রেসিপিঃ মুগডাল দিয়ে রুই মাছের মাথার মুড়িঘন্ট।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আমার বাংলা ব্লগ এর বন্ধুরা,কেমন আছন সবাই? আশা করি,সবাই ভালো আছেন? আমিও ভালো আছি। আমার প্রিয় একটি রেসিপি আপনাদের সাথে শেয়ার করবো। মুড়িঘন্ট অনেকের প্রিয়। আমার অনেক প্রিয় খাবার। তাই আজ আমি নিয়ে এসেছি মজাদার একটি রেসিপি মুগ ডাল দিয়ে রুই মাছের মাথার মুড়িঘন্ট। আমি এই রেসিপিটি শিখেছি আমার বড় বোনের কাছ থেকে। বিভিন্ন জন বিভিন্ন ভাবে মুড়িঘন্ট রান্না করে থাকে। আজ আমি রুই মাছের মাথা দিয়ে কিভাবে মুড়িঘন্ট রান্না করি তা আপনাদের সাথে শেয়ার করবো।

1.jpg

এই রেসিপির প্রধান উপকরণ হলো মুগের ডাল আর রুই মাছের মাথা। আর সাথে কিছু মশলা ব্যবহার করেছি যা আমি একে একে আপনাদের সাথে শেয়ার করবো। তা হলে দেরি না করে দেখে নেয়া যাক কিভাবে রান্না করা হলো মুগডাল দিয়ে রুই মাছের মাথার মুড়িঘন্ট।

উপকরণ

১। রুই মাছের মাথাঃ ১টি
২। মুগ ডালঃ ১৫০ গ্রাম
৩। হ্লুদ গুড়াঃ ১ চা চমচ
৪। ধনে গুড়াঃ ১ চা চামচ
৫। কাচা মরিচ বাটাঃ ১ চা চামচ
৬। মরিচ গুড়াঃ ১/২ চা চমচ
৭। ভাজা জিরা গুড়াঃ ১ চা চামচ
৮। ফালি করে কাটা কাচা মরিচঃ ৪-৫ টি
৯। মেথিঃ ১ চা চমচ
১০। ধনে পাতাঃ পরিমাণ মতো
১১।পিয়াজ কুচিঃ ১ কাপ
১২ঃরসুন কুচিঃ ১ চা চামচ
১৩ঃ তেলঃ পরিমাণ মতো
১৪। আদা রসুন বাটাঃ পরিমাণ মতো
১৫। লবনঃ পরিমাণ মতো

2.jpg

5.jpg

20.jpg

4.jpg

প্রস্তুত প্রণালী

১ম ধাপ

প্রথমে মুগ ডাল গুলোকে ভেজে নিতে হবে। এবং পানিতে ভিজিয়ে রাখতে হবে আধা ঘন্টা। এরপর ভালোভাবে ধুয়ে নিতে হবে।
8.jpg

২য় ধাপ

মাছের মাথাকে কেটে ভালোভাবে পরিস্কার করে নিতে হবে,
5.jpg

৩য় ধাপ

একটি হাড়ি চুলায় বসিয়ে দিতে হবে গরম হওয়ার জন্য। হাড়ি গরম হলে পরিমাণ মতো তেল দিতে হবে। তেল গরম হয়ে গেলে তাতে অর্ধেক রসুন কুচি ও অর্ধেক পিয়াজ কুচি দিতে হবে। রসুন ও পিয়াজ ভাজা ভাজা হয়ে গেলে তাতে ধনে পাতা কুচি,মেথি ও কাচা মরিচ ফালি বাদে সকল মাশলা দিয়ে দিতে হবে। সকল মশলা ভালোভাবে কষিয়ে নিতে হবে। মশলা যেন পুড়ে না যায় সেজন্য সামান্য পানি দিতে হবে।

6.jpg

10.jpg

৪র্থ ধাপ

মশলা ভালোভাবে কষানো হয়ে গেলে তাতে মাছের মাথা দিয়ে দিতে হবে। মাথা কষানো হয়ে গেলে ,অন্য একটা বাটিতে তুলে নিতে হবে।
16.jpg

11.jpg

৫ম ধাপ

মাছের মাথা তুলে নেয়ার পর ,সেই মশলায় আগে থেকে ধুয়ে রাখা মুগ ডাল দিয়ে দিতে হবে। মুগ ডাল ভালোভাবে কষিয়ে নিতে হবে।

