লেভেল০৩ থেকে আমার অর্জন।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম! আশা করি সবাই সৃষ্টিকর্তার রহমতে ভাল আছেন, আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভাল আছি।

IMG_20220217_200958.jpg

আমি @saymaakter বগুড়া, বাংলাদেশ থেকে বলছি। এর আগে আমি আমার বাংলা ব্লগ এ লেভেল-২ কমপ্লিট করতে পেরেছি। আজকে আমি আপনাদের সামনে লেভেল-৩ কমপ্লিট করার জন্য পোস্ট করছি।এখন লেভেল-৩ থেকে আমি কি শিখেছি তা আপনাদের মাঝে শেয়ার করবো।

প্রশ্ন নংঃ ১

মার্কডাউন কি ?

আমাদের স্টিম ব্লকচেইন এ নিজের লেখা গুলোকে সুন্দরভাবে উপস্থাপন করতে হলে এবং লেখাকে আকর্ষণীয় করতে চাইলে আমাদের নির্দিষ্ট কিছু কোড ব্যবহার করতে হয় যাদেরকে আমরা মার্ক ডাউন বলি। তা হলে লেখাটা সুন্দরভাবে উপস্থাপন ও লেখাগুলোর আকর্ষণ বৃদ্ধির জন্য নির্দিষ্ট কিছু টেক্সট ফরমেট।

প্রশ্ন নংঃ ২

মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

প্রথমত আমাদের লেখাগুলোকে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য। লেখার মাঝে নির্দিষ্ট কিছু পয়েন্ট হাইলাইট করতে চাইলে, কিছু লেখাকে বোল্ড/ ইতালি করতে চাইলে মার্ক ডাউন ব্যবহার করতে হয়। আবার প্রয়োজনে লেখার হেডিং টা একটু বড় সাইজের করতে চাইলে, লেখার মাঝে ফটো যুক্ত করতে চাইলে, প্রয়োজনে ফটোকে ডানে-বামে নিতে চাইলে,মার্ক ডাউন সবচেয়ে কার্যকর পদ্ধতি। তাই ব্লগিং কনটেস্টের জন্য মার্ক ডাউন খুবই গুরুত্বপূর্ণ।

প্রশ্ন নংঃ ৩

পোষ্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায় ?

আমরা দুইভাবে পোস্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটি দৃশ্যমান করে দেখাতে পারি।
প্রথমতঃ
আমরা যে মার্কডাউনের কোডগুলো ব্যবহার করবো, সেটির আগে ৪ টি স্পেস ব্যবহার করবো। তাহলে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে দৃশ্যমান করে দেখানো যায়।
দ্বিতীয়তঃ
আমরা যেকোন মার্কডাউনের কোডগুলোর আগে এবং পরে যদি apostrophe ( ' ) ব্যবহার করি, তাহলেও মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে দৃশ্যমান করে দেখানো যায়।

প্রশ্ন নংঃ ৪

নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন।

তিনটি কলাম এবং তিনটি রো দিয়ে টেবিল উপস্থাপন করলাম।যার মার্ক ডাউন হবে এই রকম।
কলাম-১|কলাম-২|কলাম-৩|
|---|---|---|

কলাম-১কলাম-২কলাম-৩

প্রশ্ন নংঃ ৫

সোর্স উল্লেখ করার নিয়ম কি ?

সোর্স উল্লেখ করার জন্য প্রথমে থার্ড ব্র্যাকেটের মধ্যে আমরা যে লেখাটি দৃশ্যমান করতে চাই এবং এরপরে ফাস্ট ব্রাকেট এর মধ্যে আমরা যে লিঙ্কটি লেখার ভিতরে দিতে চাই সেই লিংকটি দিতে হবে।

ইনপুট

 [SOURCE](https://steemit.com/hive-129948/@abb-school/or-or-level-03-exam)

আউটপুট

SOURCE

প্রশ্ন নংঃ ৬

বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

ইনপুট
# Header 1
## Header 1
### Header 1
#### Header 1
##### Header
###### Header 1

আউটপুট

Header 1

Header 1

Header 1

Header 1

Header 1
Header 1

প্রশ্ন নংঃ ৭

টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি লিখুন।

<div class="text-justify">

প্রশ্ন নংঃ ৮

কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশী গুরুত্ব দেয়া উচিত?

