কাপড়ের চুড়ি তৈরি।

in আমার বাংলা ব্লগlast year

সবাইকে শুভেচ্ছা।

আমার বাংলা ব্লগের বন্ধুরা,কেমন আছেন? আশাকরি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি। আজ ৪রা ভাদ্র, শরৎকাল,১৪৩০ বঙ্গাব্দ। ১৯ আগস্ট,২০২৩ খ্রীস্টাব্দ।দিন কয়েক আগে একটা ড্রেস বানিয়েছি। সেই জামার কাপড়ের টুকরো দিয়ে এক জোড়া চুড়ি বানিয়েছি। কাপড়ের তৈরি চুড়ি আজকাল বেশ চলছে। আর সেই চুড়ি কিভাবে বানালাম তাই আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো। আর আপনারা যারা নিয়মিত আমার পোস্ট দেখেন তারা জানেন যে, আমি গহনা বানাতে বেশ পছন্দ করি। বিভিন্ন সময়ে তা আপনাদের সাথে শেয়ার করেছি। তাইতো আজও একটা নতুন চুড়ি বানানোর বিভিন্ন ধাপ আপনাদের সাথে শেয়ার করার জন্য চলে এলাম।চুড়ি বানাতে উপকরণ হিসাবে ব্যবহার করেছি জামার কাপড় ও দু'রং এর ঝুনঝুনি সহ আরও কিছু উপকরণ তাহ হলে চলুন দেখে নেয়া যাক, কিভাবে বানালাম নতুন জামার সাথে ম্যাচিং করা চুড়ি।

b6.jpg

উপকরণ

b1.jpg

১। জামার কাপড়ের টুকরো
২।কালো রং এর সুতা
৩।সুঁই
৪।কাচি
৫।লাল ও সিলভার রং এর ঝুনঝুনি

চুড়ি বানানোর বিভিন্ন ধাপ সমূহ

১ম ধাপ

b2.jpg

প্রথমে পছন্দ অনুযায়ী কাপড় আধা ইঞ্চি চওড়া করে কেটে নিয়েছি। ছবিতে যে ভাবে কাটা হয়েছে।

২য় ধাপ

b3.jpg

এরপর কাপড়টি চুড়িতে প্যাচিয়ে নিয়েছি। এভাবে সম্পুর্ণ চুড়িটি প্যাচিয়ে নিয়েছি। ছবির মত করে।

৩য় ধাপ

b4.jpg

সম্পূর্ণ চুড়িটি প্যাচানো হয়ে গেলে সুঁই দিয়ে কাপড়ের প্রথম মাথার সাথে শেষ মাথা সেলাই করে যুক্ত করে নিয়েছি। যেভাবে নিচের ছবিতে করেছি।

৪র্থ ধাপ

b9.jpg

এবার সুই সুতা দিয়ে লাল ও সিলভার ঝুনঝুনি লাগিয়ে নিয়েছি পরপর। এভাবে সম্পূর্ণ চুড়িটি লাগিয়ে নিয়েছি। আর এভাবেই তৈরি করে নিয়েছি জামার সাথে মিলিয়ে সুন্দর একজোড়া চুড়ি। যা এখন বেশ চলছে।

উপস্থাপন

b7.jpg

b8.jpg

আশাকরি আজ আমার চুড়ি বানানো আপনাদের ভাল লেগেছে। আমি চেষ্টা করছি নিত্য নতুন পোস্ট আপনাদের মাঝে উপস্থাপন করতে।সকলে সুস্থ্য থাকুন ও পরিবারের অন্যান্য সদস্যদের সুস্থ্য রাখুন। সবার সুস্বাস্থ্য কামনা করে আমার আজকের ব্লগ এখানেই শেষ করছি। সে পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন ব্লগ নিয়ে।

পোস্ট বিবরণ

পোস্টচুড়ি তৈরি
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ১৯ আগস্ট ২০২৩ইং
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 last year 

কাপড়ের চুড়ি তৈরি করার দারুন একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। কাপড় দিয়ে আপনার চুড়ি তৈরি করার পদ্ধতিটা দেখে আমার খুবই ভালো লাগলো। কাপড় দিয়েও যে এত সুন্দর জিনিস তৈরি করা যায় তা আমার জানা ছিল না।

 last year 

জি ভাইয়া কাপড় দিয়ে অনেক কিছুই তৈরি করা যায়। অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

বাহ খুব সুন্দর করে কাপড়ের চুড়ি তৈরি করেছেন। কাপড়ের চুড়ি দেখতে খুবই সুন্দর লাগছে। চুড়ি পড়লে হাতে বেশ মানাবে। আসলে দক্ষতা থাকলে অনেক কিছুই তৈরি করা যায়। যা আপনার পোস্ট দেখে বোঝা যায়‌। কাপড়ের চুড়ি তৈরি করার প্রক্রিয়া খুব চমৎকার ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। এত সুন্দর ডাই পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

