DIY ||| মেহেদির আলপনা ||| ১০% লাজুক শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগের সকল সদস্য ভাই ও বোনেরা আপনাদেরকে জানাই লাল গোলাপের শুভেচ্ছা এবং ঈদ মোবারক। ঈদ মানে খুশি ঈদ মানে আনন্দ। ঈদের দিনে সকল দুঃখ কষ্ট বেদনা ভুলে আমরা একে অন্যের সঙ্গে আনন্দ ভাগাভাগি করে নিয়ে এদিনটি অতিক্রম করে থাকি।ঈদের দিনে আমরা কোন কষ্ট মনে নিয়ে দিনটিকে মিস করতে চাইনা।কেননা এই দিন চলে গেলে ঈদের মতো আনন্দের দিন আর আসবে না । আমরা আমাদের জীবনের প্রতিটি দিনকে যদি আনন্দমুখর করে রাখতে চাই তবুও ঈদের দিনের মতো সেই দিনটি আমাদের কাটবেনা। ঈদ আমাদের জীবনে অনেক আনন্দমুখর একটি দিন এই দিনে আমরা সবাই ধর্মের ভেদাভেদ ভুলে সে দিনটি পালন করি । ঈদের দিনে মেয়েরা সংসারের সকল কাজ সামলে নিয়ে তারপর নিজেকে একটু ফ্রেস করতে সাজ-সজ্জা সাজুগুজু নিয়ে ব্যস্ত থাকে। এই ঈদের দিনে আমরা মেয়েরা নিজেদেরকে সুন্দর ও আকর্ষণীয় করার জন্য পার্লারে গিয়ে থাকি।অনেকেই আবার নিজেদের আনুষঙ্গিক কিছু বিষয়ে এক্সপিরিয়েন্স থাকার জন্য নিজেদের সাজুগুজু সাজসজ্জার ব্যাপারটা নিজেরাই সামলিয়ে নেয় বাসায় । বাসায় নিজেদের কাজ নিজেরা করলে অনেকটা সময় এর অপব্যবহার থেকে রক্ষা পাওয়া যায় এবং আমাদের যে কোন কাজেরপ্রতি দক্ষতা হয় নিজে কাজ করলে । তাইতো ঈদের দিন শত ব্যস্ততার মাঝেও আমার একটি ছোট বোন এসে তার হাতে মেহেদি দিবে বলে আমার কাছে বায়না ধরেছে। ছোট বোনের হাতে আমি মেহেদী পরিয়ে দিলাম। আমি আগে থেকেই মেহেদির আলপনা করতে পারতাম কিন্তু বাংলা ব্লগে আমি কখনো এটা পোস্ট করিনি। বোনের হাতে মেহেদী পরানোর সময় হঠাৎ করে মনে হল আমি এই "মেহেদির আলপনা"টি আমার বাংলা ব্লগের সবার সাথে শেয়ার করি। তাই আজ আমি আপনাদের মাঝে এই "মেহেদী আলপনা"টি শেয়ার করলাম। যদি কোন ভুল ত্রুটি করে থাকি ক্ষমা নজরে দেখবেন । চলুন আর কথা না বাড়িয়ে "মেহেদির আলপনা"টি কিভাবে আমি হাতে দিয়েছি তার সমস্ত প্রক্রিয়াটি দেখে নেয়া যাক।

IMG_20220710_190236.jpg

উপকরণসুমহঃ-

১. মেহেদির টিউব।

🍃প্রথম ধাপ🍃

IMG_20220710_184157.jpg

প্রথমে হাতের নিচের দিকে বাকা করে দুটি দাগ দিয়ে উপরে ও নিচে ফুলের আকৃতি করে দুটি ফুল একে নিয়েছি।

🍃দ্বিতীয় ধাপ🍃

IMG_20220710_184309.jpg

এবার হাতের উপরের ফুলটি থেকে একটি লম্বা পাতার আকৃতি করে শেপ টেনে নিয়েছি।

🍃তৃতীয় ধাপ🍃

IMG_20220710_184626.jpg

পাতার আকৃতি করা শেপটির ভিতর খুব সুন্দর করে নিখুঁতভাবে আলপনা করে নিয়েছি।

🍃চতুর্থ ধাপ🍃

IMG_20220710_184826.jpg

এবার পাতার উপরে একটি ডাল একে আরেকটি ফুল করে নিয়েছি ।

🍃পঞ্চম ধাপ🍃

IMG_20220710_185020.jpg

IMG_20220710_184838.jpg

ফুলের উপরে আরেকটি সুন্দর করে ছোট একটি পাতার আলপনা করে নিয়েছি।

🍃ষষ্ঠ ধাপ🍃

IMG_20220710_185400.jpg

ছোট পাতার আলপনা টি কমপ্লিট করে তার উপরে আরেকটি আলপনা করেছি।

🍃সপ্তম ধাপ🍃

IMG_20220710_185541.jpg

এবার হাতের সাইডের ছোট আংগুলের নিচের দিকে অর্ধেক পাতার সেপ করে নিয়েছি এবং ভিতরে সুন্দর করে নিখুঁতভাবে আলপনার কাজ করেছি ।

🍃অষ্টম ধাপ🍃

IMG_20220710_185932.jpg

চতুর্থ আঙ্গুলে সুন্দর করে আলপনা করে নিয়েছি।

🍃নবম ধাপ🍃

IMG_20220710_190210.jpg

তৃতীয় আঙ্গুলে খুব সুন্দর করে আলপনা করে এর পর ফুল করে নিয়েছি।আরে ভাবেই আমার "মেহেদির আলপনা" ডাই পোস্টটি সম্পন্ন করেছি।এবার এই "মেহেদির আলপনা" ডাই এর একটি ছবি আপনাদের মাঝে উপস্থাপন করলাম।

