লেভেল ওয়ান হতে আমার অর্জন -(@selimreza1)

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই। আশা করি যে যেখানে আছেন সবাই অনেক ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভাল আছি। কয়েকদিন আগে আমি আমার পরিচিতি পর্ব নিয়ে একটি পোস্ট করেছি। আজকে আমি @abb-school Lavel-01 এর ভেরিফিকেশন পোস্ট করব । ইতিমধ্যে আমি @abb-school এ একটি ক্লাস করেছি।অনেক কিছু এখান থেকে শিখতে পেরেছি।আশা করি সামনের ক্লাসগুলোতে আরো অনেক কিছু শিখতে পারবো।

আমার পরিচয়:

IMG_20211107_105227-01.jpeg

আমার নাম মোঃ সেলিম রেজা। আমার স্টিমেট আইডি @selimreza1. আমার বাড়ি বাংলাদেশের টাঙ্গাইল জেলার ঘাটাইল উপজেলায়। আমি বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে চাকরির করি। আমার বাবা বাংলাদেশ রেলওয়েতে চাকরি করতেন। বর্তমানে তিনি অবসরপ্রাপ্ত।আমার বাড়িতে বাবা,মা,ছোট ভাই আমার স্ত্রী এবং ছোট একটি ছেলে রয়েছে। বাবার চাকরির সুবাদে ছোটবেলাতেই আমি দিনাজপুরের পার্বতীপুরে চলে যাই। সেখানে ১৯৯৪ সালে আমি কেলোকা প্রেপারাটরি স্কুলে নার্সারিতে ভর্তি হই এবং২০০১ সালে আমি জ্ঞানাঙ্কুর পাইলট উচ্চ বিদ্যালয়ে সপ্তম শ্রেণীতে ভর্তি হই। এই স্কুল থেকে আমি এসএসসি পাস করি।তারপর পার্বতীপুর আদর্শ কলেজে এইচএসসিতে ভর্তি হই এবং এখান থেকেই এইচএসসি পাস করি। তারপর টাঙ্গাইলের জিবিজি বিশ্ববিদ্যালয় কলেজে ডিগ্রীতে ভর্তি হই এবং এখান থেকে ডিগ্রী পাস করি। চাকরিতে প্রবেশ করার আগে আমি দুই বছর মালয়েশিয়াতে ছিলাম। দেশের বাহিরে থাকার সময় আমি সময়গুলো অনেক উপভোগ করেছি। সবথেকে আমার জন্মভূমি আমার কাছে সবচেয়ে সেরা।

IMG_20210721_110033.jpg
আমার ছেলে




আমার শখ এবং ভালোলাগা:

received_1427171924241311.jpeg
মালয়েশিয়া বাতু কেভস আমি এবং আমার বন্ধু ঘুরতে গিয়েছিলাম।

এর আগে আমার পরিচিতি পর্বে শখ এবং ভালোলাগা নিয়ে অনেক কিছু লিখেছি,তারপরও আজও কিছু লিখলাম। আমার প্রিয় খেলা হচ্ছে ক্রিকেট। জীবন ইচ্ছে ছিল অনেক বড় ক্রিকেটার হব,কোন কারণে সেটা আর হয়ে ওঠেনি এখনো সেই ব্যাপারটা নিয়ে আমার মাঝে অনেক হতাশা কাজ করে। তারপরও দেশের বিভিন্ন জায়গায় আমি অনেক টুর্নামেন্ট খেলেছি।এখনো মাঝে মাঝে সময় পেলে খেলতে চলে যাই। যখন আমি কোন বিষয় নিয়ে অনেক চিন্তিত থাকি।তখন আমি ক্রিকেট খেলতে চলে যাই, কারণ যতক্ষণ খেলাধুলা করি ততক্ষন আমার মধ্যে বাড়তি কোনো চিন্তা কাজ করে না।তাই নিজেকে কিছুক্ষণ চিন্তা মুক্ত রাখার চেষ্টা করি ক্রিকেট খেলার মাধ্যমে। আমার প্রিয় ক্রিকেটার হচ্ছে ভারতের সাবেক অধিনায়ক বর্তমান প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী।তার অন্ধভক্ত আমি। এছাড়া সাঁতার কাটতে, মাছ ধরতে, বৃষ্টিতে ভিজতে অনেক ভালো লাগে। ক্রিকেট খেলার পরে আমার সবচেয়ে বেশি যেটা ভালো লাগে সেটা হচ্ছে নতুন নতুন জায়গা ভ্রমন করা। সময় পেলেই বিভিন্ন জায়গায় মোটরসাইকেল নিয়ে ঘুরতে বের হই। যেটা আমার জীবনে অনেক প্রশান্তি বয়ে আনে। মালেশিয়া থাকা অবস্থায় অনেক জায়গায় ঘুরেছি। ইচ্ছা আছে সামনে দেশের বাইরে ঘুরতে যাওয়া। আগামী ২/১ বছরের মধ্যে ভারত ঘুরতে যাব যদি আল্লাহ সহায় হয়। আমার বন্ধুদের নিয়ে দেশের মধ্যে অনেক ভ্রমণে বের হয়েছি। ট্রেন ভ্রমণ আমার অনেক ভালো লাগে বিমান ভ্রমনের চাইতে ভালো।



