আলু ময়দার ঝাল পিঠা ||| ১০% লাজুক শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগ পরিবারের সকলকে জানাচ্ছি লাল গোলাপের শুভেচ্ছা। আশা রাখছি সবাই দূর-দূরান্ত থেকেও বিধাতার রহমতে সবাই সবার পরিবারকে নিয়ে ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি।

IMG_20220815_193244.jpg

আজ আমি আপনাদের মাঝে আরেকটি নতুন রেসিপি নিয়ে হাজির হয়েছি। আমি যখনই বাসায় কোন নতুন রেসিপি তৈরি করি তখনই আমার মন শুধু ছটফট করে কখন আমি আমার বাংলা ব্লগে এই রেসিপিটি সবার মাঝে উপস্থাপন করব। আমি নতুন কোন কিছু বাংলা ব্লগে নিয়ে হাজির হতে পারলে আমার অনেক ভালো লাগে। তাইতো আমি আজ আপনাদের মাঝে ঝটপট তৈরির চটপটপিঠা "আলু ময়দার ঝাল পিঠা" নিয়ে এসেছি। আশা করছি আপনাদের ভালো লাগবে।কারণ এই পিঠাটি আমার পরিবারের সকল সদস্য অনেক মজা করে এবং অনেক রুচি করে খাওয়া সম্পন্ন করেছে। আর কথা না বাড়িয়ে ****"আলু ময়দার ঝাল পিঠা"* রেসিপিটি কিভাবে তৈরি করেছি তার সমস্ত প্রক্রিয়াটি আপনাদের সামনে এখন উপস্থাপন করা যাক ।**

🛒উপকরণ সমূহঃ

১। ময়দা।
২। আলু।
৩। লবণ।
৪।মরুচ গুঁড়ো।
৫। লবণ।
৬। তৈল।

received_1479522222512104.jpegreceived_1227910844667928.jpeg
received_998802867503256.jpegreceived_606032660969235.jpeg

↩️ প্রস্তুত প্রণালী ↪️

♨️প্রথম প্রক্রিয়া♨️

received_881248072836028.jpeg

received_745083099903490.jpeg

প্রথমে আলুর খোসা পরিষ্কার করে নিয়ে। আলু গুলোকে চার টুকরো করে নিয়ে প্রেসার কুকারে সিদ্ধ করে নিয়েছি।

♨️দ্বিতীয় প্রক্রিয়া♨️

received_608709963943213.jpeg

received_773449920637261.jpeg

এবার সিদ্ধ করা আলু গুলোকে বাটনাতে বেটে নিয়ে আলুর মিশ্রণ তৈরি করে নিয়েছি।

♨️তৃতীয় প্রক্রিয়া♨️

received_460834889299740.jpeg

received_455535963125158.jpeg

এরপর আলু ও ময়দা একসঙ্গে মিশ্রণ করে হালকা পানি নিয়ে এটিকে সুন্দর করে ক্ষুমার তৈরি করে নিয়েছি।

♨️চতুর্থ প্রক্রিয়া ♨️

received_3263685867181192.jpeg

ক্ষুমারটিকে সুন্দর করে হাতের সাহায্যে লম্বা করে ছোট ছোট করে ভাগ করে আলাদা করে নিয়েছি।

♨️পঞ্চম প্রক্রিয়া♨️

received_438337958342765.jpeg

এবার এই ছোট-ছোট ভাগ করা ক্ষুমা গুলোকে হাতের সাহায্যে গোল করে নিয়েছি।

♨️ষষ্ঠ প্রক্রিয়া ♨️

received_767839001205984.jpeg

এইবার পেপসির বোতলের মুখ দিয়ে এই গোল ক্ষুমারটিকে সুন্দর করে ডিজাইন করে নিয়েছি যাতে একটি কাপের মত দেখা যায়।

♨️ সপ্তম প্রক্রিয়া♨️

received_636250091440678.jpeg

এবার কড়াইয়ের তৈল গরম হলে এই ক্যাপের মতো পিঠাগুলোকে কড়াইয়ে দিয়ে দিলাম।

♨️ অষ্টম প্রক্রিয়া♨️

received_777496380334503.jpeg

received_802742434204751.jpeg

এরপর পিঠাগুলো কে সুন্দর করে ভাঁজা কাঠি দিয়ে নাড়াচাড়া করে পিঠার এপিঠ-ওপিঠ সুন্দর করে ভেঁজে লাল করে নিয়েছি।

♨️নবম প্রক্রিয়া♨️

IMG_20220815_193201.jpg

এবার পিঠাগুলো ভাঁজা হয়ে গেলে সুন্দর করে কড়াই থেকে জাঝি দিয়ে তৈল নিষ্কাশন করে নিয়েছি আর তখনই হয়ে গেল আমার "আলু ময়দার ঝাল পিঠা" রেসিপি। এবার এই "আলু ময়দার ঝাল পিঠা" রেসিপি পরিবেশনের জন্য রেডি করে তার একটি ছবি আপনাদের মাঝে উপস্থাপন করলাম।

