প্রামাণ্য চিত্রঃ বে অব ব্লাড {রক্তে রাঙা সাগর}। উদ্বোধনী প্রদশনী।

in আমার বাংলা ব্লগlast year (edited)

সবাইকে শুভেচ্ছা।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা,আশাকরি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি। আজ ৫ ই ভাদ্র, শরৎকাল,১৪৩০ বঙ্গাব্দ। ২০ আগস্ট,২০২৩ খ্রীস্টাব্দ।গত দুদিন আগে বঙ্গপোসাগরে লঘু চাপের কারণে বেশ গমর কয়েকদিন ধরে। আর ভাদ্র মাসে এমনিতেই গরম পড়ে। গরম আর মশা তার উপর ডেঙ্গু আতংক। খুব মুশকিলে আছে মানুষ। আশাকরি খুব তাড়াতাড়ি এই মুশকিল-আসান হবে মানুষের। বন্ধুরা, আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে আজ হাজির হয়েছি একটি জেনারেল রাইটিং নিয়ে । আশাকরি সবার ভালো লাগব। আর জেনারেল রাইটিংটি হচ্ছে বাংলাদেশের গণহত্যা নিয়ে নির্মিত একটি প্রামাণ্য চিত্রের বাংলাদেশে উদ্বোধনী প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে।

pc-2.jpg

ভারতীয় নির্মাতা কৃষ্ণেন্দু বোস বাংলাদেশের গণহত্যা নিয়ে একটি প্রামাণ্য চিত্র নির্মান করেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম মৃত্যবার্ষিকী স্মরণে বাংলাদেশে প্রথমবাবের মত প্রামাণ্য চিত্রটির প্রদর্শন হয়েছে গতকাল ১৯ আগষ্ঠ বিকেল ৪ টায় । বাংলাদেশে মুক্তিযুদ্ধ নিয়ে কাজ করার অনন্য ও নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরার প্রতিষ্ঠান "মুক্তিযুদ্ধ জাদুঘর" তাদের মিলনায়তনে আয়োজন করেছিল প্রামাণ্য চিত্রটির উদ্বোধনী প্রদর্শনীর এবং এই উদ্বোধনী প্রদর্শনী উপলক্ষ্যে এক সংক্ষিপ্ত আলোচলা সভার। মুক্তিযুদ্ধ জাদুঘর ছিল দর্শক-শ্রোতার উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ।নির্মাতা কৃষ্ণেন্দু বোসের প্রতিনিধির মাধ্যমে আমন্ত্রিত হয়ে আমার বর সহ আমি উপস্থিত ছিলাম। ঘড়ির কাটা ধরে ঠিক ৪ টায় উদ্বোধনী পর্বের সংক্ষিপ্ত আলোচনা সভা শুরু হয়।

pc-6.jpgমুক্তিযুদ্ধ জাদুঘরের স্ট্রাষ্টি মফিদুল হক।

pc-3.jpgনির্মাতা কৃষ্ণেন্দু বোস।

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাষ্টি মফিদুল হকের স্বাগত বক্তব্যের মধ্যে শুরু হওয়া সংক্ষিপ্ত আলোচনা সভায় সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা ও প্রামাণ্য চিত্রের নির্মাতা কৃষ্ণেন্দু বোস।বক্তারা ভারতীয় নির্মাতার ভূয়সী প্রশংসা করে বলেন বাংলাদেশে ১৯৭১ সালে সংগঠিত গণহত্যা নিয়ে প্রমাণ্য চিত্র নির্মান একটি অসাধারণ কাজ। পাকিস্তানী বর্বর সেনাবাহিনী কর্তৃক বাংলাদেশে সংগঠিত গণহত্যা জাতিসংঘ ওআন্তর্জাতিক ভাবে স্বীকৃতি পেতে এই প্রামাণ্য চিত্র বিশেষ ভূমিকা রাখবে। বক্তারা আরো বলেন ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশ ও ভারতের জনগণ দু-পক্ষই ত্যাগ স্বীকার করেছে,তাদের কথা যেন আমরা ভুলে না যাই।

pc-1.jpgপররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

pc-5.jpgভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা।

সংক্ষিপ্ত আলোচনা সভা শেষে ৫ মিনিট বিরতির পর শুরু হয় প্রমাণ্য চিত্রটির বাংলাদেশে প্রথমবার প্রদর্শনীর। ভারতীয় নির্মাতা কৃষ্ণেন্দু বোসের নির্মিত প্রামাণ্য চিত্রের নাম "বে অব ব্লাড" বাংলায় "রক্তে রাঙা সাগর"। প্রামাণ্য চিত্রটি ৯৫ মিনিটের। অসাধারণ একটি প্রামাণ্য চিত্র দেখে আমি অভিভূত। সেকথা আর একদিন বিস্তারিত ভাবে নিয়ে আপনাদের সামনে হাজির হবো খুব শীঘ্রই। এই রকম একটি অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে খুবেই ভালো লেগেছে। সবাই ভালো থাকুন-সুস্থ্য থাকুন।

পোস্ট বিবরণ

পোস্টজেনারেল পোস্ট
পোস্ট তৈরিselina 75
ডিভাইসSamsung A10
তারিখ২০ আগস্ট ২০২৩ইং
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59378.58
ETH 2646.25
USDT 1.00
SBD 2.46