DIY/ এসো নিজে করি / সাদা কাগজে রঙিন ফুল।

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন? এই মুহূর্তে যে যেখানে আছেন যেখান থেকে আমার এ পোস্টটি পড়েছেন সবার জন্য রইলো আমার আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ।

আমি সব সময় আপনাদের মাঝে ডাই প্রজেক্ট, রেসিপি, কবিতা এবং গল্প উপস্থাপন করে আসছি। আজকেও গতানুগতিক আপনাদের মাঝে ডাই প্রজেক্ট নিয়ে একটি পোস্ট করব বলে সিদ্ধান্ত নিয়েছি। তবে আজকে রঙিন কাগজ দিয়ে কাজ করব না, সাদা কাগজকে রং করে কাজ করবো।তাই মনে করতে পারেন গতানুগতিক না করে একটু ব্যতিক্রম কিছু করার চেষ্টা করছি।তাই আজকের ডাই প্রজেক্টটির নাম দিয়েছি "সাদা কাগজে রঙিন ফুল"।আশা করি আজকের এই ডাই প্রজেক্টটি আপনাদের অনেক ভালো লাগবে।যদি এই ডাই প্রজেক্টেটি আপনাদের কাছে একটু ব্যতিক্রম মনে হয় তাহলে অবশ্যই আপনার মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। তাই আর কথা না বাড়িয়ে চলেন যাই ডাই প্রজেক্টটি কিভাবে করেছি পুরো প্রসেসটি আপনাদের জানাই।

IMG_20211103_205351.jpg

উপকরনসমুহঃ-

১। সাদা কাগজ।

২। রং পেন্সিল।

৩। কাঁচি।

৪। গাম।

৫। স্টিল স্কেল।

IMG_20211115_003932.jpg

IMG_20211115_004150.jpg

IMG_20211115_003955.jpg

IMG_20211115_004124.jpg

IMG_20211115_004015.jpg

-----------প্রস্তুত প্রণালী----------

----------------- প্রথম ধাপ---------------------

IMG_20211114_153003.jpg

সাদা কাগজ গুলোকে মেজারমেন্ট করে ছোট ছোট টুকরো করে কেটে নিলাম।

----------------দ্বিতীয় ধাপ------------------

IMG_20211114_153023.jpg

IMG_20211114_154126.jpg

মেজারমেন্ট করা ছোট ছোট টুকরোগুলোকে সুন্দর করে ডিজাইন করে কাঁচি দিয়ে কেটে নিলাম।

------------------- তৃতীয় ধাপ----------------

IMG_20211114_154149.jpg

IMG_20211114_154557.jpg

ডিজাইন করা কাগজ গুলোকে পেন্সিল দিয়ে একটি একটি করে কালার করা শুরু করলাম।

----------------- চতুর্থ ধাপ-----------------

IMG_20211114_155330.jpg

এভাবে একটি একটি করে প্রত্যেকটি ডিজাইন করা কাগজ রং পেন্সিল দিয়ে কালার করার কাজ সম্পূর্ণ করলাম।

-------------------- পঞ্চম ধাপ------------------

IMG_20211115_004417.jpg

এবার ২ইঞ্চি প্রস্থ এবং ১২ইঞ্চি লম্বা একটি সাদা কাগজ কেটে নিলাম।

------------------- ষষ্ঠ ধাপ-----------------

IMG_20211114_155411.jpg

এই কাগজের খন্ডটিকে সবুজ রং পেন্সিল দিয়ে রঙিন করে নিলাম এবং কাঁচি দিয়ে এক সাইড কুচি কুচি করে ডিজাইন করে কেটে নিলাম।

----------------- সপ্তম ধাপ ----------------------

IMG_20211114_155704.jpg

সবুজ রং করা কাগজটিকে গাম দিয়ে আস্তে আস্তে মুড়ে নিয়ে একটি ফুলের আকৃতি করে নিলাম।

-------------------- অষ্টম ধাপ-----------------

IMG_20211114_155444.jpg

IMG_20211114_162036.jpg

এবার হলুদ রঙের ডিজাইন করা কাগজ গুলি একটির ওপর একটি গাম দিয়ে আটকে নিয়ে এর ওপরে সবুজ রঙের আকৃতি ফুলটি মাঝখানে বসিয়ে দিলাম। আর এভাবে হয়ে গেল আমার" সাদা কাগজে রঙিন ফুল"।

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন স্কুল শিক্ষিকা। বাংলা ভাষায় নিজের মতামত প্রকাশ করতে এবং বলতে পাড়াকে গর্বের বিষয় মনে করি। নিজেকে একজন বাঙ্গালী হিসেবে এবং বাংলা ব্লগার হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করি।আমার বাংলা ব্লগ কমিউনিটিকে আমার অন্তরের অন্তস্থল থেকে জানাই ধন্যবাদ। কারণ এতো সুন্দর একটি প্ল্যাটফর্ম আমাকে দিয়েছে যেখানে আমি আমার মতামত বাংলা ভাষায় প্রকাশ করতে এবং উপস্থাপন করতে পারি।আজকে আমি "সাদা কাগজে রঙিন ফুল" এই ডাই প্রজেক্টটি আপনাদের সামনে উপস্থাপন করলাম। আশা করি আপনাদের ভালো লাগেছে।

