😋লাউ পাতা দিয়ে নোনা ইলিশ মাছের সুস্বাদু পাতুরি রেসিপি😋।🥳প্রিয়@shy-fox 10% beneficiary।🥳

in আমার বাংলা ব্লগ3 years ago
আমার প্রাণ প্রিয় আমার বাংলা ব্লগ পরিবারের সবাই কেমন আছেন? আশা করছি সৃষ্টিকর্তার অশেষ রহমতে ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

Picsart_22-03-12_20-59-47-161.jpg

আমি @santa14 আমার বাংলা ব্লগ পরিবারের খাদ্য প্রেমিদের জন্য একটি মজাদার রেসিপি নিয়ে হাজির হয়েছি।তাই আজকে কোনো অন্য কিছুই পোস্ট করবো না। আজকে শুধু মজার রেসিপি হবে 😋।লাউ পাতা দিয়ে নোনা ইলিশ মাছের সুস্বাদু পাতুরি।আমার কাছে ইলিশ মাছ টা তেমন একটা পছন্দ নয়। তবে নোনা ইলিশ টা আমার ভিষণ পছন্দের। যা আমি বুঝাতে পারবো না। আমার যখন চট্টগ্রামে ছিলাম, তখন আব্বু প্রায় ৪০ কেজি ইলিশ মাছ কিনে নোনা ইলিশ তৈরি করেছিল।সেই থেকে আমার খুব পছন্দের।তবে ৪০ কেজি সব আমরা খাইনি, আমাদের দাদু বাড়ি, নানু বাড়ি আর সব স্বজনদের বাসায় পাঠিয়ে ছিল।

তাই আজকে হঠাৎ করে খুব খেতে ইচ্ছে করছিল।পরে আম্মু কে বলি আর আম্মু ছোট ভাই কে দিয়ে বাজার থেকে নিয়ে আসে। তবে আব্বু যেই ভাবে তৈরি করেছিল ওই নোনা ইলিশের অনেক সুন্দর গন্ধ ছিল। তবে এই নোনা ইলিশে কোনো গন্ধ নেই বললেই চলে।আর কি করার সব কিছু তে ভেজাল।আচ্ছা এই সব কথা থাক এখন।চলুন তাহলে আমার আজকে মজার রেসিপি শুরু করি।

লাউ পাতা দিয়ে নোনা ইলিশ মাছের পাতুরি রেসিপি।

IMG_20220312_201749.jpg

নংউপকরণ সমূহপরিমাণ
নোনা ইলিশদুই টুকরো।
লাউ পাতাপরিমাণ মতো।
পেঁয়াজদশ টি।
কাঁচা মরিচদশ টি।
ধনিয়াপাতাপরিমাণ মতো।
শুকনো মরিচ বাটাতিন চামচ।
রসুন বাটাদুই চামচ।
হলুদ গুঁড়োএক চামচ।
লবণস্বাদমতো।
১০সয়াবিন তেলপরিমাণ মতো।

IMG_20220312_202712.jpg

প্রস্তুত প্রণালীঃ

ধাপ নং-১

IMG_20220312_202650.jpg

প্রথমে আমি পরিমাণ মতো লাউ পাতা নিয়ে নিবো। এরপর ভালো করে পরিষ্কার করে লাউ পাতা গুলো ধুয়ে নিয়ে নিবো।এরপর পানি গুলো শুকানোর জন্য রেখে দিবো।

ধাপ নং-২

IMG_20220312_202631.jpg

এবার আমি আবার নোনা ইলিশ মাছ নিয়ে নিবো। এরপর ভালো ভাবে পরিষ্কার করে ধুয়ে নিয়ে নিবো।

ধাপ নং-৩

IMG_20220312_202608.jpg

IMG_20220312_202542.jpg

এখন পেঁয়াজ এর খোসা ছাড়িয়ে নিয়ে নিবো। এরপর পেঁয়াজ, ধনিয়াপাতা ও কাঁচা মরিচ ধুয়ে পরিষ্কার করে নিবো। এবার কুচি কুচি করে কেটে নিবো।

