লেভেল ওয়ান হতে আমার অর্জন।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন।

IMG_20220104_163533.jpg

আমি @saymaakter আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন মেম্বার। আমি এর আগে আমার বাংলা ব্লগে বিভিন্ন ধরনের পোস্ট করেছি। আজকে আমি আমার বাংলা ব্লগ এ লেভেল ওয়ান অর্জন করার জন্য পোস্ট করবো। আমি @abb-school থেকে ক্লাস করে সেই সম্পর্কে লেভেল ওয়ান অর্জনের জন্য পোস্ট করতে যাচ্ছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমি মুলত জয়েন করেছি বাংলা ভাষায় পোস্ট করার জন্য। আমি কবিতা লিখতে ভালোবাসি এবং নতন কিছু সৃষ্টি করতে পছন্দ করি। সেজন্য আমি নিজ মাতৃভাষায় পোস্ট করার জন্য এবং নতুন কিছু উপস্থাপনের জন্য আমার বাংলা ব্লগে জয়েন করেছি।

------------প্রশ্ন নং-১-------------

কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

অপ্রাসঙ্গিক ও অবাঞ্ছিত বিষয়কে স্পামিং বোঝায় বা যেটা বারবার করা হয়ে থাকে। অপ্রয়োজনে কাউকে মেনশন করে বিরক্ত করলে সেটাও স্পামিং এর ভিতরে পরে।যেমন আমি কোন বার্তা না চাওয়ার পরও যদি কেউ বারবার পাঠায় তাহলে সেটা স্পামিং।অপ্রাসঙ্গিক ট্যাগ বারবার ব্যবহার করলে সেটাও এক ধরনের ট্যাগ স্পামিং হয়।

-------------প্রশ্ন নং-২----------------

ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

কপিরাইট মূলত একটি ইংরেজী শব্দ।কপিরাইট হচ্ছে নকল করা। পুরো বিশ্বে যা লেখালেখি হয়ে থাকে ঠিক সেইভাবে কোন কিছু লিখলে বা এরকম তথ্য অনুযায়ী হুবহু করলে সেটা পুরো বিশ্বে আইনগত অপরাধ।

কঁপিরাইট ইনফ্রিংয়েমেন্ট এর আওতায় আমি অন্য করাও লেখা বা আর্ট নিজের কোন কাজে ব্যবহার করতে পারবো কিন্তু যদি সেটা কোন আর্থিক বেনিফিটের জন্য ব্যবহার করে থাকি তাহলে সেটা আমি করতে পারবো না।steemit এ যেহেতু আমি আর্থিকভাবে লাভবান হচ্ছি তাই এখানে যেকোন ধরনের কপিরাইট কনটেন্ট একেবারেই ব্যবহার করতে পারবো না।

যেহেতু steemit প্লাটফর্মে আমরা ব্লগিং করে থাকি। তাই এখানে কপিরাইট করার কোন নিয়ম নেই। কপিরাইট করা বিশ্বের গুটিকয়েক দেশ আইনের আওতামুক্ত। এছাড়া বাকি সব দেশেই কপিরাইট আইনের মধ্যে আছে। steemit যেহেতু একটি আমেরিকাভিত্তিক প্ল্যাটফর্ম সেহেতু কপিরাইট অনেক গুরুত্বপূর্ণ। এখানে কপিরাইট নিয়ে অনেক কড়াকড়ি আইন রয়েছে।তবে অনেক কপিরাইট ফ্রি ওয়েবসাইট থেকে আমরা যেকোনো ছবি ব্যবহার করতে পারি। শুধুমাত্র ব্যবহার করার সময় ছবির নিচে ওয়েবসাইটের লিংক আমাকে দিতে হবে।

-------------প্রশ্ন নং-৩--------------

তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখান থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

কপিরাইট ফ্রি ছবিগুলো নেওয়ার জন্য বিভিন্ন ওয়েবসাইট ব্যবহার করা যায়। তার মধ্যে তিনটি ওয়েবসাইটের নাম নিম্নে দেওয়া হলঃ-

NoWebsite link
1.https://pixabay.com
2.https://unsplash.com
3.https://www.pexels.com/

------------প্রশ্ন নং-৪--------------

পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

steemit এ একটি পোস্ট সুন্দরভাবে করার জন্য তিনটি বিষয়কে গুরুত্ব দিতে হয়।সেটি হলো একটি শিরোনাম দিতে হয়,সম্পূর্ণ পোস্টটি ডেসক্রিপশন অংশে লিখতে হয় এবং সর্বশেষ একটি বক্স বা ঘর রয়েছে ট্যাগ নামে। ওখানে আমরা যে বিষয়ে পোস্ট করছি সেই বিষয়ে ট্যাগ লিখতে হয়।এখানে আমরা সর্বোচ্চ আটটি ট্যাগ ব্যবহার করতে পারবো। যে ট্যাগগুলো লিখবো সেগুলো বড় হাতের অক্ষর দিতে পারব না, এখানে অবশ্যই ছোট হাতের অক্ষর ব্যবহার করতে হবে।এই Tag হচ্ছে আমরা যে বিষয়টা লিখি সেই বিষয়ের কীওয়ার্ডস।
যেমন রেসিপির ক্ষেত্রে recipe curry ইত্যাদি Tag.
ভ্রমণের ক্ষেত্রে travel travelling visit ইত্যাদিTag.

