কোনটা আমার বাড়ী?

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল ভাই ও বোনদের জানাই রমজানের শুভেচ্ছা। আশা রাখছি সকল ভাই-বোনদের এই রমজানের দিনগুলো ভালোই কাটছে। আপনাদের ও বিধাতার রহমতে আমার দিনগুলোও ভালোই যাচ্ছে।

IMG_20220409_001410.jpg

আমরা নারীরা মা, মেয়ে, বধু অনেক কিছু সম্পর্কেই জড়িয়ে থাকি। একটি মেয়ে জন্ম নেওয়ার পর প্রাথমিক অবস্থায় সে তার বাবার বাড়িতে থাকে। তারপর সেই বাড়ি এক সময় অতিক্রম করে অন্যের বাড়িতে চলে যেতে হয় । আবার অন্যের বাড়িতে গিয়ে যদি কপালে সুখ সহ্য না হয় তার প্রিয় মানুষটির সঙ্গে যদি কথা মনোমালিন্য হয় সেখানেও তার থাকা বড় দায়। একটি পরিবারে থাকতে গেলে সবকিছু ম্যানেজ করে সমঝোতার মাধ্যমে নিজেকে সামলিয়ে নিতে হয়। এরপরও কিছু কথা থেকে যায় , কারণ পৃথিবীর সব মানুষ সমান না একেক জনের ভাবমূর্তি বহিঃপ্রকাশ একেক রকম। যে মানুষটির সঙ্গে একই গাছের নিচে থাকা হয় সেই মানুষটি যদি কোন কারনে বলে ফেলে আমার বাড়ি থেকে তুমি চলে যাও তাহলে সেই নারীর জায়গা কোথায়। একটা নারীর স্থায়ী আছে কি কোন বাড়ি, সেটা নিয়েই আমার আজকের কবিতা। আমার কবিতাটির নাম "কোনটা আমার বাড়ি?"। আমার কবিতাটি যদি ভালো লাগে আপনাদের মূল্যবান সময় নষ্ট করে, দুই এক কলম কমেন্ট বক্সে দয়া করে লিখে জানাবেন।

আমি নারী!
বুঝতে হয় আমার দেরি
কোনটা আমার বাড়ি?

ছোট্ট ছিলাম ভাল ছিলাম
বড় হেয় বুঝতে শিখলাম
যেই কিনা হলাম বড়
অনেক প্রশ্ন মনে এলো।

আমার বাড়ি আমি ছাড়লাম
অন্যের গৃহে আমি রইলাম।

সংসারের সব কাজে
পরিতৃপ্ত হয় না কোন কিছুতে,
এতে করেও যদি না পাই মন
তবে এসব কিছুর কেন আয়োজন।

ধন্যহতাম আগে যদি বুঝতাম
ছায়ার নিবাস তরে ঘর
আকাশ ঘেরা ছাউনি
তারায় তারায় মেলা
দুটি জানালা ফুলে ফুলে ঘেরা।

অরন্যের সকল সবুজ
আমারি ঘরের জন্য।

তবে হতো না যেতে অন্য গ্রহে
তোমারি হাত ধরে এসেছি
এই প্লাবনে
তোমারি মন জুরে রয়েছি
এই জীবনে।

তবে কেন এই সংঘাত
মিছে মিছে দাও অজুহাত
বলতে পারিনা কারো সনে
কিছু কষ্ট দাগ টানে।

মনের দর্পণে
কিছু যে হচ্ছে
দিচ্ছি না কাউকে বুঝতে।

আমার কষ্ট আমার থাক
কাউকে না বলি,
শুধু মনটা চায়
সবার মত আমিও
আনন্দে চলি।

হলো না থাকা তোমার গৃহে
বলতে পারেন?
বাড়ি আমার আমার কোথায় শেষে!
একটু দেরিতে হলেও বুঝেছি
আমি নারী!
নেই আমার স্থায়ী কোন বাড়ি।

বিষয়ঃ- কোনটা আমার বাড়ী?

কমিউনিটিঃ- আমার বাংলা ব্লগ।

আপনার মূল্যবান সময় নষ্ট করে আমার কবিতাটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ.........

Sort:  
 3 years ago 

কবিতা টি বাস্তবিক এবং বর্তমান সমাজের প্রেক্ষাপটে সত্যি।

কোনটা আমার বাড়ী
আমি যে কোথাও থাকতে নাহি পারি
সকাল বিকাল কষ্ট করেও পাইনা কারো মন
সত্যি বলতে নারীর জন্য নেইকো আপন জন।

সুন্দর লিখেছেন কবিতা টি। তবে মন কে শক্ত করে এগিয়ে যেতে হবে সকল নারীকে। পৃথিবী বিচিত্রময়। ভাল থাকবেন। শুভেচ্ছা।

 3 years ago 

সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

নেই আমার স্থায়ী কোন বাড়ি।

শুধু নারী না আমাদের কারো আপন বাড়ি নেই। আমাদের আপন বাড়ি পাবো মৃত্যুর পর। যাইহোক, আমি একটু অন্য প্রসঙ্গে চলে গেছি। তবে আপনি অনেক সুন্দর কবিতা লিখছেন। অনেক ধন্যবাদ।

 3 years ago 

জি ভাই আপনি ঠিক ধরেছেন। অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

একটি ব্যাতিক্রমধর্মী চমৎকার কবিতা ছিল।
যার প্রতিটি লাইন চরম বাস্তবতা দেখিয়ে দিচ্ছে।
কিছু মানুষের জন্য হয়ত জীবন কঠিন হয়ে উঠতে পারে। যাক দোয়া করছি। জীবন যুদ্ধ জারি রাখুন আর ভালো থাকুন।

 3 years ago 

সব সময় পাশে থেকে গঠনমূলক মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

বাস্তবসম্মত একটি কবিতা লিখছেন আপু। আপনার কবিতাটি আসলেই অনেক বেশি ভালো লেগেছে। আপনি খুবই সুন্দর করে প্রতিটি লাইন লিখেছেন। শুভকামনা

 3 years ago 

আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো ভাই।

 3 years ago 

খুব সুন্দর একটি কবিতা আপনি রচনা করেছেন। আপনার কবিতাটি পড়ে সত্যি ভবিষ্যতের নিয়ে আমার মাথায় চিন্তা নতুন করে জেগে উঠলো

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাই।

 3 years ago 

আমি নারী!
নেই আমার স্থায়ী কোন বাড়ি।

এই ব্যাপারটির জন্য আমাদের সমাজের নারী পুরুষ আমরা ২জনেই দায়ী। কারণ আমরা নারীরাই নারীদের ক্ষতি করি। আবার পুরুষরা নারীদের উপরে উঠতে দেয় না। এভাবে করেই নারীদের আর যাই হোক নিজের বাড়ি হয়না, সুন্দর লিখেছেন।

 3 years ago 

আপু আপনার মন্তব্যটি পড়ে খুব ভালো লাগলো কারন কবিতার মুল বিষয় নিয়ে গঠনমূলক মন্তব্য করে উৎসহ এবং কাজে আগ্রহ বাড়িয়ে দিয়েছেন। অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

বাস্তবমুখী কবিতা। বর্তমান সমাজব্যবস্থার কারনে নারীদের এই সমস্যার সম্মুখীন হতে হয় প্রতিনিয়ত। তবে পরিবর্তন দরকার। শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

অবশ্যই একদিন পরিবর্তন আসবে আপু। অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68338.18
ETH 2645.26
USDT 1.00
SBD 2.69