মাল্টা ও লেবু দিয়ে শরবত ||| ১০% লাজুক শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালাম আলাইকুম। আমার বাংলা ব্লগের সকল ভাই ও বোনদেরকে জানাই অন্তরের অন্তস্থল থেকে লাল গোলাপের শুভেচ্ছা। আশা রাখছি দূর-দূরান্তের সকল ভাই ও বোনেরা বিধাতার রহমতে ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি।

received_754693312441503.jpeg

কিছু দিন হল প্রাকৃতিক পরিবেশের তাপ প্রবাহের জন্য কেউ শান্তি পাচ্ছে না। সবারই মনে একটা অস্থিরতা ও অসুস্থা বাসা বাঁধছে। পরিবেশটা কেন যেন শুধু অসুস্থতায় ডুবে যাচ্ছে । এই অসুস্থ জ্বর এসব নিয়ে পড়ে থাকলে প্রতিটি পরিবারের মধ্যে একটা অশান্তি কাজ করে।কারণ শরীর ভাল না থাকলে মন ভালো থাকে না। শরীর ভালো না থাকলে কোন কাজে উৎসাহ জাগে না কোন কিছু করতে শান্তি লাগেনা। আসলে একটি মানুষের সবথেকে বড় দিক হচ্ছে মন। মনটা যদি পরিপূর্ণভাবে প্রফুল্লতায় ভরপুর থাকে তাহলে যে কোন কাজে উৎসাহ জাগে।পরিবেশের এমনতাপ প্রবাহ এর কারনে প্রতিটি ঘরের প্রতিটি মানুষ খুব অশান্তিতে আছে।জ্বর যার একবার হয়েছে সে বুঝতে পারছে শরীরের কেমন ব্যথা কোন খাওয়ায় রুচি আসে না।খাবার দেখলেই অনীহা একটা ভাব। কারণ এই সমস্যায় আমি পড়েছি এজন্য আমি এই জ্বরের অনুভূতি টা বুঝতে পারছি।তাইতো আমি আজ আপনাদের মাঝে "মাল্টা ও লেবু দিয়ে শরবত" নিয়ে হাজির হয়েছি।এই শরবত খাবারের রুচি একটু হলেও বাড়াবে এবং জ্বরের তাপমাত্রা কিছুটা হলেও কমে আসবে। তবে এই সরবত একটু ঘন ঘন খেতে হবে।শুধু ওষুধের উপরে ডিপেন্ড করলেই হয়না ঘরোয়া কিছু টিপস এর মাধ্যমেও অনেক কিছু সম্ভব।আমরা যদি ওষুধের পাশাপাশি নিজের ঘরোয়া কিছু টোটকা মানি এবং নিয়ম মাফিক চলি তাহলে আমাদের অসুস্থতা ইন-সা-আল্লাহ চলে যাবে। আর কথা না বাড়িয়ে আপনাদের মাঝে আমি "মাল্টা ও লেবু দিয়ে শরবত" তৈরি করেছি এটি কিভাবে তৈরি করেছি তার সমস্ত প্রস্তুত প্রণালী নিয়ে আলোচনা করবো। যদি কারও উপকারে আসে তাহলে আমার কষ্ট সার্তক হবে।

উপকরন সমুহঃ

১। মাল্টা।
২।লেবু
৩।চিনি।
৪।লবণ।
৫।কাঁচা মরিচ।

received_5296839463726183.jpegreceived_436768515030580.jpeg
received_1015036412547680.jpegreceived_748301523121388.jpeg

IMG_20220716_194814.jpg

↩️ প্রস্তুত প্রণালী ↪️

প্রথম ধাপ

IMG_20220716_194829.jpg

প্রথমে মালটা দুটোকে সুন্দর করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিয়েছি।

দ্বিতীয় ধাপ

received_440564544601126.jpeg

এবার মালটা গুলোকে মাঝখানে কেটে চারটি অংশ করেছি।

তৃতীয় ধাপ

received_569194648183699.jpeg

এবার মাল্টার মাঝখানে ছোট ছোট অংশে বিভক্ত করে তার উপর থেকে সাদা অংশের একটি খোসা উঠিয়ে নিয়েছি।

চতুর্থ ধাপ

একটি লেবু সুন্দর করে পরিষ্কার করে ধুয়ে নিয়েছি ।

পঞ্চম ধাপ

received_400363648609084.jpeg

লেবুটিকে টুকরো টুকরো করে ভিতরের বিচিগুলোকে ছাড়িয়ে নিয়েছি ।

ষষ্ঠ ধাপ

received_3297369220549889.jpegreceived_709752063423524.jpeg

এবার লেবু ও মাল্টাকে নিজ হাতে চিপে রস করে নিয়েছি।

সপ্তম ধাপ

received_1382754162208592.jpegreceived_5486491461373775.jpeg

লেবু ও মাল্টার রস আলাদা আলাদা বাটিতে রেখে দিয়েছি।

অষ্টম ধাপ

received_475614231233859.jpegreceived_2497864727020511.jpeg

received_5694118950598721.jpeg

এবার লেবু ও মাল্টার রস একত্রে বাটির ভিতরে নিয়ে লবণ, চিনি, কাঁচামরিচ সব কিছু একসঙ্গে মিশ্রিত করে নেড়েচেড়ে হয়ে গেল আমার " মাল্টা ও লেবু দিয়ে শরবত"। এবার এই "মাল্টা ও লেবু দিয়ে শরবত" রেসিপি রেডি করে তার একটি ছবি আপনাদের সামনে উপস্থাপন করলাম।