আরেকটি বিষয় হল যে, আমরা steemexclusive নামে একটি ট্যাগ ব্যবহার করি। এটা ব্যবহার করা মানে, এই পোস্টটি শুধুমাত্র steemit প্লাটফর্মে করছি, অন্য কোথাও আমরা শেয়ার করবো না।

nsfw ট্যাগ ব্যবহার করবো যদি আমি সেক্সুয়াল কন্টেন্ট, নগ্ন ছবি, কোণ প্রানী হত্যা, কোন দুর্ঘটনার মুমুর্ষু অবস্থা, শুকর ও গরুর মাংসের রেসিপি পোস্ট করি তবে অবশ্যই এই ট্যাগ ব্যবহার করতে হবে। এর মানে not safe for work ।

ট্যাগ ব্যবহারের জন্য হ্যাশ(#) চিহ্ন দিতে হবে না।একটি ট্যাগের পর স্পেস দিয়ে আরেকটি লিখলেই হবে।ট্যাগে কোনরকম সংখ্যা লেখা যাবে না।

--------------প্রশ্ন নং-৫-------------

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

আমার বাংলা ব্লগে পোষ্ট করার জন্য অবশ্যই কিছু নিয়ম মনে রাখতে হবে। যেমন কোন পোস্টের পুনরাবৃত্তি করা যাবে না,রাজনীতি বিষয়ক,ধর্ম বিষয়ক,চাইল্ড পর্নোগ্রাফি,নারী বিদ্বেষমূলক,পশুপাখি নির্যাতন,শিশুশ্রম এবং রাজনৈতিক ব্যক্তির প্রশংসা কিংবা সমালোচনা কোন ধরনের পোস্ট এখানে করা যাবে না।

-------------প্রশ্ন নং-৬--------------

প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

এটি লেখার ক্ষেত্রে খুব বেশি প্রযোজ্য হয়। অন্যের লেখাকে পুরোটা নিজের লেখা বলে চালিয়ে দেওয়া হচ্ছে প্লাগারিজম।আবার আর্টিকেল দেখে ধারণা নিয়ে নিজের মতো করে লিখে পোস্ট করা যাবে। তবে অবশ্যই সে ক্ষেত্রে ৭৫% থেকে ৮০% লেখা নিজের হতে হবে এবং যে সোর্স থেকে লেখাটা লিখেছি তার পরিপূর্ণ সোর্স এখানে দিতে হবে।

-------------প্রশ্ন নং-৭----------------

re-write আর্টিকেল কাকে বলে?

আমি এমন একটি বিষয় লিখবো বলে সিদ্ধান্ত নিলাম , যে বিষয়ে আমার অভিজ্ঞতা নাই বা আমি সে বিষয় সম্পর্কে খুব বেশি ভালো জানিনা। সে ক্ষেত্রে অবশ্যই অন্যের সাহায্য নিতে হবে।তখন আমি ঐবিষয়ে অন্য একটি আর্টিকেল পড়ে যদি নিজের মত করে সাজিয়ে লিখি কিংবা আর্টিকেল এর বিষয়বস্তু নিজের মত করে সাজিয়ে লিখি সেটাকেই বলা হয় re-write আর্টিকেল।

------------প্রশ্ন নং-৮---------------

ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

কোন একটি গুরুত্বপূর্ণ লেখালেখি শুরুর জন্য ওয়েবসাইট থেকে ভালো কোন সোর্স বা ডাটা নিতে হবে। যেমন মহাকাশের গ্রহ নিয়ে লিখবো এগুলো দূরত্ব, তথ্য সবকিছু কোনো না কোনো সোর্স থেকে নিতে হবে। ঠিক সেই ক্ষেত্রে লেখাটিকে নিজের মত করে সাজিয়ে লেখাটি হল re-write. re-write এর ক্ষেত্রে নিজের লেখা ৭৫% হতে হবে বাকি ২৫% অন্য সাইট থেকে সোর্স উল্লেখ করে লিখতে হবে.

------------প্রশ্ন নং-৯--------------

একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

ম্যাক্রো শব্দের বাংলা অর্থ হল ক্ষুদ্র। আর কোন ব্যক্তি যদি আমার বাংলা ব্লগ কমিউনিটিতে খুব অল্প শব্দ দিয়ে কোন পোস্ট করে তাহলে তাকে বলা হয় ম্যাক্রো পোস্ট।অর্থাৎ কোন ব্যক্তি যদি ১০০ ওয়ার্ডের নিচে কোন পোস্ট করে থাকে তবে সেই পোস্টকে ম্যাক্রো পোস্ট হিসেবে বিবেচনা করা হয়।

-----------প্রশ্ন নং-১০-------------

প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে একজন ব্লগার প্রতি ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৪ টি পোস্ট করতে পারবে।

Sort:  
 3 years ago 

লেভেল ওয়ান থেকে ভালো কিছু অর্জন করেছেন দেখে ভালো লাগ্ল।আশা করবো আমার বাংলা ব্লগ এর নিয়ম মেনে কাজ করবেন।শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

মন্তব্য করে সহযোগিতা করার জন্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

লেভেল ওয়ান হতে আপনি অনেক গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে পেরেছেন এবং সেগুলো গুছিয়ে উপস্থাপন করেছেন শুভ কামনা রইলো।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই মতামত দিয়ে সহযোগিতা করার জন্য।

Loading...
 3 years ago 

ফটো কঁপিরাইট এবং ট্যাগ এই দুটো বিষয় নিয়ে আপনার আরও একটু জানা উচিত। আপনি আমাদের লেভেল ওয়ান এর লেকচার শীট পড়ে এই দুটো এডিট করুন। তাছাড়া বাদ বাকি বিষয়গুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

সুন্দর পরামর্শ দিয়ে সহযোগিতা করার জন্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

কপিরাইট এবং ট্যাগ এই দুই জায়গায় এডিট করে দিয়েছি।সুন্দর দিক নির্দেশনা দেওয়ার জন্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 57889.68
ETH 2457.18
USDT 1.00
SBD 2.40