রেসিপি পোস্ট ||| তাল নারকেল ও আটার মিশ্রনে রুটি।

in আমার বাংলা ব্লগ11 months ago (edited)

আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগের সকল ভাই ও বোনেরা আশা রাখছি ভালো আছেন। আমি দুদিন থেকে প্রচন্ড অসুস্থ তারপরও চেষ্টা চালিয়ে যাচ্ছি আমার বাংলা ব্লগের সঙ্গে থাকার এবং নিয়মিত পোস্ট করার জন্য।অসুস্থতা কেন জানি লেগেই আছে । জ্বর ও মাইগ্রেনের ব্যাথা নিয়ে বিছানায় শুয়ে আমি আপনাদের মাঝে এই পোস্টটি করেছি।ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

received_1054048445591036.jpeg

প্রত্যেকটা ফলের একটা সিজন থাকে। সেই ফল শেষ হয়ে গেলে আমরা চেষ্টা করি সেটাকে ফ্রিজে সংরক্ষণ করে রাখতে। আমি প্রত্যেকবার কিছু না কিছু তাল ফ্রিজে সংরক্ষণ করি কিন্তু এইবার আর করিনি। কারণ আমার কাছে মনে হয়েছে ফ্রিজে অনেক দিন রেখে এটা খেলে এই তালের কোন স্যান্ট পাওয়া যায় না। তাইতো একটি নতুন রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। এই রেসিপিটি আমার কখনো খাওয়া হয়নি তবে আমার পরিচিত একজনের কাছ থেকে শুনে রেসিপিটি তৈরি করেছি এবং খেতেও অনেক ভালো লেগেছে।রেসিপিটির নাম "তাল নারকেল ও আটার মিশ্রণে রুটি"। চলনার কথা না বাড়িয়ে "তাল নারকেল ও আটার মিশ্রণে রুটি" কিভাবে তৈরি করেছি তা দেখে নেওয়া যাক।

উপকরণসমূহঃ-

১।তাল।
২।নারকেল।
৩।চিনি।
৪।চালের গুঁড়ো।

received_297709542877200.jpegreceived_1400372737359616.jpeg
received_843347620420655.jpegreceived_864871551823360.jpeg

প্রস্তুত প্রণালীর

প্রথম ধাপ

received_1342540176469032.jpeg

প্রথমে তালের গা থেকে খোসা ছাড়িয়ে নিয়ে
তালের ভেতর থেকে তালের রস বের করে নিয়েছি।

দ্বিতীয় ধাপ

received_975500240194330.jpeg

এবার তালের রসগুলো সুন্দর করে সেকে নিয়েছি।

তৃতীয় ধাপ

সেই রসগুলো একটি সসপ্যানে জাল করে নিয়েছি।

চতুর্থ ধাপ

received_635424042027460.jpeg

received_326732843202065.jpeg

জাল করা তালের রসে নারকেল ও চিনি দিয়ে দিয়েছি।

পঞ্চম ধাপ

received_727835745859489.jpeg

received_635424042027460.jpeg

এবার সেই মিশ্রণটিতে চালের গুঁড়ো দিয়ে একটি খুমার তৈরি করে নিয়েছি ।

ষষ্ঠ ধাপ

received_141622215640606.jpeg

এবার সেই আটার খোমারটি বেলুন পিরিতে বেলে সুন্দর করে নিয়েছি।

সপ্তম ধাপ

received_227307653325165.jpeg

received_846673850464879.jpeg

বেলুন পিরিতে পর্যায়ক্রমে রুটি বানিয়ে নিয়েছি।

অষ্টম ধাপ

received_847749556711938.jpeg

received_342163181524046.jpeg

এবার ফ্রাইপ্যানে রুটিগুলো সামান্য তৈল দিয়ে ভেঁজে নিয়েছি।আর এভাবে হয়ে গেল আমার "তাল নারকেল ও আটার মিশ্রণে রুটি" রেসিপি।এবার এই "তাল নারকেল ও আটার মিশ্রণে রুটি" রেসিপির একটি ছবি আপনাদের সামনে উপস্থাপন করলাম।

