স্বরচিত কবিতা ||| মা ||| ১০% লাজুক শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো,

আমার বাংলা ব্লগের ভাই ও বোনেরা কেমন আছেন? আশা করছি আপনারা সুস্থ ভাবে দিনযাপন করছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।

IMG_20221021_113600.jpg

আজ আমি আপনাদের জন্য আরেকটি আমার স্বরচিত কবিতা নিয়ে হাজির হয়েছি। আমি সব সময় যখনই কোন নতুন কবিতা লিখি তখনি আপনাদের মাঝে সেটা নিয়ে হাজির হতে আমার অনেক ভালো লাগে। আজও তার ব্যতিক্রম নয়।আমার লেখা কবিতাটির নাম হচ্ছে "মা"।মা-কে ভালোবাসে না এমন কোনো মানুষ নেই পৃথিবীতে। সবার কলিজার টুকরো মা।মা না থাকলে মনে হয় পৃথিবীটাই অচল।শুনেছি মাকে ভালোবাসলে বিধাতাও তাকে অনেক ভালো বাসে।মায়ের ভালোবাসার মত পবিত্র ভালোবাসা পৃথিবীতে আর কিছু নেই। তাকে নিয়ে যে কোন ভাষায় কবিতা লিখে শেষ করা যায় না। সে এতটাই মমতাময়ী এতটা স্নেহময়ী যে তার কথা বলে লিখে শেষ করা যায় না। আসলে মা শব্দটির অর্থের ভিতরে যে কি লুকিয়ে আছে তা আমরা মা-কে ভালোবাসলে নিজেরাই বুঝতে পারি। আমি এর আগে আরেকটি মা-কে নিয়ে কবিতা লিখেছিলাম তবে আজ কেন জানি হঠাৎ মাকে নিয়ে আবারও কবিতা লিখতে ইচ্ছে করল। তাই আপনাদের জন্য আরেকটি কবিতা আমি লিখে ফেললাম। জানিনা কবিতাটি কেমন হয়েছে। তবে আমি আমার দিক থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছি।চলুন আর কথা না বাড়িয়ে "মা" কবিতার ভিতর কি অনুভূতি আবেগ ফুটিয়ে তুলেছি তা নিচে দেখে নেওয়া যাক।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

মাগো তুমি আমার
জনম জনমের সাথী
আমার আঁধার ঘরের বাতি।

মাগো তোমায় আমি ছেড়ে
থাকবো এ ভুবনে কেমনে
তুমি আমার দিন রাত্রির
চলার পথ প্রেরণা
আমায় ভুলে তুমি থেকো না।

যখনই মনে পড়ে তোমায়
শৈশবের যত স্মৃতি গুলো
অতি আদরে রেখেছিলে আমায়
তুমি তোমার হাতের ছোঁয়ায়।

তুমি মাগো আমার
জীবনের প্রথম ছোঁয়া
অতিবাহিত করার দিনগুলো
তোমার সুখে দুঃখে থাকব চিরদিন
জীবনে বাচবো যেকটি দিন।

আজ যখন তোমায় দেখি
এই তুমি তো নেই আগেরি মতন
চলতে ফিরতে তোমার কষ্ট
তবুও তুমি পৃথিবীর শ্রেষ্ঠ।

তুমি জননী তুমি মমতাময়ী
তুমি আমার স্নেহময়ী
কি নামে তোমায় ডাকি।

এত মায়া মমতা কোথায় রাখি
তুলনা নেই তোমার সাথে
ভালোবাসার অধিকার
মা ছাড়া এই ভুবনে
আর কে আছে আমার।

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।রেসিপি তৈরি করতে,কবিতা লিখতে এবং বিভিন্ন ধরনের ডিজাইন তৈরি করতে পছন্দ করি।আমার বাংলা ব্লগ কমিউনিটি একটি সহযোগিতা মুলক এবং নিরপেক্ষ একটি কমিউনিটি।তাই এই কমিউনিটির একজন সদস্য হতে পেরে নিজেকে গর্বিত মনে করি।

বিষয়ঃ- কবিতা "মা"।

কমিউনিটিঃ- আমার বাংলা ব্লগ।

আমার বাংলা ব্লগ পরিবারের সকল মা-কে জানায় আমার অন্তরের অন্তস্থল থেকে ভালোবাসা.......

