তিন লেয়ারের গলার মালা।

in আমার বাংলা ব্লগ2 years ago

শুভেচ্ছা আমার বাংলা ব্লগের সকলকে।

কেমন আছেন সবাই? আশা করি ভাল আছেন। আমিও ভাল আছি। নারীর সাজে গহনা অপরিহার্য। তা যদি হয় নিজের হাতের তৈরি কি যে ভাল লাগে! বেশ কিছুদিন পর আমি আমার প্রিয় একটি গহনার কাজ নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম। আজ আমি তিন লেয়ারের একটি গলার মালা তৈরি করবো। এ মালা তৈরিতে আমি দু্'রং এর বিডস,কানেক্টর ,সোনালী রং এর টারসেল আর নাইলন সুতা ব্যবহার করেছি। চলুন তাহলে দেখে নেয়া যাক কিভেবে তৈরি করলাম তিন লেয়ারের গলার মালা।

1.jpg

উপকরণ

2.jpg

১। ওভাল শেপ এর গোলাপী গ্লাস বিডস
২। ছোট সাদা গ্লাস বিডস
৩। সোনালী রং এর কানেক্টার
৪। সোনালী টারসেল
৫। নাইলন সুতা

১ম ধাপ

প্রথমে তিন সাইজের লাইনল সুতা কেটে নিতে হবে। যে যতটুকু লম্বা পরবে ততটুকু কেটে নিতে হবে। এরপর প্রতিটি সুতায় সাদা রং এর বিডস ঢুকিয়ে নিতে হবে। নিচের ছবির মতো করে।

3.jpg

২য় ধাপ

একপাশে সাদা বিডস ২৮টি ঢুকিয়ে নেয়ার পর একটা গোলাপী বিডস এবং একটি সাদা বিডস ঢুকিয়ে নিতে হবে। এভাবে ছোট সুতাটীতে তিনটি গোলাপী বিডস ঢুকিয়ে নিতে হবে । এবং গোলাপী বিডস এর অপর পাশেও ২৮টি সাদা বিডস ঢুকিয়ে নিতে হবে। নিচের ছবির মত করে।

4.jpg

৩য় ধাপ

এভাবে মাঝারি সাইজের সুতায় সাদা বিডস ২৯টি এবং গোলাপী বিডস ৫টি ঢুকিয়ে নিতে হবে। এবং সব শেষে বড় সুতাটিতে ৩০টি সাদা বিডস এবং ৬টি গোলাপী বিডস ঢুকিয়ে নিতে হবে। নিচের ছবির মত করে।

5.jpg

৪র্থ ধাপ

এরপর কানেক্ট্রের মধ্যে যে ৩টি ছিদ্র আছে তার ভিতর দিয়ে তৈরিকৃত মালার বাড়তি সুতা ঢুকিয়ে দিতে হবে। সুতা ৩টিকে একটি সাদা বিডসের মধ্যে ঢুকিয়ে নিয়ে টারসেলের সাথে গিট দিয়ে নিতে হবে। এভাবে উভয় পাশে টারসেল এর সাথে গিট দিয়ে নিতে হবে। নিচের ছবির মত করে।

6.jpg

8.jpg

9.jpg

শেষ ধাপ

মালার উভয় পাশ টারসেল এর সাথে গিট দেয়ার পর বাড়তি সুতা কেটে নিলেই তৈরি হয়ে যাবে তিন লেয়ারের একটি সুন্দর গলার মালা।

10.jpg

আমি গলার মালা তৈরির প্রতিটি ধাপ সহজ করে উপস্থাপন করতে চেস্টা করেছি । আশা করি সকলে বুঝতে পেরেছেন। তবুও কোন সমস্যা মনে হলে কমেন্ট এর মাধ্যমে জানাবেন । আমি আমার সাধ্য মত চেস্টা করবো উত্তর দিতে।

ধন্যবাদ সবাইকে।

মোবাইল ফটোগ্রাফিঃ স্যামসাং এ১০

Sort:  
 2 years ago 

আপনার তিন লেয়ারের গলার মালা তৈরি দেখে খুব ভালো লাগলো। নিজের হাতে গহনা তৈরি করতে পারার অনুভূতি সত্যিই অন্যরকম হয়ে থাকে। মালা পড়লে আপনাকে সুন্দর দেখাবে। আপনি ধাপে ধাপে পোস্টটি আমাদের মাঝে উপস্থাপন শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

নিজের হাতের তৈরি যেকোন জিনিস পরতে সবারই ভাল লাগে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনি খুবই সৌখিন একজন মানুষ। তাই তো নিজের হাতে দারুন সব গহনা তৈরি করতে পারেন। আসলে নিজের মনের মাধুরী দিয়ে যখন পছন্দের কোন কিছু তৈরি করা হয় তখন সত্যি অনেক ভালো লাগে। আপনার তৈরি করা গহনাটি অনেক সুন্দর হয়েছে। মন চাচ্ছে এরকম একটি গহনা কিনতে। যদি আপনার কাছ থেকে উপহার পাওয়া যেত তাহলে বেশ ভালো হতো আপু।