ধাপ নং-৪

IMG_20220312_202519.jpg

এখন নোনা ইলিশ গুলো একদম ছোট ছোট টুকরো করে কেটে নিবো। এরপর একটি থালায় শুকনো মরিচ বাটা,রসুন বাটা,হলুদ গুঁড়ো ও লবণ নিয়ে নিবো।

ধাপ নং-৫

IMG_20220312_202458.jpg

IMG_20220312_202442.jpg

এবার পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি ও ধনিয়াপাতা কুচি এক সাথে করে নিয়ে নিবো। এরপর হাত দিয়ে ভালো ভাবে মেখে নিয়ে নিবো।

ধাপ নং-৬

IMG_20220312_202422.jpg

IMG_20220312_202406.jpg

এবার আমি রসুন বাটা, নোনা ইলিশ ও হলুদ গুঁড়ো দিয়ে, এক সাথে করে নিয়ে নিবো।

ধাপ নং-৭

IMG_20220312_202353.jpg

IMG_20220312_202328.jpg

এখন সব গুলো উপকরণ এক সাথে ভালো করে মাখিয়ে নিয়ে নিবো।এরপর শুকনো মরিচ বাটা দিয়ে দিবো।

ধাপ নং-৮

IMG_20220312_202314.jpg

IMG_20220312_202254.jpg

এখন শুকনো মরিচ বাটা দিয়ে আবার ভালো ভাবে মাখিয়ে নিবো।

ধাপ নং-৯

IMG_20220312_202228.jpg

IMG_20220312_202203.jpg

IMG_20220312_202151.jpg

এখন আগে থেকে ধুয়ে রাখা লাউ পাতা তে অল্প পরিমাণে নোনা ইলিশ মাছের পাতুরির মিশ্রণ দিয়ে দিবো। এরপর পাতা টা সুন্দর করে ভাজ করে নিয়ে নিবো।

ধাপ নং-১০

IMG_20220312_202137.jpg

IMG_20220312_202121.jpg

IMG_20220312_202104.jpg

IMG_20220312_202049.jpg

এবার লাউ পাতার উপর পাতুরির মিশ্রণ টা দিয়ে ভাজ করে এখন সবুজ সুতা দিয়ে ভালো করে বেধে নিবো।ঠিক এক ভাবে সব গুলো তৈরি করে নিয়ে নিবো।

ধাপ নং-১১

IMG_20220312_202023.jpg

IMG_20220312_201947.jpg

এবার চুলায় একটি প্যান বসিয়ে দিয়ে দিবো। এরপর পরিমাণ মতো সয়াবিন তেল দিয়ে দিবো। এরপর তেল গরম হলে এতে নোনা ইলিশ মাছের পাতুরি গুলো দিয়ে দিবো।

ধাপ নং-১২

IMG_20220312_201923.jpg

IMG_20220312_201903.jpg

এখন এক পাশে হলে অপর পাশে ভেজে নামিয়ে একটি থালায় রাখবো।

IMG_20220312_201836.jpg

IMG_20220312_201814.jpg

IMG_20220312_201749.jpg

এখন তৈরি হয়ে গিয়েছে মজাদার টেস্টি লাউ পাতা দিয়ে নোনা ইলিশ মাছের পাতুরি রেসিপি।গরম গরম ভাতের সাথে এক নিমিষেই সব শেষ হয়ে যাবে। খেতে অসম্ভব সুস্বাদু।

আশা করি আমার আজকের রেসিপি আপনাদের কাছে ভালো লেগেছে। কেমন লেগেছে দয়া করে কমেন্ট করে জানাবেন। আপনাদের একটি কমেন্ট আমাকে অনেক বেশি উৎসাহিত করে। ভালো থাকবেন সুস্থ থাকবেন সবাই। আল্লাহ হাফেজ সবাইকে। কোনো ভুল হলে দয়া করে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাইকে।

