DIY ||| এসো নিজে করি ||| নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৮ ||| ১০% লাজুক শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগের সকল ভাই ও বোনেরা আশা রাখছি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি। আজ আমি আপনাদের মাঝে আমার তৈরি করা আরেকটি "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৮" নিয়ে হাজির হয়েছি। এপর্যন্ত অনেকগুলো শাড়ির ডিজাইন আপনাদের মাঝে আমি নিয়ে হাজির হয়েছি। তবে সবগুলো ডিজাইনের শাড়ির পোস্ট করে আমি আপনাদের কাছ থেকে অনেক ভালো কমেন্ট পেয়েছি। আজও তার ব্যতিক্রম হবে না আশা করি।তাই আজ আরেকটি "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৮" নিয়ে হাজির হয়েছি। শাড়ির ডিজাইন করতে ভালো লাগে এবং আমার ডিজাইনে তৈরি করা শাড়ি যখন অন্যরা পড়ে তখন আরো বেশি ভালো লাগে। একটি নারীকে আকর্ষণীয় দেখায় শাড়িতে। শাড়ি পড়লে একটি নারীর রূপ আরও বেশি ফুটে ওঠে। সে যদি কোন কসমেটিক অথবা অলংকার নাও পড়ে শুধু একটি সুন্দর পরিপাটি নতুন একটি শাড়ি পড়ে তাতেই সেই নারীকে অনেক সুন্দর লাগে। চলুন আর কথা না বাড়িয়ে আমি আজ "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৮" শাড়িতে কি ডিজাইন করেছি তার সমস্ত উপকরণাদি ও প্রস্তুত প্রণালি দেখে নেওয়া যাক।

received_409186908048796.jpeg

উপকরণসমূহঃ-

১। পেস্ট।
২। ডিপ সবুজ।
৩। কমলা।
৪। এন কে।
৫। ব্লক।
৬। ব্রাশ।
৭। ট্রে।
৮। টেবিল।

received_626381512493190.jpegIMG_20221005_112225.jpg
IMG_20221005_112216.jpgIMG_20221005_112209.jpg
IMG_20221005_112157.jpgIMG_20221005_112146.jpg

↩️ প্রস্তুত প্রণালী ↪️

🥻প্রথম প্রক্রিয়া🥻

received_1176577636262610.jpegreceived_1143144416608462.jpeg

received_364858965781470.jpeg

শাড়িটি টেবিলে বিছিয়ে প্রথমে একটি গোল পাতার ব্লক দিয়ে কমলা কালার রং নিয়ে শাড়ীর আচলের মাঝখানে সুন্দর করে মেজারমেন্ট করে কয়েকটি লাইনে ডিজাইন করে নিয়েছি।

🥻দ্বিতীয় প্রক্রিয়া🥻

received_407223354946613.jpeg

শাড়ীটির আঁচলের মাঝের ডিজাইনের দুই পাশে লম্বালম্বি খাছ কাটা ডিজাইন ব্লকে কমলা কালার রং দিয়ে সুন্দর করে ডিজাইন করেছি।

🥻তৃতীয় প্রক্রিয়া🥻

received_804166494068935.jpeg

এবার আঁচলের দুই সাইডে এবং নিচ পাড় ও উপরের পাড়ে মোরানো ফুল ডিজাইন ব্লকে পেস্ট কালার রং নিয়ে ডিজাইন করে নিয়েছি।

🥻চতুর্থ প্রক্রিয়া🥻

received_666542608001667.jpegreceived_899766414760668.jpeg

received_402130638779896.jpeg

এবার আঁচলের পরে থেকে পুরো শাড়ীর বডিতে ছোট্ট ফুলের গাছ ডিজাইনের ব্লকে ডিপ সবুজ কালার রং নিয়ে সুন্দর করে ডিজাইন করে নিয়েছি পুরো শাড়ীর জমিনটিতে যাতে শাড়ীটি অনেক সুন্দর ও ইউনিক লাগে।