 2 years ago 

ঠিকানা দিয়েন পাঠায় দিব। হাহাহাহ। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু পুঁতি ব্যবহার করে এত সুন্দর করে তিন লেয়ারের মালা বানিয়েছেন যা দেখে মুগ্ধ হয়ে গেলাম। এই মালাগুলো মেলায় গেলে পাওয়া যায়। আমার কাছে অনেক ভালো লাগে। আপনার সৃজনশীলতা খুব সুন্দর ভাবে প্রকাশ করেছেন। প্রতিটা ধাপ খুব সুন্দর করে বর্ণনা করেছেন। ধন্যবাদ ইউনিক পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনি প্রায় সময় বিভিন্ন রকম গহনা তৈরি করেন আজকের তিন লেয়ারের গলার হারটি আমার খুবই পছন্দ হয়েছে। সত্যি খুব দারুন করে গহনাটি তৈরি করেছেন। এরকম গলার হার শাড়ির সাথে পড়লে বেশ ভালই লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

গহনা বানানো আমার পছন্দের কাজগুলোর মধ্যে একটি। তাই আমি প্রায়ই গহনার পোস্ট দেই।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

পুতি ব্যবহার করে চমৎকার তিন লেয়ালের একটি মালা তৈরি করেছেন। এ ধরনের মালা গুলো শাড়ির সাথে গলায় পড়লে দেখতে খুবই ভালো লাগে। পুঁতি ব্যবহার করে প্রায় সময় আপনি বিভিন্ন জিনিস তৈরি করেন যা দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনার সৃজনশীলতা এভাবে প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমি গহনা তৈরি করতে পছন্দ করি আপু। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি তিন লেয়ারের একটি গলার মালা তৈরি করেছেন দেখে অনেক সুন্দর লাগতেছে।নারীদের যত সাজুগুজু করুক না কেন কিন্তু গহনা না পরলে অসম্পূর্ণ থেকে যায়।আপনি অনেক সময় দিয়ে খুব সুন্দর করে প্রত্যেকটি ধাপ আমাদের সাথে শেয়ার করেছেন। দেখে ভালো লাগলো।

 2 years ago 

এ মালাটা হিজাব পরে যে আপুরা তারাও পরতে পারবে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আসলেই আপু আপনি ঠিক বলেছেন নারীর সাজে গহনা অপরিহার্য ৷ তবে তিন লেয়ারের গলার গহনা কিন্তু অনেক সুন্দর ভাবে তৈরি করেছেন ৷ অনেক সুন্দর হয়েছে গহনাটি ৷ সময় নিয়ে নিখুঁত ভাবে গহনাটি তৈরি করেছে ৷ ধন্যবাদ আপনাকে দারুণ একটি পোস্ট শেয়ার করার জন্য ৷

 2 years ago 

আমি চেস্টা করেছি গহনা তৈরির প্রতিটি ধাপ সুন্দরভাবে দেখানোর। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার তিন লেয়ারের গয়নাটি খুব সুন্দর হয়েছে আপু।গয়নাটি তৈরির প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আপনি ব্যাখ্যা করেছেন।কালার কম্বিেশন দারুন ছিল।ধাপগুলো দেখে যে কেউ প্রস্তুত করতে পারবে। ধন্যবাদ আপনাকে গইনাটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার বুঝতে সহজ হয়েছে জেনে ভাল লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু মনে হয় আপনার এই ধরনের কাজগুলো আরো দেখেছি। এবারে ৩ লেয়ার বিশিষ্ট গলার হার সত্যি অসাধারণ হয়েছে। আসলে এরকম গলার হার আমরা সাধারণত বাজার থেকে কিনে থাকি। কিন্তু আপনি নিজে তৈরি করেছেন দেখে ভীষণ ভালো লাগলো। তার উপরে কালার টাও ভীষণ সুন্দর। আমিও হাতে যে কোন কিছু তৈরি করতে পছন্দ করি।

 2 years ago 

আমি হাতে যে কোন জিনিস তৈরি করতে বেশ পছন্দ করি। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি অসাধারণ একটি কারু কাজ আমাদের মাঝে তুলে ধরেছেন যা দেখে আমি তো মুগ্ধ হয়ে গেলাম। আপনি নিজের হাতে গহনা করে তৈরি করতে পারেন জেনে ভীষণ ভালো লাগলো। সত্যি ই আপনার অনেক দক্ষতা রয়েছে। আপনার দক্ষতার প্রশংসা করতে হয়। এটি আপনি অনেক ধৈর্য সহকারে তৈরি করেছেন দেখে মনে হচ্ছে।

 2 years ago 

হাতের যে কোন কাজ করতে ধৈর্য্যের প্রয়োজন। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57868.91
ETH 2362.75
USDT 1.00
SBD 2.36