আমার পরিচয়। 📎

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।রেসিপি তৈরি করতে,কবিতা লিখতে এবং বিভিন্ন ধরনের ডিজাইন তৈরি করতে পছন্দ করি। যেকোনো বিষয়ে নিরপেক্ষতা বজায় রাখতে স্বাচ্ছন্দ্য বোধ করি।অবহেলিত মানুষের মুখে হাসি ফোটাতে পারলে ভালো লাগে।তাই সব সময় অবহেলিত মানুষের পাশে থাকার চেষ্টা করি।

বিষয়ঃ-ডাই( "মেহেদির আলপনা")।

কমিউনিটিঃ- আমার বাংলা ব্লগ।

আপনার মূল্যবান সময় নষ্ট করে আমার ডাই পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ.......

Sort:  
 2 years ago 

আপনার মেহেদী ডিজাইন দেখে খুবই ভালো লাগলো। ঈদের সময় এমন ডিজাইন অনেক কাজে আসে। আপনার ডিজাইন কৌশল দেখে খুবই ভালো লাগলো। শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমার ডিজাইন আপনার ভালো লেগেছে শুনে অনেক ভালো লাগলো ভাই।

 2 years ago 

আসলে এই দিনে ধনী গরিব সকলে একসাথে দিনটি পালন করি। ঈদ মানেই আনন্দ।

ঈদ উপলক্ষে আপনি খুব সুন্দর একটি মেহেদির ডিজাইন করে ফেলেছে। আপনার তৈরি করা মেয়েদের ডিজাইন টা অনেক সুন্দর হয়েছে ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে অনেক ভালো লাগলো।

 2 years ago (edited)

আপু আপনি খুব সুন্দর একটি মেহেদির ডিজাইন আমাদের মাঝে শেয়ার করেছেন। এমন সিম্পল মেয়েদের ডিজাইনগুলো আমার কাছে বেশ ভালো লাগে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

মেহেদির আলপনা ডিজাইন দেখতে খুব অসাধারণ লাগলো। সত্যি অনেক সুন্দর করে আপনি মেহেদির ডিজাইনটি আমাদের মাঝে শেয়ার করেছেন। ধাপগুলো অনেক সুন্দর করে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

বাহ বেশ চমৎকার ভাবে মেহেদির আলপনা করেছেন হাতের মধ্যে। ঈদে উপলক্ষে আলপনাটি করে দুই দিক থেকেই মজা নিচ্ছেন। এক পোস্ট টা আকারে শেয়ার করতে পেরেছেন। দ্বিতীয়ত ঈদের সময় মেহেদি লাগানোটা হয়ে গেল ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সহযোগিতা মুলক মন্তব্য করে উৎসহ দেওয়ার জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপু আপনাকে ও জানাই লাল গোলাপের শুভেচ্ছা।ঈদ মোবারক। কিন্তু আপু এই ঈদে কাজ ছাড়া উপায় নাই। যাই হোক বেশ সুন্দর হয়েছে আপনার মেহেদীর নকশা টা।খুব সুন্দর করে ধাপে ধাপে দেখিয়েছেন। ভালো ছিলো।ধন্যবাদ

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

বেশ সুন্দর হয়েছে আপনার মেহেদির নকশাটা। আমিও হাতে মেহেদি পড়েছি। ঈদে মেহেদী না পরলে একদমই ঈদের মত মনে হয় না। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মেহেদী ডিজাইন আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনাকে জানাই ঈদ মোবারক।

 2 years ago 

আপনাকেও ঈদ মোবারক আপু।

 2 years ago 

বাহ! চমৎকার ডিজাইন হয়েছে তো আপু। সেই কবে হাতে এমন মেহেদী দিয়েছিলাম মনেও নেই । আপনার বোনের হাতে দারুণভাবে মেহেদী ডিজাইন করেছেন। মেহেদী তোলার পর হাতে লাল রঙ হয়েছে সুন্দর করে নিশ্চয়।

 2 years ago 

জি ভাই অনেক সুন্দর হয়েছে।

 2 years ago 

ঠিক বলেছেন আপু ঈদের দিন এমন একটা সময় আমরা সবাই ধর্মের ভেদাভেদ ভুলে যাই। ঈদ উপলক্ষে আপনি দেখছি অনেক সুন্দর একটা মেহেদির ডিজাইন শেয়ার করলেন। ডিজাইন টা কিন্তু বেশ ভালো লেগেছে। এমনকি হাতে করেও বেশ সুন্দর লাগছে।

 2 years ago 

আপু আপনার ভালো লেগেছে এটাই আমার বড় পাওয়া।

 2 years ago 

প্রথমেই ঈদের শুভেচ্ছা জানাই।
আপনি আপনার ছোট বোনের আবদার রক্ষা করে মেহেদী নকশা করে দিয়েছেন দেখে ভীষণ ভালো লাগলো। নকশাটা সত্যিই খুব সুন্দর ছিল।
শুভ কামনা রইল আপনার জন্য 💌

 2 years ago 

সব সময় পাশে থেকে সুন্দর সুন্দর মন্তব্য করে উৎসহ দেওয়ার জন্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60944.89
ETH 2608.11
USDT 1.00
SBD 2.67