এসো নিজে করি সপ্তাহ(দ্বিতীয় দিন)ঃ ছোট বাচ্চার জামায় ব্লক প্রিন্ট।

in আমার বাংলা ব্লগ5 months ago

শুভেচ্ছা সবাইকে।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন? সবাই ভালো ও সুস্থ্য আছেন,আশাকরি। সকলে ভালো থাকেন এই প্রত্যাশা করি। আমিও ভাল আছি।আজ ১৯ই চৈত্র, বসন্তকাল, ১৪৩০ বঙ্গাব্দ। ০২ এপ্রিল, ২০২৪ খ্রীস্টাব্দ।

b3.jpg

b2.jpg

b1.jpg

বন্ধুরা,আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে আজ হাজির হয়েছি একটি ডাই পোস্ট নিয়ে। আমি চেষ্টা করি নিত্য নতুন ডাই প্রজেক্ট আপনাদের সামনে উপস্থাপন করতে। ডাই প্রজেক্ট নিয়ে আমার আজকের চেষ্টা বাচ্চার জামায় ব্লক করা।যেহেতু আমার বাংলা ব্লগে সকল সৃজনশীল কাজ শেয়ার করা যায়। তাই আমি আজ নতুন একটি কাজ ব্লক প্রিন্ট করার পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করবো। আজকাল ব্লক প্রিন্ট জামা,পাঞ্চাবী,চাদর সহ বিভিন্ন জিনিসের উপর দেখা যায়। বেশ চলছে এই ব্লক প্রিন্ট। আমি আজ ছাই রং এর কাপড়ের উপর কি কি ক্যামিকেল ব্যবহার করে সাদা রং এর ব্লক প্রিন্ট করেছি তাই শেয়ার করবো। আমি আজ সাদা রং এর ব্লক প্রিন্ট করবো।সাদা ব্লক প্রিন্ট করার জন্য আমি ব্যবহার করেছি হোয়াইট পেস্ট,এন কে, বাইন্ডার সহ আরো কিছু উপকরণ। বন্ধুরা, চলুন দেখে নেয়া যাক, কিভাবে ছোট জামায় সাদা রং এর ব্লক প্রিন্ট করলাম। আশাকরি আপনাদের ভালো লাগবে।

উপকরণসমূহ

b11.jpg

b4.jpg

১।ছোট বাচ্চার জামা
২।দু'ডিজাইন এর ব্লক
৩। ব্রাশ
৪।চট
৫।পলিথিন
৬।পুরানো চাদর
৭।হোয়াইট পেস্ট
৮।এন কে
৯।বাইন্ডার
১০।প্লাস্টিকের বাটি
১১।চামচ

ব্লক প্রিন্ট করার পদ্ধতি

ধাপ-১

b16.jpg

b15.jpg

b14.jpg

ছোট বাচ্চার জামায় ব্লক করার জন্য সাদা রং তৈরির জন্য প্রথমে আমি একটি বাটিতে ২ চামচ হোয়াইট পেস্ট নিয়ে নিয়েছি। এরপর তাতে ১ চামচ এন, কে ও ১ চামচ বাইন্ডার নিয়ে নিয়েছি।সকল কিছু ভালোভাবে মিশিয়ে নিয়েছি।সকল উপাদান মিশ্রণের ফটোগ্রাফি ভুল করে করা হয়নি,তাই শেয়ার করতে পারলাম না।

ধাপ-২

b13.jpg

b12.jpg

b6.jpg

এবার একটি পলিথিন এর উপর চট বিছিয়ে নিয়েছি। চটের উপর ব্রাশ দিয়ে মিশ্রণটি লাগিয়ে নিয়েছি।এবং ব্লকে লাগিয়ে নিয়েছি।

ধাপ-৩

b10.jpg

b9.jpg

এবার মোটা করে চাদর বিছিয়ে তার উপর জামাটি বিছিয়ে নিয়েছি।রং লাগান ব্লকটি জামার নিচের অংশে বাসিয়ে হাতের চাপ দিয়ে ব্লকের ডিজাইনটি বসিয়ে নিয়েছি।

