক সুন্দর ছিল। এত সুন্দর একটি অরিগ্যামি তৈরি করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 months ago 

আমিও পছন্দ করি অরিগ্যামি তৈরি করতে।ধন্যবাদ ।

 3 months ago 

তাপমাত্রা আরো বেড়ে যাওয়ায় সম্ভবনা রয়েছে। আসলে পরিবেশের উপর গাছ কেটে নির্মম নির্যাতন করা হচ্ছে। এখন পরিবেশ তার খারাপ রুপ দেখাবেই।
যাইহোক আপনার ডাই প্রজেক্ট মানে দারুণ কিছু।
সবসময়ই ভীষণ ভালো ডাই প্রজেক্ট উপহার দিয়ে চলেছেন।

 3 months ago 

ঠিক তাই ভাইয়া পরিবেশ তার উপর অত্যাচারের রুপ দেখাচ্ছে।আমি চেস্টা করি ভিন্ন ভিন্ন অরিগ্যামি তৈরি করতে।ধন্যবাদ ভাইয়া।

 3 months ago 

রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর ঝুড়ি তৈরি করেছেন। আসলে রঙিন কাগজ দিয়ে এই ডাই পোস্ট গুলো তৈরি করা দেখতে পেয়ে অনেক ভালো লাগে।ধাপে ধাপে তৈরি করা দেখে শিখে নিলাম।পুঁথি গুলো রাখার কারণে আরো সুন্দর লাগছে।

 3 months ago 

মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 3 months ago 

ডাই পোস্ট করতে আমারও খুবই ভালো লাগে। আমি আগে সময় পেলে ডাই পোস্ট তৈরি করেছি। রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর ডাই পোস্ট তৈরি করেছেন,ধাপে গুলো দেখে খুব সহজেই শিখে নিলাম।

 3 months ago 

আমারও রঙ্গিন কাগজ দিয়ে বিভিন্ন জিনিস বানাতে পছন্দ করি।ধন্যবাদ ভাইয়া মতামতের জন্য।

 3 months ago 

খুব সুন্দর একটি ঝুড়ি তৈরি করে শেয়ার করলেন। দেখে বেশ ভালো লেগেছে আপু। বর্তমান সময়ে এত গরম তীব্র গরমের কারণে কোন কিছু তৈরি করার সুযোগ হচ্ছে না আমার। বিশেষ করে বাচ্চারা বেশি অসুস্থ হয়ে পড়তেছে। তবে আমিও অসুস্থ ছিলাম আজ একটু ভালো লাগলো কিছুটা। আপনার এমন সুন্দর একটি রঙিন কাগজ দিয়ে তৈরি করা ঝুড়ি দেখে বেশ ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 58484.86
ETH 3100.06
USDT 1.00
SBD 2.40