স্টিমেটে আমার অভিজ্ঞতা:

20211106_185209~2.png

আমি অনেকদিন যাবত স্টিমেট এর সাথে আছি, প্রায় এক বছর হতে চলল। আমি অনেক কমোনিটি সাথে কাজ করেছি বিভিন্ন বিষয়ে পোস্ট করেছি। আমার সবথেকে খেলাধুলা বিষয় নিয়ে পোষ্ট করতে অনেক বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি। তাছাড়া ফটোগ্রাফি এবং রান্না বিষয়ে পোস্ট করতে ভালো লাগে। আমার বাংলা ব্লগে যেহেতু আমি নতুন, আমার শেখার অনেক কিছু আছে। আমার পূর্বের কাজের অভিজ্ঞতা এবং আমার বাংলা ব্লগ থেকে অনেক কিছু শিখে হয়তো সামনের দিকে এগিয়ে যেতে পারবো এবং ভালো কিছু উপহার দিতে পারব। আমার বাংলা ব্লগ কে ধন্যবাদ জানাই সঠিক নিয়ম কানুন এবং স্বচ্ছতার জন্যে।



আমার বাংলা ব্লগে আসার কারণ:

আমার ছোটবেলার বন্ধু ইমরান হাসান(@emranhasan )এই কমিউনিটির সাথে আছে। সে আমাকে অনেক ভাবে এই কমিটির ব্যাপারে উৎসাহিত করেছে। আমি আমার বন্ধুর কথায় অনুপ্রাণিত হয়ে আমার বাংলা ব্লগ কমিউনিটির ওপর আগ্রহী হই। তারপর দেখলাম যে সত্যিই এখানে অনেক স্বচ্ছতার সাথে কাজ হয় এবং নিয়মকানুন অনেক ভালো যেটা আমাকে অনেক অনুপ্রাণিত করেছে। এখানে সঠিকভাবে কাজ করার পরিবেশ আছে এবং ভাল কাজের মূল্যায়ন করা হয়। এজন্য আমি আমার বন্ধু ইমরান হাসান কে অনেক ধন্যবাদ জানাই আমাকে এই কমিউনিটিতে কাজ করতে সাহায্য করার জন্য, পাশাপাশি আমার বাংলা ব্লগকে অনেক ধন্যবাদ জানাই এত সুন্দর বাংলা ভাষার একটা কমিউনিটিতে উপহার দেওয়ার জন্য। যেহেতু আমার মাতৃভাষা বাংলা তাই বাংলার প্রতি আলাদা একটা দূর্বলতার সবসময় থাকে এবং বাংলায় কথা বলতে অনেক স্বাচ্ছন্দ্যবোধ করি আশা করি।



@abb-school ক্লাস করে আমি যা শিখতে পেরেছি:

স্পামিং :

