DIY ||| নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৩ ||| লাজুক শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগের সকল ভাই ও বোনদের জন্য রইলো শুভেচ্ছা ও অভিনন্দন।আশা করছি বাংলার এপার-ওপারের সকল ভাই ও বোনেরা বিধাতার রহমতে ভালই আছেন। আমি ও আমার বাংলা ব্লগের প্রিয় ভাই ও বোনদের দোয়ায় ভালো আছি।

IMG_20220412_175338.jpg

বাংলার মানুষের মনে আজ বাংলার দোলা।বাংলা ভাষা, বাংলার গান বাংলার মানুষ সবই যেন অম্লান। সবকিছুতে বাংলার প্রকৃতির কি অপরূপ সৌন্দর্যের ভরপুর লুকিয়ে আছে। আমার এদেশ সুজলা সুফলা সবুজে ঘেরা দেখে যেন নয়ন জুড়ায়।সকল দেশের রানী সে যে আমার প্রকৃতির মায়াবী রুপ যানি। প্রকৃতির তার সমস্ত সৌন্দর্য ও রূপ মাধুর্য নিয়ে আমাদের মাঝে সবকিছু বিলিয়ে দিয়েছেন।এই বাংলার যা-কিছু দেখি যা কিছু ভাবি সবই লাগে ভালো। বাংলার সবকিছু আমাদের যেন একটা অপূর্ব সৃষ্টি। বাংলায় আমার জন্ম বাংলায় আমার ঘর এই বাংলায় বসত করে থাকছি জীবন ভর। প্রকৃতি যেমন গাছপালা পাখির ডাক ফুল ও তার সৌন্দর্য দিয়ে আমাদেরকে পরিপূর্ণ করেছেন। তেমনি একটি নারীকে ও তার সৌন্দর্যের অনেক ওপরের স্থানে নিয়ে যেতে পারে শাড়ি। একটি নারীকে সৌন্দর্যের সব স্তর থেকে আকৃষ্ট করে শাড়ি। শাড়ি পড়লে বাংলার নারীকে যতটা সুন্দর লাগে অন্য ড্রেসে অতোটা সৌন্দর্য ফুটে উঠে না।নারি যদি তার অলংকার না পড়ে শুধু সুন্দর পরিপাটি করে একটি শাড়ি পড়ে তার ভিতরেও সেই নারীর পরিপূর্ণতা প্রকাশ পায় এবং সেই নারীকে অপরূপ সৌন্দর্যের অধিকারী মনে হয়। শাড়ি পড়া ছিল নারী, দেখতে লাগছে বেশ তার সৌন্দর্যের কথা নেইকো আর শেষ। অনেক কথা বললাম অনেক কথা লিখলাম আর বেশি কথা না বলে আজ আমি আপনাদের মাঝে "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৩" নিয়ে হাজির হয়েছি। এই "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৩" কিভাবে তৈরি করেছি তার সমস্ত প্রস্তুত প্রণালি চলুন নিচে দেখে নেয়া যাক।

উপকরণসমূহঃ-

১। ডিপ কমলা।
২। গোলাপি।
৩। নীল।
৪। এন কে।
৫। ব্লক।
৬। ব্রাশ।
৭। ট্রে।
৮। টেবিল।

received_736864300858605.jpegreceived_1180444119456090.jpeg
received_570171487896741.jpegreceived_591407585800976.jpeg
received_383127770589436.jpegIMG_20220220_184321.jpg

↩️ প্রস্তুত প্রণালী ↪️

🥻প্রথম প্রক্রিয়া🥻

IMG_20220212_141725.jpgIMG_20220212_141722.jpg

IMG_20220412_175359.jpg

শাড়িটি টেবিলে বিছিয়ে প্রথমে একটি বড় ব্লক দিয়ে ডিপ কমলা কালার রং নিয়ে শাড়ীর আচলে সুন্দর করে ডিজাইন করে নিয়েছি।

🥻দ্বিতীয় প্রক্রিয়া🥻

IMG_20220212_142428.jpgIMG_20220212_142424.jpg

IMG_20220212_142430.jpg

এবার শাড়ীর পারে এবং আচলের সাইডে জামদানী ডিজাইন ব্লক দিয়ে গোলাপি কালার রং নিয়ে ডিজাইন করেছি যাতে শাড়ীটি সুন্দর দেখা যায়।

🥻তৃতীয় প্রক্রিয়া🥻

IMG_20220226_150143.jpgIMG_20220226_150142.jpg

IMG_20220412_175427.jpg

এবার আঁচলের পরে থেকে পুরো ৪গজ মুচরি ডিজাইনের ব্লকে নীল রং নিয়ে সুন্দর করে ডিজাইন করে নিয়েছি পুরো শাড়ীর জমিনটি।

