টক-ঝাল-মিষ্টি টমেটোর চাটনি।

in আমার বাংলা ব্লগ3 years ago

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল ভাই ও বোনদের অন্তরের অন্তস্থল থেকে সালাম ও ভালোবাসা রইলো। আশা রাখছি যে যেখানে যেভাবে আছেন বিধাতার রহমতে অনেক ভাল আছেন।

IMG_20220301_144053.jpg

আমরা বাঙালি ও গৃহিণী তাই তো আমাদেরকে পরিবারের সকল সদস্যের কথা চিন্তা করে মেনু তৈরি করতে হয়। টক সকলেরই পছন্দ। আর এই টক এর সাথে যদি একটু ঝাল ও মিষ্টি এপ্লাই করা হয় তাহলে তো কথাই নেই । সেই খাবারটি অনেক টেস্টটি বা মুখরোচক হবে। সেই রকম একটি রেসিপি আমি আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি।আমার রেসিপিটির নাম হল "টক-ঝাল-মিষ্টি টমেটোর চাটনি"। আর কথা না বাড়িয়ে চলুন দেখে নেওয়া যাক "টক-ঝাল-মিষ্টি টমেটোর চাটনি" রেসিপি।

উপকরনসমুহ👇👇

১। টমেটো।
২। শুকনো মরিচ।
৩। রসুন।
৪। জিরা গুঁড়ো।
৫। হলুদ গুঁড়ো।
৬। সরিষা তৈল।
৭। লবণ।
৮। চিনি।

received_1105912460267285.jpegreceived_3169803076623951.jpeg
received_914403692586106.jpegreceived_327304495867323.jpeg
received_483120523353491.jpegreceived_2252872158200337.jpeg
received_660866175147712.jpegreceived_375549984398721.jpeg

-------↘️ প্রস্তুত প্রণালী ↙️-------

---------↘️ প্রথম প্রক্রিয়া ↙️----------

received_4648444741945461.jpeg

শুকনো মরিচ গুলো সুন্দর করে ভেঁজে নিয়েছি।

---------↘️ দ্বিতীয় প্রক্রিয়া ↙️---------

received_684465192752818.jpeg

রসুনের কোয়া গুলো আলাদা করে ছাল পরিষ্কার করে নিয়েছি।

--------↘️ তৃতীয় প্রক্রিয়া ↙️---------

received_5189738554379850.jpeg

টমেটোগুলোর বোটা ফেলে সুন্দর করে পানি দিয়ে পরিষ্কার করে নিয়ে প্রতিটি টমেটোকে চারটি করে টুকরো করে নিয়েছি।

---------↘️ চতুর্থ প্রক্রিয়া ↙️-----------

IMG_20220301_111525.jpgIMG_20220301_111355.jpg

received_1392363407864811.jpeg

টমেটোর টুকরোগুলো ব্লেন্ডারে দিয়ে ব্লান্ড করে নিয়েছি।

---------↘️ পঞ্চম প্রক্রিয়া ↙️----------

received_375747180694316.jpegreceived_715510893154895.jpeg

এবার কড়াইয়ে শুকনো মরিচ, রসুনের কোয়া, জিরা গুঁড়ো,হলুদ গুঁড়ো,লবণ, চিনি, তৈল এবং টমেটোর ব্লান্ডগুলো এর ভিতরে দিয়েছি।

--------↘️ষষ্ঠ প্রক্রিয়া ↙️---------

received_350734196778785.jpegreceived_631248551297634.jpeg

IMG_20220301_144042.jpg

এইভাবে রান্না শুরু করে একটি চামুচ দিয়ে নাড়তে নাড়তে আরও কিছুক্ষন রান্না করে যখন টমেটোর সম্পূর্ণ পানি শুকিয়ে ঘন হয়ে এসেছে ঠিক তখনই হয়ে গেছে আমার "টক-ঝাল-মিষ্টি টমেটোর চাটনি" রেসিপি।এবার এই রেসিপি পরিবেশনের জন্য রেডি করে তার একটি ছবি আপনাদের মাঝে উপস্থাপন করলাম।

আমার পরিচয়।

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।কবিতা লিখতে, রেসিপি তৈরি করতে এবং নতুন নতুন ডিজাইন তৈরি করতে পছন্দ করি। অবহেলিত মানুষের মুখে হাসি দেখলে ভালো লাগে। তাই সব সময় অবহেলিত মানুষের পাশে থাকার চেষ্টা করি।আজকে আমি আপনাদের মাঝে "টক-ঝাল-মিষ্টি টমেটোর চাটনি" রেসিপি উপস্থাপন করেছি।যদি আপনাদের রেসিপিটি ভালো লেগে থাকে বা খারাপ লেগে থাকে তাহলে আপনার মূল্যবান মতামত প্রদান করে সহযোগিতা করবেন।

বিষয়ঃ টক-ঝাল-মিষ্টি টমেটোর চাটনি।

কমিউনিটিঃ আমার বাংলা ব্লগ
কমিউনিটির সকল সদস্যদের জানাই বসন্তের শুভেচ্ছা........

