DIY ||| নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০১ ||| ১০% লাজুক শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্যবৃন্দ আশা রাখি আল্লাহর রহমতে ভাল আছেন।আমি সকলের দোয়ায় আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি।

received_3145397905788754.jpeg

আগামী মাসের ১০/০৭/২০২২ইং তারিখে ঈদুল আজহা অনুষ্ঠিত হবে।আর এই ঈদকে সামনে রেখে আমরা সবাই বিশেষ কিছু আয়োজন এর উদ্দেশ্যে পরিকল্পনা করে থাকি।আমরা মেয়েরা এই বিশেষ দিনগুলোতে সব সময় বিশেষভাবে নিজেকে উপস্থাপন করার চেষ্টা করে।আর আমি মনে করি একটি মেয়ের সর্বোচ্চ সৌন্দর্য উপস্থাপন করার একটি পোশাক সেটি হল শাড়ী।আপনারা সবাই অবগত আছেন যে আমার ছোট্ট একটি ব্যবসা প্রতিষ্ঠান আছে আর এই প্রতিষ্ঠানের সঙ্গে আমি ওতপ্রোতভাবে জড়িত।তাই আজকে আমি আপনাদের মাঝে আমার প্রতিষ্ঠানের জন্য আমার নিজের হাতে তৈরি করা একটি শাড়ী নিয়ে লেখার চেষ্টা করবো।আমি সব সময় আপনাদের মাঝে কবিতা, রেসিপি এবং কিছু চিত্রাংকন নিয়ে হাজির হই।তাই আজকে বিশেষভাবে নিজেকে আপনাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করছি জানিনা আমার এই চেষ্টা কতটুকু সফলতা পাবে।তবে আশা রাখি আমার আজকের এই পোস্টটি আপনাদের ভালো লাগবে।তাই আজকের এই পোস্টটির নাম দিয়েছি "নিজের তৈরি শাড়ীর ডিজাইন-১"।আপনারা অনেকেই ভাবতে পারেন " নিজের তৈরি শাড়ীর ডিজাইন-১" নাম দেওয়া হল কেন?কারন আমি চেষ্টা করব আগামীতে আমার যত ডিজাইন প্রত্যেকটির একটি করে আপনাদের মাঝে উপস্থাপন করার। যদি আপনাদের কাছ থেকে ভালো সহযোগিতা এবং উৎসাহ পায়।

#উপকরণসমূহঃ-🛒

১। কমলা।
২। পেস্ট ।
৩। নীল
৪। এন কে।
৫। ব্লক।
৬। ব্রাশ।
৭। ট্রে।
৮। টেবিল।

IMG_20220701_232219.jpgIMG_20220701_232213.jpg
IMG_20220701_232206.jpgIMG_20220701_232157.jpg

received_820256455605611.jpeg

↩️ প্রস্তুত প্রণালী ↪️

🥻প্রথম প্রক্রিয়া🥻

received_365086915694766.jpegreceived_544715510639132.jpeg

received_350702907230311.jpeg

শাড়িটি টেবিলে বিছিয়ে প্রথমে একটি ব্লক দিয়ে কমলা কালার রং নিয়ে শাড়ীর আচলে সুন্দর করে ডিজাইন করে নিয়েছি।

🥻দ্বিতীয় প্রক্রিয়া🥻

received_425672916143762.jpegreceived_580256666829646.jpeg

received_424389376246831.jpeg

এবার শাড়ীর পারে চিকন ব্লক দিয়ে কমলা কালার রং নিয়ে ডিজাইন করেছি যাতে শাড়ীটি সুন্দর দেখা যায়।

🥻তৃতীয় প্রক্রিয়া🥻

received_4956615281130544.jpegreceived_449852213643356.jpeg

received_381153237233519.jpeg

শাড়ীটির আচলের মাঝের জায়গায় বড় গোল ব্লকে পেস্ট কালার রং দিয়ে মাঝে মাঝে কয়েকটি সুন্দর ডিজাইন তৈরি করে নিয়েছি।