সমাপ্ত

2qM6R7emm7dUzqimiCUWALVV5Azjzuxs9rpmpFFPRJaLmdohUqB6kp4YL944YiourLu5AZ6Qr6oqkdqSfxc7Xq8mAGPVKxDSsdiew74MLR...iwkAgvYEzmYSST8DyNUvARfVHi817Kui6K3LAMUfTNjGyfb8skvWpChEnpc8jhy7qCGjqU7LHDVMeTuRJVgevX2S4cwbBmpUsLDLU5BK4y3Aj77xmXMFwrHhE6.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPjVagCKakAuSTsQyj2bkd5a1qGy627tazWyRR8KvSGF5XUzUYGAJxbEm1Wagp...Lv2At2mGmrfEMg6f1U32Fbx5AMXoYvtwxPoGN64iEBA4Rv1YhRRuUftAwRmKthwLZXLSTwWxtFD7Sj1QyBBErTgPny6vsjAKSJvXy9ovR9TDNhx7vqPZQ8nKqg.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPjMLWAPDc8TQfbQMpevJaRM8b853ASfY3Fy59zPDyE89RAL2BFqLiv9bv5yE4...PPf9WUWkTPCzmfjeHWX7j87gNvY36XYQpYX3R6mhKmC2eWKFyzdMBMYmXsTy6WjxNHTpR6e3HVLQajeKf55MBmP5XCLxiWnEgJA6cyp4NQD5MEsACG9iJKFfbj.gif

Sort:  
 2 years ago 

মা হচ্ছে পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ ভালবাসার শেষ আশ্রয়স্থল। আপনার মা কবিতাটি পড়ে খুব ভালো লাগলো।মাকে নিয়ে খুব চমৎকার অনুভূতি শেয়ার করেছেন । আসলে মায়ের ভালোবাসা কখনো শেষ হবার নয়।

তুমি মাগো আমার
জীবনের প্রথম ছোঁয়া
অতিবাহিত করার দিনগুলো
তোমার সুখে দুঃখে থাকব চিরদিন
জীবনে বাচবো যেকটি দিন।

এই লাইনগুলো আমার কাছে অনেক ভালো লেগেছে।এত সুন্দর দুর্দান্ত কবিতা শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই। ‌

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

মায়ের মমতার কোন তুলনা হয় না। মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত। এটা কিন্তু ঠিক বলেছেন মাকে ভালোবাসি না এমন কোন মানুষ নেই পৃথিবীতে। মাকে নিয়ে আপনার কবিতাটি সত্যি খুবই অসাধারণ হয়েছে। আপনার কবিতাটা পড়ে খুবই ভালো লাগলো। প্রত্যেকটা লাইন মনের মাধুরী মিশিয়ে লিখেছেন আমার খুবই ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন আপু মা কে ভালোবাসে না এমন লোক পৃথিবীতে নেই। মাকে নিয়ে খুব দারুণ একটি কবিতা লিখেছেন কবিতার ছন্দ তালে কবিতাটি আমি আবৃত্তি ছলে পড়েছি বেশ ভালই লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপু এত চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই যে আপনি আমার কবিতা আবৃতি করে পড়েছেন।

 2 years ago 

আসলেই মা তো মা, যে মাত্র একজন। যার কোন তুলনা হয় না। যার প্রতি আগাধ ভালবাসা সর্বদা। মাথা নিয়ে বেশি দারুন একটি কবিতা রচনা করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। আপনার এত সুন্দর কবিতা পড়ে আমার খুবই ভালো লেগেছে।

 2 years ago 

আপনার ভালো লেগেছে এটাই আমার বড় পাওয়া ভাই।

 2 years ago 

এই পৃথিবীতে আমাদের সবচেয়ে বেশি ভালবাসতে পারে আমাদের মা। তার ভালোবাসার কোন কমতি নেই। তার কোনো তুলনা হয় না। আপনি মা কে নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন আপু। প্রতিটি লাইন পড়ে অনেক ভালো লেগেছে আমার কাছে। ধন্যবাদ আপু এত চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63977.42
ETH 2760.27
USDT 1.00
SBD 2.65