ঝাল ডিম পিঠা।

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম।আশা করি সবাই সুস্থ আছেন, ভালো আছেন। বর্তমান সময় এমন একটি সময় , নয় ঠান্ডা, নয় গরম আবার কিছু সময় গরম কিছু সময় ঠাণ্ডা। এই সময় আমাদের অনেকের অনেক কিছু খেতে ইচ্ছে করে আর যদি সে খাবারটি হয় মুখরোচক তাহলে তো কথাই নেই। এই বিষয়টিকে মাথায় রেখে আজকে আপনাদের সামনে আমি একটি মুখরোচক ঝাল ডিম পিঠা রেসিপি উপস্থাপন করছি। আশাকরি সবার এই রেসিপিটি পছন্দ হবে। আশা করবো আপনাদের মূল্যবান সময় থেকে একটু সময় আমাকে দিয়ে আমার কমেন্ট বক্সে আপনার মূল্যবান মতামত দিয়ে সহযোগিতা করবেন।

IMG_20211022_193024.jpg

উপকরণ সমূহঃ-

received_408725277301425.jpeg

১। আতপ চালের গুঁড়ো-----------৩ কাপ।

IMG_20211022_181722.jpg

২। পিঁয়াজ--------------------------------২ টি।

IMG_20211022_181755.jpg

৩। কাঁচা মরিচ ----------------------------৬ টি।

IMG_20211022_181733.jpg

৪। রশুন----------------------------৪/৫কোয়া।

৫। আদা গুঁড়ো------------------পরিমান মত।

received_407057367790152.jpeg

৬। হলুদ গুঁড়ো-------------------পরিমান মত।

received_568772434341200.jpeg

৭। জিরাগুঁড়ো------------------পরিমান মত।

IMG_20211022_181957.jpg

৮। ডিম-------------------------------২ টি।

received_902957193674773.jpeg

৯। লবণ-------------------------- পরিমান মত।

IMG_20211022_190811.jpg

১০। ধনেপাতা------------------- ৪/৫ টি গাছ।

------------------প্রস্তুত প্রণালী------------------

--------------------প্রথম ধাপ-------------------

IMG_20211022_181706.jpg

আতপ চালের গুঁড়ো আটাচলা দিয়ে সুন্দর করে চেলে পরিষ্কার করে নিলাম।

-------------------দ্বিতীয় ধাপ-------------------

IMG_20211022_182825.jpg

পিঁয়াজ পরিষ্কার করে নিয়ে সুন্দর করে কুচিকুচি করে নিয়েছি যাতে পিঠার ভিতরে মিশে যায়।

------------------- তৃতীয় ধাপ--------------------

IMG_20211022_182857.jpg

কাঁচা মরিচ সুন্দর করে পরিষ্কার করে নিয়ে কুচি কুচি করে কেটে নিয়েছি যাতে আতপ চালের গুঁড়োর সাথে মিশে যায়।

------------------- চতুর্থ ধাপ---------------------

IMG_20211022_181844.jpg

আদা গুঁড়ো করে নিয়েছি যাতে পুরো চালের গুঁড়োর সাথে মিশে যায়।

---------------------- পঞ্চম ধাপ-----------------

IMG_20211022_213840.jpg

রসুন কোয়া গুলো কুচি কুচি করে কেটে নিয়েছি যাতে আতপ চালের গুঁড়োর সাথে মিশে যায়।

-------------------- ষষ্ঠ ধাপ----------------------

IMG_20211022_190938.jpg

ধনেপাতা গাছগুলো অনেক সুন্দর করে পরিষ্কার করে নিয়েছি। এরপর ধনে পাতাগুলো কুচি কুচি করে কেটে নিয়েছি এমন ভাবে যেন পিঠার মধ্যে সুন্দর দেখা যায়।

-------------------সপ্তম ধাপ---------------------

IMG_20211022_183521.jpg

IMG_20211022_183327.jpg

IMG_20211022_183236.jpg

এবার আতপ চালের গুঁড়োর মধ্যে পেঁয়াজ কুচি, মরিচ কুচি, রসুন কুচি, আদাগুঁড়ো, ধনেপাতা কুচি,হলুদ গুঁড়ো,লবণ,জিরাগুঁড়ো এবং ডিম দিয়ে সবগুলো একসঙ্গে মিশ্রন করলাম।

------------------- অষ্টম ধাপ-------------------

IMG_20211022_191015.jpg

এবার এই মিশ্রণ এর ভিতর পরিমাণ মতো ঠান্ডা পানি দিয়ে মিশ্রণটি তৈরি করলাম । মিশ্রণটি তৈরি করার সময় খেয়াল রাখতে হবে যেন এটি বেশি পাতলা না হয় আবার বেশি ঘনও যেন না হয়।

------------------- নবম ধাপ---------------------

IMG_20211022_191214.jpg

এবার ফ্রাইপেন গরম হয়ে গেলে হালকা তৈল দিয়ে পুরো ফ্রাইপেন ভিজিয়ে নিলাম।

----------------- দশম ধাপ----------------------

IMG_20211022_191810.jpg

গরম ফ্রাইপেনে চালের গুঁড়োর মিশ্রণটি পরিমাণ মতো দিলাম। এরপর নিচের দিকে শক্ত হয়ে গেলে ভাজা কাটি দিয়ে উল্টে দিলাম যাতে পুরে না যায়।আর এই ভাবে হয়ে গেল আমার ঝাল ডিম পিঠা।