🥻চতুর্থ প্রক্রিয়া🥻

received_554825266347347.jpeg

এবার আঁচলের পরে থেকে পুরো ৪গজ বড় ব্লকে নীল রং নিয়ে সুন্দর করে ডিজাইন করে নিয়েছি পুরো শাড়ীর জমিনটি।

🥻পঞ্চম প্রক্রিয়া🥻

received_5579452672067505.jpegreceived_2049186695283624.jpeg

received_584751686645825.jpeg

এইবার ডিজাইন করা শাড়ীটিকে রৌদ্রে ৪/৫ ঘণ্টা শুকিয়েছি নিয়েছি যাতে শাড়ীর রং পাকা হয়।

🥻ষষ্ঠ প্রক্রিয়া🥻

received_564766125260596.jpeg

এরপর শাড়ীটিকে আয়রন দিয়ে সুন্দর করে রং আবার পাকা করে নিয়েছি।যাতে কোনো ভাবেই শাড়ীটির রং উঠে না যায়। আর এই ভাবেই হয়ে গেল আমার "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০১" ফিনিশ হল।এবার ফিনিশ করা "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০১" এর একটি সম্পন্ন ছবি আপনাদের মাঝে উপস্থাপন করলাম ।

আমার পরিচয়।📌

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।কবিতা লিখতে, নতুন কোনো রেসিপি তৈরি করতে এবং নতুন নতুন ডিজাইন সৃষ্টি করতে স্বাচ্ছন্দ্যবোধ করি।সব সময় অবহেলিত মানুষের পাশে থাকতে এবং অবহেলিত মানুষের মুখে হাসি ফোটাতে পারলে খুব ভালো লাগে।তাই সব সময় অবহেলিত মানুষের পাশে থাকার চেষ্টা করি।

বিষয়ঃ- ডাই "নিজের তৈরি শাড়ীর ডিজাইন নং-০১"।

কমিউনিটিঃ- আমার বাংলা ব্লগ।

আপনার মূল্যবান সময় নষ্ট করে আমার এই ডাই পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ..........

Sort:  
 2 years ago 

ওয়াও আপনি খুব সুন্দর একটি শাড়ির ডিজাইন করেছেন। সত্যি অসাধারণ এত সুন্দর আপনি ডিজাইন করেছেন। আপনার ডিজাইনটি না দেখলে বুঝাই যেতো না। এবং আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে সাজিয়ে শেয়ার করেছেন। আপনার জন্য অন্তরের অন্তস্থল থেকে অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

খুব ভালো লাগলো আপনার কারুকাজটি।খুব সুন্দর করে একটি শাড়ির ডিজাইন আমাদের মাঝে উপস্থাপন করেছেন।সত্যিই আপনার শাড়ির ডিজাইন দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি কারুকাজ আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু শাড়ি পড়লে মেয়েদেরকে যতটা সুন্দর লাগে তা অন্য কোন পোশাকে লাগেনা। আর ঈদ আসলে তো মেয়েদের সাজগোজের কোন অন্ত থাকে না। আপনার যে একটি নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠান আছে আজকে আমি প্রথম জানলাম জেনে ভালো লাগলো। আর নিজের হাতে তৈরি করার শাড়িটি সত্যি অসাধারণ হয়েছে আমি তো হঠাৎ করে প্রথম দেখে অবাক হয়ে গিয়েছিলাম ভেবেছিলাম এটা কেনা শাড়ি পরে দেখলাম যে আপনি নিজ হাতে ডিজাইন করেছেন সত্যি ডিজাইনটা অনেক সুন্দর হয়েছে।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে উৎসহ এবং সহযোগিতা করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনি কিন্তু ঠিকই বলেছেন শাড়ি হচ্ছে একটা মেয়ের সৌন্দর্য ফুটিয়ে তোলার আসল পোশাক। শাড়ি পরলে আসলেই মেয়েদেরকে খুব সুন্দর লাগে । আর আপনি খুব সুন্দর করে শাড়ি ডিজাইনটা করেছেন দেখে খুব ভালোই লাগছে। আর নিজের হাতে তৈরি করা শাড়ি পড়তে তো খুব ভালই লাগবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার শাড়ীর ডিজাইন আপনার ভালো লেগেছে এটাই আমার বড় পাওয়া আপু।