@santa14

Sort:  
 3 years ago 

অনেক সুন্দর এবং ইউনিক একটি রেসিপি ছিল। নোনা ইলিশের পাতুরি আমি কখনো খাইনি এই প্রথম দেখলাম। দারুণভাবে তৈরি করেছেন পাতুরি টা এবং সম্পূর্ণ পদ্ধতি টা ধাপে ধাপে শেয়ার করেছেন। অনেক সুন্দর একটি পোস্ট ছিল। এবং দেখেই বেশ সুস্বাদু লাগছে। ধন্যবাদ আমাদের সাথে পোস্ট টা শেয়ার করার জন্য।।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার মতামত টা শেয়ার করার জন্য। নোনা ইলিশ এর পাতুরি সত্যি খুব সুস্বাদু।আমার রেসেপির ধাপ গুলো অনুসরণ করে বানাবেন আশা করি ভালো লাগবে।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

লাউ পাতা দিয়ে নোনা ইলিশ মাছের রেসেপি অসম্ভব লোভনীয় দেখাচ্ছে 😋
আহ জিনিসটা খুব সাধের হয়েছে মনে হয়।
ইলিশ মাছ তো আমার কাছে এমনি খুব চমৎকার লাগে আর এরকম পাতুরি হলে তো কোন কথাই নেই।
খুব চমৎকার রেসিপি সাথে চমৎকার উপস্থাপনা সত্যিই দারুণ। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

হ্যা ভাইয়া ইলিশ মাছ কম বেশ সবারই ভালো লাগে, আর আমরা বেশির ভাগ সময় ইলিশ মাছ ভাজা ভুনা করে খায়।ভাজা ভুনার চেয়েও পাতুরি অনেক সুস্বাদু, ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্য টা শেয়ার করার জন্য।

 3 years ago 

ইলিশ মাছ যে কত ধরনের রান্না করা যায় তা আপনাদের দ্বারা প্রমাণিত। ইলিশ মাছের পাতুরি রেসিপি খুবই সুন্দরভাবে উপস্থাপন ও শেয়ার করেছেন। যা বুঝতে সুবিধা হয়েছে। আর ইলিশ মাছ আমার খুবই পছন্দের। যেভাবেই রান্না করা হোক না কেন খেতে আমার কাছে খুবই ভালো লাগে।
শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

জ্বি ভাইয়া ইলিশ মাছ আমাদের সবার প্রিয় একটি মাছ,যেমন ভাবেই সেটা রান্না করা হয় তেমন ভাবেই ভালো লাগে।কিন্তু পাতুরি করে খাওয়ার মজাই আলাদা। অনেক ধন্যবাদ ভাইয়া আপনার মতামত টার জন্য। শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

লাউ পাতা দিয়ে নোনা ইলিশ মাছের পাতুরি কখনো খাওয়া হয়নি। আপনার ইলিশ মাছের পাতুরি দেখেই খেতে ইচ্ছা করছে। খুবই সুস্বাদু মনে হচ্ছে। সুস্বাদু না হওয়ার তো কোনো কারণ নেই কারণ আপনি এত চমৎকার ভাবে রান্না করেছেন। ধন্যবাদ আপু আপনাকে এতো সুস্বাদু ইলিশ মাছের পাতুরির রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ প্রিয় আপু আপনার মতামত টার জন্য। চলে আসুন আপু দাওয়াত রইলো আপনার। এছাড়াও আপনি আমার রান্নার ধাপ গুলো দেখে খুব সহজ ই রান্না করতে পারেন,আশা করি ভালো লাগবে।শুভকামনা রইলো আপু।

