মটরশুটি ও বড় মাছের মাথা ভুনা।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন? আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল ভাই ও বোনদের সালাম এবং বসন্তের শুভেচ্ছা। এই বসন্ত মুখর সময়ে যেন প্রতিটি পরিবারে বসন্তের ছোঁয়া লেগে যায় মনে মনে এই কামনাই করি।

IMG_20220206_224713.jpg

এখন বসন্তকাল গাছে গাছে পাখি ডাকে, নতুন নতুন গাছের পাতা, ফুল ফোটা এ সবকিছু প্রাকৃতিক সৌন্দর্য দেখতে কার না ভালো লাগে ।এই সময় মন চায় প্রকৃতির মাঝে হারিয়ে যেতে। প্রকৃতির এক অপরূপ সৌন্দর্য যা আমাদের দৃষ্টিকে আকর্ষণ করে। মন চায় বারে বারে তোমার সৌন্দর্যের কাছে নিজেকে বিলিয়ে দিতে।

আমরা বাসায় মেয়েরা বিভিন্ন আইটেমের মেনু তৈরি করে থাকি। আমরা চেষ্টা করি খাবারে কিভাবে নতুনত্ব আনা যায়। খাবারে বৈচিত্র্য ও নতুনত্ব এনে রেসিপি তৈরি করলে সেই খাবারের প্রতি অনেক একঘেয়ামি দূর হবে এবং রুচির পরিবর্তন ঘটবে। আমি আপনাদের জন্য একটা রেসিপি তৈরি করেছি আশা করছি ভালো লাগবে।আমার রেসিপিটি হল "মটরশুটি ও বড় মাছের মাথা ভোনা"। এই রেসিপি কিভাবে তৈরি করেছি তার প্রস্তুত প্রণালী চলুন দেখে নেওয়া যাক।

প্রয়োজনীয় উপকরনসমুহঃ-

১। মটরশুঁটি।
২। বড় মাছের মাথা।
৩। কাঁচা মরিচ।
৪। পেঁয়াজ।
৫। হলুদ গুড়ো।
৬। মরিচ গুড়ো।
৭। জিরা গুড়ো।
৮। রসুন।
৯। তৈল।
১০।লবণ।

received_262049276105514.jpegreceived_726046702106995.jpeg
received_486035536509086.jpegreceived_1009434399927171.jpeg
received_982536542659583.jpegreceived_289898789908884.jpeg

IMG_20220206_173037.jpg

------------প্রস্তুত প্রণালী------------

----------↘ প্রথম ধাপ ↙-------------

received_1671277593204568.jpegreceived_3233841583603164.jpeg

পেঁয়াজের ছাল ছাড়িয়ে পেঁয়াজগুলো পানি দিয়ে পরিষ্কার করে নিয়ে কুঁচি কুঁচি করে কেটে নিয়েছি।

-------------↘ দ্বিতীয় ধাপ ↙------------

received_1141210016639444.jpeg

কাঁচা মরিচের বোটা ফেলে পানি দিয়ে পরিষ্কার করে নিয়ে পাঠাতে পিষে নিয়েছি।

------------↘ তৃতীয় ধাপ ↙-------------

received_420936273139684.jpeg

মটরশুটির ছাল ছাড়িয়ে পানি দিয়ে সুন্দর করে পরিষ্কার করে নিয়েছি।

-------------↘ চতুর্থ ধাপ ↙-------------

received_344733914236975.jpegreceived_296078202459654.jpeg

এবার ফ্রাইপেনে মাছের মাথা গুলো সুন্দর করে ভেঁজে নিয়েছি।

------------↘পঞ্চম ধাপ ↙---------------

received_244263524589707.jpegreceived_1125014618254987.jpeg

received_196095146072871.jpeg

এবার ফ্রাইপেনে পেঁয়াজ কুঁচি, জিরা গুঁড়ো, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, লবণ, রসুন বাটা এবং তৈল দিয়ে কষিয়ে নেওয়ার পর এর মাঝে মটরশুঁটি গুলো দিয়েছি।

-----------↘ ষষ্ঠ ধাপ ↙-------------

received_947790332772434.jpegreceived_2243105375827720.jpeg

মটরশুঁটি গুলোর ভিতর পানি দিয়ে কিছুক্ষণ রান্না বসিয়ে দিলাম সিদ্ধ করে নেওয়ার জন্য।

-----------↘ সপ্তম ধাপ ↙-------------

received_1046804986182364.jpegreceived_357113836331518.jpeg

IMG_20220206_224704.jpg

সিদ্ধ করে নেওয়া মটরশুঁটির মধ্যে ভাঁজা মাছের মাথা দিয়ে একটু নাড়াচাড়া করে ঢেকে দিলাম রান্নার জন্য। আর এইভাবে কিছুক্ষণ রান্না করার পরে হয়ে গেল আমার "মটরশুটি ও বড় মাছের মাথা ভুনা"।এবার পরিবেশনের জন্য তৈরি করে তার একটি ছবি আপনাদের মাঝে উপস্থাপন করলাম।

আমার পরিচয়।

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।কবিতা লিখতে,রেসিপি তৈরি করতে এবং নতুন নতুন ডিজাইন সৃষ্টি করতে স্বাচ্ছন্দ্যবোধ করি।অবহেলিত মানুষের মুখে হাসি ফুটাতে পারলে অনেক ভালো লাগে। তাই অবহেলিত মানুষের পাশে থাকার চেষ্টা করি সব সময়।

