ময়ূর পেখম ঝটপট পিঠা।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন? আশা রাখছি সবাই ভাল আছেন।

received_3145467722378758.jpeg

শরীর ভালো থাকলে মন ভালো থাকে। মন ভালো থাকলে সব কাজ করে আনন্দ পাওয়া যায়। বিকালে চা এর সাথে একটু নাস্তা না হলে কি আর চলে।নাস্তা মানেই হতে হবে সেটা মুখরোচক কোন খাবার, না হলে সরাসরি ফল।তবে আমরা বাঙালিরা সব সময় নাস্তা বলতে মুখরোচক খাবারকে বিশেষভাবে প্রাধান্য দিয়ে থাকি। আর এই মুখরোচক খাবারটি যদি গরম গরম হয় তাহলে তো আর কথাই নাই বড়দের সাথে ছোটরাও অনেক আনন্দের সহিত সেই নাস্তাটি করতে স্বাচ্ছন্দ্য বোধ করে।আমি সব সময় আমার বাচ্চাদের রুচির ব্যাপারটিকে বেশি প্রাধান্য দিয়ে থাকি। কারণ ওরা ছোটরা যে খাবারটি বেশি পছন্দ করে সে খাবারটি সব সময় তৈরি করার চেষ্টা করি আমি।তাই আমি আজকে এমন একটি নাস্তা তৈরি করে পরিবারসহ একসঙ্গে খেয়েছি যা আমি আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি। আমি বিশেষ ধরনের একটি পিঠা খুব ঝটপট তৈরি করে ছিলাম।আর আমার এই পিঠাটির নাম "ময়ূর পেখম ঝটপট পিঠা"। খুব অল্প সময়ে এই পিঠা তৈরি করা যায় এবং দেখতে অনেকটা ময়ূরের পেখম এর মত তাই এই পিঠাটির নাম দিয়েছি "ময়ূর পেখম ঝটপট পিঠা"। আসুন দেখে নেয়া যাক পিঠা তৈরীর প্রক্রিয়া।

উপকরনসমুহ👇👇

১। ময়দা।
২। ডিম।
৩। পেঁয়াজ।
৪। মরিচ।
৫। লবণ।
৬। তৈল।
৭। পিঠা কাটার জন্য চামুচ।
৮। কালোজিরা।

received_1126864287881818.jpegreceived_506771534350615.jpeg
received_287144310221473.jpegreceived_476060444249569.jpeg
received_912888589361691.jpegreceived_321156206712604.jpeg

-----↘️ প্রস্তুত প্রণালী ↙️------

-------↘️প্রথম প্রক্রিয়া ↙️--------

received_670958330716611.jpeg

কাঁচা মরিচের বোটা ফেলে কুঁচি কুঁচি করে কেটে নিয়েছি।

-------↘️দ্বিতীয় প্রক্রিয়া ↙️-------

received_1284405722071144.jpeg

পেঁয়াজের ছাল পরিষ্কার করে কুঁচি কুঁচি করে কেটে নিয়েছি।

------↘️তৃতীয় প্রক্রিয়া ↙️-------

received_495629238611482.jpeg

এবার ডিম ভেঙ্গে কাঁচা মরিচ কুঁচি, পেঁয়াজ কুঁচি এবং লবণ দিয়ে সুন্দর করে মিশ্রন করে নিয়েছি।

------↘️ চতুর্থ প্রক্রিয়া ↙️-------

received_356742079676972.jpeg

একটি পাত্রে পানি গরম করে নিয়েছি। তারপর ময়দার ভিতরে কালিজিরা মিক্সট করে নিয়ে সেই গরম পানি ময়দায় মিশিয়ে খুমর করে নিয়েছি।

-------↘️ পঞ্চম প্রক্রিয়া ↙️-------

received_695517094816468.jpeg

এবার খুমরটাকে সুন্দর করে হাতের সাহায্যে ডলে ডলে ছোট ছোট বল তৈরি করে নিয়েছি।

------↘️ ষষ্ঠ প্রক্রিয়া ↙️-------

received_241195831471390.jpeg

এবার এই খুমরের বলগুলোকে রুটি তৈরি করে নিয়েছি।

-------↘️ সপ্তম প্রক্রিয়া ↙️-------

received_1835736953290329.jpeg

এই রুটির মাঝে ডিমের মিশ্রণ দিয়ে দিয়েছি।এবার রুটিকে অর্ধচন্দ্র করে নিয়েছি।

-------↘️ অষ্টম প্রক্রিয়া ↙️------

received_553472915718057.jpeg

এই রুটির চতুর সাইডে চামুচ দিয়ে কেটে নিয়েছি একটি মেজারমেন্ট করে।

------↘️নবম প্রক্রিয়া ↙️-------

received_4678893595553863.jpeg

এই কাটা অংশগুলো সুন্দর করে হাতের সাহায্যে ডিজাইন করে নিয়েছি যাতে ময়ূরের পেখম এর মত দেখা যায়।

-------↘️দশম প্রক্রিয়া ↙️-------

received_490579269333457.jpeg

ফ্রাইপেন গরম হয়ে গেলে ফ্রাইপ্যানে তৈল দিয়ে এতে পিঠা দিয়ে দিলাম।

-----↘️ এগারো তম প্রক্রিয়া ↙️-----

received_485146606621611.jpeg

received_402444054888205.jpeg

এবার ফ্রাইপেনে পিঠাটিকে এপিট ওপিট করে সুন্দর করে মচমচে করে ভেঁজে নিলাম আর এইভাবে হয়ে গেল আমার "ময়ূর পেখম ঝটপট পিঠা"।এবার এই পিঠা পরিবেশনের জন্য রেডি করে তার একটি ছবি আপনাদের মাঝে উপস্থাপন করলাম।

