স্বরচিত কবিতা ||| বৃদ্ধাশ্রমে মা ||| original poetry by @saymaakter.

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম। প্রত্যাশা করি এই কঠিন পরিস্থিতি ও বিপদের মুহূর্তে সবাই সবার পরিবারকে নিয়ে সুস্থভাবে ও সুন্দরভাবে দিন যাপন করছেন।আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় ও আল্লাহর রহমতে ভালো আছি।

girl-2024190_1280.png
source

আমি আজ আপনাদের মাঝে হাজির হয়েছি আমার স্বরচিত কবিতা নিয়ে। কবিতা লিখতে অনেক ভালো লাগে।কবিতার প্রেমে পড়ে গেছি।আমার বাংলা ব্লগে জয়েন করার অনেক আগে থেকে দুই এক কলম কবিতা লিখতাম। যেখানে খাতায় জায়গা থাকতো সেখানেই মনের অনুভূতি দিয়ে কবিতা লিখতাম। তবে এ লেখা যদিও কিছুদিন বন্ধ ছিল তারপরও কবিতা লেখার লোভ সামলাতে পারেনি। তাইতো যখনই ছেলেকে পড়াতাম ছেলের খাতায় বিভিন্ন খাতার প্যাড, পেপারে, টুকটাক লিখতাম।তবে চেষ্টা চালিয়ে গেলে একটি মানুষ যেকোনো কাজ অনায়াসেই পাড়ে।এখন আমার বাংলা ব্লগে প্রতিনিয়ত কবিতা লিখে এটি একটি অভ্যাসে পরিণত হয়ে গেছে । আমি যখন কবিতা লিখতে বসি তখন একটি নয় তিন-চারটি কবিতা লিখে ফেলি। কিন্তু কবিতার কাব্য ভাষা বাক্য যাই বলি না কেন সব সময় মনের ভেতর আসে না কবিতা লেখার জন্য একটি নির্দিষ্ট নিরিবিলি সময় লাগে এবং সেই সময়ে কবিতাগুলো অনায়াসে লেখা সম্ভব হয়। আমি আজ আপনাদের মাঝে আমার স্বরচিত কবিতা "বৃদ্ধাশ্রমে মা" যখন একা তার অনুভূতিটা ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।মা শব্দটি যেমন অনেক শান্তির আর এই মায়ের কোলে মাথা রাখলে মনে হয় শান্তির পরশ মেলে। কিন্তু একটি সময় যখন সেই মাকে পরিবারের বোঝা মনে করে বৃদ্ধাশ্রমে একা ফেলে রাখা হয়। তখন সে সন্তানটি একবারও মনে করে না কিভাবে তার মা তাকে লালন পালন করেছে। কিন্তু মায়ের মন মা-তো জানে তার সন্তানকে কিভাবে আদর যত্নে বড় করেছে তার সোনার মুখ না দেখলে মায়ের যে কতটা কষ্ট হয় সেটা শুধু সেই মায়েরা বুঝতে পারে। চলুন আর কথা না বাড়িয়ে আমার স্বরচিত কবিতা "বৃদ্ধাশ্রমে মা" দেখে নেওয়া যাক।

বৃদ্ধাশ্রমে মা

সায়মা আক্তার

এবার ঈদে তোর বাড়িতে নিবি
আজ অনেক দিন,
হয়না দেখা আপন জনের সনে।

আমি বডড অসহায়
নিয়তি আমাকে দিয়েছে ধোকা
তাই তো আমি বৃদ্ধাশ্রমে বড়ই একা
তুমি বাবা নেবে আমায়
নেবে আমায় সঙ্গে
বিরক্ত করবনা তোমার রাজ প্রাসাদে।

দুই দেয়ালের মাঝে
ছোট একটি রুমে
মাথা গুজার দিও ঠাই
ময়লা নোংরা তোমার
রাজ প্রাসাদে আমি করবো না
কথা দিলাম আমি তাই।

কোন কথাও বলবোনা কারও সনে
তুমি শুধু আমায় প্রতিদিন
দেখো চোখের দেখা
তৃপ্তি হবে আমার মনে
বৃদ্ধাশ্রমে থাকলে বাবা
দেখতে ও শুনতে পাবো না
তোমার কথা।

আমি বডড অসহায়
ভালো লাগে না সেথায়
যেথায় নেই আমার ছোট্টবেলার
সেই ছোট্ট খোকা
কত দুরন্তপানা করতি
মেনে নিতাম আমি সব তোর
আজ আমি বড্ড অসহায়
বৃদ্ধাশ্রমে থাকলে বাবা
দেখতে পাই না তোর মুখখানি
স্মৃতি নিয়ে আর কতই থাকি
মরে গেলে আমি বাঁচি
তোর সোনার মুখটি দেখে।

আমার পরিচয়।

আমি মোছাঃ সায়মা আক্তার।আমি একজন ব্লগার, উদ্যোক্তা।কবিতা লিখতে, নতুন কোনো রেসিপি তৈরি করতে এবং নতুন নতুন ডিজাইন সৃষ্টি করতে স্বাচ্ছন্দ্য বোধ করি।সব সময় অবহেলিত মানুষের পাশে থাকতে এবং অবহেলিত মানুষের মুখে হাসি ফোটাতে পারলে খুব ভালো লাগে।তাই সব সময় অবহেলিত মানুষের পাশে থাকার চেষ্টা করি এবং তাদের সহযোগিতায় নিজেকে সব সময় সম্পৃক্ত রাখি।

🇧🇩খোদা হাফেজ🇧🇩

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2.png

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHvi...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPbqYxJcZK9JtriFPdqZV3xXxtdk9yPisUeRGZ8ozrvr2rnUXs5cagAakwsFpC...crnZzhhqu4WYmao4vB3RGiHNTU8GnpyKxF83dd6bSwTqRwmbSmFsvHQugwruB3kXoq8vq41Z9g3n3c9cGisLLwmNhiGFhgH3Q5gyrPfV554nn9Ypt5xRrncPbs.gif

Sort:  
 last month 

খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। কবিতাটি যেন সমাজের বাস্তবতার আলোকে লিখেছেন, অসাধারণ হয়েছে।

 last month 

জি ভাই সব সময় চিন্তা করি বাস্তবতাকে নিয়ে লেখার।

 last month 

দারুন একটি কবিতা লিখে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার কবিতা পড়ে খুবই ভালো লাগলো। আমাদের সমাজে ঘটে যাওয়া দৃশ্যগুলো আপনি আপনার কবিতার মাধ্যমে তুলে ধরেছেন। ধন্যবাদ আপু

 last month 

আমার কবিতা আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো ভাই।

 last month 

ধন্যবাদ আপু ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58130.32
ETH 2361.48
USDT 1.00
SBD 2.38