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।কবিতা লিখতে, নতুন কোনো রেসিপি তৈরি করতে এবং নতুন নতুন ডিজাইন সৃষ্টি করতে স্বাচ্ছন্দ্যবোধ করি।সব সময় অবহেলিত মানুষের পাশে থাকতে এবং অবহেলিত মানুষের মুখে হাসি ফোটাতে পারলে খুব ভালো লাগে।তাই সব সময় অবহেলিত মানুষের পাশে থাকার চেষ্টা করি এবং তাদের সহযোগিতায় নিজেকে সব সময় সম্পৃক্ত রাখি।

বিষয়ঃ- রেসিপি পোস্ট "তাল নারিকেল ও আঠার মিশ্রণের রুটি"।

কমিউনিটিঃ- আমার বাংলা ব্লগ।

আপনার মূল্যবান সময় নষ্ট করে সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ..........

🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2.png

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt2Y5TDdsq2jxH6K8XrRyaAuAAmuFrnZjeEavWhQce5ZGYR7NQ9oPEQ69EvowoXEixWtToLKBj9CMJTmEfWv.png

Logo.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPjMLWAPDc8TQfbQMpevJaRM8b853ASfY3Fy59zPDyE89RAL2BFqLiv9bv5yE4...PPf9WUWkTPCzmfjeHWX7j87gNvY36XYQpYX3R6mhKmC2eWKFyzdMBMYmXsTy6WjxNHTpR6e3HVLQajeKf55MBmP5XCLxiWnEgJA6cyp4NQD5MEsACG9iJKFfbj.gif

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPjVagCKakAuSTsQyj2bkd5a1qGy627tazWyRR8KvSGF5XUzUYGAJxbEm1Wagp...Lv2At2mGmrfEMg6f1U32Fbx5AMXoYvtwxPoGN64iEBA4Rv1YhRRuUftAwRmKthwLZXLSTwWxtFD7Sj1QyBBErTgPny6vsjAKSJvXy9ovR9TDNhx7vqPZQ8nKqg.png

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

Posted using SteemPro Mobile

Sort:  

আপু তালের যে কোন রেসিপি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। কেননা তালের রেসিপি খেতে গেলে তালের আলাদা একটা ফ্লেভার পাওয়া যায়, যার কারণে তালের রেসিপি খেতে খুবই সুস্বাদু মনে হয়। যাইহোক আপু আপনার তৈরি তাল নারকেল ও আটার মিশ্রণে রুটি দেখে আমার তো খাওয়ার ভীষণ ইচ্ছে হচ্ছে। কেননা আমি আগে কখনো তালের তৈরি রুটি খাইনি। তাই আপনার এই রেসিপিটি আমার কাছে একদম নতুন একটি রেসিপি। আর নতুন একটি রেসিপি শিখিয়ে দেয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 11 months ago 

আমার রেসিপি আপনার ভালো লেগেছে শুনে অনেক ভালো লাগলো ভাই।

 11 months ago 

আপনি আজ অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন সেটি হচ্ছে,তাল নারকেল ও আঠার মিশ্রনে রুটি। তালের রুটি তেমন আমারে একটা পছন্দ নয় কিন্তু তালের বড়া খেতে আমার অনেক বেশি ভালো লাগে। আর আপনার তৈরি কৃত তালের রুটি দেখেই জিভে জল চলে এসেছে দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু এবং লোভনীয় ছিল ধন্যবাদ।

 11 months ago 

আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে শুনে অনেক ভালো লাগলো।

 11 months ago 

এজাতীয় তাল রুটি গুলো আমি খুবই পছন্দ করি আপু। আমাদের পরিবারেও এই জাতীয় তাল রুটি বানিয়ে থাকে যেহেতু আমাদের দুইটা তালের গাছ রয়েছে। যাইহোক খুবই চমৎকার রেসিপি আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করেছেন দেখে খুশি হলাম।