এতোক্ষণ আপনার মূল্যবান সময় নষ্ট করে আমার পোস্টটি পড়ার জন্য এবং দেখার জন্য অনেক অনেক ধন্যবাদ।

Sort:  
 3 years ago 

ওয়াও আপু সাদা কাগজ কে রঙ করে এতো সুন্দর একটি ফুল বানানো যায় জানা ছিল না।খুবই সুন্দর হয়েছে দেখতে।আপনিও সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন।

শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করে উৎসাহ দিয়েছেন।

 3 years ago 

ভালোই বানিয়েছেন দেখছি আপু। শাপলা ফুলের মতো লাগছে অনেকটা। ধাপে ধাপে সুন্দর করে বর্ননা দিয়েছেন। আমাদের সাথে শেয়ার জন্য ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

আপনার সাদা কাগজে সাদা কাগজের রঙিন ফুলটি অনেক সময় অনেক কষ্ট করে আপনি বানিয়েছেন খুবই সুন্দর হয়েছে বানানোর পর । সাদার উপরে হলুদ রং দিয়ে রং করে আপনি ফুলগুলো বানিয়েছেন বোঝাই যাচ্ছে না যে এটি সাদা কাগজের উপর বানানো মনে হচ্ছে হলুদ কাগজ কেটে বানিয়েছেন খুব সুন্দর হয়েছে ফুলটি ।শুভেচ্ছা রইল।

 3 years ago 

জি অনেক সময় নিয়ে ফুলটি তৈরি করছি।আপনার সুন্দর মন্তব্য আমাকে অনেক উৎসহ দিয়েছে।

 3 years ago 

আপু,অসাধারণ সুন্দর হয়েছে সাদা কাগজ দিয়ে রঙিন ফুলটি। প্রথমে মনে করেছিলাম আপনি রঙিন কাগজ দিয়ে ফুল তৈরি করেছেন পড়ে বুঝতে পারলাম আপনি সাদা কাগজ দিয়ে এই রঙিন ফুলটি তৈরি করেছেন। আপু, এই ফুলটি খুব যত্নসহকারে আপনি তৈরি করেছেন দেখে বোঝা যাচ্ছে।ফুল তৈরির প্রতিটি ধাপ আপনি বর্ণনা সহকারে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু

 3 years ago 

আপনার অসাধারণ মন্তব্য আমাকে অনেক উৎসাহিত করেছে। জি আপু এটা তৈরিতে অনেক সময় নিয়ে কাজ করেছি।

 3 years ago 

সাদা কাগজ দিয়ে ফুলের কাঠামো তৈরি করার পর খুব সুন্দরভাবে রং করেছেন। ধাপ গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শেষের ফুলটি দেখে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

সুন্দর মন্তব্য করে কাজে উৎসাহ দানের জন্য অনেক ধন্যবাদ ভাই।

 3 years ago 

আপনার ফুলটি দেখতে জাস্ট অসাধারণ হয়েছে আপু। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এটি শেয়ার করার জন্য

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

ফুল সবাই পছন্দ করে না এমন মানুষ পাওয়া যাবে না।আপনি কাগজ দিয়ে অসাধারণ ফুল তৈরি করেছে আপু। আপনার জন্য শুভ কামনা রইলো

 3 years ago (edited)

সুন্দর মন্তব্য করে উৎসহ দেওয়ার জন্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার কাগজের তৈরি ফুল টি অসাধারণ হয়েছে। সুন্দর ভাবে থাকে তবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আমি প্রথমে ভেবেছিলাম এটা রঙিন কাগজ পড়ে দেখলাম আপনি সাদা কাগজকে কালার করে রঙিন বানিয়েছেন যা চমৎকার ছিল।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

মূল্যবান মন্তব্য করে উৎসাহ প্রদানের জন্য অনেক ধন্যবাদ ভাই।

 3 years ago 

সত্যি আপনার সাদা কাগজে আঁকা ফুলের ছবিটি খুবই সুন্দর হয়েছে। এটা দেখতে খুবই মনোরম এবং ঘরের মধ্যে শোপিস কিংবা দেওয়ালে লাগিয়ে রাখলেও বেশ ভালো লাগবে।
শুভকামনা আপনার জন্য।

 3 years ago 

আপনার মূল্যবান মতামত দিয়ে আমাকে উৎসাহ প্রদানের জন্য অনেক ধন্যবাদ ভাই।

 3 years ago 

আপনি ঠিকই বলেছেন আপু আমাদের সকলেরই উচিত গতানুগতিক কাজের বাইরে গিয়ে মাঝেমধ্যে একটু ভিন্ন রকম পোস্ট করা। আপনি আসলে একটি ভিন্ন রকম উদ্যোগ নিয়েছেন। আপনার এ ধরনের ভিন্ন উদ্যোগ দেখে অনেকেই উৎসাহিত হবে। আমরা সবাই রঙিন কাগজ দিয়ে ডাই বানাই কিন্তু আপনি সাদা কাগজ কে রং করে বানিয়েছে। যা আসলেই ভিন্ন লেগেছে আমার কাছে । আর আপনার ফুলটি খুব সুন্দর হয়েছে।

 3 years ago 

আপনি এত সুন্দর গুছিয়ে আপনার মন্তব্যটি লিখেছেন যা পড়ে আমার খুব ভাল লেগেছে ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57408.28
ETH 3079.77
USDT 1.00
SBD 2.31