আজকাল এ ধরনের কাপড়ের চুড়ি পরার বেশ চল চলছে। অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য।

 last year 

খুবই চমৎকার হয়েছে। তবে আপনার এই পোষ্ট টি
@shayama আপুর সঙ্গে বেশ মিল রয়েছে
। প্রায় সমস্ত উপকরণগুলো একই এবং সেম একই জিনিস তৈরি করেছেন।

যাইহোক তারপরেও আপনাদের ক্রিয়েটিভিটির জন্য আপনারা সত্যিই প্রশংসিত। ভালো লাগলো

 last year 

তাই নাকি? অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য।

 last year 

কাপরের চুরি আমি আমার জীবনে প্রথম দেখলাম।ম্যাচিং করে জিনিসটা বানিয়েছেন অসম্ভব সুন্দর লাগছে প্রসেস টা খুব দারুন ভাবে উপস্থাপন করেছেন।শুভ কামনা রইলো।

Posted using SteemPro Mobile

 last year 

নতুন কোন কিছু বানাতে আমার বেশ ভালো লাগে। অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

অও,অনেক সুন্দর হয়েছে আপনার তৈরি চুড়িটি।আসলে জামাটিও সুন্দর আর এটি জামার সঙ্গে খুবই মানাবে ।তাছাড়া কালো রঙের শাড়ির সঙ্গেও বেশ মানাবে।আপনি হাত দিয়ে সেলাই করে ও অনেক নিখুঁতভাবে চুড়ি তৈরি করেছেন।ঝুনঝুনি দেওয়াতে আরো বেশি আকর্ষণীয় হয়েছে, ধন্যবাদ আপু।

 last year 

চুড়ির প্রতিটি বিষয় সুন্দর করে উল্লেখ করার জন্য ধন্যবাদ আপু।

 last year 

ঠিক বলেছেন আপু কাপড়ের চুড়িগুলো এখন সবাই পড়ছে। দেখতে ভালো লাগে। কতদিন হলো হাতে চুড়ি পরা হয় না। আপনার আজকের কাপড় দিয়ে চুড়ি তৈরি খুব ভালো লেগেছে আমার কাছে। একেবারে ইউনিক একটি পোস্ট করেছেন আপু। বিশেষ করে জামার সঙ্গে ম্যাচিং করার কারণে দেখতে আরো বেশি সুন্দর লাগছে। পড়লে নিশ্চয়ই অনেক সুন্দর লাগবে দেখতে।

 last year 

জি আপু আজকাল এ ধরনের চুড়ি বেশ চলছে। আমি বিভিন্ন ধরনের চুড়ি পরতে বেশ পছন্দ করি। অনেক ধন্যবাদ আপু।

 last year 

কাপড়ের চুড়ি গুলো আমার ভীষণ ভালো লাগে আপু। যদি থ্রি পিসের সাথে ম্যাচিং করে পড়া যায় তাহলে বেশ সুন্দর লাগে। আপনি তো থ্রি পিস এর সাথে ম্যাচিং করে তৈরি করে নিলেন অনেক সুন্দর হয়েছে। অনেক ধন্যবাদ আপু আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে শেয়ার করলেন। শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

অনেক ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

 last year 

জামার সাথে মিলিয়ে খুবই অসাধারণ চুড়ি তৈরি করেছেন।জামার সাথে মিলিয়ে চুড়ি গুলো পড়লে দেখতে দারুন লাগবে। এই ধরনের জিনিস তৈরি করতে আপনি পছন্দ করেন জেনে খুবই ভালো লাগলো।আমার ও এই ধরনের কাজ খুব ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি কাজ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last year 

কাপড়ের চুড়িগুলো চমৎকার হয়েছে তো।আমার কাছে এ ধরনের চুড়ি ভীষণ ভালো লাগে।যদিও অনেকদিন হাতে চুড়ি পরা হয়না।ড্রেসের সাথে পরলে দেখতে ভীষণ ভালো লাগবে।অনেক ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

আমার পছন্দের গহনা হলো চুড়ি । অনেক ধন্যবাদ আপু।

 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে বেশ সুন্দরভাবে কাপড়ের চুড়ি তৈরি করে শেয়ার করেছেন। আপনার তৈরি চুরি দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছে আপু। আপনি আপনার জামার সাথে বেশ সুন্দরভাবে ম্যাচিং করে চুরি তৈরি করেছেন। এগুলো হাতে পড়লে বেশ সুন্দর লাগবে আপু দেখতে। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

অনেক ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58551.09
ETH 2617.32
USDT 1.00
SBD 2.44