কনটেন্ট বিষয়টির সাথে আমরা অনেকেই পরিচিত। শুধুমাত্র কিছু লেখাকেই কনটেন্ট বলেনা। জ্ঞান, অভিজ্ঞতা, সৃজনশীলতায় হচ্ছে কনটেন্ট অর্থাৎ কোন একটি বিষয় যখন নিজের অভিজ্ঞতা সৃজনশীলতার মাধ্যমে অনুভূতি ও ভালোলাগার বিষয়টি লেখার মাধ্যমে উপস্থাপন করবো সেটাই কনটেন্ট হিসেবে গণ্য হবে।ক্যাটাগরি বিবেচনা করে কনটেন্ট কে তিন ভাগে ভাগ করা যায়।যথাঃ-

টেক্সট কনটেন্ট

ভিডিও কনটেন্ট এবং

অডিও কনটেন্ট
টেক্সট কনটেন্ট আবার বিভিন্ন ভাবে ভাগ হয়।যেমনঃ গল্প, রেসিপি,ভ্রমণ কাহিনী, ফটোগ্রাফি ও কবিতা। কনটেন্টের টপিকস নির্বাচনে টেক্সট কনটেন্ট এর উপর বেশি গুরুত্ব দেয়া উচিত বলে আমি মনে করি।

প্রশ্ন নংঃ ৯

কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন ?

আমরা যে টপিকস এর উপর ব্লগ লিখতে চাই, সেই বিষয়ে লিখতে গেলে যথেষ্ট জ্ঞান থাকা খুব জরুরি। কেননা আমরা যে বিষয়ে ব্লগ লিখতে চাই, সেই বিষয়ে ব্লগের ভিতর অনেক তথ্যবহুল কনটেন্ট আমাদেরকে লিখতে হবে। কিন্তু আমরা যে বিষয়ের উপরে ব্লগ লিখতে চাই, সেই বিষয়ের উপর যদি আমার যথেষ্ট ধারণা না থাকে এবং যথেষ্ট জ্ঞান না থাকে। তাহলে কিন্তু সে বিষয়ের উপর তথ্য বহুল কনটেন্ট আমি লিখতে পারবো না এবং তখন আমার ব্লগটিতে অনেকগুলো ভুল থাকার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে আমরা যদি মানসম্মত পোস্ট করতে চাই, তাহলে অবশ্যই আমরা যে বিষয়ের উপরে ব্লগ লিখতে চাই সে বিষয়ে আমাদের জ্ঞান থাকা জরুরী।

প্রশ্ন নংঃ ১০

ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 । আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন ?

$3.50 USD পাওয়া যাবে।

প্রশ্ন নংঃ ১১

সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি?

পোস্টে সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার জন্য যেকোন পোষ্ট করার ৫ মিনিট পর ভোট দিতে হবে। কেননা আমরা জানি যে, পোস্ট করার সময় থেকে ৫ মিনিট পর্যন্ত যদি কেউ ভোট দিয়ে থাকে, তাহলে প্রতি ৩ সেকেন্ডে ১% করে রিওয়ার্ড কমে যাবে। সেই রিওয়ার্ড চলে যাবে রিওয়ার্ড পুলে। যেমন কেউ যদি পোস্ট করার আড়াই মিনিট সময় এ ভোট দেয়, তাহলে সে যে কিউরেশন রিওয়ার্ড পাবার কথা তার অর্ধেক রিওয়ার্ড পুলে চলে যাবে এবং বাকি অর্ধেক সে পেয়ে যাবে।

