বাবা তোমাকে অনেক ভালোবাসি💗|| ১০% shy-fox এর জন‍্য

আসসালামু আলাইকুম

IMG-20220101-WA0002.jpg
https://w3w.co/consist.indiscreet.intelligible

আমার বাবা এবং আমার ছেলে

ক্যামেরা:Nikon D5500



আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা আশা করি সকলেই অনেক ভাল আছেন। আমিও অনেক ভালো আছি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সবাইকে নতুন বছরের শুভেচ্ছা। দোয়া করি নতুন বছর সবার খুব ভালো কাটুক। আমার বাংলা ব্লগ কমিউনিটি আরো অনেক দূর এগিয়ে যাক। এজন্য আমাদের সকলকে সততা নিয়ে কাজ করতে হবে। আমি আজকে আপনাদের সাথে আমার বাবা এবং আমার ছেলেকে নিয়ে কিছু কথা কিছু স্মৃতি শেয়ার করতে যাচ্ছি।




আমার ছেলে: আবরার শাহরিয়ার সাজিদ

IMG_20211221_161528-01.jpeg

খেলার জন্য বল নিয়ে বিকেলে স্কুল মাঠে

সন্তানের জন্য একজন বাবার যে মায়া সেটা আগে কখনো বুঝতাম না। যেদিন আমি বাবা হয়েছি সেদিন বুঝছি সন্তানের জন্য কেন এত মায়া। আমার ছেলের বর্তমান বয়স এক বছর দশ মাস। চাকরির সুবাদে আমাকে বছরের বেশিরভাগ সময় বাসার বাহিরে থাকতে হয়।

যখন বাসায় থাকি তখন সব সময় আমার ছেলেকে সময় দেওয়ার চেষ্টা করি। ছেলেকে নিয়ে মোটরসাইকেলে ঘুড়ি, বাগানে বসে থাকি,বাসার ভিতরে বল নিয়ে দুজনে খেলা শুরু করে দেই, বিকেলবেলায় স্কুল মাঠে নিয়ে যাই খেলাধুলা করানোর জন্য।



IMG_20211203_162938~2-01.jpeg

রিক্সা নিয়ে ঘোরাঘুরি

আমার ছেলে আমাকে পাপা বলে ডাকে। যখন কোন কাজে আমি বাসা থেকে মোটরসাইকেল নিয়ে বের হই।তখন লুকিয়ে বের হতে হয় কারন সে-ও আমার সাথে বাইরে ঘুরতে যেতে চায়। আমার ছেলে মোটরসাইকেল কে বলে হুন্দা, পাপা হুন্দা যাব।

অনেক সময়ে তাকে কাঁদিয়ে বাসা থেকে বের হতে হয়। মাঝে মাঝে ছেলে আমাকে কবিতা শোনায়। এখনো ঠিক ভাবে পুরোপুরি কথা বলতে পারে না তারপরও যা বলে যতটুকু বুঝি সেটাই আমার কাছে অনেক ভালো লাগে। যদি বলি পাপা কাঠবিড়ালি কবিতা বলো।সে বলে পেয়ারা খাও,গুম মুড়ি খাও। এই দুই লাইন বলেই তাঁর কবিতা শেষ হয়ে যায়।



IMG_20211219_201227.jpg

ছবি তোলায় খুব ব্যস্ত এখন

ছেলেকে নিয়ে অনেক সময় কম্বলের ভিতরে নিয়ে শুয়ে থাকি। আমার ছেলেকে আমি আপনি ছাড়া কখনও কথা বলি না। তাকে সব সময় ভালোটা শেখানোর চেষ্টা করে যাচ্ছি। ছেলে যখন মাঝে মাঝে অসুস্থ হয়ে পড়ে তখন কোন কিছুই ভালো লাগেনা।

মনে হয় যে কোনো মূল্যে তাকে সুস্থ করে তুলতে হবে। জানিনা সন্তানের প্রতি কেন এত মায়া এত দায়িত্ববোধ চলে আসে। গত এক মাস আগে আমার সন্তানের ঠান্ডা জ্বর হয়েছিল। সর্দির কারণে সে ঠিকমতো নিশ্বাস নিতে পারতেছিলনা।

অনেক রাত হওয়ার কারণে ডাক্তারের কাছে নিতে পারতেছিলাম না,সারারাত জেগে ছিলাম দু'চোখের পাতা এক করতে পারিনি। তারপরও নিজের মধ্যে এতটুকু ক্লান্ত, অধৈর্য মনে হয়নি। এটাই হচ্ছে সন্তানের প্রতি একজন বাবার ভালোবাসা।



