DIY ||| এসো নিজে করি ||| টবের ম্যান্ডেলা ।

in আমার বাংলা ব্লগ10 months ago (edited)

আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগের সকল ভাই ও বোনেরা প্রত্যাশা করছি পরিবারকে নিয়ে সুস্থভাবে দিন যাপন করছেন। আমিও আপনাদের দোয়ায় ও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

received_312441874954917.jpeg

আমি আজ আপনাদের মাঝে হাজির হয়েছি একটি "টবের ম্যান্ডেলা" নিয়ে । যে কোন ম্যান্ডেলা আমার অনেক ভালো লাগে। আর ভালোলাগা থেকেই আমার ম্যান্ডেলা অংকন শিখা।আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমাদের সকলের প্রিয় ভাই-বোনেরা অনেক সুন্দর ভাবে ম্যান্ডেলা নিয়ে হাজির হয়। সেই ম্যান্ডেলা গুলো আমার অনেক ভালো লাগে এবং সেই থেকে ম্যান্ডেলা শেখার আগ্রহ জন্মায়। আর সেই আগ্রহ থেকে ম্যান্ডেলা শেখার সূচনা হয়।আমি চেষ্টা চালিয়ে যাচ্ছি নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হতে। জানিনা আমার ম্যান্ডেলাগুলো আপনাদের কেমন লাগে। শত ব্যস্ততার মাঝেও আমি চেষ্টা করি আমার বাংলা ব্লগে নতুন কিছু নিয়ে হাজির হতে। শেখার আগ্রহটা আমার অনেক আগে থেকেই।যে বিষয়গুলো আমার ভালো লাগে সেই বিষয়টা যে পর্যন্ত আমি শিখতে না পারি সেটার চেষ্টা আমি চালিয়ে যাই। শিক্ষার কোন বয়স নেই যে কোন বয়সে যে কোনো বিষয়ে শিক্ষা অর্জন করা যায়। আমি কবিতা লেখার পাশাপাশি ও খাতা কলম নিয়ে মাঝেমধ্যে বসে পড়ি দুই একটি ম্যান্ডেলা তৈরি করার জন্য। তবে আমার মনে হয় প্রথম দিকের ম্যান্ডেলা গুলোর চেয়ে এখনকার ম্যান্ডেলা গুলো একটু ভালো হচ্ছে । প্রতিটি মানুষ একলাফে গাছে উঠতে পারে না। আস্তে আস্তে ধিরস্থিরভাবে কোন কাজ করলে সেই কাজের সফলতা আসে।অনেক কথা লিখে ফেললাম ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। চলুন আর কথা না বাড়িয়ে আমি আজ আপনাদের মাঝে যে "টবের ম্যান্ডেলা" নিয়ে হাজির হয়েছি তা কিভাবে তৈরি করেছি তার সমস্ত প্রস্তুত প্রণালী দেখে নেওয়া যাক।

উপকরণসমূহঃ-

১।কালো পেন।
২।পেন্সিল।
৩।রাবার।

received_233404339596860.jpeg

received_1035448657710478.jpeg

received_747084273903186.jpeg

প্রস্তুত প্রণালী

প্রথম ধাপ

received_1094012525379995.jpeg

প্রথমে একটি ফুলের পাপড়ি এঁকে নিয়েছি।

দ্বিতীয় ধাপ

received_1041816196942563.jpeg

এবার সেই পাপড়ির ভেতরে ছোট করে আরেকটি দাগ এঁকে নিয়েছি।

তৃতীয় ধাপ

received_354324687138310.jpeg

এবার ফুলের পাপড়ির দুই সাইট থেকে একটি টপ আকৃতি করে এঁকে নিয়েছি এবং ভিতরে একটি ডিজাইন করে নিয়েছি।

