কেমিক্যাল ছাড়া পেয়ারা ও লেবুর জেলি ||| 10% লাজুক শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগের সকল ভাই ও বোনদেরকে জানাচ্ছি লাল গোলাপের শুভেচ্ছা। আশা রাখছি দূর-দূরান্তের সকল ভাই ও বোনেরা বিধাতার রহমতে ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।

received_430884562309765.jpeg

বর্তমান সময়ে বিভিন্ন ধরনের ফল আমাদের এলাকায় পাওয়া যাচ্ছে।আর এই প্রতিটি ফলে বিভিন্ন ধরনের ভিটামিনে ভরপুর। এই ফলগুলোকে আমরা বিভিন্ন প্রক্রিয়াজাত করে খেতে পারি।তাই আজ আমি আপনাদের মাঝে আরেকটি নতুন রেসিপি নিয়ে হাজির হয়েছি। আমি যখন কোনো নতুন রেসিপি তৈরি করি তখনই আমি আমার বাংলা ব্লগ এ সেটা উপস্থাপন করার জন্য আমার মনটা ব্যাকুল হয়ে থাকে। যখন আমি আমার বাংলা ব্লগে প্রিয় ভাই ও বোনদের মাঝে নতুন কিছু উপস্থাপন করি তখন আমার অনেক ভালো লাগে। আর যে কোন কষ্টের সৃষ্টি বাংলা ব্লগই দিতে পারে তার একমাত্র মর্যাদা। আপনাদের মাঝে প্রাকৃতিক ভাবে কোন 🍐কেমিক্যাল ছাড়া পেয়ারা ও লেবুর জেলি🍋 নিয়ে হাজির হয়েছি।এই রেসিপিটি কিভাবে তৈরি করেছি তার প্রক্রিয়া নিয়ে আপনাদের সাথে বিস্তারিত আলাপ করা যাক।

উপকরনসমূহঃ🛒

১। পেয়ারা।
২। লেবু।
৩। চিনি।

received_1180058142567018.jpegreceived_566574051815673.jpeg

received_812795956761763.jpeg

↩️ প্রস্তুত প্রণালী ↪️

🍐🍐প্রথম ধাপ🍋🍋

received_377209557853284.jpeg

প্রথমে পেয়ারাগুলো খুব সুন্দর করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিয়েছি।

🍐🍐দ্বিতীয় ধাপ🍋🍋

received_1101889634017822.jpeg

পরিষ্কার করা পেয়ারা গুলোকে ছোট ছোট অংশে কেটে নিয়েছি।

🍐🍐তৃতীয় ধাপ🍋🍋

received_907169116863243.jpegreceived_409825257642868.jpeg

এবার ছোট টুকরো করা পেয়ারা গুলোকে প্রেসার কুকারে দিয়ে সিদ্ধ করে নিয়েছি।

🍐🍐চতুর্থ ধাপ🍋🍋

received_738729973879902.jpegreceived_720359879063395.jpeg

সিদ্ধ করা পেয়ারা গুলোকে ডাল ঘুটনি দিয়ে ভালো করে ঘেটে নিয়েছি যেন রসটি ঘন হয় ।

🍐🍐পঞ্চম ধাপ🍋🍋

received_792744565059754.jpegreceived_1846770718863797.jpeg

ঘেটে নেওয়া পেয়ারাগুলোকে একটি কাপড়ে ঢেলে ঘন রস গুলো অন্য একটি বাটিতে চিপে নিয়েছি।

🍐🍐ষষ্ঠ ধাপ🍋🍋

লেবু সুন্দর করে পরিস্কার পানিতে ধুয়ে নিয়েছি।

🍐🍐সপ্তম ধাপ🍋🍋

received_596355032109163.jpeg

পরিষ্কার পানিতে ধোয়া লেবু গুলোকে ছোট ছোট অংশে কেটে নিয়েছি।

🍐🍐অষ্টম ধাপ🍋🍋

received_595015012152204.jpeg

টুকরো করা লেবু গুলোকে চিপে রস বের করে আলাদা একটি বাটিতে নিয়েছি।

🍐🍐নবম ধাপ🍋🍋

received_1846770718863797.jpeg

এবার পেয়ারার রস গুলো অন্য একটি সসপ্যানে ঢেলে কিছুক্ষণ চুলায় রেখে নাড়াচাড়া করেছি।

🍐🍐দশম ধাপ🍋🍋

received_5422948531129267.jpeg

এবার সসপ্যানের মধ্যে পরিমাণ মতো চিনি দিয়ে পুরো রসটিকে ঘন ঘন নাড়াচাড়া করেছি যাতে সসপ্যানের নিচে লেগে না যায়।

🍐🍐এগারো তম ধাপ🍋🍋

received_363347875877478.jpeg

এরপর রসগুলোকে ঘনঘন নাড়াচাড়া করতে করতে যখন রসগুলো খুব ঘন হয়ে এলো তখনই হয়ে গেল আমার 🍐কেমিক্যাল ছাড়া পেয়ারা ও লেবুর জেলি🍋 রেসিপি। এবার এই 🍐কেমিক্যাল ছাড়া পেয়ারা ও লেবুর জেলি🍋 রেসিপির একটি ছবি আপনাদের সামনে উপস্থাপন করালাম।

