DIY /এসো নিজে করি / হ্যান্ড পার্স।

in আমার বাংলা ব্লগ3 years ago

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল নতুন ও পুরাতন ইউজারদের জানাই শুভেচ্ছা ও অভিনন্দন।সৃষ্টিকর্তার কাছে সব সময় একটি আশাই করি তিনি যেন আমার কমিউনিটির সকল ইউজারদের সুস্থ রাখে, ভালো রাখে।

আজকে দুপুরের খাওয়ার পরে যখন শুয়েছিলাম তখন চিন্তা করতে ছিলাম যে আজকে কি পোস্ট করা যায়।আগেই বলে রাখি সবাইকে আমাদের ছোট্ট একটি ব্যবসা আছে ফ্যাশন ডিজাইনের।তাই আমাদের ব্যবসার কিছু টুকরো কাপড় আছে। সেখান থেকে কাপড় দেখতে দেখতে মনে হলো কাপড় দিয়ে কিছু তৈরি করা যায় কি না।তাই সিদ্ধান্ত নিলাম একটি "হ্যান্ড পার্স" তৈরি করবো। বিশেষ করে আমরা মেয়েরা "হ্যান্ড পার্স "ব্যবহার করি ছোটখাটো কিছু জিনিসপত্র যেন সব সময় সঙ্গে রাখা যায় এবং সেটা যেন ফ্যাশনেবল হয়। এই ফ্যাশনেবলতাকে মাথায় রেখেই আজকে " হ্যান্ড পার্স" তৈরি করার চেষ্টা করছি জানিনা কতটুকু সুন্দর হয়েছে। সেটা আপনারা কমেন্টে লিখে জানাবেন।আমি আশা করবো ভালো, মন্দ যার কাছে যেমন লাগবে ঠিক সেটাই কমেন্ট বক্সে লিখবেন তাহলে কাজের সার্থকতা আসে।ঠিক আছে চলেন যাই কিভাবে "হ্যান্ড পার্স" তৈরি করেছি পুরা তৈরীর কাঠামোটি নিয়ে আপনাদের সাথে আলোচনা করা যাক।

IMG_20211122_224216.jpg

প্রয়োজনীয় উপকরণ সমূহঃ-

১। ব্লক প্রিন্ট করা কাপড়।

২। কাটুন বক্স।

৩।চুরি।

৪। টেলারিং মেশিন।

৫। কাঁচি।

৬। টেইলারিং সুতা।

৭। সোনামুখী সুই।

IMG_20211122_223433.jpgreceived_429612668613588.jpeg
IMG_20211122_223541.jpgIMG_20211122_223620.jpg
IMG_20211122_223336.jpgIMG_20211122_223703.jpg

IMG_20211122_223726.jpg

-----------প্রস্তুত প্রণালী----------

--------------প্রথম ধাপ-------------

received_426870928935888.jpeg

প্রথমে কার্টুন পেপারটি সুন্দর করে ব্যাগের সেভ করে ডিজাইন করে নিয়েছি।

-------------------দ্বিতীয় ধাপ----------------

received_451176166432796.jpeg

এই কার্টুন পেপারকে যেভাবে ব্যাগের সেভ করে নিয়েছি ঠিক সেই মেজারমেন্টে ব্লক প্রিন্টের কাপড় কেটে নিয়েছি।

-------------------তৃতীয় ধাপ------------------

received_284992770219963.jpegreceived_627162574984928.jpeg

received_997269634159253.jpeg

এবার কাটুন পেপারের ওপর ব্লক প্রিন্টের কাপড় রেখে টেলারিং মেশিন দিয়ে সুন্দর করে সেলাই করে নিয়েছি।ব্যাগের উপর সাইড এবং ভিতরের সাইডে দুইদিকে কাপড় লাগায় সেলাই সম্পন্ন করেছি।

-----------------চতুর্থ ধাপ--------------

received_583990892716544.jpegreceived_916359105656734.jpeg

টেইলারিং সম্পূর্ণ করার পরে সেলাইয়ের মুখ অর্থাৎ ব্যাগের আউট সাইডে পুরোটা উপর দিয়ে সোনামুখী সুই ব্যবহার করে টেইলারিং সুতা দিয়ে সুন্দর করে ডিজাইন করে সেলাই করেছি হাত দিয়ে।

