DIY ||| এসো নিজে করি ||| নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৫ ||| ১০% লাজুক শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

বাংলা ব্লগের সকল ভাই ও বোনদেরকে জানাই লাল গোলাপের শুভেচ্ছা। দূর-দূরান্ত তবুও দূরত্ব নয়। মনের ভালোবাসা থাকলে তাকে দূরত্ব বলা চলে না। বাংলার এপার ওপারের সকল ভাই ও বোনদের মঙ্গল কামনা করছি। আশা রাখছি সবাই সবার পরিবারকে নিয়ে অনেক আনন্দে দিন যাপন করছেন। আমিও আপনাদের দোয়ায় ও বিধাতার রহমতে ভালো আছি।

received_1068829924023561.jpeg

আমার বাংলা ব্লগে আজ আমি আপনাদের মাঝে কোন রেসিপি, উপন্যাস, গল্প নিয়ে আসিনি। এসেছি আমার নিজ হাতে তৈরি করা "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৫" নিয়ে। রূপ লাবণ্য ও সৌন্দর্যের বহিঃপ্রকাশ ঘটে সাজুগুজু ও পোশাকের জন্য। একটি নারীর যেমন পূর্ণতা পায় শাড়িতে তেমনি অন্য কোন ড্রেসে একটি নারীর অতটা সৌন্দর্য ফুটে উঠে না । আমরা নারীরা যেমনই হই না কেন আমরা যদি একটি ভালো শাড়ি পড়ে অলংকার না পড়েও ঘুরতে যাই তারপরও আমাদের সৌন্দর্যের কমতি থাকবে না।কিন্তু বর্তমান প্রেক্ষাপট ঠিক তার উলটো আমরা নারীরা শাড়ির প্রতি কেন যে বিমুখ আমি এর ব্যাখ্যা এখন পর্যন্ত খুঁজে পাইনি।কিন্তু আমার কাছে মনে হয় ওয়ান পিস,তাগা, টপস্,কুর্তি এবং সালোয়ার কামিজ পড়ে যতটা নারীদের ভালো লাগে তার চাইতে অনেক অনেক গুণ সৌন্দর্য বৃদ্ধি পায় শাড়ি পরাতে।আর কথা না বাড়িয়ে চলেন এবার কিভাবে "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৫" ডিজাইন করেছি তার সমস্ত প্রস্তুত প্রণালী নিয়ে আপনাদের সঙ্গে আলোচনা করবো।

উপকরণসমূহঃ-

১। ডিপ পেস্ট ।
২। মেরুন।
৩। ডিপ নীল।
৪। এন কে।
৫। ব্লক।
৬। ব্রাশ।
৭। ট্রে।
৮। টেবিল।

received_462759825471976.jpegreceived_2386431558179322.jpeg
received_2872091369759831.jpegreceived_735965967698145.jpeg

received_794778245298431.jpeg

↩️ প্রস্তুত প্রণালী ↪️

🥻প্রথম প্রক্রিয়া🥻

received_785087509578138.jpegreceived_740025200553476.jpeg

received_474067664174496.jpeg

শাড়িটি টেবিলে বিছিয়ে প্রথমে ঘাস ফুল গাছের ডিজাইন ব্লক দিয়ে ডিপ পেস্ট কালার রং নিয়ে শাড়ীর আচলে সুন্দর করে ডিজাইন করে নিয়েছি।

🥻দ্বিতীয় প্রক্রিয়া🥻

শাড়ীর নিচ পারে এবং ওপরের পারে লতানো ফুল ডিজাইন ব্লক দিয়ে মেরুন কালার রং নিয়ে ডিজাইন করেছি।

🥻তৃতীয় প্রক্রিয়া🥻

received_461595755824284.jpegreceived_5271625166238282.jpeg

received_1682036512162368.jpeg

এবার নিচ পারে এবং ওপরের পারে ফুল ডিজাইনের উপর দিয়ে ছোট গাছ ডিজাইনের ব্লকে পেস্ট কালার রং নিয়ে সুন্দর করে ডিজাইন করে নিয়েছি।

🥻চতুর্থ প্রক্রিয়া🥻

received_404356301797861.jpegreceived_3108337432812127.jpeg

received_1749874198682651.jpeg

এবার আঁচলের পর থেকে নিচের পার এবং ওপরের পায়ের মাঝখানে পুরো জমিন ছোট ছোট ফুলের ব্লক ডিজাইন এ ডিপ নীল কালার রং নিয়ে পুরো শাড়ী ডিজাইন করে নিয়েছি।

🥻পঞ্চম প্রক্রিয়া🥻

received_1237316380359171.jpegreceived_1122326875037566.jpeg

এরপর ডিজাইন করা শাড়ী রৌদ্রে ৪/৫ ঘণ্টা রেখে শুকিয়ে নিয়েছি।

🥻ষষ্ঠ প্রক্রিয়া🥻

received_593639118873290.jpeg

এবার শাড়ীটির রং পাকা করার জন্য আয়রন দিয়ে পুরো শাড়ীটি ভালো করে পুরিয়ে নিয়েছি।

🥻সপ্তম প্রক্রিয়া🥻

received_1096725317945610.jpeg

এরপর সুন্দর করে শাড়ীট ভাজ করে নিয়ে ফিনিশ করে নিয়েছি আর তখনি হয়ে গেল আমার "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৫"।এবার ফিনিশ করা "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৫" এর একটি সম্পন্ন ছবি আপনাদের মাঝে উপস্থাপন করলাম ।

আমার পরিচয়।📌

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।কবিতা লিখতে, নতুন কোনো রেসিপি তৈরি করতে এবং নতুন নতুন ডিজাইন সৃষ্টি করতে স্বাচ্ছন্দ্যবোধ করি।সব সময় অবহেলিত মানুষের পাশে থাকতে এবং অবহেলিত মানুষের মুখে হাসি ফোটাতে পারলে খুব ভালো লাগে।তাই সব সময় অবহেলিত মানুষের পাশে থাকার চেষ্টা করি।

বিষয়ঃ- ডাই "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৫"।

কমিউনিটিঃ- আমার বাংলা ব্লগ।

আপনার মূল্যবান সময় নষ্ট করে আমার এই ডাই পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ..........