Sort:  
 3 years ago 
আপু মনি আপনার টক-ঝাল-মিষ্টি টমেটোর চাটনি।দেখে জিভে জল চলে এলো সত্যিই আপু আপনার চারটে দেখে আমার খুব খেতে ইচ্ছে করছে খুবই লোভনীয় হয়েছে এবং হরতালের বা চাটনির চারিদিকে যে শুকনো মরিচ গুলো সেটি দেখে তো আরো বেশি ভালো লাগছে অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা এত চমৎকার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য প্রিয় আপু মনি♥ ♥
 3 years ago 

আমার রেসিপি আপনার পছন্দ হয়েছে শুনে অনেক ভালো লাগলো আপু।

 3 years ago 
টমেটো দিয়ে চাটনি। এটি অসাধারণ একটি রেসিপি। আসলে আমার মনে হয় টমেটো দিয়ে যেই রেসিপিই করা হোক না কেন, সেই রেসিপিই হিট। আপনার চাটনি বানানোর কৌশল আমার অনেক ভালো লেহেছে। আর লাস্টের পরিবেশন দেখে অনেক ভালো লেগেছে। খেতে তো পারবো না তবে চোখ দিয়ে দেখেই খেয়ে নেবো।
 3 years ago 

আমার রেসিপিটা আপনার ভালো লেগেছে এটা শুনে অনেক ভালো লাগলো ধন্যবাদ ভাই।

 3 years ago 

টমেটো চাটনি আমার খুব প্রিয়। আপনি খুব সুন্দর করে টমেটো চাটনি তৈরি করেছেন দেখেই খেতে খুব ইচ্ছে করতেছে। আপনার প্রস্তুত প্রণালীঃ খুবই দুর্দান্ত হয়েছে। প্রতিটি ধাপ মাঝে খুব দক্ষতা সহকারে এবং চমৎকারভাবে উপস্থাপন করেছেন। এত সুন্দর রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য।

 3 years ago 

ওয়াও টক-ঝাল-মিষ্টি টমেটোর চাটনি তৈরি খুবই সুন্দর হয়েছে। যেটা অনেকদিন হলো খাওয়া হয়না। দেখে তো জিভে জল চলে আসলো আপু ।একসময় তৈরি করে খাওয়ার চেষ্টা করব ।এত সুন্দর করে তৈরি করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

টক-ঝাল-মিষ্টি টমেটোর চাটনি দেখেই জিভে পানি চলে আসলো আপু। টমেটোর চাটনি আমার খুবই পছন্দের খাবার। টমেটো চাটনি তৈরির রেসিপিটি আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

রেসিপিটি আপনার পছন্দের শুনে অনেক ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

টক-ঝাল-মিষ্টি টমেটোর চাটনি খেতে আসলেই অসাধারণ লাগে। গরম ভাতের সাথে শুধুমাত্র এই চাটনি হলেই খাবারটা পুরোপুরি খেয়ে নেওয়া যায়। আমার কাছে এতো ভালো লাগে আমিও মাঝে মাঝে করি খুবই মজাদার একটি খাবার ।ভাত খেতে ইচ্ছে না করলে এই খাবারটা দেখলে খেতে ইচ্ছা করে। খুব সুন্দর করে রেসিপি শেয়ার করেছেন আপু ভালো লাগলো অনেক।

 3 years ago 

আপনার ভালো লেগেছে শুনে অনেক ভালো লাগলো আপু।

 3 years ago 

সুস্বাদু আর ফ্লেভারে ভরপুর একটি রেসিপি এটি।টমেটো দিয়ে এভাবে চাটনি তৈরি করলে খাওয়া হয়ে যাবে। আমার কাছে খুবই ভালো লাগে এই টমেটোর চাটনি। মাঝেমধ্যে তৈরি করা হয় বাসায়।ধন্যবাদ আপু সুস্বাদু এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু সুন্দর করে গুছিয়ে বলার জন্য।

 3 years ago 

যাইহোক।
অবশেষে আবারো কোন ইউনিক আইডিয়া। টমেটোর এমন ইউনিক রেসিপি আগে কখনো দেখেনি।
রেসিপি একটাই, কিন্তু এর ভেতরে আবার রয়েছে টক-ঝাল এবং মিষ্টি। তিনটা ভিন্ন স্বাদ। আমি মনে করি এটা যথেষ্ট মুখরোচক এবং খেতে অনেক টেস্টি
। ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য

 3 years ago 

সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

অসাধারণ কাজের জন্য আসলে সব সময়ই ভাল উৎসাহমূলক মন্তব্যের দেওয়া উচিত। আপনার অসাধারণ ইউনিক রেসিপির জন্য এটা আপনার প্রাপ্য।

ধন্যবাদ

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago (edited)

টক-ঝাল-মিষ্টি টমেটোর চাটনি আমার অত্যন্ত প্রিয়। একবার খেতে শুরু করলে খেতেই থাকি,থামার আর নাম গন্ধ থাকে না।
আপনার চাটনি টা দেখে সত্যিই আমার জিভে জল এসে পড়েছে। খুবই লোভনীয় হয়েছে চাটনি টা। খিচুড়ির সাথে খেতে দারুন লাগবে ।
আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত মজার একটি চাটনি তৈরি করে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

আপু টমেটো দিয়ে টক-ঝাল-মিষ্টি টমেটোর চাটনি তৈরি দেখে তো জিভে পানি চলে এসেছে। আমার খুব খুব প্রিয় বাসায় তৈরি করা টমেটোর চাটনি গুলো।কিছুদিন আগে আমার চাচিমা তৈরি করেছিল খেতে বেশ দারুণ হয়েছিল।ধন্যবাদ আপু মনি, আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনার পছন্দের রেসিপি শুনে ভালো লাগলো আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 56465.77
ETH 2331.79
USDT 1.00
SBD 2.36