চতুর্থ ধাপ

received_328768316452123.jpeg

এবার সেই ডিজাইনটি কলম দিয়ে এঁকে টবের মুখের দিকে একটি ডিজাইন করেছি।

পঞ্চম ধাপ

received_883431866346667.jpeg

received_356076300414566.jpeg

এবার টবের ভেতরের ডিজাইনটিতেতে ফুল ও লতা পাতা এঁকে নিয়েছি ।

ষষ্ঠ ধাপ

received_652143696805988.jpeg

সেই ডিজাইনটির দুই সাইড দিয়ে আবারো এঁকে নিয়েছি ।

সপ্তম ধাপ

received_659059983096940.jpeg

received_1569305413879951.jpeg

ফুলের ডিজাইনের দুই সাইডে ছোট ছোট বল দিয়ে আরেকটি ডিজাইন করে নিয়েছি।

অষ্টম ধাপ

received_359173439908905.jpeg

received_1458832924695909.jpeg

এবার টবের ওপরে ও নিচে দুটি ফুল এঁকে নিয়েছি।

নবম ধাপ

received_1050059182858077.jpeg

সেই ফুলের ভিতরে আর একটু আলপনা করে নিয়েছি।

দশম ধাপ

received_1101545214162421.jpeg

টপটিকে আর একটু আকর্ষণীয় লাগার জন্য টবের সাইডে আবারও এঁকে নিয়েছি এবং ডিজাইন করে নিয়েছি । আর এভাবেই হয়ে গেল আমার একটি "টবের ম্যান্ডেলা"।এবার এই "টবের ম্যান্ডেলা" এর একটি ছবি আপনাদের সামনে উপস্থাপন করলাম।

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।কবিতা লিখতে, নতুন কোনো রেসিপি তৈরি করতে এবং নতুন নতুন ডিজাইন সৃষ্টি করতে স্বাচ্ছন্দ্যবোধ করি।সব সময় অবহেলিত মানুষের পাশে থাকতে এবং অবহেলিত মানুষের মুখে হাসি ফোটাতে পারলে খুব ভালো লাগে।তাই সব সময় অবহেলিত মানুষের পাশে থাকার চেষ্টা করি এবং তাদের সহযোগিতায় নিজেকে সব সময় সম্পৃক্ত রাখি।

বিষয়ঃ- ডাই পোস্ট "টবের ম্যান্ডেলা"।

কমিউনিটিঃ- আমার বাংলা ব্লগ।

আপনার মূল্যবান সময় নষ্ট করে সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ..........

🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩

Logo.png

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt2Y5TDdsq2jxH6K8XrRyaAuAAmuFrnZjeEavWhQce5ZGYR7NQ9oPEQ69EvowoXEixWtToLKBj9CMJTmEfWv.png

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPbqYxJcZK9JtriFPdqZV3xXxtdk9yPisUeRGZ8ozrvr2rnUXs5cagAakwsFpC...2qQB6HhCyJYjRMeDz5GAqsgEbYLXRkhCLxxQK4aigmLnAkyqzzg377K1eU4UURKbhenJmGE2QF86YifMTz1gWvTf8H1panrrke7vRPRcTkWW9n6x21HFBRr8xD.gif

Sort:  
 10 months ago 

ম্যান্ডেলা আর্ট গুলো আমার কাছে সব সময় অনেক ভালো লাগে। আপনি অনেক সুন্দর একটি টবের ম্যান্ডেলা আর্ট করেছেন যা দেখতে খুবই সুন্দর লাগছে। ধন্যবাদ আপু সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 10 months ago 

আমার টবের ম্যান্ডেলাটি আপনার পছন্দ হয়েছে শুনে অনেক ভালো লাগলো আপু।

 10 months ago 

আপু আপনার টাইটেলে টবের ম্যান্ডেলার জায়গায় টবের ব্যান্ডেল চলে এসেছে দয়া করে দেখে ঠিক করে নিবেন। তবে আপনার টবের ম্যান্ডেলা আর্টটি খুবই সুন্দর হয়েছে। খুব নিখুঁতভাবে আপনি কাজটি সম্পূর্ণ করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট শেয়ার করার জন্য।

 10 months ago 

সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য ধন্যবাদ আপু।

 10 months ago 

টবের খুব সুন্দর একটি ম্যান্ডেলা আমাদের সাথে শেয়ার করেছেন আপু। ম্যান্ডেলা আর্ট গুলো নিখুঁতভাবে করলে দেখতে অনেক সুন্দর লাগে। আমাদের সাথে সুন্দর এবং সিম্পল এই ম্যান্ডেলা আর্টটি শেয়ার করে নেওয়ার জন্য অনেক ধন্যবাদ।