এছাড়াও যে পোস্টে অলরেডি ৬ দিন ১২ ঘন্টা হয়ে গেছে, সেই পোস্টেও ভোট দেয়া যাবে না। তাহলে যে রিওয়ার্ড পাবার কথা ছিল, তা পাবো না। কিছু পার্সেন্ট রিওয়ার্ড পুলে চলে যাবে। যেমন কেউ যদি ৬ দিন ১৭ ঘন্টা যখন হবে তখন যদি ভোট দেয়, তাহলে সে যে কিউরেশন রেওয়ার্ড পাবার কথা ছিল তার অর্ধেক পাবে এবং বাকি অর্ধেক সে হারাবে। বাকি অর্ধেক চলে যাবে রিওয়ার্ড পুলে।

প্রশ্ন নংঃ ১২

নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে…?

আমি ক্লাস করে যেটি জানতে পেরেছি যে, আমি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে। কেননা আমি যদি ভোট দেই, তাহলে আমি শুধুমাত্র স্টিম পাওয়ার পাব। কিন্তু @Heroism এ ডেলিগেশন করলে, আমার পোস্টে @Heroism থেকে ভোট পাবার সম্ভাবনা থাকবে। আর আমি যদি ভোট পাই, তাহলে আমি স্টিম পাওয়ার পাবার সাথে সাথে আমি লিকুইড স্টিম ডলার ও রিওয়ার্ড হিসেবে পাব।আর স্টিম ডলারকে আমি যদি স্টিম কনভার্ট করি, তাহলে নিজে কিউরেশন করার জন্য যা পাব তার থেকে @Heroism এ ডেলিগেশন করলে অনেক বেশি পাব। । আমি যদি নিজে কিউরেশন করি তাহলে দেখা যাবে যে, নিজেকে কিউরেশন করার থেকে @Heroism এ ডেলিগেশন করলে আমি বেশি উপকৃত হচ্ছি বা বেশি রিওয়ার্ড পাচ্ছি।

Sort:  
 2 years ago 

নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন।

টেবিলের কোড গুলো লিখতে হবে। সেটি ঠিক করে নেবেন। অন্যরা ও পোস্ট করেছে সেগুলো একটু দেখে নিবেন। আপনার পরবর্তী লেভেলের জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

ঠিক আছে ভাই। অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

কোডটি তারাতারি ঠিক করে ফেলুন।

 2 years ago (edited)

ঠিক করেছি ভাই।

খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপু লেভেল ৩ থেকে যা অর্জন করেছেন। আসলেই এভাবে আমিও ক্লাস করে ভেরিফাইড মেম্বার হয়েছি। ক্লাসগুলো করার মাধ্যমে অনেক নতুন কিছু শিখেছি। তাই আপনিও নতুন কিছু শেখার জন্য ক্লাস করুন এবং কাজ করে যান। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

level3 থেকে যে বিষয় সম্পর্কে জ্ঞান লাভ করেছেন সেগুলো সুন্দর ভাবে আমাদের মাঝে ফুটিয়ে তুলেছেন। এবিবি স্কুলে ক্লাস করতে থাকুন আর নতুন বিষয় সম্পর্কে জানতে থাকুন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovqXYqtnvTwyujR3e6QABJn4NcxC3bdgrwX6NgAN649cHgfxhe5ph4GRfCVnb7WW5KRh8RjMmS8SJiGa3FeiiFtjQ.png

লেভেল ৩ অনেক গুরুত্বপূর্ণ একটি ধাপ। সেই ধাপের বিষয়গুলো আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আশ করি এই মার্কডাউন এর ব্যবহার নিজের পোস্টের মাধ্যমে প্রয়োগ করবেন। আশা করি এর পর থেকে সুন্দর সুন্দর মার্কডাউন এর ব্যবহার আপনার পোস্ট দেখতে পারবো।

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovqXYqtnvTwyujR3e6QABJn4NcxC3bdgrwX6NgAN649cHgfxhe5ph4GRfCVnb7WW5KRh8RjMmS8SJiGa3FeiiFtjQ.png

 2 years ago 

অবশ্যই ভাই অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 57886.34
ETH 3104.72
USDT 1.00
SBD 2.54