৬ষ্ঠ ধাপ

মুগ ডাল ভালোভাবে কষানো হয়ে গেলে পরিমাণ মতো পানি দিতে হবে সিদ্ধ হওয়ার জন্য। ডাল কিছুটা সিদ্ধ হয়ে এলে কষিয়ে রাখা মাথা দিয়ে দিতে হবে। এ পর্যায়ে ডাল তাড়াতাড়ি সিদ্ধ হওয়ার জন্য আমি প্রেশার কুকারে ডাল গুলো ঢেলে দিয়েছি । এবং একটি সিটি দিয়ে নিয়েছি।

17.jpg

৭ম ধাপ

এ পর্যায়ে চুলায় আরেকটি হাড়ি বসিয়ে দিতে হবে। হাড়ি গরম হয়ে গেলে তাতে পরিমাণ মতো তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে এলে তাতে মেথি ফোড়ন দিতে হবে। মেথি ভাজা হয়ে গেলে তেল থেকে তুলে নিয়ে সেই তেলা রসুন কুচি ও পিয়াজ দিয়ে দিতে হবে। রসুন ও পিয়াজ ভাজা হয়ে গেলে তাতে সিদ্ধ করে রাখা ডাল মাথার মিশ্রণটি দিয়ে দিতে হবে। ডাল ফুটে উঠলে তাতে কাচা মরিচ ফালি করে কেটে ও ভাজা জিরার গুড়া দিয়ে দিতে হবে। এবং নামানোর আগে ধনে পাতে কুচি দিয়ে নামিয়ে নিতে হবে।

শেষ ধাপ

মুগডাল দিয়ে রুই মাছের মাথার মুড়িঘন্ট প্রস্তুত। পরিবেশনের জন্য একটি বাটিতে ঢেলে নিতে হবে।
19.jpg

আশাকরি রেসিপিটি ভালো লাগবে আপনাদের। গরম ভাতের সাথে খেতে কিন্তু দারুণ মজার!

আপনাদের সবাইকে ধন্যবাদ

মোবাইল ফটোগ্রাফিঃ স্যামসং এ১০।

Sort:  
 2 years ago 

আপু আপনি খুব সুন্দরভাবে মুগডাল দিয়ে রুই মাছের মাথার মুড়িঘণ্ট তৈরি করেছেন। দেখতে বেশ লোভনীয় লাগছে। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। এই ধরনের মুড়িঘণ্ট ভাতের সাথে খেতে অনেক ভালো লাগে আবার রুটি দিয়েও অনেক ভালো লাগে। ধন্যবাদ আপু।শুভকামনা রইল আপু।

 2 years ago 

ঠিক বলেছেন আপু রুটি বা পরোটা দিয়েও খেতে বেশ ভালো লাগে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

রুই মাছ দিয়ে এই মুড়িঘন্ট খুবই ভালো লাগে খেতে। ঠিক বলেছেন মুড়িঘন্ট একেক জন একেক রকম ভাবে করে । আমি অবশ্য একটু অন্যরকম ভাবে করি। আপনার সঙ্গে মিলে নি। তারপরও আপনার রান্নার ধরনটাও খুব ভালো লেগেছে আমার কাছে। একেবারে প্রেসার কুকারে দিয়ে দিয়েছেন। এর ফলে আরো বেশি সুস্বাদু হয়েছে নিশ্চয়ই।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

মুগ ডাল দিয়ে রুই মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট রেসিপিটি বরাবরে অনেক মজা লাগে। কারণে এই রেসিপিটি অন্য রেসিপিটি থেকে একেবারে আলাদা রকম লাগে। আর আপনার তৈরি করা সেই রেসিপিটি দেখে লোভে পড়ে গেলাম।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

এই রেসিপি আমার অনেক পছন্দ। মুগ ডাল দিয়ে রুই মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট খেতে খুবই সুস্বাদু লাগে। আমি কখনো এই রেসিপি নিজে তৈরি করে খাইনি আমার মায়ের হাতের রান্না খেয়েছি অনেক ভালো লাগে। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। রেসিপির প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন ।ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু।উদ্দীপনা মূলক কমেন্ট করার জন্য। আশাকরি একদিন নিজে তৈরি করবেন। ভালো লাগবে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65