নিঃস্ব আমি যখন।

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা কেমন আছেন?যে যেখান থেকে আমার এই কবিতাটি এখন পড়ছেন আশা করি সবাই ভাল আছেন, সুস্থ আছেন এই কামনা চিরন্তন।আমরা সবাই ভালবাসি বিরহের গান কিন্তু বিরহ কেউ ভালোবাসি না। আমরা কষ্টকে কেউ ভালোবাসি না, নিঃসঙ্গতাকে কেউ সঙ্গ দিতে চাইনা। তাই আজকে আমি আপনাদের সামনে "নিঃস্ব আমি যখন " কবিতাটি উপস্থাপন করছি।

IMG_20211029_001215.jpg

হারিয়ে সব আমি যখন নিঃস্ব!
কেউ এতোটুকু খবরও নেয়নি
বলেনি কে আছে তোমার
আছে কি কোথাও যাবার?

পথ চলতে চলতে
যখন আমি ক্লান্ত!
মুখের নেই মায়াবী হাসি
চোখে নেই অশ্রু
আছে সেথা মরুভূমি।

স্বপ্নগুলোকে আগের মত
পারিনা ফোটাতে।
ব্যথিত হৃদয়ে নিঃস্ব হয়ে
গুটিয়ে নিয়েছি নিজেকে।

যেমনি মাঝপথে সাগরে রেখে
তরী ফিরে নিচ্ছে অন্য জনে,
আমাকে আমার মতো করে
ভাবতেও ভয় হয়!

জানিনা জীবনের রক্তিম সময়
আসবে কি এই ভুবনে?
এই ভুবনে আছে মানুষ
সবাই বিনিময়ে বেহুশ!
নিতে হয় চীনে আপনকে
নিঃস্ব হলেই বোঝা যায় সবাইকে।

এই পথে চায়না কেউ হাঁটতে
আসে না কেহই নিঃস্ব বাণী শুনতে।
কষ্টের মাঝেই যাচ্ছে........
যাক না তবুও তো আছে কিছু
না হোক সে আনন্দ,
বুক ভরা আছে কষ্টের ছন্দ।

এই ভূবনে চলতে গিয়ে
বিধাতার কিছু পাওয়া মেলে,
আমার মিলেছে নিঃস্ব জীবন
ছেড়েছে ঘর বাড়ি আপন জন।

তবুও আছি এই বলে
নিঃস্বকে সঙ্গী করে।

আমার পৃথিবী গড়েছি আমিই
ক্ষণে ক্ষণে তিলে তিলে
সেথায় রয়েছে হিমেল হাওয়া
কুয়াশা ঢাকা আকাশ
সাগরের উত্তাল পাতাল ঢেউ
এই নিঃস্ব জীবনে খোঁজ করেনি কেউ।

উজ্জ্বল আলোর ভোর
দেখিনা আমি দু'চোখে
নিঃস্ব জীবন গ্রাস করছে আমাকে।
অন্ধকার দেখতে দেখতে আমি
যখন মেঘাচ্ছন্ন হয়ে যাই
তখন আমি যে নিঃস্ব অনুভব করি।

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি নিজেকে বাঙালি হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করি।আমি আমার মতামত বাংলায় প্রকাশ করতে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটি বাংলা ভাষাকে প্রাধান্য দেয় এজন্যই আমি আমার বাংলা ব্লগকে বড় ভালবাসি। আমার এই " নিঃস্ব আমি যখন " কবিতাটি যদি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই মন্তব্য করে সহযোগিতা করবেন। আর ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

-------------------সবাইকে ধন্যবাদ -----------------

Sort:  
 3 years ago 

আপু আপনি খুব সুন্দর একটি ছবি এঁকেছেন। আপনার আঁকা ছবিটি আমার খুব ভাল লেগেছে ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 66373.20
ETH 3291.44
USDT 1.00
SBD 2.69