স্কুল || 10% beneficiary shy-fox || 5% beneficiary abb-school.

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম। বাংলা ব্লগের সকল ভাই ও বোনদের অন্তরের অন্তস্থল থেকে ভালোবাসা রইলো।আশা রাখছি সবাই খোদার মেহেরবানীতে ভালোই আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালই আছি।আজ বৃহস্পতিবার , এই দিনে আমরা সবাই অনেক আনন্দ করে থাকি এবং এই দিনটির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করি । আমি আপনাদের জন্য আমার লেখা একটি নতুন কবিতা নিয়ে এসেছি। আমাদের সবার জীবনের ভবিষ্যৎ হচ্ছে একটি শিশু। তাইতো আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ । ভবিষ্যতকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে একটা শিশুকে ঠিকভাবে পরিচর্যা ও পরিচালনা করার জন্য তার দরকার ভালো একটি স্কুল ।একটা ভালো স্কুল একটি বাচ্চাকে সঠিক দিক-নির্দেশনা নিয়ে যেতে ব্যাপক ভূমিকা পালন করে।আমি আজ আপনাদের মাঝে একটি কবিতা নিয়ে এসেছি আমার কবিতার নাম "স্কুল"
চলুন আর কথা না বাড়িয়ে কবিতাটি দেখে নেয়া যাক।

IMG_20220526_203755.jpg

স্কুল জীবন মজার জীবন
অনেক হতো মজা,
এই মজা ছেড়ে
বাসায় থাকতো আর কে'বা।

অনেক হতো আনন্দ
অনেক হাসি কান্না ,
এটারি মাঝে চলে যেত
আবেগ মায়া মুখর কথা।

দিন যায় বছর যায়
সময়ের ফাঁকে ফাঁকে,
নিজেকে গড়তে অনেক লড়াই পরিশ্রম করে।

দিনতো চলে যায় দিনের মত
এগিয়ে নিয়ে যেতে হয় নতুন প্রজন্মকে
আদর্শের আলোতে আলোকিত হতে হয় নবীনদের,
হয়তো কোন এক সময় যেতে হয় প্রবীনদের
এ কেবলি জীবনের খেলা।

এ ভূবণটা আমাদের
জীবনটাও আমাদের
সুন্দর আদর্শ জীবন গড়তে চাই শিক্ষা
মানবতা ও সহনশীলতা শিক্ষারি অংশ
তাইতো আমাদের খোকাখুকুর,
নরম হাতটি ধরে এগিয়ে নিতে,
ছোট্ট ছোট্ট পায়ে হেঁটে ব্যাগটি কাধে নিয়ে,
টিফিন বক্স ও পানির বোতল সংগে,
চলছে জিবনের আদশের সন্ধানে।

সকলের চাওয়া হতে হবে সেরা
তাইতো চাপিয়ে যত জ্ঞানের ঝুড়ি
হতে হবে ভালো,
জীবনে আসবে আলো।

শিক্ষার আছে নিয়ম,
আছে বয়সের ভেদাভেদ
তাইতো জীবনকে গড়তে শিক্ষা চাই
বই খাতা নিয়ে চলস্কুলে যাই।

আমার পরিচয়। 📎

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।রেসিপি তৈরি করতে,কবিতা লিখতে এবং বিভিন্ন ধরনের ডিজাইন তৈরি করতে পছন্দ করি। যেকোনো বিষয়ে নিরপেক্ষতা বজায় রাখতে স্বাচ্ছন্দ্য বোধ করি।অবহেলিত মানুষের মুখে হাসি ফোটাতে পারলে ভালো লাগে।তাই সব সময় অবহেলিত মানুষের পাশে থাকার চেষ্টা করি।

বিষয়ঃ- "স্কুল"।

কমিউনিটিঃ- আমার বাংলা ব্লগ।

আপনার মূল্যবান সময় নষ্ট করে আমার এই কবিতাটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ.......

Sort:  
 2 years ago 

বেশ ছন্দ মিলিয়ে লিখেছেন 👌
ভালো ছিল কবিতাটি।
তবে মূল বিষয়বস্তু দারুন।
ছেলেবেলার কথা মনে পরে গেলো।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

স্কুল জীবনের মতো মজা আর কোথাও নেই। জীবনকে সুন্দরভাবে গড়ে নেয়ার সূত্রপাত হয় স্কুল থেকেই।
স্কুল জীবন নিয়ে খুব সুন্দর একটি কবিতা। কবিতার বিষয়বস্তু বাস্তবসম্মত ছিল। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর এই কবিতাটি আমাদের উপহার দেয়ার জন্য।

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 60115.56
ETH 3203.28
USDT 1.00
SBD 2.46