------------------পঞ্চম ধাপ---------------

IMG_20211122_223510.jpgreceived_1134725246933507.jpeg

১ইঞ্চি এবং প্রস্থ ২০ইঞ্চি দৈর্ঘ্য করে ব্লক প্রিন্ট কাপড়ের দুইটি টুকরো কেটে নিয়েছি। এবার দুইটি চুরি কে সেই ব্লক প্রিন্ট কাপড়ের টুকরো দুইটি দিয়ে সুন্দর করে পেচিয়ে নিয়েছি।

---------------------ষষ্ঠ ধাপ-----------------

IMG_20211122_223854.jpg

এবার চুরি দুইটিকে দুই সাইডে ঠিক মেজারমেন্ট করে মাঝখানে সোনামুখী সুই দিয়ে লাগিয়ে নিয়েছি। আর এইভাবেই হয়ে গেল আমার "হ্যান্ড পার্স" তৈরি।এখন এই হ্যান্ড পার্সটি ব্যবহার উপযোগী হয়ে গেল।

আমার পরিচয়।

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন স্কুল শিক্ষিকা। কবিতা লিখতে, নতুন নতুন রেসিপি তৈরি করতে এবং নতুন কিছু তৈরি করতে ভালো লাগে।আমার বাংলা ব্লগ প্ল্যাটফর্মে এমন একটি সুযোগ করে দিয়েছে আমাকে যেখানে আমি আমার তৈরির কোন কিছু, নতুন কিছু রেসিপি উপস্থাপন করতে পারি। তাই আমার বাংলা ব্লগকে আমি অনেক পছন্দ করি এবং ভালোবাসি। নিজেকে একজন বাংলা ব্লগার হিসেবে পরিচয় দিতে সব সময় স্বাচ্ছন্দ্যবোধ করি।

আপনার মূল্যবান সময় নষ্ট করে আমার এই পোস্টটি দেখার জন্য এবং পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। আর আমার এই পোস্টটি যদি আপনার ভাল লাগে তাহলে কমেন্ট করে সহযোগিতা করবেন।তাহলে এরকম পোস্ট আরো বেশি বেশি করার শক্তি এবং সাহস পাব।

---------খোদা হাফেজ----------

Sort:  
 3 years ago 

ওয়াও আপু অসাধারণ হয়েছে। হাতের কাছে পড়ে থাকা অপ্রয়োজনীয়' জিনিসপত্র দিয়ে এত সুন্দর একটি ডাই প্রজেক্ট তৈরি করা যায় তা আগে জানতাম না। আপনি খুব সুন্দর ও সাবলীল ভাষায় উপস্থাপন করেছেন বিষয়টি। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। এত সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য।

 3 years ago 

ব্যাগ কিভাবে তৈরি করে জানা ছিল না। আপনার আজকে ব্যাগ তৈরি টি দেখে জানতে পারলাম। খুবই সুন্দর একটি ব্যাগ আপনি বানিয়েছেন সামান্য কিছু জিনিস দিয়ে। যা দেখতে খুব সুন্দর লাগছে। ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর একটি ব্যাগ তৈরি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার মন্তব্যটি পড়ে অনেক ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপু।

এক কথায় অভিনব লেগেছে আমার, ইউনিক বলতে আমি এটাই বুঝি, খুব সুন্দর ছিলো প্রতিটা ধাপ। নতুন কিছু দেখতে পেলাম । অনেক অনেক শুভ কামনা রইল আপু, সামনে আরও এমন কিছু দেখতে চাই।

 3 years ago 

অবশ্যই ভাইয়া আপনাদের সহযোগিতায় আমার সাহস এবং শক্তি বৃদ্ধি পেয়েছে।

 3 years ago 

আপনার হ্যান্ড পার্সটি খুবই সুন্দর হয়েছে ।খুবই সুন্দর একটি কাজ করে দেখিয়েছেন। বুদ্ধি থাকলে কত কিছু করা যায় আপনি তারই প্রমাণ দিলেন ।কাপড়ের সাহায্যে এত সুন্দর একটি ব্যাগ তৈরি করেছেন যা আমার কাছে খুবই ভালো লেগেছে। প্রতিটি ধাপ খুব চমৎকারভাবে আমাদের সামনে তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার সুচিন্তিত মন্তব্য করে আমাকে সহযোগিতা করার জন্য।