----------------- পরিবেশনা ---------------------

IMG_20211022_192911.jpg

এবার আমার ঝাল ডিম পিঠা রেসিপি খাওয়ার জন্য একটি ট্রেতে করে পরিবেশন করা হলো ।

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে অনেক স্বাচ্ছন্দ বোধ করি। আমার এই রেসিপি গুলো এত বড় একটি প্লাটফর্মে উপস্থাপন করার সুযোগ করে দেওয়ার জন্য আমার বাংলা ব্লগকে জানাই অনেক অনেক ধন্যবাদ। আপনাদের যদি আমার এই ঝাল ডিম পিঠা রেসিপি পছন্দ হয়ে থাকে তাহলে অবশ্যই আপনার মূল্যবান মতামত দিয়ে জানাবেন।

------------------ধন্যবাদ সবাইকে ------------------

Sort:  
 3 years ago 

ঝাল ডিম পিঠা রেসিপিটি অনেক সুন্দর হয়েছে। আপনি অনেক সুন্দর ভাবে পরিবেশন করেছে। দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। আপনার এই রেসিপিটি দেখার পর মনে হচ্ছে বাসায় তৈরি করি। কারণ, আপনি ধাপগুলি অনেক সহজ ও সুন্দর ভাবে উপস্থাপন করেছে। যে কেউ সহজে ঝাল ডিম পিঠা তৈরি করতে পারবে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

ঝাল ডিম পিঠা এই রেসিপির সাথে আজই প্রথম আমি পরিচিত হলাম।পরিবেশনা দেখে মনে হচ্ছে এটা অনেক সুস্বাদু একটি খাবার।অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপু।শুভ কামনা রইলো।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

আমি এই প্রথম এমন একটি রেসিপি দিয়েছিলাম। দেখে খুব ভালো লাগলো। কাল আমি অবশ্যই এই রেসিপিটা তৈরি করার চেষ্টা করব। তাই আমার পক্ষ থেকে আপনাকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। ধন্যবাদ।

 3 years ago 

অবশ্যই ভাই আমার প্রস্তুত প্রণালী টি দেখে আপনি বানাতে পারবেন এবং খেতে অনেক মজা লাগবে। ধন্যবাদ ভাই।

 3 years ago 

এরকম ঝাল পিঠা রেসিপি আগে কখনো দেখিনি আপু আপনার কাছে প্রথম দেখলাম দেখে অনেক ভাললাগলো ভেবে নিলাম চটপট আমিও করে নেব খুব তাড়াতাড়ি। কারণ পিক এগুলো দেখতে ভারী সুন্দর লাগছে এবং বেশ লোভনীয় হয়েছে♥♥

 3 years ago 

আপনার কাছে ভালো লাগছে এটা শুনে আমার অনেক ভালো। অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

আমার মিষ্টি জাতীয় পিঠার থেকে ঝাল পিঠা বেশি ভালো লাগে। আর আমি এই ধরনের পিঠা খুব পছন্দ করি খেতে। বাসাতেও মাঝে মাঝে বানায়। আপনাকে ধন্যবাদ আপু। অনেক সুন্দর হয়েছে।

 3 years ago 

জি আপু এই ধরনের পিঠা আমারও খুব পছন্দ।

 3 years ago 

আমি এই প্রথম এই রেসিপিটি দেখছি। আমার কাছে আপনার রেসিপিটি খুবই ভালো লেগেছে। আমি ঝাল ডিম পিঠার নামটা ওই প্রথম শুনেছি। আসলে নতুন নতুন রেসিপি দেখতে আমার খুবই ভালো লাগে। আমি চেষ্টা করব কখনো নিজে তৈরি করার আপনার রেসিপি দেখে।

 3 years ago 

এই রেসিপি তৈরি করা অনেক সহজ আপনি ইচ্ছা করলেই বানিয়ে ফেলতে পারবে আপু। ধন্যবাদ

ঝাল পিঠা অনেক খেয়েছি অনেক প্রকারের। কিন্তু ডিম দিয়ে ঝাল পিঠা খাওয়া হয়নি কখনো। পিঠা তৈরীর উপকরণ, এবং নিয়মবলি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। যে কেউ আপনার নিয়মবলি দেখে সুন্দর ভাবে ঝাল ডিম পিঠা তৈরি করতে পারবেন। সময় মত আমিও ঝাল ডিম পিঠা তৈরি করার চেষ্টা করব। যাইহোক অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার মূল্যবান মতামতের জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

ওয়াও আপু এই পিঠাটি আমার কাছে খুব ইউনিক লাগছে কারণ এর আগে আমি কখনও ডিম পিঠা খাইনি। দেখেই বুঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।
আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পিঠার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার সুচিন্তিত মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাই।

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আপনার রেসিপি টা। আপনার রেসিপি টা দেখে আমার আমার খেতে ইচ্ছে করছে। কিন্তু কিছু করার নেই এতো দুর থেকে তো খেতে পারবো না। যাইহোক আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করছেন আপনার জন্য শুভ কামনা রইলো।

 3 years ago 

আপনার কথায় আমার রেসিপি তৈরি করার আগ্রহ বেড়ে গেল।

 3 years ago 

ঝাল ডিম পিঠা আগে কখনো খাওয়া হয়নি। আমি এই প্রথম এটা দেখতে পেলাম। দেখে তো মনে হচ্ছে অনেক সুস্বাদু খেতে। আমার কাছে ভালো লেগেছে আপনার তৈরি ঝাল ডিম পিঠা। আপনার উপস্থাপন গুলো চমৎকার ছিল। শুভকামনা রইল আপনার জন্য আপু।

 3 years ago 

এটা খেতে অনেক মজাদার ভাই। মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 60147.86
ETH 2985.82
USDT 1.00
SBD 3.83