নাটক রিভিউ : কতা দিল‍্যেম তো|| ১০% shy-fox এর জন্য

আসসালামু আলাইকুম।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটির সকলে অনেক ভালো আছেন। আমি আজকে আপনাদের সাথে নাটক রিভিউ শেয়ার করব।আমি যে নাটকটি শেয়ার করতে যাচ্ছি সেটার নাম হচ্ছে কতা দিল‍্যেম তো।নাটকটি আমি অনেকবার দেখেছি। নাটকটিতে বর্তমান সমাজের বাস্তব চিত্র ফুটে উঠেছে। নাটকটি থেকে শিক্ষণীয় অনেক বিষয় আছে।আমার কাছে অনেক ভালো লেগেছে। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে।

Screenshot_20220205-222249.png

💝নাটকের সংক্ষিপ্ত কিছু তথ্য💝

নাটককতা দিল‍্যেম তো
পরিচালকসালাউদ্দিন লাভলু
অভিনয়েমোশারফ করিম, আখম হাসান, শামীম জামান,বৃন্দাবন দাস, প্রাণ রায়,বন্যা মির্জা, শাহনাজ খুশি এবং আরো অনেকে।
দেশবাংলাদেশ।
ধরনকমেডি এবং শিক্ষা মূলক।
দৈর্ঘ্য১ ঘন্টা ৪৩ মিনিট।
রিভিউ@selimreza1

Logo_Maker_com.ist.logomaker_Wed_Jan_26_23_03_39_GMT_06_00_2022~2.png

📺📺📺📺📺📺📺📺📺📺📺📺📺📺

💖নাটকের কাহিনী 💖

Screenshot_20220205-175817.png

বৃন্দাবন দাস এবং প্রাণ রায়ের একটি গানের দল রয়েছে। তারা গ্রামে বাজারে, বিভিন্ন অনুষ্ঠানে গান করে থাকে। তারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোশাররফ করিমের সাথে দেখা করতে যায়। ইউনিয়ন অফিসে যেয়ে দেখে চেয়ারম্যান তখনো আসেনি। আজকে আসবে কিনা সেটাও কেউ বলতে পারতেছে না। চৌকিদার আখম হাসান কে বলে আজকে আসবে কিনা খোঁজ নেওয়ার জন্য। তিনি ও কিছু বলতে পারেন না। বৃন্দাবন দাস আখম হাসান কে বলে তাহলে সেক্রেটারি সাহেবের সাথে একটু কথা বলার ব্যবস্থা করে দেন।

Screenshot_20220205-175827.png

তিনি বলতে পারবেন চেয়ারম্যান সাহেব আসবে কিনা। প্রথমবার সেক্রেটারি কাছে গেলে তিনি সময় না দিয়ে উল্টাপাল্টা কথা বলে পরে আসতে বলেন। পরে যখন সেক্রেটারি কাছে যায় তিনি জিজ্ঞেস করেন কেন চেয়ারম্যান সাহেবের সাথে দেখা করবেন। বৃন্দাবন দাস বলেন মন্ত্রী সাহেবের একটি প্রোগ্রামে তারা গান করবে সেজন্য চেয়ারম্যান সাহেব তাদের গান শুনবেন এজন্য আসতে বলেছিলেন। একথা শুনে চঞ্চল তাদের অপমান করে বলে মন্ত্রীর প্রোগ্রামে তোমাদের মত বেসুরা গলার শিল্পীরা গান গাইবে এভাবে আরো অনেক অপমান করে। তার কিছুক্ষণ পরে চেয়ারম্যান সাহেব আসে।চেয়ারম্যান অনেক ব্যস্ত বৃন্দাবন দাস যখন তার কাছে বলে আজকে তো গান শুনতে চেয়েছিলে। চেয়ারম্যান বলে আমি অনেক ব্যস্ত আছি আজকে শুনতে পারবো না। পরে একদিন শুনবো কতা দিল‍্যেম তো এভাবেই তিনি প্রায় সকল লোককে কথা দেন কিন্তু বেশিরভাগ কথায় তিনি রক্ষা করতে পারেন না।