 2 years ago 

শাড়িতে মেয়েদের সুন্দর দেখালেও শাড়ি পরার প্রবণতাটা কমতে কমতে প্রায় শূন্যের কোঠায় চলে গেছে কিছু পরিবারে । কিছুটা পর্দা প্রথা আর কিছুটা হালের ফ্যাশন অবশ্য এঅবস্থা পর্যন্ত পৌঁছে দিয়েছে । অবস্থা এমন আমার ৬ বছরের বিবাহিত জীবনে তাকে আমি দুইদিন শাড়ী পরতে দেখেছি ।

তবে আপু আপনার হাতের কাজ দেখে আমি অবাক হয়েছি ব্লকের সাহায্যে খুব নিখুঁত ভাবে ছাপ গুলো দিয়েছেন । ধন্যবাদ আপু সামনের দিন গুলোতে আরো এমন কাজ দেখতে চাই ।

 2 years ago 

আমি এই জন্য শাড়ী নিয়ে কাজ করছি যাতে অন্তত শাড়ী পোশাকটি আমরা ভুলে না যাই ভাই।

একটা নারীর প্রকৃত সৌন্দর্য শাড়িতেই। আর আপু আমি কি বলে যে আপনার প্রসংশা করব ভেবে পাচ্ছি না সত্যি। এত চমৎকার আপনার হাতের কাজ। একটা অন্য রকম প্রতিভা। এক কথায় মন ভরে গেছে পোস্ট টা দেখে। অনেক দূর এগিয়ে যান। অনেক শুভেচ্ছা রইলো।

 2 years ago 

আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো এবং উৎসহ পেলাম ভাই। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

বাঙালি মেয়েরা শাড়ি পড়তে খুবই পছন্দ করে। কিন্তু আমি কতদিন শাড়ি পড়ি না তার কোন ঠিক নেই । আপনার এত সুন্দর শাড়িটি দেখে মনে হচ্ছে যে আবারও শাড়ি পরি। আপনার এই প্রতিষ্ঠানের যতগুলো পোস্ট করেছেন সবগুলো পোস্টটি আমার কাছে খুব ভালো লেগেছে। আজকে শাড়ির উপরে ব্লক করার পদ্ধতি আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার পরবর্তী নিজের তৈরি শাড়ির ডিজাইন এর অপেক্ষায় রইলাম।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু। অবশ্যই খুব তাড়াতাড়ি আর একটি শাড়ীর ডিজাইন সম্পন্ন করে পোস্ট করবো আপু।

 2 years ago 

আপনার শাড়ির ডিজাইন দেখে তো আমার কাছে ভীষণ ভালো লেগেছে। শুরু থেকে শেষ পর্যন্ত আপনাদের উপস্থাপনা ছিল খুব অসাধারণ। চমৎকার একটি ডিজাইন আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

ব্লকের শাড়ি আমার কাছে খুব ভালো লাগে, যখন এটা মেয়েরা পরে দেখতে আসলে অনেক সুন্দর হয়। আসলে কখনোই ব্লক করা সামনাসামনি দেখিনি। তবে আপনার এই পোষ্টের মাধ্যমে খুব সুন্দর করে একটি শাড়ির উপর ব্লক করা দেখলাম। আসলেই ভালো লাগলো আপু আপনাকে অনেক ধন্যবাদ ইউনিক পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন ভাই ব্লক করা শাড়ী মেয়েদের পড়লে ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61129.70
ETH 2660.38
USDT 1.00
SBD 2.55