ধাপ-৪

b8.jpg

b7.jpg

b5.jpg

b3.jpg

এবার ছোট ডিজাইন এর ব্লকটি একইভাবে ব্লকের রং লাগিয়ে সম্পূর্ণ জামায় প্রিন্ট এর মতো করে ব্লক প্রিন্ট করে নিয়ে জামায় ব্লক প্রিন্ট শেষ করেছি।

উপস্থাপ

b2.jpg

b1.jpg

b3.jpg

আশাকরি আমার ছোট জামায় করা আজকের ব্লকপ্রিন্ট এর কাজটি আপনাদের ভাল লেগেছে। আমি চেস্টা করি প্রতিনিয়ত নতুন নতুন কাজ আপনাদের সাথে শেয়ার করতে। সবার সুস্বাস্থ্য কামনা করে আজ আমার ডাই ব্লগ এখানেই শেষ করছি। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।

পোস্ট বিবরণ

শ্রেণীব্লক প্রিন্ট
ক্যামেরাRedmi Note 5A
পোস্ট তৈরি@selina75
তারিখ২রা এপ্রিল,২০২৪ ইং
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 5 months ago 

দারুন একটা কাজ শেয়ার করেছেন আপু। এই বিষয়ে আমি খুব বেশি অভিজ্ঞ না হলেও এই কাজটা আমি করেছি। হালকা পাতলা ট্রেনিং নিয়েছিলাম আমাদের কলেজ থেকে সরকারি ভাবে। তারপর আমি আমার জন্য একটা জামা, বোনের জন্য একটা পাজামা এবং পর্দা তৈরি করেছিলাম। আপনি তো দেখছি বাবুর জন্য খুব সুন্দর একটা জামা তৈরি করেছেন। আসলে মেডিসিন গুলো ঠিকঠাক মতো ইউজ করলে ব্লকের কাজ যেমন ঠিক থাকে তেমনি অনেকদিন পর্যন্ত এগুলো ব্যবহার করা যায়। খুব সুন্দর একটা জিনিস শেয়ার করেছেন আপু ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

ক্যামিকেলের রেশিও ঠিক হলেই ব্লকের কাজ অনেক ভালো থাকে আপু। ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 5 months ago 

আপু আপনি খুব সুন্দর ভাবে ব্লক প্রিন্ট তৈরি করেছেন। আমি প্রথমে মনে করেছিলাম এটা আপনি নিজের হাতে এঁকেছেন। পরবর্তীতে অনেক সুন্দর ভাবে বিষয়টা বুঝতে পারলাম। আমরাও বিভিন্ন জামা , পাজামা ও কাঁথার উপর সুচ ও সুতা ব্যবহার করে বিভিন্ন ডিজাইন তৈরি করি। আপনার পোস্ট দেখে খুব ভালো লাগলো ধন্যবাদ আপু

 4 months ago 

আমি বেশ পছন্দ করি ব্লকের কাজ করতে। কিন্তু সময়ের জন্য হয়ে উঠে না। আজ সময় করে কাজটি করে শেয়ার করলাম। ধন্যবাদ আপু।

 5 months ago 

ছোট বাচ্চার জামার উপর ব্লক প্রিন্ট করেছেন বেশ ভালো হয়েছে। ব্লক প্রিন্ট বেশ দুর্দান্ত হয়েছে। ব্লক প্রিন্ট করাতে জামার সৌন্দর্য অনেক গুণ বেড়ে গিয়েছে। এই ধরনের কাজ করতে বেশ দক্ষতা এবং সময়ের প্রয়োজন হয়ে থাকে। ব্লক প্রিন্ট আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে ‌আপু।

 4 months ago 

ব্লকপ্রিন্টটি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

অনেক সুন্দর করে ছোট বাচ্চার জামায় ব্লক প্রিন্ট করেছেন। এটা দেখতে সত্যিই খুব সুন্দর লাগছে। আপনি অনেক সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 4 months ago 

ধন্যবাদ আপু মন্তব্য করে অনুপ্রেরণা দেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.029
BTC 59017.22
ETH 2607.46
USDT 1.00
SBD 2.45