ম্যান্ডালাঃ অর্ধবৃত্তে রঙ্গিন ম্যান্ডালা।

in আমার বাংলা ব্লগlast year

সবাইকে শুভেচ্ছা।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা,আশাকরি সবাই ভালো আছেন। আমিও ভাল আছি। আজ্ ৬ই জৈষ্ঠ্য ১৪৩০ বঙ্গাব্দ,২০ মে,২০২৩ খ্রীস্টাব্দ। আমি চেস্টা করি প্রতি সপ্তাহে একটি করে ম্যান্ডালা আর্ট আপনাদের সাথে শেয়ার করতে। তাইতো বন্ধুরা, নিয়মিত ব্লগিং এ আজ হাজির হয়েছি একটি ম্যান্ডাল আর্ট নিয়ে। ম্যান্ডালা আর্ট হল ছোট ছোট ডিজাইন দিয়ে বড় কোন ডিজাইন অংকন করা। আমার বেশ ভালো লাগে ম্যান্ডালা আর্ট করতে। এ আগ্রহটা তৈরি করে দিয়েছে আমাদের প্রিয় আমার বাংলা ব্লগ। আর তাইতো আমাদের সুপ্ত ভালো লাগার বিষয়গুলো খুব সহজে শেয়ার করতে পারছি আপনাদের সাথে । আজ আমি একটু অন্যভাবে ম্যান্ডালা আর্ট করার চেস্টা করেছি। আজকের ম্যান্ডালা আর্টটি করার জন্য ব্যবহার করা হয়েছে সাদা কাগজ,পেন্সিল,রাবার জেল পেন সহ আরও কিছু উপকরণ। তাহলে চলুন দেখে নেয়া যাক,ম্যান্ডালা আর্টটি অংকনের বিভিন্ন ধাপ গুলো। আশাকরি ভালো লাগবে আপনাদের।

m1.jpg

উপকরণ

m17.jpg

১। সাদা কাগজ
২।পেন্সিল
৩। হ্লুদ রং এর সাইন পেন
৪। রাবার
৫। স্কেল
৬।পেন্সিল কম্পাস
৭। জেল পেন

ধাপ-১

m16.jpg

প্রথমে এক টুকরো সাদা কাগজের চারদিকে পেন্সিল দিয়ে দাগ দিয়ে নিতে হবে। ছবির মতো করে।

ধাপ-২

m15.jpg

m14.jpg

কাগজের মাঝ বরাবর পেন্সিল দিয়ে একটি বৃত্ত একে নিতে হবে । এবং বৃত্তের মাঝ বরাবর স্কেল দিয়ে একটি রেখা টেনে বৃত্তটিকে দু'ভাগে ভাগ করে নিতে হবে।।

ধাপ-৩

m13.jpg

m12.jpg

এবার একে নেয়া অর্ধবৃত্তে কয়েকটি ছোট ছোট অর্ধবৃত্ত একে নিতে হবে।ছবির মতো করে। এরপর অর্ধবৃত্তে ছোট ছোট কিছু ডিজাইন একে নিতে হবে। ছবিতে যেভাবে আকা হয়েছে।

ধাপ-৪

m10.jpg

m9.jpg

একই ভাবে আরো কিছু ডিজাইন একে বৃত্তটি ভরাট করে নিতে হবে।

ধাপ-৫

m7.jpg

m6.jpg

একে নেয়া ডিজাইন এর কিছু কিছু অংশ জেলপেন দিয়ে ভরাট করে নিতে হবে এবং কিছু অংশ হলুদ রং এর সাইন পেন দিয়ে ভরাট করে নিতে হবে।। যেন ডিজাইনটি দেখতে সুন্দর লাগে।

ধাপ-৬

m4.jpg

বৃত্তের যে পাশে ম্যান্ডালা আকা হয়েছে তার আপর পাশে আরও কিছু ডিজাইন একে নিতে হবে। এবং ফাকা অংশটি হলুদ রং এর সাইন পেন দিয়ে রং করে নিতে হবে।

শেষ ধাপ

m3.jpg

শেষে নিজের স্টিমিট আইডি সিগনেচার করে দিলেই হয়ে যাবে ম্যান্ডালা আর্ট অংকন।

উপস্থাপনা

m2.jpg

ma.jpg

mb.jpg

আশকরি আজ আমার আঁকা ম্যান্ডালা আর্ট আপনাদের ভাল লেগেছে। আমি চেষ্টা করছি নিত্য নতুন ভাবে ম্যান্ডালা আর্ট আপনাদের মাঝে উপস্থাপন করতে। নিজে সুস্থ্য থাকুন ও পরিবারের অন্যান্য সদস্যদের সুস্থ্য রাখুন। সবার সুস্বাস্থ্য কামনা করে আমার আজকের ভিন্ন ভাবে আকা ম্যান্ডালা আর্টি এখানেই শেষ করছি।

পোস্ট বিবরণ

শ্রেণীম্যান্ডালা আর্ট
ক্যামেরাSamsungA10
পোস্ট তৈরি@selina75
লোকেশনঢাকা,বাংলাদেশ

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 last year 

ম্যান্ডেলা আর্ট করার আগ্রহটা আমার বাংলা ব্লগ থেকে হয়েছে জেনে ভালো লাগলো। আপু আপনার ম্যান্ডেলা আর টি খুবই চমৎকার হয়েছে। সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