🥻চতুর্থ প্রক্রিয়া🥻

IMG_20220312_173015.jpgIMG_20220312_173008.jpg

এইবার ডিজাইন করা শাড়ী রৌদ্রে ৪/৫ ঘণ্টা শুকিয়ে নিয়েছি যাতে শাড়ীর রং পাকা হয়।

🥻পঞ্চম প্রক্রিয়া🥻

IMG_20220406_154920.jpg

এরপর শাড়ীটির রং পাকা করার জন্য সুন্দর করে আয়রন করে নিয়েছি।যাতে কোনো ভাবেই শাড়ীটির রং জলে না যায়। আর এই ভাবেই হয়ে গেল আমার "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৩" ফিনিশ হল।এবার ফিনিশ করা "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৩" এর একটি সম্পন্ন ছবি আপনাদের মাঝে উপস্থাপন করলাম ।

আমার পরিচয়।📌

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।কবিতা লিখতে, নতুন কোনো রেসিপি তৈরি করতে এবং নতুন নতুন ডিজাইন সৃষ্টি করতে স্বাচ্ছন্দ্যবোধ করি।সব সময় অবহেলিত মানুষের পাশে থাকতে এবং অবহেলিত মানুষের মুখে হাসি ফোটাতে পারলে খুব ভালো লাগে।তাই সব সময় অবহেলিত মানুষের পাশে থাকার চেষ্টা করি।

বিষয়ঃ- ডাই "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০৩"।

কমিউনিটিঃ- আমার বাংলা ব্লগ।

আপনার মূল্যবান সময় নষ্ট করে আমার এই ডাই পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ..........

Sort:  
 2 years ago 
শাড়িতেই নারী

বাঙালি নারীকে শাড়িতে সুন্দর লাগে। আপনার লেখাগুলো পড়ে বেশ ভালো লাগলো। আর আপনার করা ডিজাইনগুলো খুব সুন্দর হয়েছে আপু। বিশেষ করে ছোট ফুলগুলো আমার একটু বেশি ভালো লেগেছে। ধন্যবাদ কিছু সুন্দর কাজ আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন আপু।

 2 years ago 

আপু শাড়িটা বেশ সুন্দর হয়েছে।ব্লক করা বেশ ঝামেলার কাজ।আমি জানি আমি আগে অনেক করতাম, এখন ঝামেলার কারনে ছেড়ে দিয়েছি।আপু খুব সুন্দর করে প্রতিটি ধাপ দেখিয়েছেন।ধন্যবাদ

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে শাড়ির ডিজাইন অংকন করে থাকেন। এটি করতে অনেক সময় লাগে দেখে মনে হচ্ছে। আপনি সব সময় খুব দক্ষতা সহকারে এটি করে থাকেন। খুব সুন্দর ভাবে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে তুলে ধরেছেন। তুলে ধরার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

শাড়ির ডিজাইন দেখতে অসাধারণ লাগছে। আপনার ডিজাইনটা আমার কাছে বেশ ভালো লাগলো ।।।

ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

নিজের তৈরি শাড়ির ডিজাইন নং দেখে খুবই ভালো লাগলো । দারুন ভাবে ডিজাইন করেছেন সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো ভাই।

 2 years ago 

আপনি খুবই চমৎকারভাবে নিজ হাতে তৈরি শাড়ির ডিজাইন অংকন করে আমাদের মাঝে শেয়ার করেছেন সত্যিই আপনার এরকম নতুন ক্রিয়েটিভিটি দেখে আমি মুগ্ধ। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

মন্তব্য করে সহযোগিতা করার জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

ওয়াও! আপনার প্রতিভা দেখে আমি অবাক। আপনি অসাধারন ভাবে একটি শাড়ির ডিজাইন করেছেন। আপনার ডিজিটাল এর কৌশল ভালো লাগলো। ভালো থাকবেন আপু।

 2 years ago 

আমার ডিজাইন আপনার ভালো লেগেছে শুনে অনেক ভালো লাগলো ভাই।

 2 years ago 

বিভিন্ন রকমের ব্লক দিয়ে খুব সুন্দর করে শাড়ী ডিজাইন করেছেন । দেখতে বেশ ভাল লাগছে । চক্রাকারের ডিজাইনটি তো অসংখ্যবার ছাপ দেওয়া লেগেছে । সঠিকভাবে হাতের মাপ ঠিক রেখে ধ্যৈর্যের সহিত কাজটা করাও খুব কঠিন ছিল । যা আপনি প্রফেশোনালি সুন্দর ভাবে করেছেন । ধন্যবাদ আপু ।

 2 years ago 

আমার একটি ছোট্ট ব্যবসা আছে সেখানে নিজের কিছু ডিজাইন করার চেষ্টা করছি ভাই।

 2 years ago 

সত্যি দেখে আমি মুগ্ধ। আপনি খুবই সুন্দর একটি শাড়ির ডিজাইন করেছেন যা দেখতে অসাধারণ লাগছে। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাই চেষ্টা করেছি দোয়া করবেন।

 2 years ago 

শাড়ি তৈরির ডিজাইন দেখে সত্যি খুব ভালো লাগলো। আপনি খুব চমৎকারভাবে অত্যন্ত দক্ষতার সহকারে শাড়ি ডিজাইন তৈরি করেছেন। এত চমৎকার শাড়ি ডিজাইন আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

মন্তব্য করে উৎসহ দেওয়ার জন্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60228.69
ETH 2428.23
USDT 1.00
SBD 2.45