একটি পোস্ট কে একাধিক জায়গায় পোস্ট করা বা মুছে বারবার পোস্ট করাকে স্পামিং বলা হয়। যেমন আমি একটা পোস্ট একটি কমিউনিটিতে করেছি। সেই পোষ্টটি আবার অন্য আরেকটি কমিউনিটিতে পোস্ট করা । একটি পোস্ট করার পর কিছুদিন পর ওই পোস্ট মুছে দিলাম ওই কমিটি থেকে, তারপর এই পোস্টটি আবার অন্য আরেকটি কমিউনিটিতে পোস্ট করলাম। এগুলোকে বলা হয় স্পামিং যা করা মোটেই ঠিক নয়। এই সমস্ত কাজ গুলো অবশ্যই পরিহার করতে হবে। একটি পোস্ট একটি কমিউনিটিতে একবার পোস্ট করা যাবে। দ্বিতীয়বার সেই পোষ্টটি করলে অবশ্যই অপরাধ হিসেবে গণ্য হবে। তাই আমাদের স্পামিং থেকে সতর্ক থাকতে হবে।

ফেক আই ডি বা একাধিক আইডি:

আমরা অবশ্যই ফেক আইডি ব্যবহার করা থেকে বিরত থাকব। যেমন আরেকজনের নামে আইডি খোলা হয়েছে সেই আইডিটা আমি ব্যবহার করতে পারব না। আবার আমি একাই দুই তিনটা আইডি চালাচ্ছি বিভিন্ন নাম দিয়ে সেটাও কমিউনিটির সাথে প্রতারণা করা হয়। আমার বাংলা ব্লগ কমিউনিটি তে ফেক আইডি ব্যবহার করার কোনো সুযোগ নেই। কারণ এখানে অত্যন্ত স্বচ্ছতার সাথে ভেরিফিকেশন করা হয়। আমার মতে নিজের রিয়েল আইডি তে কাজ করার মজাই আলাদা। আমরা সবাই নিজেদের আসল আইডি দিয়ে কাজ করে কমিউনিটিকে আরো শক্ত অবস্থানে নিয়ে যাব।

ফটো কঁপিরাইট :

ফটো কঁপিরাইট বলতে যেটা বুঝায় সেটা হচ্ছে কোন ওয়েবসাইট বা কোনো ব্যক্তিগত আইডি থেকে কখনোই ছবি কপি করা যাবে না। শুধুমাত্র যেসব ওয়েবসাইটে ছবি কপি করার লাইসেন্স দেওয়া আছে সেগুলো কপি করতে পারব। লাইসেন্সকৃত ছবি কপি করলে কোন সমস্যা নেই। লাইসেন্স ছাড়া ছবি,পারমিশন ছাড়া ছবি কপি করা অবশ্যই অপরাধ এটা থেকে বিরত থাকতে হবে।

তিনটি কপিরাইট ফ্রি ওয়েবসাইট: Pixabay,Unsplash,Pixel

ট‍্যাগ:

একটি পোষ্টে ট্যাগ ব্যবহার করতে হয় কারন ট্যাগ হচ্ছে এক ধরনের লেবেল যার মাধ্যমে সহজে খুঁজে বের করা যায়। ট্যাগ এর সঠিক ব্যবহারের মাধ্যমে বুঝা যায় সেটা কোন ধরনের পোস্ট। যেমন আমি খেলাধুলা নিয়ে একটি পোস্ট করলাম সেই পোষ্টের ট্যাগ দিলাম স্পোর্টস। সেইটা একদিকে আমি বুঝতে পারব সেটা কোন ধরনের পোস্ট। যেমন রান্না বিষয়ে কোন কিছু পোস্ট করলে ট্যাগের মধ্যে রেসিপি দিতে হবে। সঠিক ট্যাগ দিলে সেই পোষ্টটি খুঁজে পেতে অনেক সহজ হয়। এক কথায় ট্যাগ হচ্ছে সেই পোষ্টের একটা লেবেল প্রত্যেকটা জিনিসের কিন্তু কোন না কোন লেভেল থাকে আর পোষ্টের ক্ষেত্রেও সেটাই।

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যে যে বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ:

