মেহাদি ডিজাইন অঙ্কন।

in আমার বাংলা ব্লগ2 years ago

সবাইকে শুভেছা।
আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন সবাই ?
আশাকরি সবাই ভাল আছেন । আমিও ভাল আছি।
মেহেদি দিয়ে হাত রাঙাতে কম বেশি সবাই পছন্দ করেন। আর ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানে মেহেদি পরা একটি রেওয়াজে পরিনত হয়েছে। বিয়েতে মেহেদি সন্ধ্যা নামে আলাদা একটি অনুষ্ঠান হচ্ছে আজকাল। মেহেদি সন্ধ্যায় আগত সকল মেয়েরাই মেহেদি পরে। আজ আমি আপনাদের শেয়ার করবো একটি মেহেদির ডিজাইন। আর মেহেদির ডিজাইন নিয়ে করা এটা আমার প্রথম কাজ। আশাকরি আপনাদের ভালো লাগবে।
আসুন দেখে নেয়া যাক কিভাবে তৈরি হলো একটি সুন্দর মেহেদির ডিজাইন।
2.jpg

উপকরণঃ
১। সাদা কাগজ
২। পেন্সিল
৩। রাবার
1.jpg

আকার পদ্ধতিঃ
১ম ধাপঃ
নিচের ছবির মতো করে প্রথমে কিছু ছোট ছোট ফুল একে নিতে হবে।
3.jpg

২য় ধাপঃ
আকা ফুলার উপর কল্কার মতো করে একটি ডিজাইন একে নিতে হবে।
5.jpg

৩য় ধাপঃ
এরপর কল্কার ডিজাইনের দুপাশে দুটো পাতা একে নিতে হবে নিচের ছবির মতো করে।
6.jpg

৪র্থ ধাপ
আকা কল্কার ডিজাইনের উপর ছোট আরেকটি কল্কার একে নিতে হবে। এরপর আকা কল্কার উপরে আরো কিছু ডিজাইন একে নিতে হবে। নিচের ছবির মত করে। এরপর বড় কল্কা ও পাতায় কিছু ছোট ছোট ডিজাইন একে নিতে হবে নিচের ছবির মতো করে।
7.jpg

10.jpg

৫ম ধাপঃ
এরপর ডিজাইটিতে আমি আমার স্টিমিট আইডিতে ব্যবহৃত নাম স্বাক্ষর করে দিলাম।
তৈরি হয়ে গেল আমার পছন্দের একটি মেহেদির ডিজাইন।
প্রিয় বন্ধুরা কেমন হয়েছে জানাবেন।
8.jpg

ধন্যবাদ সবাইকে।

মোবাইল ফটোগ্রাফিঃস্যামসাংএ ১০

Sort:  
 2 years ago 

জি আপু ঠিক বলেছেন মেহেদির ডিজাইনগুলো সবচেয়ে ধর্মী অনুষ্ঠানগুলোতে ব্যবহৃত হয়ে থাকে। আপনার উপস্থাপন করা মেহেদি ডিজাইন টি ডোরাকাটা ফুলগুলোর জন্য দেখতে সবচেয়ে বেশি ভালো লাগছে খুব সুন্দর একটি ডিজাইন আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন এটি দেখে আমি সত্যি অনেক আনন্দিত।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ভালো হয়েছে ডিজাইন টা।হাতের উপরে এই ধরণের ডিজাইন বেশ মানায়। আপনায় দেখে অনুপ্রেরণা পেলাম। আমিও আঁকব ভাবছি।আর স্কেচপেন বা কালো কালির পেন দিয়ে বর্ডার করলে আরো ভালো লাগতো।

 2 years ago 

আপনার পরামর্শের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনি একদম ঠিক কথা বলেছেন এখন বিয়েতে মেহেদী পড়া একটা প্রথা হয়ে গেছে, আগে আমাদের বাঙ্গালী বিয়েতে এরকম অনুষ্ঠান করা হতো না কিন্তু এখন সব বিয়েতেই মেহেদী অনুষ্ঠান থাকবেই। আপু আপনার মেহেদী ডিজাইন টি খুবই সুন্দর হয়েছে শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। সুন্দর ডিজাইন টি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

জি আপু এখন বিয়েতে আলাদা করে একটি মেহেদি অনুষ্ঠান থাকে। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপু মেহেদী অনুষ্ঠান ছাড়াও আমার পরতে ভাল লাগে। আপনার মেহেদী ডিজাইন খুব ভাল হয়েছে। আমিও আঁকব ভাবছি।অনেক ধন্যবাদ আপু। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63