দারুণ স্বাদের টমেটো চাটনি

আসসালামু আলাইকুম, আমার বাংলা ব্লগের আমার সকল বন্ধু বান্ধুবি গন আপনারা কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন।আমিও ভালো আছি।

আজকে আমি আমার একটা মজার রান্নার রেসেপি শেয়ার করতে চাচ্ছি আপনাদের সাথে। আমার রান্না করতে ভালো লাগে, অনেক কিছু রান্না করি, কিন্তু এই রেসেপিটা আমার অনেক প্রিয়। এটা হচ্ছে টমেটোর চাটনি।

20230523_164628.jpg

এটা একদম রেস্টুরেন্টে এর চাটনির মতো মজা। এটা আপনি বিরিয়ানি, কাচ্চি বা চিকেন ফ্রাইয়ের সাথেও খেতে পারবেন। আর আমি বলতে পারি যদি আপনি এই রেসেপিটা ট্রাই করেন এর স্বাদ আপনার মুখে লেগে থাকবে, আমার মতো আপনিও এটা বার বার বানাবেন।
আমার টমেটোর চাটনি করতে যা যা উপকরণ লাগবে,
১। টমেটো ছোট করে কুচি করে নিয়েছি ৫০০ গ্রাম
২। লবন পরিমাণ মতো
৩। চিনি এক কাপ
৪। ৬/৭ টা খেজুর
৫। আমসত্ত বা ম্যাংগো বার এসব না থাকলে কয়েক টুকরো আম দিতে পারেন
৬। একটা লেবুর রস
৭। এক চামচ সিরকা ( এটা অপশনাল আপনি সংরক্ষণ করে রাখতে চাইলে এটা দিতে হবে, আমি দেইনা কারন এমনি ৬/৭ দিন ভালো থাকে)
৮। হাফ চামচ বিট লবন
৯। ৩টা গোটা শুকনো মরিচ
১০।৪ চা চামচ সরিষার তেল
১১। ১ চামচ পাচফোরন
১২। আধা চা চামচ মৌরি,আধা চা চামচ জিড়া,২ টা শুকনা মরিচ ভেজে নিতে হবে, তারপর গুড়া করে নিতে হবে।

20230523_160838.jpg

20230523_160835.jpg

একটা পাত্রে সরিষার তেল দিয়ে তাতে ৩ টা মরিচ আর এক চামচ পাচফোরন দিয়ে ১০/১৫ সেকেন্ড নারাচারা করতে হবে।

20230523_160952.jpg

তারপর টমেটো কুচিগুলা দিয়ে দিয়েছি আর আম সত্ত দিয়েছি।

20230523_162341.jpg

সাথে স্বাদ মতো লবন দিয়ে দিয়েছি।
এরপর ঢাকা দিয়ে ৪/৫ মিনিট রেখে দিছি,তাতেই কুচি করা টমেটো নরম হয়ে গেছে, তারপর ঢাকনা সরিয়ে নারাচাড়া করতে করতে টমেটো অনেকটা গলে যাবে।

তখন এক কাপ চিনি আর ৬ টা খেজুরের বিচি ফেলে দিয়ে দিয়েছি। চিনি দেয়ার পরে দারুণ একটা কালার আসে চাটনিতে। এরপর অল্প কিছুক্ষন নারার পর চিনি গলে গেলেই লেবুর রস দিয়ে দিয়েছি সাথে বিট লবন। বিট লবন দিলে অনেক সুন্দর একটা ঘ্রান আসে।আমি সব রকম চাটনিতেই বিট লবন ব্যবহার করি। আপনি যদি সংরক্ষন করতে চান তাহলে এর সাথে সিরকা দিবেন।

20230523_160200.jpg
তারপর করে রাখা এইভাজা মসলার গুড়া দিয়ে ২ মিনিট নারাচারা করে নামিয়ে নিয়েছি।

20230523_164525.jpg
হয়ে গেলো তৈরি আমার মজার টমেটোর চাটনি।

আশা করি আমার এই রেসেপিটা ভালো লাগবে আপনাদের। আপনারা উৎসাহ দিলে, আমি আমার আরো অনেক মজার রেসেপি শেয়ার করবো সবসময়। ধন্যবাদ সবাইকে,ভালো থাকেন সবাই।

Sort:  
Loading...
 last year 

টমেটো চাটনি দেখে খেতে খুব ইচ্ছে করতেছে । চমৎকার লোভণীয় রেসিপি তৈরি করেছেন আপননি। শুকনা মরিচ এবং মসলা দেওয়াতে খেতে খুবই মজাদার এবং সুস্বাদু হবে। আমাদের মাঝে এতো সুন্দর রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66683.89
ETH 3311.03
USDT 1.00
SBD 2.70