Screenshot_20220205-175912.png

চেয়ারম্যান যাওয়ার সময় বলে ওদের চা নাস্তা খাওয়ায় দিস। সেক্রেটারি এবং চৌকিদার চা-নাস্তা খাওয়াতে অপারগতা প্রকাশ করে। পরে তাঁরা রাগে ক্ষোভে একটি দোকানে গিয়ে চা খায়। বন্যা মির্জা সাথে চেয়ারম্যান এর নির্বাচনের আগে প্রেমের সম্পর্ক ছিল কিন্তু চেয়ারম্যান হওয়ার পর তিনি সে কথা রাখেননি। তাই বন্যা মির্জা চেয়ারম্যানের উপর অনেক ক্ষিপ্ত। এদিকে শামীম জামান শহর থেকে গ্রামে চায়ের দোকানে এসে বলে সে টেলিভিশনের জগতের অনেক বড় তারকা হয়ে গেছে।বিভিন্ন তারকা'র সাথে তার ছবি দেখায় মানুষজনকে।সেক্রেটারি শালিকাকে নিয়ে আসে চেয়ারম্যান কাছে মন্ত্রীর অনুষ্ঠানে গান গাওয়ার অনুমতির জন্য। চেয়ারম্যান এবং সেক্রেটারি যেহেতু বন্ধু হয়। তাই তার শালিকাকে গান গাওয়ার ব্যবস্থা করে দিবেন, এ কথা দেন চেয়ারম্যান।

Screenshot_20220205-175939.png

বৃন্দাবন দাসের ছেলেকে কুকুরে কামড় দেয়। কুকুরের কামড়ের ইনজেকশন এর সার্টিফিকেটের জন্য চেয়ারম্যানের কাছে যায়। চেয়ারম্যান তাকে অনেক কথা শুনিয়ে পরে দেখা করতে বলে। অনেক কয়েকবার ঘোরাঘুরি করেও তিনি চেয়ারম্যানের কাছ থেকে সার্টিফিকেট নিতে পারেন নি,যার কারণে আর ইনজেকশন দেওয়া হয়নি।এদিকে গ্রামের মেম্বার ও কিছু করতে পারবে না এ ব্যাপারে।তারা তাকে চুন পড়া নিয়ে তার ছেলেকে খাওয়ানোর পরামর্শ দেয়। বন্যা মির্জা মোশারফ করিমকে বিয়ের জন্য চাপ দিতে থাকে।এদিকে শামীম জামান আবার পছন্দ করে বন্যা মির্জাকে কিন্তু বন্যা মির্জা শামীম জামান কে পছন্দ করেনা। সে বলে বিয়ে যদি করতে হয় তাহলে মোশারফ করিমকেই করবো।

Screenshot_20220205-175949.png

বৃন্দাবন দাস মন্ত্রীর প্রোগ্রাম এর গানের জন্য চেয়ারম্যানের সামনে একদিন গানের রিয়ার্সেল করে।কিছুক্ষণ গান শোনার পর বলে ঠিক আছে দেখব নি। চেয়ারম্যান বলে তোর ছেলেের কুকুরে কামড় দিয়েছিল সার্টিফিকেট দুদিন পরে নিয়ে যাস। তখন বৃন্দাবন দাস বলে ২০ দিন পার হয়ে গেছে এখন আর ইনজেকশন দিলে কাজ হবে না। বৃন্দাবন দাস এর ছেলের অবস্থা অবনতি হয়। হাসপাতালে নেওয়ার মাঝরাস্তায় মারা যায়।

Screenshot_20220205-180012.png

চেয়ারম্যান চৌকিদার এর মাধ্যমে খবর পায় বৃন্দাবন দাসের ছেলে মারা গেছে। এই কথা শোনার পর তার মধ্যে অনেক আতঙ্ক কাজ করে। চৌকিদার বলে কুকুরে কামড়ানোর পরে একটা সার্টিফিকেটের জন্য আপনার পিছনে অনেক ঘুরছে কিন্তু আপনি দেননি এ কারণে মারা গেছে। চেয়ারম্যান বৃন্দাবন দাসের বাড়িতে যায়। যেখানে যেয়ে বলে দাফন-কাফনের সব ব্যবস্থা করে দেওয়া হবে। পরে চেয়ারম্যান সাহেব ইউনিয়ন পরিষদে এসে সেক্রেটারির কাছে একটি ইস্তেফা পত্র জমা দেন।তিনি বলেন এটি ডিসি সাহেবের কাছে পৌঁছে দিতে। আমি চেয়ারম্যান থেকে পদত্যাগ করলাম।আমার জন্য একটি ছেলে মারা গেছে। আমি মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে মানুষের কাছ থেকে ভোট নিয়েছিলাম। তাই পদত্যাগ করে তাদের ভোট ফিরিয়ে দিলাম।