আমার পরিচয়।

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।রেসিপি করতে,কবিতা লিখতে এবং বিভিন্ন ধরনের ডিজাইন তৈরি করতে পছন্দ করি। যেকোনো বিষয়ে নিরপেক্ষতা বজায় রাখতে স্বাচ্ছন্দ্য বোধ করি।আমার বাংলা ব্লগ কমিউনিটি একটি নিরপেক্ষ প্ল্যাটফর্ম দিয়েছেন আমাদের। তাই এই কমিউনিটির একজন সদস্য হতে পেরে নিজেকে গর্বিত মনে করি।

বিষয়ঃ- ময়ূর পেখম ঝটপট পিঠা।

কমিউনিটিঃ- আমার বাংলা ব্লগ।

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল ভাই-বোনদের প্রতি রইলো আমার শুভেচ্ছা ও বসন্তের অভিনন্দন.......

Sort:  
 2 years ago 

আপনি অনেক মজাদার এবং লোভনীয় একটি পিঠা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই পিঠার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল সেই সাথে অনেক লোভনীয়। তেলে ভাজি এ ধরনের পিঠা খেতে খুবই সুস্বাদু লাগে আপনার এই পিঠার রেসিপি দেখে আমার জিভে জল এসে গেল। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে ধাপে ধাপে আমাদের সকলের মাঝে ময়ূর পেখম পিঠার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

ময়ূর পেখম পিঠা এই প্রথমবার শুনলাম। কিন্তু আপনি অনেক অসাধারণ পিঠাটি তৈরি করেছেন। আমার মনে হচ্ছে এই পিঠা খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনার রেসিপি ফলো করে আমিও কখনো তৈরি করে দেখব। আপনার পিঠা তৈরীর উপস্থাপনাটা ও বেশ ভালো লেগেছে। আমাদের মাঝে এত অসাধারন একটি পিঠা রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

জি আপু পিঠাটি অনেক মজাদার এবং সুস্বাদু ছিল অসংখ্য ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

এ রকম পিঠা তো আমি আজকে প্রথম দেখলাম। আপনি খুবই সুন্দর ভাবে ময়ূরের পেখম পিঠা তৈরি করলেন। আপনার পিঠা দেখে মনে হচ্ছে খুবই মুচমুচে এবং সুস্বাদু হয়েছে। আমার কাছে তো জাস্ট অসাধারণ লাগলো আপনার ময়ূর পিঠা দেখে। ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করলেন আপনি। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🤗🤗

 2 years ago 

জি আপু পিঠাটি অনেক মুচমুচে ও সুস্বাদু ছিল। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

খুবই মজার একটি পিঠা রেসিপি তৈরি করেছেন আপু। এই পিঠা কখনোই খাওয়া হয়নি বা বাসায় তৈরি করাও হয়নি। কিন্তু আপনার পিঠা রেসিপি আমার কাছে খুবই ভালো লেগেছে। আর নামটাও খুবই সুন্দর। খেতে অবশ্যই খুব মজা হবে। অনেক ধন্যবাদ আপনাকে এই পিঠা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার রেসিপিটা আপনার ভাল লেগেছে শুনে অনেক ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

খুব ইউনিক একটি পিঠার রেসিপি। আসলে এটি আমি জীবনে নামও শুনিনি তবে দেখা তো দূরের বিষয়। আর খাওয়ার কথাতো নাই বললাম। যেখানে নাম শুনিনি সেখানে খাওয়া তো প্রশ্নই আসে না। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য।

 2 years ago 

অনেক সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আপু সত্যিই দেখতে ময়ূরের পেখম এর মতো লাগছে। দেখতে সত্যিই খুব সুন্দর লাগছে খেতেও মনে হয় খুব সুস্বাদু হয়েছে। সুন্দর একটি রেসিপি শিখলাম ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

মূল্যবান মতামত দিয়ে উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু আপনার ময়ূর পেখম পিঠাটি দেখতে কিন্তু ময়ূরের পেখমের মতোই লাগছে। খুব সুন্দর লাগছে দেখতে পিঠাটি। খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছিল। আপনার পিঠা তৈরি দেখে তো মনে হচ্ছে পিঠাটি খুবই সুস্বাদু। একবার বানিয়ে খেয়ে দেখতে হবে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু পিঠার রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ মন্তব্য করে সহযোগিতা করার জন্য।

অসাধারণ হয়েছে আপু। এতোদিন শুধু ঝিনুক পিঠা চিরুনি পিঠা দেখেছি কিন্তু কখনো ভাবতে পারিনি যে এত সুন্দর ভাবে ময়ূর পেখম পিঠা তৈরি করা যায়। আপনি অনেক সুন্দর ও সহজ ভাবে পিঠা রেসিপি আমাদের সাথে উপস্থাপন করেছেন। সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই উৎসহমুলক মতামতের জন্য।

 2 years ago 

অনেক ধরনের পিঠা খেয়েছি তবে ময়ূর পেখম পিঠা কখনো খাওয়া হয়নি। এই রেসিপিটি অনেকটা ডিম পরোটার মতো। রেসিপি টা আমার কাছে খুবই ভালো লেগেছে। এ ধরনের পিঠা গরম গরম খেতে খুবই সুস্বাদু হয়। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি ময়ূর পিঠার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জি ভাই গরম গরম এই পিঠাটি খেলে অনেক মজা এবং সুস্বাদু লাগে। অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু। ডিজাইন টা খুবই সুন্দর। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে। আমি এই রকম পিঠা আগে দেখিনি। দেখতে একদম ময়ূরের পেখম এর মতই। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে যে তৈরি করা খুবই সহজ। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর করে গুছিয়ে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58613.96
ETH 3153.58
USDT 1.00
SBD 2.43