গ্লাসের ঢাকনা তৈরি।

in আমার বাংলা ব্লগ11 months ago

শুভেচ্ছা সবাইকে.

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন? সবাই ভালো ও সুস্থ্য আছেন,আশাকরি। সকলে ভালো থাকেন এই প্রত্যাশা করি। আমিও ভাল আছি।আজ ২১ কার্তিক হেমন্তকাল,১৪৩০ বঙ্গাব্দ।৬নভেম্বর,২০২৩ খ্রীস্টাব্দ।

d11.jpg

বন্ধুরা, নিয়মিত ব্লগিং এ আজ আমি আপনার সামনে পুরাতন প্লাস্টিকের বক্স-এর ঢাকনা দিয়ে, কিভাবে গ্লাসের ঢাকনা তৈরি করেছি তাই উপস্থাপন করবো।। ডাই প্রজেক্ট করতে আমি বেশ পছন্দ করি। আর পুরাতন জিনিসকে পুনরায় কিভাবে ব্যবহার উপযোগি করা যায় তা আমি করতে পছন্দ করি। আরি তাই আমি আজ সে রকম একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আশাকরি আমার তৈরিগ্লাসের ঢাকনা ভাল লাগবে আপনাদের। আর আপনাদের ভাল লাগলে আমার পরিশ্রম সার্থক। আর উপকরণ হিসেবে ব্যবহার করেছি পুরাতন প্লাস্টিকের ঢাকনা,কাপড় সহ অন্যান্য উপকরণ। যা পোস্টে বিশদভাবে তুলে ধরা হয়েছে। তাহলে চলুন বন্ধুরা, ধাপে ধাপে দেখে নেয়া যাক কিভাবে তৈরি করলাম আজকের গ্লাসের ঢাকনা।

তৈরির উপকরণসমূহ

d15.jpg

d1.jpg

১।পুরাতন প্লাস্টিক বক্সের ঢাকনা।
২।কাপড়
৩। সুঁই
৪|কাচি
৫|পেন্সিল
৬।সুতা
৭।রং
৮।তুলি

তৈরির পদ্ধত

ধাপ-১

d16.jpg

প্রথমে প্লাস্টিক ঢাকনা কেটে গোল করে নিয়েছি। গ্লাসের ঢাকনা তৈরি করার জন্য।

ধাপ-২

d4.jpg

d3.jpg

এরপর কেটে নেয়া প্লাস্টিক ঢাকনার মাপের চেয়ে কিছুটা বড় করে দু'টুকরো কাপড় কেটে নিয়েছি।

***ধাপ-৩****

d5.jpg

কিছুটা অংশ ফাঁকা রেখে কাপড়ের টুকরো দু'টোকে একত্রে সেলাই করে নিয়েছি।

ধাপ-৪

d6.jpg

d7.jpg

d8.jpg

সেলাই কাপড়ের টুকরোটাকে উল্টিয়ে নিয়েছি। এবং কেটে নেয়া প্লাস্টিকের ঢাকনাটিকে কাপড়ের ভিতরে ঢুকিয়ে দিয়েছি। এবং ফাঁকা অংশ সেলাই করে নিয়েছি। এখন ডিজাইন করার জন্য তৈরি ঢাকনাটি।

ধাপ-৫

d9.jpg

d10.jpg

এবার পেন্সিল দিয়ে ঢাকনার উপর ডিজাইন এঁকে নিয়েছি। এবং লাল রং দিয়ে কিছুটা অংশ রং করে নিয়েছি।

ধাপ-৬

d11.jpg

এবার সবুজ রং ও লাল রং দিয়ে এঁকে নেয়া ডিজাইনের বাকী অংশ রং করে ঢাকনা তৈরি শেষ করেছি।

উপস্থাপন

d13.jpg

d12.jpg

d14.jpg

আশাকরি আমার পুরাতন প্লাস্টিকের ঢাকনা দিয়ে তৈরি করা গ্লাসের ঢাকনা আপনাদের ভাল লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে আজ আমার ডাই ব্লগ এখানেই শেষ করছি। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।