Sort:  
 2 years ago 

আমরা নারীরা যেমনই হই না কেন আমরা যদি একটি ভালো শাড়ি পড়ে অলংকার না পড়েও ঘুরতে যাই তারপরও আমাদের সৌন্দর্যের কমতি থাকবে না

আসলে শাড়ি হচ্ছে নারীর সৌন্দর্য বৃদ্ধি করার সবথেকে বড় উপকরণ। যদি নারী শাড়ির সাথে অলংকার পরে বের হয় তাহলে তাকে অনেক সুন্দর দেখায়।

আজকে আপনি আমাদের মাঝে খুবই চমৎকারভাবে শাড়ির ডিজাইন করে সেটি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই কর্মদক্ষতা দেখে আমার অনেক ভালো লাগলো আপু।

 2 years ago 

আমার পোস্টটি আপনার ভালো লেগেছে শুনে অনেক ভালো লাগলো ভাই।

 2 years ago 

শাড়ির উপরে করা ডিজাইনটি খুবই সুন্দর হয়েছে আপু। আপনি অনেক দক্ষতার অধিকারীনি। আপনার এই দক্ষতা আমার কাছে ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর একটি শাড়ির ডিজাইন করে সকলের মাঝে তুলে ধরার জন্য। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সব সময় পাশে থেকে সুন্দর সুন্দর মন্তব্য করে উৎসহ দেওয়ার জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

সত্যি কথা বলতে আপনার এই ধরণের কাজ গুলো আমার কাছে বেশ ভালো লাগে। এর আগেও আপনার বিভিন্ন ডিজাইন দেখেছিলাম। আজকের শাড়ি ডিজাইন টা বেশ ভালো লেগেছে আমার কাছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার ডাই পোস্ট আপনার ভালো লেগেছে এটাই আমার বড় পাওয়া ভাই।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবেই শাড়ীর মাঝে ফুলের ডিজাইন তৈরি করেছেন। খুবই সুন্দর হয়েছে আপনার তৈরি করা শাড়িটি। আসলে এই ধরনের ছোটখাটো হাতের কাজ জানা থাকলে ঘরে বসেই সুন্দর সুন্দর জিনিস তৈরি করা যায়। শাড়িতে এত সুন্দর ডিজাইন আমাদের এই কমিউনিটিতে প্রথম দেখলাম খুবই ভালো লাগলো এটি দেখে।

 2 years ago 

আপু এর আগে বেশ কয়েকটি ডিজাইন তৈরি করে পোস্ট করে ছিলাম।

 2 years ago 

আপনি তো দেখছি মাল্টি ট্যালেন্টেড খুব চমৎকারভাবে একটি শাড়িতে ডিজাইন করে ফেলেছেন। ধন্যবাদ আপনাকে শাড়ির ডিজাইন করার ধাপগুলো আমাদের সাথে তুলে ধরার জন্য।

 2 years ago 

সুন্দর করে মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপনি বরাবরই আমাদের মাঝে আপনার তৈরি শাড়ির ডিজাইন আমাদের মাঝে শেয়ার করে থাকেন আপনার তৈরি এই শাড়ির ডিজাইন আমার কাছে খুবই ভালো লাগে। পরবর্তীতে আরো সুন্দর সুন্দর ডিজাইন আপনার থেকে আশা করব।

 2 years ago 

জি ভাই চেষ্টা করবো আরও ভালো কিছু করতে।

 2 years ago 

আপনার শাড়ির ডিজাইন গুলো আমার কাছে সব সময় ভালো লাগে। আমি সব সময় আপনার শাড়ির ডিজাইন গুলো দেখে থাকি। সত্যি আপনার অনেক দক্ষতা রয়েছে আপনি খুবই দক্ষতা সহকারে এই ডিজাইনগুলো করে থাকেন। আপনার অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

সব সময় পাশে থেকে গঠনমূলক মন্তব্য করে উৎসহ দেওয়ার জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

একদম ইউনিক একটি পোস্ট করেছেন আপু। আপনার এই শাড়ির ডিজাইন গুলো আমার কাছে খুব ভালো লাগে। আর ব্লকের শাড়ি মেয়েদেরকে অনেক সুন্দর লাগে। আপনার শাড়ির ডিজাইন টা আমার কাছে খুব ভালো লেগেছে আর খুব সুন্দর করে উপস্থাপন করেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার পোস্ট আপনার ভালো লেগেছে শুনে অনেক ভালো লাগলো ভাই।

 2 years ago 

কিভাবে শাড়ির ডিজাইন করতে হয় আপনার পোস্টের মাধ্যমে তা খুব সহজেই দেখে নিলাম ।আসলেই শাড়ির ডিজাইনটা অনেক সুন্দর লাগছে ।শাড়ির কালারটাও অনেক সুন্দর এমন পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59605.49
ETH 2607.69
USDT 1.00
SBD 2.42