আমার পরিচয়। 📎

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।রেসিপি তৈরি করতে,কবিতা লিখতে এবং বিভিন্ন ধরনের ডিজাইন তৈরি করতে পছন্দ করি। যেকোনো বিষয়ে নিরপেক্ষতা বজায় রাখতে স্বাচ্ছন্দ্য বোধ করি।অবহেলিত মানুষের মুখে হাসি ফোটাতে পারলে ভালো লাগে।তাই সব সময় অবহেলিত মানুষের পাশে থাকার চেষ্টা করি।

বিষয়ঃ- রেসিপি "মাল্টা ওলেবু দিয়ে শরবত"।

কমিউনিটিঃ- আমার বাংলা ব্লগ।

আপনার মূল্যবান সময় নষ্ট করে আমার রেসিপিটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ.......

Sort:  
 2 years ago 

এই জ্বরে আমি ভুগছি আর কি যে ব্যাথা বলে বোঝাতে পারবো না। লেবুর শরবত নিয়মিত খেয়ে যাচ্ছি, তবে মাল্টার শরবত খাওয়া হয়নি 😕
আপনার শরবতটি ভালো লেগেছে আমার কাছে। তৈরি করবো তাড়াতাড়ি ইনশাআল্লাহ।

 2 years ago 

আমার রেসিপি আপনার পছন্দ হয়েছে শুনে অনেক ভালো লাগলো ভাই।

 2 years ago 

এই গরমে এ ধরনের শরবত জাতীয় খাবার আমাদের জন্য যে কতটা জরুরি আসলে বলে বোঝানো সম্ভব নয় আপনার প্রস্তুত করা খাবারটি দেখেই খুব লোভ হচ্ছে মনে হচ্ছে তুলে নিয়ে ধক ধক করে মেরে দেই

 2 years ago 

সুন্দর মন্তব্য করে উৎসহ দেওয়ার জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

লেবুর শরবত আমার অনেক পছন্দের। তবে মাল্টা ও লেবু একসাথে কখনো শরবত তৈরি করে খাইনি। এই গরমে এরকম এক গ্লাস ঠান্ডা শরবত খাওয়া অনেক প্রয়োজন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি জুসের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

মাল্টা ও লেবু দিয়ে শরবত তৈরি করেছেন দারুন হয়েছে। যা গরম পরেছে মাথা নষ্ট। আপনার শরবত দেখে তো খেতে ইচ্ছা করছে আপু। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন সুস্থ থাকুন।

 2 years ago 

সব সময় সুন্দর সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

ইদানিং যে গরম পড়ছে তাতে লেবু আর মাল্টার শরবত বেশি বেশি করে খাওয়া উচিত। কিভাবে লেবু আর মাল্টার সমন্বয়ে পারফেক্ট সরবত তৈরি করতে হয় সেটা আমাদেরকে দেখিয়েছেন আর আপনার এই পোস্ট দেখে অনেকেই উপকৃত হবে। আজকে বাসায় তৈরি করে টেস্ট করে দেখব। লোভনীয় সরবতের রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

কেউ উপকৃত হলে আমার অনেক ভালো লাগবে ভাই।

 2 years ago 

এই গরমে ঠান্ডা ঠান্ডা মাল্টা ও লেবুর শরবত খেতে ভীষণ ভালো লাগবে। ঠান্ডা ঠান্ডা মাল্টা ও লেবুর শরবত তৈরি দেখে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

মন্তব্য করেন সহযোগিতা করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

এই গরমে লেবুর শরবত সবাই পছন্দের, সেইসাথে মালটা তো সবার পছন্দের একটি ফল। এ দুটোর কম্বিনেশনে চমৎকার একটি ফ্লেভার হবে তা আন্দাজ করা যাচ্ছে। মনে হচ্ছে এই শরবতটা অনেক টেস্টি হবে।

 2 years ago 

জি ভাই অনেক মজার ছিল।

 2 years ago 

যে গরম পড়েছে এই সময়ে এই মাল্টা ও লেবু দিয়ে শরবত ভালো কাজে আসবে। আমি মাঝে মাঝেই মাল্টা দিয়ে শরবত তৈরি করে খাই। আপনার রেসিপি দেখে খুবই ভালো লাগলো আপু।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

এ গরমে তৃপ্তির জন্য ঘরোয়া পদ্ধতিতে লেবু ও মাল্টা দিয়ে শরবত খুবই প্রয়োজনীয়।আর সেটি আজকে আপনি আমাদের সাথে রেসিপি আকারে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

খুবই মজাদার একটি শরবত রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন মালটা এবং লেবু দিয়ে এ ধরনের সর্বপ্রথম রেসিপি খেতে খুবই ভালো লাগে। আপনার এই রেসিপিটি দেখেই জিভে জল এসে গিয়েছে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67494.82
ETH 2610.78
USDT 1.00
SBD 2.72