 3 years ago 

দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু। রেসিপি টা আসলেই অনেক ইউনিক ছিল। এভাবে আমি কখনো নোনা ইলিশ খায়নি। আমি অবশ্যই এটি একদিন ট্রাই করবো। দারুন ভাবে আমাদের সাথে পুরো রেসিপিটি উপস্থাপন করেছেন আপু। আপনাকে অনেক ধন্যবাদ এতো সুস্বাদু একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

হ্যা আপু নোনা ইলিশ মাছ আমরা বিভিন্ন ভাবে রান্না করে খেয়ে থাকি,কিন্তু নোনা ইলিশ এর পাতুরি সত্যি অসাধারণ। আশা করি একদিন ট্রাই করবেন ভালো লাগবে।ধন্যবাদ আপু আপনার সুন্দর মতামত টার জন্য। শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

লাউ শাকের পাতা দিয়ে নোনা ইলিশ মাছের অনেক মজাদার একটি পাতুরি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। যদিও এরকম ভাবে ইলিশ মাছ খাওয়া হয়নি কখনো। তবে আপনার এই রেসিপিটি আমার কাছে একদম নতুন এবং ইউনিক লেগেছে। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার করে ধাপে ধাপে রেসিপিটি আমাদের সকলের মাঝে শেয়ার করেছেন। এত মজাদার একটি রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার মতামত টার জন্য। একদিন আপনি ট্রাই করবেন আশা করি অনেক ভালো লাগবে।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

খুবই সুন্দর ভাবে লাউ পাতা দিয়ে নোনা ইলিশ মাছের সুস্বাদু পাতুরি রেসিপি তৈরি করেছেন আপু। আপনার তৈরি করা এই রেসিপিটি আমার কাছে একটি ভিন্নধর্মী রেসিপি বলে মনে হয়েছে। রেসিপি দেখে মনে হচ্ছে এটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনাকে এমন সুন্দর ভিন্নধর্মী একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

জ্বি ভাইয়া নোনা ইলিশ এর পাতুরি টা খেতে অনেক ভালো লেগেছিল। আপনি একদিন বানিয়ে খাবেন আশা করি আপনার ও অনেক ভালো লাগবে।ধন্যবাদ আপনার মন্তব্য টার জন্য। শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

দিলেনতো আপু এত রাতে খিদা লাগিয়ে, আপনার রান্না রেসিপি দেখলেই ক্যান জানি খিদা লেগে যায় আর আপনি প্রতিনিয়ত রেসিপি পোস্ট গুলো রাতেই করে থাকে।

সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আপু, আপনার রেসিপি পোস্ট গুলো খুবই সুন্দর হয়, এবং উপস্থাপনাও অনেক সুন্দর করে করেন, ধন্যবাদ আপু এমন সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো মিষ্টি আপু।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার দাওয়াত রইলো আসবেন।আসলে আপনাদের সার্পোট এ উৎসহ পেয়ে অন্য রকম কিছু রেসেপি আপনাদের সাথে শেয়ার করি।আশা করি এই রকম সার্পোট সামনে ও করবেন। শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

ওয়াও, আপু খুবই চমৎকার একটা রেসিপি শেয়ার করেছেন আপনি। প্রথমত আমি কখনো এই রেসিপি আগে খাইনি। দ্বিতীয়ত আপনার লাকড়ি চুলায় রান্না করা দেখে আমার খুব ভালো লেগেছে। এই চুলায় রান্না করলে যেকোনো রেসিপি খেতে দারুণ সুস্বাদু লাগে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আপনার এই রেসিপি দেখে আমার খুব খেতে ইচ্ছে করছে। আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 3 years ago 

হ্যা আপু লাকড়ি চুলার রান্না আমার অনেক ভালো লাগে। আমি মাঝে মাঝেই লাকড়ির চুলায় রান্না করি।ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্য টা শেয়ার করার জন্য। শুভকামনা রইলো আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62555.95
ETH 2435.55
USDT 1.00
SBD 2.64