আমার পরিচয়। 📎

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।রেসিপি তৈরি করতে,কবিতা লিখতে এবং বিভিন্ন ধরনের ডিজাইন তৈরি করতে পছন্দ করি। যেকোনো বিষয়ে নিরপেক্ষতা বজায় রাখতে স্বাচ্ছন্দ্য বোধ করি।অবহেলিত মানুষের মুখে হাসি ফোটাতে পারলে ভালো লাগে।

বিষয়ঃ- রেসিপি 🍐কেমিক্যাল ছাড়া পেয়ারা ও লেবুর জেলি🍋।

কমিউনিটিঃ- আমার বাংলা ব্লগ।

আপনার মূল্যবান সময় নষ্ট করে আমার রেসিপিটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ.......

Sort:  
 2 years ago 

বাড়িতে তৈরি জেলি যেমন স্বাস্থ্যকর তেমনে স্বাদটাও হয় দারুণ । সুন্দর পরিবেশে নিজ হাতে তৈরি খাবার খাওয়ার রুচিটাই যেন অন্য লেভেলের ।
খুব সুন্দর এবং সহজ পদ্ধতিতে আজকে আপনি পেয়ারা ও লেবুর জেলি তৈরি করে দেখিয়েছেন ।
ধন্যবাদ আপু । শুভ কামনা রইলো ।

 2 years ago 

সহযোগিতা মুলক মন্তব্য করে সহযোগিতা করার জন্য অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপু আপনার পেয়ারা ও লেবুর জেলিটি খুবই চমৎকার হয়েছে। এ ধরনের জেলি খেতে খুবই সুস্বাদু লাগে। ঘরোয়া পদ্ধতিতে তৈরি করা জেলি বেশ স্বাস্থ্যসম্মত হয়। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার রেসিপি আপনার পছন্দ হয়েছে শুনে অনেক ভালো লাগলো আপু।

 2 years ago 

বাহ্ এধরনের রেসিপি আরো চাই 🤗
সত্যি বলতে এটা আমি খুব শীঘ্রই তৈরি করবো ইনশাআল্লাহ।
কেমিক্যাল মুক্ত চমৎকার জেলি 😋

 2 years ago 

চেষ্টা করছি ভাই আপনাদের উৎসহ যে ভাবে পেয়েছি তাতে আরও এধরনের রেসিপি তৈরি করার আগ্রহ বেড়ে গেছে।

 2 years ago 

ওয়াও আপু পেয়ারা ও লেবুর জেলি তৈরি করা যায় তা কখনো জানতাম না। সত্যি আমার বাংলা ব্লগে না আসলে এত সুন্দর সুন্দর রেসিপি মিস করতাম। পেয়ারা ও লেবুর জেলি তৈরির প্রতিটি ধাপ আমাদের মাঝে উপস্থাপন করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

খুবই ভালো লাগলো কারন আমরা বাজার থেকে যে জেলি কিনে নিয়ে আসি সেগুলো কেমিক্যাল থাকে, আপনি ঘরোয়াভাবে সুস্বাদু এবং মানসম্মত জেলি তৈরি করেছেন, আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

ঘরোয়া পদ্ধতিতে খুব সুন্দর ভাবে কেমিক্যাল ছাড়া পেয়ারা ও লেবুর জেলি বানিয়ে ফেলেছেন এবং সেটি আমাদের সাথে যথাযথ বর্ণনার মাধ্যমে তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

আমার বড় আপুও খুবই সুস্বাদু করে জেলি তৈরি করতে পারে। তিনি এখন অসুস্থ তাই এখন আর তার হাতের তৈরি মজাদার জেলিও তেমন একটা খাওয়া হয় না। কেমিক্যাল ছাড়া পেয়ারা ও লেবুর জেলি আপনি খুবই সুস্বাদু করে তৈরি করেছেন এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

পেয়ারা ও লেবুর জেলি আমি আগে কখনো খাইনি। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভ কামনা রইল।

 2 years ago 

জি আপু অনেক মজার ছিল।

 2 years ago 

কেমিক্যাল ছাড়া পেয়ারা ও লেবুর জেলি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগলো এরকম ইউনিক ধরনের পোস্ট দেখতে আমার কাছে সব থেকে বেশি ভালো লাগে। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার রেসিপি আপনার ভালো লেগেছে শুনে অনেক ভালো লাগলো ভাই।

 2 years ago 

আপনি কেমিক্যাল ছাড়া পেয়ারা ও লেবুর জেলি তৈরি করেছেন। সকালের নাস্তা হিসেবে জেলি দিয়ে ব্রেড খাওয়ার মজাই আলাদা। আপনার রেসিপি বেশ ভালো লাগলো দেখে।

 2 years ago 

আপনার ভালো লেগেছে এটাই আমার বড় পাওয়া ভাই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60589.35
ETH 2628.62
USDT 1.00
SBD 2.53