বাংলা ব্লগ কমিউনিটি তে রাজনীতি এবং ধর্মীয় এই দুইটা বিষয় নিয়ে লেখা নিষিদ্ধ। ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কোন পোস্ট এখানে করা যাবে না যেটা বিদ্বেষমূলক। তবে মুসলমানদের যেমন ঈদ এই বিষয় নিয়ে আমরা পোস্ট করতে পারব হিন্দুদের যেমন দুর্গাপূজা এ বিষয় নিয়ে পোষ্ট করতে পারব তবে নেতিবাচক কোন কিছু পোস্ট করা যাবে না। যেটাতে উস্কানিমূলক অন্য কিছু থাকে এবং সাম্প্রদায়িক সন্ত্রাস সৃষ্টি করে। তাই এসব বিষয়ে পোস্ট না করাটাই ভালো। রাজনীতি নিয়ে পোস্ট করা যাবে না কারণ কমিউনিটি তে বিভিন্ন মতভেদ এর মানুষ আছে রাজনীতি নিয়ে পোস্ট করলে সেটা করো কাছে ইতিবাচক বা আর কারো কাছে নেতিবাচক তাই এই বিষয়গুলো পোস্ট করা যাবে না।যেহেতু আমরা সবাই একই পরিবার আমার বাংলা ব্লগ তাই ধর্মীয় এবং রাজনীতি এই দুইটা বিষয় নিয়ে পোস্ট না করাটাই সবচেয়ে ভালো

প্লাগারিজম :

প্লাগারিজম বলতে এক কথায় যাকে বলে চুরি। অন্যের লেখা বা ছবি নিজের বলে চালিয়ে দেওয়া টাই হচ্ছে প্লাগারিজম। যেটা মারাত্মক অপরাধ।

রি-রাইট :

রি-রাইট হচ্ছে আরেকজনের লেখা পরে সেখান থেকে জ্ঞান আহরণ করে তুমি নিজের মতন করে গুছিয়ে লেখা টাই হচ্ছে রি রাইট। রি-রাইট করলে নিজের প্রতিভা বোঝানোর মত তেমন কিছুই থাকেনা।

ব্লগ লেখার সময় রি-রাইট আর্টিকেলে অবশ্যই সোর্স উল্লেখ করতে হবে। আপনি কোন ওয়েবসাইট থেকে রি-রাইট করেছেন সেটা অবশ্যই উল্লেখ করতে হবে

ম্যাক্রো পোস্ট:

পোস্ট এর আকার অত্যধিক ছোট হওয়াকে ম্যাক্রো পোস্ট বলে। ২৫০ ওয়ার্ডের নিচে লেখা পোস্টকে ম্যাক্রো পোস্ট বলা হয়। যেমন ফটোগ্রাফি পোস্ট এর ক্ষেত্রে আমি দশটা ফটোগ্রাফির দিয়েছি কিন্তু লিখেছি মাত্র ১০০ ওয়ার্ড সেটা ম্যাক্রো পোস্ট এর আওতায় পড়ে। আবার আমি পাঁচটা ফটোগ্রাফি দিয়েছি কিন্তু লিখেছি প্রায় ৩০০ ওয়ার্ড এর উপরে সেটা ম্যাক্রো পোস্ট হবে না। অবশ্যই খেয়াল রাখতে হবে যে পোস্টটি করি না কেন আমরা ২৫০ ওয়ার্ডের উপরে হতে হবে।

প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করা যায় :

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে প্রতি ২৪ ঘণ্টায় সর্বোচ্চ চারটি পোস্ট করতে পারবে। তবে কোয়ালিটি সম্পন্ন পোস্ট ২৪ ঘন্টায় চারটি করা সম্ভব নয়। আমার বাংলা ব্লগ কমিউনিটি তে পোস্ট করতে গেলে সবার আগে পোস্টের মান ঠিক রাখতে হবে। দিনে একটা পোস্ট করলাম সেটার মান অনেক ভালো তাহলে ঠিক আছে কিন্তু একদিনে তিনটা পোস্ট করলাম কিন্তু মান ঠিক নেই তাহলে এটা কমিউনিটি এবং নিজের জন্য ভালো না। পোষ্টের মান ঠিক রাখার বাধ্যতামূলক। এই পোষ্টের মাধ্যমে আপনার প্রতিভা প্রকাশ পায়।

বিভিন্ন অ্যাঙ্গেল থেকে আমার কয়েকটি ছবি:

IMG_20211107_105716.jpg

IMG_20211107_105346.jpg

IMG_20211107_105339.jpg

ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগ কমিউনিটি কে এত সুন্দর নিয়ম দেওয়ার জন্য। @rme দাদাকে ধন্যবাদ জানাতে চাই এত সুন্দর একটা উপহার দেওয়ার জন্য।