🥻পঞ্চম প্রক্রিয়া🥻

received_811029740034190.jpegreceived_1165904744011761.jpeg

এইবার ডিজাইন করা শেষ হয়ে গেল আর শাড়ীটিকে রৌদে ৪/৫ ঘণ্টা ভালো ভাবে শুকিয়ে নিয়েছি যাতে ব্লকের রং পাকা হয়ে যায়।

🥻ষষ্ঠ প্রক্রিয়া🥻

received_577499464175662.jpegreceived_619437146397183.jpeg

received_2372518559583896.jpeg

এবার শাড়ীটি আয়রন টেবিলে নিয়ে ভালো ভাবে আয়রন দিয়ে পুরিয়ে নিয়েছি যাতে ব্লকের রং পাকা হয়ে যায়।

🥻সপ্তম প্রক্রিয়া🥻

received_509240784120548.jpeg

এরপর শাড়ির আঁচলে টেইলারিং সুতা দিয়ে টারসেল তৈরি করে আচলে লাগিয়ে নিয়েছি যাতে শাড়িটির সৌন্দর্য বর্ধন করে আর এই ভাবেই হয়ে গেল আমার "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৮"।এবার কাজ সম্পন্ন হয়ে গেলে "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৮" এর একটি সম্পন্ন ছবি আপনাদের মাঝে উপস্থাপন করলাম ।

আমার পরিচয়।📌

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।কবিতা লিখতে, নতুন কোনো রেসিপি তৈরি করতে এবং নতুন নতুন ডিজাইন সৃষ্টি করতে স্বাচ্ছন্দ্যবোধ করি।সব সময় অবহেলিত মানুষের পাশে থাকতে এবং অবহেলিত মানুষের মুখে হাসি ফোটাতে পারলে খুব ভালো লাগে।তাই সব সময় অবহেলিত মানুষের পাশে থাকার চেষ্টা করি।

*বিষয়ঃ- ডাই "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৮"।

কমিউনিটিঃ- আমার বাংলা ব্লগ।

আপনার মূল্যবান সময় নষ্ট করে আমার ডিজাইন এবং শাড়ীটি তৈরির সব ধাপ পড়ে সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ..........

Sort:  
 2 years ago 

আমার মনে হয় আমার বাংলা ব্লগ কমিউনিটিতে এই কাজটি শুধুমাত্র আপনি একাই করে থাকেন। বাড়িতে আপনি সুন্দর সুন্দর ডিজাইন তৈরি করেন যা দেখতে ভালো লাগে। ডিজাইনগুলো তৈরি করার ফলে শাড়িটা দেখতে আরো সুন্দর হয়ে যায়।

 2 years ago 

জি ভাই চেষ্টা করছি সবার থেকে আলাদা কিছু করার।

 2 years ago 

এই ধরনের দক্ষতা থাকা ভালো। আপনার নিজের তৈরি শাড়ি এবং ডিজাইন দুটোই অসাধারণ হয়েছে। এর আগেও দেখেছি খুব সুন্দর করে ডিজাইন এবং শাড়ি তৈরি করে থাকেন। আসলে এইভাবে করতে থাকলে এক সময় আপনিও অনেক জনপ্রিয়তা পাবেন। যেটার প্রতি সবার আগ্রহ বাড়বে এভাবেই তো মানুষ সফলতার পথ দেখে।

 2 years ago 

গুছিয়ে মন্তব্য করে উৎসহ দেওয়ার জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

আগে কখনো এরকম শাড়ি ডিজাইন দেখিনি। তবে আমার বাংলা ব্লগে এসে বিভিন্ন ধরনের ডিজাইন বিভিন্ন ধরনের অজানা জিনিস গুলো জানতে পারতেছি। ঠিক তেমনি আজকে আপনার কাছ থেকে অনেক সুন্দর একটি শাড়ির ডিজাইন দেখতে পেলাম।
আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

চমৎকার একটা শাড়ী ডিজাইন করছেন আপু। আপনার শাড়ী ডিজাইন টা আমার অনেক ভালো লাগল। শাড়ী ডিজাইন কিভাবে করছেন ধাপগুলি অনেক সুন্দর করে উপস্থাপন করছেন।অনেক ধন্যবাদ আপু শাড়ী ডিজাইন আমাদের সাথে শেয়ার করাব জন্য।