IMG_20200616_173236.jpg

বাবা এবং সাজিদ

আমার বাবার বর্তমান বয়স ৬২ বছর তিনি দীর্ঘ ৩৯ বছর বাংলাদেশ রেলওয়েতে চাকরি করেছেন বর্তমানে অবসরপ্রাপ্ত। বাবা অনেক কষ্ট করে আমাদের লালন-পালন করেছেন। অনেক ত্যাগ স্বীকার করেছেন।

এখনো যখন অসুস্থ হয়ে পড়ি বাবা খুব টেনশন এ থাকেন। কোন কিছু আবদার করলে বাবা এখনো না করতে পারেন না বরং হাসিমুখে সব আবদার মেনে নেন। এখনো যদি বাড়িতে বড় মাছ রান্না করা হয় তিনি কখনও মাছের মাথা খাবেন না সব সময় আমাদেরকে খেতে দেন।

তাতেই তিনি তৃপ্তি পান। আমি আমার বাবাকে ছোটবেলা থেকে প্রচণ্ড পরিমাণে ভয় পেতাম। দশম শ্রেণি পর্যন্ত পড়া অবস্থায় অনেকবার মার খেয়েছি। আবার আদর করতেন অনেক। সব সময় খেয়াল করতাম তিনি চেষ্টা করতেন তার সন্তান যেন কখনো কোন দিক দিয়ে কষ্টে না থাকে। তিনি সর্বাত্মক চেষ্টা করে গেছেন।



IMG_20180925_114955-01.jpeg

চাকরি জীবনের শেষ দিন অফিস থেকে বের হচ্ছেন আমার বাবা

এখনো এত বড় হয়ে গেছি, সন্তানের বাবা হয়েছি। তারপরও ফোন দিয়ে সবার আগে জিজ্ঞেস করে খেয়েছিস কিনা, সাবধানে থাকিস। এখন শীতকাল বেশি ঠান্ডা লাগাস না।
যখন কোন বিপদে পড়তাম বা কোন সমস্যায় পড়তাম বাবাকে বলতাম। তিনি ঠিকই সেই সমস্যা থেকে উদ্ধার করতেন। অনেক সময় বাবার কড়া শাসনের কারণে বাবার উপর অনেক বিরক্ত বোধ হতো অনেক রাগ করতাম।

কিন্তু সেই রাগ ভাঙ্গানোর জন্য কিছুক্ষণ পর বাবা এসে কথা বলে বুঝাতেন। বাবার ভালোবাসাটা কখনো বুঝতাম না সব সময় ভাবতাম তিনি আমাদের শুধু শাসনই করেন।

কয়েক বছর আগে আমি মালয়েশিয়াতে থাকা অবস্থায় তখন বাবাকে খুব মিস করতাম। বাবাকে তার ভালবাসার প্রতিদান দেওয়া কখনো সম্ভব না। জীবনে বাবার জন্য তেমন কিছু করতে পারিনি।

কোনদিন বলা হয়নি আমি তোমাকে অনেক ভালোবাসি। যখন সন্তানের বাবা হলাম তখন বাবার ভালোবাসাটা বুঝতে পারলাম। বাবা আমাদেরকে এত আদর করে বড় করেছেন, এত ভালোবাসেন।

ঠিক যেরকম আমিও আমার সন্তানকে ভালোবাসি। বাবা শুধু আমাকে লালন পালন করেই ক্ষান্ত হননি। আমার সন্তানকেও তিনি ঠিক সেভাবে আদর যত্ন করেন।আমার ছেলেও আমার বাবার জন্য অনেক পাগল। তারা একে অপরকে ছাড়া থাকতে পারে না।

ব্যাপারটা আমার অনেক ভালো লাগে।আমার ছেলে সকাল ৬ টায় ঘুম থেকে উঠে বাবার রুমের সামনে যেয়ে দরজা লক করে।বলে দাদা দাদা তারপর আমার বাবা ঘুম থেকে উঠে দাঁত ব্রাশ করে,আমার ছেলেকে নিয়ে হাঁটতে বের হয়ে যায়।

এটা হচ্ছে ছেলে আর বাবার প্রতিদিনের রুটিন। এরকম সারাদিনই কমবেশি দুজনে একসাথেই থাকে।ব্যাপারটা আমার অনেক বেশি ভালো লাগে।



IMG-20210329-WA0001.jpg

সাজিদের প্রথম ঈদে তার দাদার সাথে

আমার ছেলের জন্য আমার বাবা সবসময় হাসিখুশি থাকে যেটাতে আমি অনেক তৃপ্তি পায়। বাবাকে নিয়ে যখন মাঝে মাঝে মোটরসাইকেলে কোথায় যাই তখন অনেক ভালো লাগে আমার।