Sort:  
 3 years ago 

ভাই আপনার পরিচয় মূলক পোস্ট টি অনেক সুন্দর হয়েছে। আপনার উপস্থাপনা দেখে আমি বিস্মিত। ধন্যবাদ আপনাকে।

আপনাকে অনেক ধন্যবাদ আমাকে উৎসাহ দেওয়ার জন্য

 3 years ago 

সত্যিই ভাই খুব সুন্দরভাবে আপনি লেভেল ১ এর উপস্থাপন তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল। আপনি অনেক সুন্দর ভাবে ক্লাস করে সামনের দিকে এগিয়ে যান। অনেক ভাল ছিল ভাইয়া

আপনাকে অনেক ধন্যবাদ এবং শুভকামনা রইল

 3 years ago 

আপনার সম্পর্কে জানতে পারলাম অনেক বেশি ভালো লাগলো। লেভেল ওয়ান হতে আপনার অর্জনকে আপনি অনেক সুন্দর করে সাজিয়ে পোস্টের মাধ্যমে উপস্থাপন করেছেন পড়ে অনেক ভালো লাগলো। আর নতুনরা আপনার পোস্ট পড়ে অনেক কিছু শিখতে পারবে। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম 💐 অসংখ্য ধন্যবাদ ভাইয়া @emranhasan স্যার একজন বড় মনের মানুষ এমন একজন বন্ধু পেয়েছেন আপনি খুবই ভাগ্যবান আপনি। স্যার এবং আপনার জন্য শুভকামনা রইলো ভালো থাকুন সবসময় এই কামনাই করি

আপনাকে অনেক ধন্যবাদ আমি চেষ্টা করেছি পোস্ট টা অনেক সুন্দর ভাবে গুছিয়ে লেখার জন্য জানিনা কতটুকু পেরেছি। আমার বন্ধু ইমরান এবং আপনার জন্য অনেক শুভকামনা রইল। সব সময় আপনাদের সহযোগিতা পাব আশা রাখি

 3 years ago 

চমৎকার একটি ভেরিফিকেশন পোস্ট করেছেন। আপনি আশা করি আপনি কমিউনিটির সমস্ত নিয়মকানুন মেনে চলবেন। কমিউনিটিতে পিন করা পোস্টগুলি খুবই মনোযোগ এর সহিত পড়বেন। সেটা আপনার জন্যই ভালো হবে। ধন্যবাদ আপনাকে।

আপনাকে আনেক ধন্যবাদ। আমি কমিউনিটির সমস্ত নিয়ম কানুন মেনে চলার সর্বাত্মক চেষ্টা করব। আপনাদের সকলের সহযোগিতা আমার কাম‍্য। কমিউনিটির সকলকে আবারও অনেক ধন্যবাদ

 3 years ago 

আপনি পরিচয় পর্ব অনেক সুন্দর করে গুছিয়ে দিয়েছেন।ভালো লেগেছে আমার কাছে আপনার পরিচয় পর্ব।আশাকরি " আমার বাংলা ব্লগ "কমিউনিটির যেসকল দিকনির্দেশনা আছে সেগুলো মেনে চলার চেষ্টা করবেন। আপনার জন্য শুভকামনা রইল ভাই। ❤️❤️

আপনাকে অনেক ধন্যবাদ। আমি সর্বাত্মক চেষ্টা করব আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে আপনাকে স্বাগতম। আশা করছি খুব দ্রুত আপনি আমর বাংলা ব্লগ কমিউনিটি তে নিজের স্থান দখল করে নিবেন। শুভেচ্ছা রইল আপনার জন্য

আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মতামতের জন্য

 3 years ago 

খুবই সুন্দর ভাবে আপনি আপনার পরিচিত মূলক পোস্টটি করেছেন আপনার ছবিগুলো অনেক সুন্দর হয়েছে ।আপনি লেভেল 1 থেকে যা অর্জন করেছেন তা খুব সুন্দরভাবে ডিটেইলসে বর্ণনা করেছেন দেখে ভালো লাগলো। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

আপনাকে অনেক ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল

আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 67768.16
ETH 3769.63
USDT 1.00
SBD 3.48