বিষয়ঃ মটরশুটি ও বড় মাছের মাথা ভুনা।

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

এই বসন্তে ফোটা সকল ফুলের শুভেচ্ছা জানাই এই কমিউনিটির সকল সদস্যকে, খোদা হাফেজ।

Sort:  
 2 years ago (edited)

ওয়াও আপু খুবই লোভনীয় একটি রেসিপি আপনি শেয়ার করেছেন।মটরশুঁটি আমার খুবই পছন্দ।এটা আমার কাছে দারুন লাগে।দেখে জিভে জল চলে এসেছে ।আপনাকে ধন্যবাদ আপু সুন্দর ও লোভনীয় মটরশুঁটি ও বড় মাছের মাথা ভুনার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু। সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য।

 2 years ago 

ওয়াও আপু আপনি খুব সুন্দর একটি লোভনীয় রেসিপি তৈরি করেছেন। মটরশুটি দিয়ে বড় মাছের মাথা ভুনা করার এই রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আমি এভাবে কখনো রান্না করে খাই নি আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে আমি অবশ্যই বাসায় একদিন ট্রাই করে দেখব। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত পড়ে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপু।

 2 years ago 

মটরশুঁটির দিয়ে কখনো মাছের মাথা ভুনা করে খাওয়া হয়নি। দেখে বোঝা যাচ্ছে রেসিপিটা অনেক লোভনীয়। ভিন্নধর্মী এই রেসিপিটি তৈরি করতে যে ধাপগুলো পার করেছেন সেগুলো সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। শুভকামনা রইল আপু।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

মটরশুটি আমার খুব প্রিয়। মটরশুটি ও বড় মাছের মাথা ভুনা খুবই অসাধারণ হয়েছে। আপনি খুব সুন্দর করে দক্ষতা সহকারে রেসিপি তৈরি করেছে। দেখে খুব ভালো লাগলো। আপনার উপস্থাপনা খুবই দুর্দান্ত হয়েছে আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে ধাপসমূহ বর্ণনা করেছেন এত সুন্দর রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ সুন্দর করে মন্তব্য করার জন্য।

 2 years ago 

এই ধরনের রেসিপি তৈরি করে আগে কখনো খাওয়া হয়নি। মটরশুঁটি ও বড় মাছের মাথা দিয়ে খুব সুন্দর ভুনা রেসিপি তৈরি করেছেন ।যেটা দেখতে খুবই ভালো লাগছে খেতে অনেক সুস্বাদু হবে। এত সুন্দর লোভনীয় খাবার তৈরি করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

জি ভাই অনেক সুস্বাদু এবং মজাদার ছিল ধন্যবাদ আপনাকে।

 2 years ago 
মটরশুটি ও বড় মাছের মাথা ভুনা কখনো খাওয়া হয়নি।আপনার রেসিপির কালার দারুণ হয়েছে। প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার জন্য অনেক শুভকামনা রইল।
 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু মন্তব্য করে সহযোগিতা করার জন্য।

 2 years ago 

মটরশুটি দিয়ে এভাবে কখনো মাছের মাথা রান্না করে খাই নি আপনার খাবারটি দেখে মনে হচ্ছে খুবই মজার একটি খাবার হয়েছে। মাছের মাথা এমনিতেই খেতে আমার খুব ভালো লাগে তারপর আবার যদি মজা করে রান্না করা হয় তাহলে তো কোন কথাই নেই ।খুব সুন্দরভাবে রেসিপি শেয়ার করেছেন এবং ভালো লাগলো অনেক।

 2 years ago 

আপনার গঠনমূলক মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপু।

 2 years ago 

মটরশুঁটির মাছের মাথা দিয়ে দারুন লোভনীয় রেসিপি প্রস্তুত করেছেন দেখেই বোঝা যাচ্ছে খেতে দারুন মজা হয়েছিল যদিও এভাবে রেসিপি প্রস্তুত করে আগে কখনো খাওয়া হয়নি দারুন উপস্থাপনা করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

মটরশুঁটির বড় মাছের মাথা ভুনা অনেক মজাদার একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। মটরশুটি দিয়ে মাছের মাথা ভুনা খেতে খুবই সুস্বাদু লাগে। বেশ কয়েকবার আমি এ ধরনের রেসিপি খেয়েছি আমার কাছে খুবই সুস্বাদু লেগেছিল। অনেকদিন বাদে আপনার এই ধরনের রেসিপি দেখে জিভে জল এসে গেল। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে রেসিপিটি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আমার রেসিপি আপনার ভাল লেগেছে শুনে অনেক ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

মটরশুটি ও বড় মাছের মাথা ভুনা দেখে তো লোভ সামলাতে পারলাম না। এভাবে কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে শিখে নিলাম বাসায় তৈরী করবো। ধন্যবাদ আপনাকে আপু আপনার জন্য শুভ কামনা রইলো

 2 years ago 

আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে এবং বাসায় ট্রাই করবেন এ কথাটি আমার অনেক ভালো লেগেছে ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58752.84
ETH 3153.55
USDT 1.00
SBD 2.44