 2 years ago 

চেষ্টা করছি আপু।

 2 years ago 

নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৮ দেখে মুগ্ধ হয়ে গেলাম। শাড়ির আঁচলে টেইলারিং সুতা দিয়ে টারসেল তৈরি করে আচলে লাগিয়ে দেওয়ার কারনে দেখতে অসাধারণ লাগতেছে। ইউনিক আইডিয়া গুলো শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

সব সময় পাশে থেকে সুন্দর সুন্দর মন্তব্য করে উৎসহ দেওয়ার জন্য ধন্যবাদ ভাই

 2 years ago 

আপু,আপনার তৈরি করা শাড়ির ডিজাইন দেখে আমি পুরো মুগ্ধ হয়ে গিয়েছি খুবই সুন্দর ভাবে আপনি শাড়িতে ডিজাইন করেছেন।আপু,আমি তেমন একটা শাড়ি পড়ি না তবে আপনার তৈরি করা শাড়ির ডিজাইনে দেখে আমি মুগ্ধ হয়েছি এবং পরতে ইচ্ছে করছে😊। আপু, আপনার ৮ নম্বর ডিজাইন করা শাড়ি দেখলাম আগের গুলো আমি আগে দেখিনি তবে এ পোস্টের মাধ্যমে দেখতে পেলাম। ধন্যবাদ আপু।।

 2 years ago 

চেষ্টা করছি আপু দোয়া করবেন আমার জন্য।

 2 years ago 

আপু আপনার শাড়ির ডিজাইন গুলো আমার কাছে খুব ভালো লেগেছে। আমার ব্লকের শাড়ি খুব ভালো লাগে। গত ঈদে অনলাইন থেকে একটা ব্লকেট শাড়ি কিনেছিলাম। আপনার শাড়িতে টারসেল লাগিয়েছেন যেটার জন্য আরও বেশি ভালো লাগছে।আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

আপনার ভালো লেগেছে এটাই আমার বড় পাওয়া হবে।

 2 years ago 

আসলে আপনি ঠিকই বলেছেন বাঙ্গালী নারীর সৌন্দর্য ফুটে ওঠে শাড়িতে। আর আপনি এত সুন্দর করে শাড়িতে ডিজাইন করেছেন যা প্রশংসার দাবিদার। যেই কোন নারীকেই এএ শাড়ি খুব মানাবে। আমার খুব পছন্দ হয়েছে। এত সুন্দর একটা শাড়ি ডিজাইন আমাদের মাঝে শেয়ার করার জন্য, আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

একজন নারীর প্রকৃত সৌন্দর্য একমাত্র শাড়িতে ফুটে ওঠে। আর সেই শাড়ি যদি এতোটাই সুন্দর হয় তাহলে তো কথাই নেই। চমৎকার শাড়ি তৈরি করেছেন আপু। আপনার দক্ষতার প্রশংসা করতে হয়।

তবে পোস্টে মার্ক ডাউনের কিছু ত্রুটি রয়েছে।
যেমন লিখা গুলোতে টেক্সট জাষ্টিফাই কোড ব্যাবহার করলে আরো সুন্দর এবং গুছানো হয়ে সবকিছু ফুটে উঠতো।

দোয়া রইল এগিয়ে যান।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

এরকম একটি সুন্দর শাড়ি যদি কেউ উপহার দিত তাহলে বেশ ভালোই হতো আপু। আপু আপনি এত সুন্দর ভাবে শাড়ির ডিজাইন তৈরি করেছেন দেখে সত্যি ভালো লাগলো। ব্লকের ডিজাইন করার পর আইরন মেশিন দিয়ে এই রং গুলোকে আরো বসিয়ে দিয়েছেন দেখে নতুন একটি জিনিস শিখতে পারলাম। অনেক ভালো ছিল আজকের পোস্ট। শুভকামনা রইল আপু।

 2 years ago 

আপনার জন্য শুভ কামনা রইলো আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61039.43
ETH 2460.28
USDT 1.00
SBD 2.66