 10 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 10 months ago 

কালো পেন এবং পেন্সিল দিয়ে অনেক সুন্দর একটি টবের ম্যান্ডেলা আর্ট করেছেন। ম্যান্ডেলা আর্ট আকতে আমার কাছে অনেক ভালো লাগে। বিশেষ করে ম্যান্ডেলা আর্ট এর ভিতরে ছোট ছোট ডিজাইনগুলো সুন্দর করে করলে ম্যান্ডেলা আর্ট করলে দেখতে চমৎকার লাগে। এবং টবের ম্যান্ডেলা আর্ট খুব সুন্দর করে ধাপে ধাপ উপস্থাপনা করেছেন। এত সুন্দর টবের ম্যান্ডেলা আর্ট শেয়ার করার জন্য ধন্যবাদ ।আপনাকে।

 10 months ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ আপু।

 10 months ago 

ম্যান্ডেলা আর্ট বিভিন্ন ধরনের হয়ে থাকে। তার মধ্যে অনেক সুন্দর হয়েছে আপনার এই আর্ট। আজকে আপনি যেভাবে টবের মধ্যে মেন্ডেলা আর্ট তৈরি করেছেন তা একদম ইউনিক হয়েছে৷ এরকম মেন্ডেলা আর্ট আমি কখনোই দেখিনি৷ আপনার কাছ থেকে এই প্রথম এরকম একটি আর্ট দেখতে পেলাম। অসংখ্য ধন্যবাদ এরকম একটি আর্ট শেয়ার করার জন্য।

 10 months ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ ভাই।

 10 months ago 

আপু আপনি শত ব্যস্ততার মাঝেও খুব সুন্দর ম্যান্ডেলা আর্ট শেয়ার করেছেন। আপনার এই আর্ট আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনার কাছেও ম্যান্ডেলা আর্ট ভালো লাগে জেনে খুশি হলাম। এই আর্ট ছোট ছোট ডিজাইন দিয়ে পরিপূর্ণ থাকে বলে আমার কাছেও অনেক ভালো লাগে। ধন্যবাদ এত সুন্দর আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 10 months ago 

আমার ডাই পোস্টটি আপনার ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো।

 10 months ago 

আপু আপনি খুব সুন্দর একটি টবের মেন্ডেলা আর্ট করেছেন। টবের এই মেন্ডেলা আর্ট টি খুবই সুন্দর হয়েছে। প্রতিটি ধাপ সুন্দরভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে ধন্যবাদ।

 10 months ago 

আপনার কাছে আটটি ভালো লেগেছে এটি আমার জন্য বড় পাওয়া।

 10 months ago 

পেন্সিল দিয়ে যেকোনো কিছু অংকন করলে সেটা দেখতে চমৎকার লাগে। আপনি খুবই সুন্দর ভাবে পেন্সিল দিয়ে টবের মেন্ডেলা আর্ট আমাদের মাঝে উপহার দিয়েছেন। মেন্ডেলা আর্টটি তুই দেখে মুগ্ধ হয়ে গেছি। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মেন্ডেলা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago (edited)

অনেক অনেক ধন্যবাদ ভাই।

 10 months ago 

ম্যান্ডেলা আর্ট গুলো আমার কাছে অনেক ভালো লাগে। আজকে আপনি পেন্সিল এবং কালো পেন দিয়ে খুব সুন্দর করে টবের ম্যান্ডেলা করেছেন। ম্যান্ডেলা আর্ট গুলো একটু সময় লাগে তবে আর্ট করার পর দেখতে বেশ ভালই লাগে। তবে ম্যান্ডেলা আর্ট শুরু থেকে শেষ পর্যন্ত খুব চমৎকারভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে টবের মধ্যে ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

আমার ডাইপোষ্টি আপনার পছন্দ হয়েছে শুনে অনেক ভালো লাগলো।

 10 months ago 

আপু আপনার টবের ম্যান্ডেলাটি দারুণ হয়েছে। ম্যান্ডেলা গুলো দেখতে বেশ দারুণ লাগে। তবে এগুলো করতে অনেক সময় লাগে। যাইহোক আপনি চমৎকার ভাবে ধাপে ধাপে ম্যান্ডেলা তৈরি করার ধাপ গুলো শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু।

 10 months ago 

আমার ম্যান্ডেলা টি আপনার পছন্দ হয়েছে এটিই আমার বড় পাওয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54118.47
ETH 2272.31
USDT 1.00
SBD 2.34