দুধে ভেজানো চিতই পিঠা।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন ? আমার বাংলা ব্লগের কমিউনিটির ভাই ও বোনদের আমার অন্তরের অন্তস্থল থেকে সবার জন্য মঙ্গল কামনা করছি।

IMG_20220209_102834.jpg

বর্তমানে চলছে শীত। এই শীতের শুরুতে আমাদের বাঙালির মনে চলে পিঠার আনাগোনা।আমরা বাঙালি তাই আমরা বিভিন্ন আইটেমের রেসিপি করে খেতে ভালবাসি। শীতকাল মানেই দুধ পিঠা। এই দুধ দিয়ে পিঠা তৈরি শীতকালে খেতে বেশি ভালো লাগে । গরম কালে এই পিঠা তৈরি করলে বেশির ভাগ সময়ই দুধ ফেটে যায়। তাইতো শীতের সময় এই পিঠা বানানোর সিদ্ধান্ত নেয় বেশিভাগ লোকজনই । আমি আপনাদের জন্য একটি পিঠার রেসিপি নিয়ে এসেছি। আমার রেসিপিটির নাম "দুধে ভেজানো চিতই পিঠা"। এই চিতই পিঠা টি ডোবানো থাকে দুধের ভিতর। তাই এই পিঠা এতো মজাদার। এই পিঠাটি তে দুধ যত ঘন হবে তত মজা ও সুস্বাদু হবে ।এই পিঠাটি যদি আপনাদের কাছে ভালো লাগে বা খারাপ লেগে থাকে তাহলে কমেন্ট বক্সে আপনার মুল্যবান মন্তব্য করে সহযোগিতা করবেন।এবার চলেন আমার রেসিপি তৈরি নিয়ে আলাপ করা যাক।

প্রয়োজনীয় উপকরনসমুহঃ-

১। চাল।
২। খেজুরের গুড়।
৩। দুধ।
৪। সাদা এলাচ।

received_517230536648842.jpegreceived_958806758085956.jpeg
received_314548863841869.jpegreceived_666305297735439.jpeg

-----------প্রস্তুত প্রণালী-----------

--------------প্রথম ধাপ---------------

received_320934486642803.jpeg

চাল দিয়ে মেশিন থেকে আটা তৈরি করে নিয়ে এসেছি।

-------------দ্বিতীয় ধাপ----------------

আটাগুলো সুন্দর করে পরিষ্কার করে নিয়েছি এবং গরম পানি করে আটা ও পানির মিশ্রণ তৈরি করে নিয়েছি।

------------তৃতীয় ধাপ--------------

received_636991074251304.jpegreceived_1022387481687953.jpeg

এবার দুধ সুন্দর করে জ্বালে বসিয়েছি এবং জাল করে অনেক ঘন করেছি।আবার এর মধ্যে সাদা এলাচ দিয়ে বারবার এটা নাড়তে নাড়তে যখন ঘন আঠালো হয়েছে তখন নামিয়ে নিয়েছি ।

----------------চতুর্থ ধাপ----------------

received_922762531767233.jpeg

খেজুরের গুড় জাল দিয়ে এটিকে একদম মিশ্রন করে ফেলেছি।

--------------পঞ্চম ধাপ--------------

received_658603222146265.jpegreceived_1390720451348401.jpeg

received_452988866565554.jpeg

আটার মিশ্রণটি এইবার ফ্রাইপেনে দিয়ে একটি ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে কিছুক্ষন পর পিঠা তৈরী হয়ে গেলে এই পিঠা উঠিয়ে নিয়েছি।

--------------ষষ্ঠ ধাপ---------------

IMG_20220208_200012.jpgIMG_20220208_195940.jpg

IMG_20220209_102856.jpg

এবার দুধ এবং খেজুরের গুড় একসঙ্গে মিশ্রণ করে। এর মধ্যে পিঠা গুলো দিয়ে দিলাম একটি বড় পাত্রে। আর এইভাবে তিন থেকে চার ঘণ্টা ভিজিয়ে রাখার পরে হয়ে গেল আমার " দুধে ভেজানো চিতই পিঠা" রেসিপি। আর এই "দুধে ভেজানো চিতই পিঠা" রেসিপির একটি ছবি আপনাদের মাঝে উপস্থাপন করলাম।

আমার পরিচয়।

আমি মোছাঃ সায়মা আক্তার।আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।আমি কবিতা,রেসিপি তৈরি এবং নতুন নতুন ডিজাইন তৈরি করতে স্বাচ্ছন্দ্যবোধ করি। আমার বাংলা ব্লগ কমিউনিটি বাংলা ভাষাকে শ্রদ্ধা করে, ভালবাসে, সম্মান করে তাই আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন সদস্য হতে পেরে নিজেকে গর্বিত মনে করি।