পোস্ট বিবরণ

শ্রেণীগ্লাসের ঢাকনা তৈরি
ক্যামেরাRedmi Note 5A
পোস্ট তৈরি@selina75
তারিখ৬ নভেম্বর, ২০২৩
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 11 months ago 

প্লাস্টিকের ঢাকনার সঙ্গে কাপড় লাগিয়ে রং করে দারুন একটি গ্লাস ঢাকনা তৈরি করে ফেললেন আপু। সত্যি আপনার প্রতিভা আছে ।দেখে বেশ ভালো লাগলো আপনার কাজটি ।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 11 months ago 

আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপু।

 11 months ago 

সবাই যদি এরকম ফেলে দেয়া জিনিস দিয়ে নতুন কিছু তৈরি করতে পারেন তাহলে কিন্তু দারুন হয়। এখানে আপনি বেশ দক্ষতার পরিচয় দিয়েছেন আপু, আর তৈরির পর সত্যিই সুন্দর দেখাচ্ছে এটা।
অনেক ধন্যবাদ আপনাকে চমৎকার কাজটি উপহার দেয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

যে কোন পুরাতন জিনিসই আমরা এভাবে নতুন করে তৈরি করে ব্যবহার করতে পারি। ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

আপু আপনি খুব চমৎকার করে গ্লাসের ঢাকনা তৈরি করেছেন। এটি আমার কাছে পুরোপুরি একটি ইউনিক মনে হয়েছে। এটি তৈরির প্রতিটা ধাপ খুব সুন্দর করে আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন পাশাপাশি সুন্দর বর্ণনা করেছেন ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আমি চেস্টা করেছি। অনেক ধন্যবাদ ভাইয়া।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 11 months ago 

আপু আপনার এই ক্লাসের ঢাকনা তৈরি দেখে আমি সত্যিই অবাক হয়ে গেলাম। খুবই দুর্দান্ত হয়েছে আপনার এই ক্লাসের ঢাকনাটি তৈরি করা। মনে হচ্ছে এটি তৈরি করতে আপনার বেশ সময় লেগেছে। তারপরও আপনি খুব সুন্দর ভাবে এটি তৈরি করেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে আরো বেশি ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর ভাবে গ্লাসের একটি ঢাকনা তৈরি করে শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 11 months ago 

এ ধরনের কাজ করতে একটু সময় লাগে। ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

বেশকিছু উপকরন দিয়ে আপনি গ্লাসের ঢাকনা তৈরি করলেন।চমৎকার হয়েছে আপু।এ ধরনের কাজগুলো সৃজনশীলতার প্রকাশ ঘটায়।ধন্যবাদ আপু খুব সুন্দরভাবে বিষয়টি উপস্থাপন করার জন্য।

 11 months ago 

অনেক ধন্যবাদ আপু ।

 11 months ago 

এটা আমার নিত্য প্রয়োজনীয় একটা জিনিস, আমার কম্পিউটার টেবিলে এটা সব সময় থাকে, কারণ কাজের ফাঁকে ফাঁকে চা খাওয়ার একটা অভ্যাস রয়েছে, খুব সুন্দর ডিজাইন করে আপনি এটি তৈরি করেছেন।

 11 months ago 

আমাদের সবারই প্রয়োজনীয় একটি জিনিস। ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

আপু আপনার এই ইউনিক আইডিয়া আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি প্লাস্টিকের ঢাকনার উপর সুন্দর ভাবে ডিজাইন করে গ্লাসের ঢাকনা বানিয়েছেন। আপনার বানানো এই ঢাকনা আমার কাছে অনেক ভালো লেগেছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর ডাই প্রজেক্ট শেয়ার করার জন্য।

 11 months ago 

অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

এভাবে হাতের কাছে ক্লাসের ঢাকনা তৈরি করা যায় তা জানা ছিল না‌। বেশ ভালো লেগেছে আপনার এই হাতের কাজটি। কখনো সময় পেলে তৈরি করার চেষ্টা করব।

 11 months ago 

করবেন আপু। ধন্যবাদ মন্তব্যের জনয।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60704.11
ETH 2452.38
USDT 1.00
SBD 2.62