 3 years ago 

যেকোন সৃজনশীল কাজ দারুন ♥️
আপনার ব্যাগটি আমার পছন্দ হয়েছে।
খুব চমৎকার উপস্থাপনা করেছেন ♥️
শুভ কামনা সবসময়ই রয়েছে 🥀

 3 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

বাহ আপু আপনার ব্যাগ তৈরি টি খুব সুন্দর হয়েছে।
আর আমার কাছে এটা জানা ছিল না যে আপনার ব্যবসা ও আছে। জেনে খুব ভালো লাগলো।আসলে নারীদের এভাবে করেই এগিয়ে যাওয়া উচিত। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

জি আপু আমার একটা ছোট্ট ব্যবসা আছে। আর আপনার সহযোগিতামুলক এবং উৎসাহমূলক মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপু।

 3 years ago 

বাহ এটা সত্যিই প্রশংসনীয় কাজ আপু। অনেক ইউনিক চিন্তাধারা আপনার। আপনার তৈরি করা ব্যাগটি অসাধারণ হয়েছে। আমার কাছে দারুণ লেগেছে।
এভাবেই এগিয়ে যেতে থাকুন আপু পাশে আছি পাশে থাকবো। ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার মন্তব্যর জন্য। আপনারা যদি এভাবে আমার পাশে থাকেন এবং আমাকে উৎসাহ দেন। আমি অনেক নতুন নতুন কাজ আপনাদের সামনে নিয়ে আসতে পারবো।

 3 years ago 

এই রকম কাজ এই প্রথম দেখলাম আমি। দিন যত যাচ্ছে সবার সৃজনশীলতা তত বিকশিত হতে দেখছি। দারুন এক কথায়। ব্যাগ আমার খুব প্রিয়। তাই ব্যাগ নিয়ে এমন পোস্ট আমার মন কেরে নিল একদম। খুব খুব পছন্দ হয়েছে দিদি। অনেক ধন্যবাদ নতুন কিছু কাজ উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

এত সুন্দর মন্তব্য করে উৎসাহ এবং সাহস জোগানোর জন্য অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

এক কথায় অসাধারন। আপনি একটি নিত্য প্রয়োজনীয় জিনিস তৈরি করেছেন যা বিশেষ করে মেয়েদের সবসময়ই কাজে লাগে।পরবর্তীতে এ ধরনের আরো নিত্য প্রয়োজনীয় জিনিস তৈরির পোস্ট দেখতে চাই শুভকামনা রইল।

 3 years ago 

অবশ্যই ভাইয়া আরো সুন্দর কিছু উপস্থাপন করার ইচ্ছা আমারও আছে। করব ইনশাল্লাহ।

 3 years ago 

আমি আপনার কাজই 100 তে 100 দেবো কারণ এত দক্ষতা নিয়ে আপনি কাজটি সম্পন্ন করেছেন ।আমি প্রথমে ভাবলাম আপনি দোকান থেকে কিনে এনে আমাদের মানুষের ছবি তুলে উপস্থাপন করছেন। তার পরে যখন ধাপে ধাপে সবকিছু দেখলাম। আসলেই আপনার প্রশংসা করতেই হয়। এত সুন্দর করে আপনি হ্যান্ড পার্স তৈরি করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ছিল ।দারুণ বর্ণনা ছিল। অনেক অনেক শুভকামনা রইল। আমরা চাই আপনার দক্ষতা আমাদের মাঝে তুলে ধরুন।

 3 years ago 

আপনার মন্তব্যটি আমার কাজের আগ্রহ দ্বিগুণ করে দিয়েছে। ইনশাল্লাহ আরও সুন্দর সুন্দর উপস্থাপনা করার চেষ্টা করবো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.028
BTC 57297.27
ETH 3101.41
USDT 1.00
SBD 2.41