আমি এধরনের ডিজাইন আকতাম ।কিন্তু এটা যে ম্যান্ডালা আর্ট তা জানতাম না। আমার বাংলা ব্লগ থেকে জেনেছি। অনেক ধন্যবাদ।

 last year 

ওওও ভালো। আমার বাংলা ব্লগে এসে আমিও অনেক কিছু জানতে পেরেছি।

 last year 

সত্যি আপু ছোটবেলায় আমরা এরকম ডিজাইন অনেক করতাম। হয়তো সেভাবে কারো সাথে শেয়ার করা হয়ে উঠত না। তবে এই প্লাটফর্মের মাধ্যমে আমরা নিজেদের প্রতিভা তুলে ধরার সুযোগ পেয়েছি। অর্ধবৃত্তে রঙ্গিন ম্যান্ডালা আর্ট চমৎকার হয়েছে। দেখতে ভীষণ সুন্দর লাগছে।

 last year 

ঠিক তাই আপু । আমার বাংলা ব্লগে আমাদের ভালো লাগার বিষয়গুলো শেয়ার করার সুযোগ পেয়েছি। ধন্যবাদ আপু।

 last year 

আপু আপনি অর্ধবৃত্তের খুব সুন্দর রঙিন ম্যান্ডেলা আর্ট শেয়ার করেছেন। আপনার এই ম্যান্ডেলা আর্ট আমার কাছে অনেক ভালো লেগেছে। একপাশে রঙিন করার জন্য দেখতে আরো বেশি সুন্দর দেখাচ্ছে। ছোট ছোট এই ডিজাইন করতে অনেক সময় লাগে। তবে এত সময় নিয়ে করা হয় বলেই হয়তো এত সুন্দর লাগে। প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

আমি চেস্টা করি একটু অন্য রকম ভাবে ম্যান্ডালা আর্ট উপস্থাপন করতে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

অনেক সুন্দর একটি রঙিন ম্যান্ডেলা করেছেন। এটা দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আপনাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ।

 last year 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 last year 

আপু আপনার মত ম্যান্ডেলা আর্ট করতে আমার কাছেও বেশ ভালো লাগে । আর আপনি ঠিকই বলেছেন ছোট ছোট ডিজাইন দিয়ে বড় ডিজাইন তৈরি করাই হলো ম্যান্ডেলা আর্ট। আপনার আর্ট টি বেশ ভালো লাগলো । অর্ধ বৃত্তের রঙিন ম্যান্ডেলা আর্ট টি আমার কাছে বেশ ভালো লেগেছে । ধন্যবাদ আপনাকে ।

 last year 

জি আপু ছোট ছোট ডিজাইন একে ম্যান্ডালা আর্ট করা হয় বলে দেখতে বেশী ভালো লাগে।অনেক ধন্যবাদ।

 last year 

ঠিক বলেছেন আপু আমার বাংলা ব্লগে কাজ করার কারণে আমাদের বিভিন্ন জিনিসের প্রতি আগ্রহ বেড়েছে এবং সুপ্ত প্রতিভা গুলোকে আমরা এখানে প্রকাশ করার সুযোগ পাচ্ছি যেটা আমাদের জন্য অনেক বড় একটি ব্যাপার। একটি অর্ধবৃত্তে রঙিন ম্যান্ডেলা আর্টটি কিন্তু অনেক চমৎকার এঁকেছেন আপু। ম্যান্ডেলা আর্ট গুলো এমনিতে ভালো লাগে তারপর আবার এরকম অর্ধেক অর্ধেক করে কালার করলে দেখতে কিন্তু সত্যি অসাধারণ হয়।

 last year 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

আসলেই এখানে আসার পর সবাই নিজেদের প্রতিভা বিভিন্নভাবে প্রকাশ করার চেষ্টা করছে। নিজেদের দক্ষতা এবং সৃজনশীলতার প্রকাশ ঘটে এরকম বিভিন্ন রকম কাজের মাধ্যমে। আমি খুব সুন্দর একটা অর্ধবৃত্তের রঙিন ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছেন এবং আমাদের মধ্যে তুলে ধরেছেন দেখে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। খুবই নিখুঁত ভাবে আপনি কাজটি সম্পন্ন করেছেন যা দেখে ভীষণ ভালো লেগেছে। জাস্ট অসাধারণ ছিল আপনার আজকের এই ম্যান্ডেলাটি।

 last year 

ঠিক ভাইয়া আমার বাংলা ব্লগ আমাদের সুপ্ত প্রতিভা প্রকাশে সুযোগ করে দিয়েছে। অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

আমি যখন প্রাইমারি স্কুলে পড়তাম তখন এরকম অনেক বৃত্তের সুন্দর ডিজাইন করতাম। তবে এখন ব্যস্ততার কারণে তা আর করতে পারি না। অর্ধ বৃত্তের চমৎকার একটি ম্যান্ডেলের চিত্র অংকন করেছেন আপনি। রং করার কারণে দেখতে আরো সুন্দর লাগছে। ধন্যবাদ আপনাকে

 last year 

সময় করে আবার শুরু করেন । অনেক ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64186.90
ETH 2759.80
USDT 1.00
SBD 2.66