💮💮💮💮💮💮💮💮💮💮💮💮💮

নাটকটি থেকে শিক্ষা:

এই নাটকটিতে বর্তমান সমাজের বাস্তব চিত্র তুলে ধরেছে। আমাদের সমাজের জনপ্রতিনিধিদের কাছ থেকে অবহেলার শিকার হয়ে সাধারন মানুষগুলো নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়। জনপ্রতিনিধিরা যদি আরো অনেক সচেতন এবং দায়িত্ববান হয় তাহলে অসহায় মানুষগুলো তাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হবে না। হয়তো অনেক প্রাণ বেঁচে যাবে।

ব্যক্তিগত মতামত:

নাটকটি দেখে আমার খুব ভালো লেগেছে। এই নাটকটি যেমন হাসির ছিল তেমনি কান্নারও ছিল। নাটকের অনেকগুলো দৃশ্য দেখে অনেক মজা পেয়েছি কিন্তু নাটকের শেষ দৃশ্য টুকু দেখে চোখের পানি ধরে রাখতে পারেনি। তখন মনে হলো এটা নাটক না,এটি একটি বাস্তব ঘটনা।

💗💗💗💗💗💗💗💗💗💗💗💗💗

ব্যক্তিগত রেটিং: ১০% /৯.৭%

Logo_Maker_com.ist.logomaker_Wed_Jan_26_23_03_39_GMT_06_00_2022~2.png

আমি ছবিগুলোর স্ক্রিনশট এখান থেকে নিয়েছি

💝💝💝💝💝💝💝💝🌸💝💝💝💝

আমার পরিচয়

আমি মো: সেলিম রেজা। বাংলাদেশ রেলওয়েতে চাকরি করি। ফটোগ্রাফি করতে আমার অনেক ভালো লাগে। আমি লেখালেখি, বিভিন্ন জায়গা ভ্রমণ করতে বেশি পছন্দ করি।

Sort:  
 2 years ago 

এই নাটকটি আমি দেখিনি তবে সালাউদ্দিন লাভলুর নাটক বলে কথা সালাউদ্দিন লাভলুর নাটক গুলো খুবই ভাল হয় আমার কাছে অনেক ভালো লাগে। আর আপনার নাটকের রিভিউ দেখে নাটকটির কাহিনী সম্পর্কে অনেক ধারণা পাওয়া গেল। নাটকটি আপনি অনেক সুন্দরভাবে রিভিউ দিয়েছেন যেটা পড়ে আমার নাটকটি দেখার আগ্রহ জেগেছে ।ধন্যবাদ আপনাকে।

ধন্যবাদ আপু। এ নাটকটি আসলেই অসাধারণ একটি নাটক

 2 years ago 

চমৎকার একটি নাটক। নাটকটি আমি দেখেছি। মোশারফ করিম চঞ্চল চৌধুরী আর সালাউদ্দিন লাভলু এই তিনজন যখন মিলে যায় তখন অন্য লেভেলের কিছু তৈরি হয়। আপনি সুন্দরভাবে রিভিউ দিয়েছেন। তবে আপনার টাইটেলে ভুল আছে। ওখানে কথা হবে না। হবে কতা। ধন্যবাদ আপনাকে।

আপনাকে অনেক ধন্যবাদ ভাই

 2 years ago 

আমার এই নাটকটি এখনো দেখা হয়নি। কিন্তু দেখে মনে হচ্ছে নাটকটি অনেক সুন্দর। আপনি অনেক সুন্দর ভাবে নাটকের বর্ণনা করেছেন। অনেকদিন বেশি নাটক দেখা হয়না। আমি আপনার এই নাটকের রিভিউ দেখে এই নাটকটি দেখতে ইচ্ছে করতেছে। এত কারণ আমাদের মাঝে এত অসাধারন একটি নাটকে রিভিউ দেয়ার জন্য অনেক ধন্যবাদ।

অনেক ধন্যবাদ আপু। সময় পেলে নাটকটা দেখেন ভাল লাগবে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59238.58
ETH 3176.28
USDT 1.00
SBD 2.45