জীবনে কখনো কোনদিন বাবাকে বলা হয়নি বাবা আমি তোমাকে ভালোবাসি।হয়তো মনের অজান্তেই অনেক কষ্ট দিয়ে ফেলেছি।তার জন্য আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। হয়তো সরাসরি তোমাকে বলতে পারব না যে তোমাকে ভালোবাসি।

আজ আমার বাংলা ব্লগ কমিউনিটির মাধ্যমে বলার সুযোগ পেয়েছি।বাবা আমি তোমাকে অনেক ভালোবাসি। যখন দূরে থাকি তোমাকে কতখানি মিস করি সেটা বলে বোঝাতে পারবো না। দোয়া করি বাবা তুমি সব সময় সুস্থ থাকো।




🌺🌼আমার বাংলা ব্লগ কমিউনিটির সকলকে ধন্যবাদ জানাতে চাই। এই কমিউনিটি না থাকলেও হয়তো বাবাকে নিয়ে না-বলা কথাগুলো লিখতে পারতাম না। দোয়া করি পৃথিবীর সকল বাবারা ভালো থাকুক।🌷💗



মোবাইল ক্যামেরা:i99

লোকেশন : টাঙ্গাইল

https://w3w.co/consist.indiscreet.intelligible

ফটোগ্রাফার: @selimreza1

Sort:  
 3 years ago 

বাবা হচ্ছে একজন ছেলের জন্য বট বৃক্ষের মতো। বট বৃক্ষ যেমন আমাদের ছায়া দেয়। ঠিক তেমনি বাবা সব সময় সন্তানকে আগলে রাখে। আপনি এখন বাবা হইছেন বিষয়টা বুঝতে পারছেন। আমাদের সবার উচিত আমাদের বাবা মা কে ভালোবাসা। কারণ তাদের মনে কষ্ট দিয়ে কেউ আর যাই পারুক সুখী হতে পারবে না।
আপনার জন্য অনেক অনেক শুভকামনা ভাই।
❣️

আপনাকে অনেক ধন্যবাদ ভাই

 3 years ago 

পৃথিবীতে যত সম্পর্ক আছে তারমধ্যে সন্তান এবং পিতামাতাদের মাঝে নিষ্পাপ নিস্বার্থ সম্পর্ক বিরাজ করে। আমিও ছোটবেলায় শুধু আমি কেন প্রায় সবাই পানিকে মাম বাবাকে পাপা মাকে মামা বলে ডেকেছি হয়তো। আপনি খুব সুন্দর ভাবে বাবার ছেলে সম্পর্ক ও অনুভূতি গুলো আমাদের মাঝে তুলে ধরেছেন। নতুন বছরে আপনার পরিবারের জন্য রইল দোয়া ও শুভকামনা।

ধন্যবাদ আপনাকে। শুভকামনা আপনার জন্য

 3 years ago 
দাদা নাতিকে একসাথে দেখে খুবই ভালো লাগছে। আমরা সকলেই মায়ের প্রশংসা কিংবা মাকে সব জায়গায় উপস্থাপন করলো বাবা কিন্তু লুকিয়ে থাকে। তবে আমি মনে করি সকলের জীবনে বাবার ভূমিকা অনেক বেশি। আর আমরা অনেকেই আছি যারা আমাদের বাবা মাকে খুব ভালবাসলেও তা প্রকাশ করতে পারিনা। আজকে আপনার বাবাকে নিয়ে ভালোবাসার বহিঃপ্রকাশ দেখে খুবই আনন্দ হচ্ছে ভাইয়া। শুভ হোক আপনার আগামীর পথচলা।

আপনাকে অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল

স্বর্গীয় বাধন টুকুর অনুভুতি প্রকাশটা ছিল, খুবই সাবলীল। সুন্দর করে তুলে ধরেছেন ভাই।ভাল।

অনেক ধন্যবাদ ভাই

আপনাকেও অনেক শুভেচ্ছা।

 3 years ago 

পৃথিবীতে প্রতিটি বাবাই তার সন্তানকে নিঃস্বার্থ ভালোবাসা দেন কিন্তু কখনো কখনো সন্তানরা সেই ভালোবাসা ফেরত দিতে ব্যর্থ হয়। পিতামাতার ঋণ কখনোই শোধ করা যায় না কিন্তু তাদের ভালবাসা কিছুটা হলেও ফিরিয়ে দেয়া যায়। আর যারা এটি পারে তারাই সার্থক মানুষ।

ঠিক বলেছেন ভাই। ধন্যবাদ আপনাকে সুন্দর মতামতের জন্য

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58503.45
ETH 2594.59
USDT 1.00
SBD 2.45