----------খোদা হাফেজ-------

Sort:  
 2 years ago 

আপু এইটা দেখে তো আমার জিভে জল চলে এসেছে। পিঠা দেখলে আমার এমনিতেই অনেক লোভ লাগে। দেখলে শুধু খেতে ইচ্ছে করে। আপনি খুব চমৎকারভাবে এই পিঠা আমাদের মাঝে উপস্থাপন। আপনার উপস্থাপনা টাও আমার খুব দারুণ লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

খুবই মজার পিঠা বানিয়েছেন আপু।দেখেই বোঝা যাচ্ছে খুবই টেস্টি হয়েছে।দুধে ভেজানোই আরো বেশি স্বাদের হবে বলে মনে হয়।ধন্যবাদ আপু।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু আপনি খুব সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন আপনার রেসিপি দেখে মুখে জল চলে আসলো। দুধ চিতল আমার কাছে খুবই ভালো লাগে খেতে। শীত আসলেই পিঠাগুলো খাওয়া হয়। আপনার খুব সুন্দর করে রেসিপিটি উপস্থাপন করেছেন সবমিলিয়ে আমার কাছে খুবই ভালো লেগেছে আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ মূল্যবান মতামত দিয়ে উৎসাহ দেওয়ার জন্য।

দুধে ভেজানো চিতই পিঠা রেসিপি দেখতে অনেক সুন্দর লাগছে। চিতই পিঠা আমাদের এই দিকে ভিজানো পিঠা নামে পরিচিত। এই পিঠা খেতে অনেক সুস্বাদু এবং মজাদার লাগে। খুব পছন্দের একটি রেসিপি শেয়ার করেছেন দেখছি। দুধে ভেজানো চিতই পিঠা তৈরি সম্পর্কে সুন্দর উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন‍্য।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে আগ্রহ বাড়িয়ে দেওয়ার জন্য অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

এই পিঠাকে আমাদের এখানে দুধের পিঠা বলা হয়। আপনার পিঠা তৈরির প্রসেসগুলো দেখে অনেক ভালো লাগলো। আপনি অনেক সুন্দর ভাবে প্রতিটি স্টেপ আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো আপু।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপনার দুধে ভেজানো চিতই পিঠা টিকে আমাদের এখানে বলে ভিজানো পিঠা। খুবই সুস্বাদু একটি পিঠা ।আপনার রেসিপিটি ও খুবই চমৎকার হয়েছে ।দেখেই মনে হচ্ছে এক পিস উঠিয়ে খেয়ে নেই। এই পিঠাটি আমি খুবই পছন্দ করি ।প্রতিবার শীতের সময়ে খাওয়া হয় এই পিঠাটি ।এই পিঠাটি না খেলে মনে হয় না যেন শীতকাল এসেছে। খুবই চমৎকার ভাবে রেসিপি টি তৈরি করেছেন ।আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে গুছিয়ে মন্তব্য করেছেন যা আমাকে অনেক উৎসাহ এবং আগ্রহ বাড়িয়ে দিয়েছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

এই পিঠাগুলো খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে। শীত মানেই পিঠা-পুলির উৎসব। শীতে পিঠা ছাড়া যেন জমেই না ।আপনার চিতই পিঠার রেসিপি অসাধারণ হয়েছে ।দেখতে খুবই লোভনীয় লাগছে ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে অনেক ভাল লেগেছে ধন্যবাদ ভাই।

 2 years ago 

দুধে ভেজানো চিতই পিঠা দেখেই জিভে পানি চলে আসলো। দুধে ভেজানো চিতই পিঠা শীতের সকালের মিষ্টি রোদে বসে খেতে খুবই মজা লাগে। এটি আমার খুবই পছন্দের একটি পিঠা। ধন্যবাদ আপনাকে খুবই সুস্বাদু একটি পিঠার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্য করে উৎসাহ বাড়িয়ে দেয়ার জন্য।

 2 years ago 

কি মজাদার এবং সুস্বাদু পিঠার। রেসিপি দিয়েছেন আপু।আমার মা রাতে বানিয়ে সারারাত ভিজিয়ে রেখে সকালে নাস্তা দিয়ে পিঠা দিয়ে। খুব ভালো লাগতো।উপস্থাপনা বেশ সুন্দর ছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার রেসিপিটা আপনার পছন্দ হয়েছে শুনে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে দুধে ভেজানো চিতই পিঠা তৈরি করেছেন। আসলে দুধে ভেজানো চিতই পিঠা খেতে খুব ভালো লাগে আমার কাছে। ছবি দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আপনার প্রস্তুত প্রণালি খুবই ভালো ছিল নিশ্চয়ই অনেক মজাদার সুস্বাদু হয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ধন্যবাদ, ভালো থাকবেন।

 2 years ago 

আপনার গঠনমূলক মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 55275.78
ETH 2457.15
USDT 1.00
SBD 2.18