 11 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য।

 11 months ago 

ব্যক্তিগতভাবে আমার এটাই মনে হয় যে ফ্রিজের মধ্যে কোন কিছু রাখলে অনেকদিন পরে ফ্রিজ থেকে সেটা বের করে খাওয়ার সময় সেই আগের স্বাদ বা সেন্ট যেটাই বলেন আর পাওয়া যায় না। আমি মনে করি ফ্রিজের মধ্যে শুধুমাত্র মিষ্টি দই পানি এগুলো রেখে পরবর্তীতে খেতে অনেক বেশি ভালো লাগে এগুলো বাদে অন্য কিছু রেখে অনেকদিন পরে খেলে তেমন একটা সুস্বাদু লাগেনা। খুবই মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন তাল নারকেল ও আটার সংমিশ্রণে রুটি এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু ছিল। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আপনি ঠিক বলেছেন ভাই ফ্রিজে কোন জিনিস রেখে পরবর্তীতে খেলে সেটিতে আর আগের স্বাদ পাওয়া যায় না।

 11 months ago 

আপু আপনার পোস্টের টাইটেলে আটার পরিবর্তে ভুল করে আঠা লিখেছেন দয়া করে ঠিক করে নেবেন । যাইহোক জ্বর ও মাইগ্রেনের ব্যথা নিয়ে দারুন একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করলেন। এ ধরনের রেসিপি আমি এর আগে কখনো দেখিনি। বেশ ইউনিক লাগলো আমার কাছে ।নারিকেল, আটা ,তাল দিয়ে চমৎকার রুটি তৈরি করেছেন ।খেতে নিশ্চয়ই ভীষণ মজার হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

অসংখ্য ধন্যবাদ আপু।

 11 months ago 

তাল এবং নারিকেল দিয়ে পিঠা আমি অনেক খেয়েছি‌। আমার নানাদের বাড়ি থেকে যখন আমাদের জন্য অনেক তাল পাঠাতো তখন আম্মু নারিকেল এবং তারের রস দিয়ে পিঠা তৈরি করত‌ ‌। নারিকেল এবং তাল দিয়ে তৈরি রুটি বা পিঠা গুলো বেশ দারুন। তালের পিঠা গুলো বেশ মজাদার এবং সুস্বাদু হয়ে থাকে। আজ আপনি খুব সুন্দর করে অত্যন্ত চমৎকার ভাবে তাল নারকেল ও আঠার মিশ্রনে রুটি তৈরি করেছেন। তালের রুটি দেখে খুব ভালো লাগলো। এত চমৎকার রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 11 months ago 

সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য ধন্যবাদ ভাই।

 11 months ago 

ঠিকই বলেছেন আপনি ফ্রিজে অনেক দিন থেকে কিছু রাখলে মজা অনেকটাই কমে যায়। ইউনিক একটা রেসিপি শেয়ার করেছেন আপনি। তাল নারকেল এবং আটার মিশ্রণে এভাবে কখনো রুটি তৈরি করে খাওয়া হয়নি। রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। এভাবে একদিন তৈরি করে খেয়ে দেখব। মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 11 months ago 

জি আপু এভাবে তৈরি করে খেয়ে দেখেন অনেক মজা লাগবে।

 11 months ago 

তাল নারকেল ও আটার মিশ্রনে রুটি এই রুটির স্বাদ অনেক বেশি আমি আমার ফুফুর বাসায় গিয়ে খেয়েছিলাম এমনি খেতেই অনেক ভাল লাগে আর মিষ্টি লাগে খুব ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

জি ভাই আপনি ঠিক বলেছেন এই রুটিগুলো খেতে অনেক মজা এবং স্বাদের।

 11 months ago 

তাল নারকেল ও আঠার মিশ্রনে রুটি আমি কখনো খাইনি এবং নাম ও শুনিনি। সম্পুর্ন ইউনিক রেসিপি শেয়ার করেছেন। আমার বাসায় তাল নারিকেল রয়েছে। সময় করে আপনার রেসিপি দেখে তৈরি করে খাবো। ধন্যবাদ আপনাকে আপু।

 11 months ago 

জি ভাই এই রুটিটা খেতে অনেক মজা দ্বার এবং টেস্টি।

 11 months ago 

এরকম রুটি কখনোই খাওয়া হয়নি। আর আজকেই আপনার কাছ থেকে এরকম ইউনিক একটি রেসিপি দেখতে পেরে খুবই খুশি হলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ এরকম একটি রেসিপি শেয়ার করার জন্য। আর দয়া করে আপনার পোস্টের টাইটেল একটু ঠিক করে নিবেন।

 11 months ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59377.35
ETH 2639.75
USDT 1.00
SBD 2.45