আমার পরিচয়। 📎

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।রেসিপি তৈরি করতে,কবিতা লিখতে এবং বিভিন্ন ধরনের ডিজাইন তৈরি করতে পছন্দ করি। যেকোনো বিষয়ে নিরপেক্ষতা বজায় রাখতে স্বাচ্ছন্দ্য বোধ করি।অবহেলিত মানুষের মুখে হাসি ফোটাতে পারলে ভালো লাগে।তাই সব সময় অবহেলিত মানুষের পাশে থাকার চেষ্টা করি।

বিষয়ঃ- রেসিপি "আলু ময়দার ঝাল পিঠা"।

কমিউনিটিঃ- আমার বাংলা ব্লগ।

আপনার মূল্যবান সময় নষ্ট করে আমার রেসিপিটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ.......

Sort:  
 2 years ago 

আলু এবং ময়দা দিয়ে সুস্বাদু লোভনীয় এবং মজাদার পিঠা রেসিপি প্রস্তুত করেছেন দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব মজা হবে।। পিচার প্রস্তুত প্রণালী খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে উৎসহ দেওয়ার জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপনি খুবই ইউনিট একটি রেসিপি তৈরি করেছেন যা আমার কাছে অসম্ভব ভালো লেগেছে দেখে। এই রেসিপিটি ঝাল হওয়ার কারণে আমার কাছে একটু বেশি ভালো লেগেছে। আপনি খুব সুন্দরভাবে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝেও উপস্থাপনা করে শেয়ার করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

মন্তব্যটি পড়ে অনেক ভালো লাগলো ভাই।

 2 years ago 

আলু ও ময়দা দিয়ে তৈরি করা পিঠা রেসিপি আমার কাছে খুবই ভালো লেগেছে আপু। বিকেলের নাস্তাতে এই ধরনের পিঠা খেতে অনেক ভালো লাগে। আপু আপনি পিঠা তৈরির পদ্ধতি অনেক সুন্দর ভাবে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে এবং সেইসাথে আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

সব সময় সুন্দর সুন্দর মন্তব্য করে উৎসহ দেওয়ার জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপু মনি আপনার রেসিপিটি আমার কাছে একবারেই ইউনিক লেগেছে, এর আগে এরকম করে কখনো আলু ময়দার ঝাল পিঠা খাওয়া হয়নি, তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং মজাদার হয়েছে, এছাড়াও উপস্থাপনা অনেক চমৎকার ছিলো, এতো সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু মনি।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করে উৎসহ দেওয়ার জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

মিষ্টি পিঠার চেয়ে ঝাল পিঠা খাইতেই বেশি ভালো লাগে আমার। আপনি আলু দিয়ে এই পিঠা তৈরি করে করেছেন। আপনার পিঠা তৈরির কৌশল আমার কাছ বেশ সহজই লেগেছে। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপু পিঠেগুলো দেখি আমি ভেবেছিলাম ছোট ছোট ক্যাপ। আসলে খুব ভালো লাগলো এই পিঠাগুলো। মনে হচ্ছে খুব সুস্বাদু হবে এই পিঠাগুলো ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু ঠিক বলেছেন পিঠাগুলো অনেক মজাদার ছিল।

 2 years ago 

আপু আপনার এই আলু ময়দা দিয়ে পিঠা রেসিপিটি দেখে অনেক ভালো লেগেছে। অনেক লোভনীয় হয়েছে আজকের রেসিপিটি। আপনারা সকলে অনেক মজা করে এ পিঠা খেয়েছেন। এ পিঠা কখনো খাওয়া হয়নি। একদিন তৈরি করে দেখতে হবে খেতে কেমন। খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু এই পিঠাটি অনেক মজাদার এবং সুস্বাদু ছিল।

 2 years ago 

আলু ময়দার ঝাল পিঠা দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করলেন। আপনার রেসিপি পরিবেশন দেখে শিখতে পারলাম। পরবর্তীতে তৈরি করবেন ইনশাআল্লাহ।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে উৎসহ দেওয়ার জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপনি আলু দিয়ে অনেক সুন্দর ভাবে মজাদার ঝাল পিঠা তৈরি করেছেন। সুন্দরভাবে পিঠাটি তৈরি করা পাশাপাশি ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
ইউনিক পদ্ধতিতে এত সুন্দর একটি পিঠা তৈরি করে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লেগেছে।

 2 years ago 

ওয়াও এই রাতের বেলা আপনার পিঠার রেসেপি টি দেখে অনেক ভালো লাগলো ৷আসলে আলু ময়দা দিয়ে যে পিঠা হয় ৷আজ প্রথম দেখলাম ৷সত্যি একদম নতুন ইউনিক রেসিপি ৷
ধন্যবাদ আপু

 2 years ago 

আমার রেসিপি আপনার ভালো লেগেছে শুনে অনেক ভালো লাগলো ভাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68857.19
ETH 2715.71
USDT 1.00
SBD 2.72