মিষ্টি কুমড়ার খোসা দিয়ে ঝাল সুস্বাদু ভর্তা রেসিপি। (ইউনিক)প্রিয়@shy-fox 10% beneficiary।

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম.

Picsart_22-01-11_15-15-33-255.jpg

আপনারা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহ রহমতে ভালো আছেন সবাই।আমিও আপনাদের দুয়াতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজকে আমি আপনাদের সাথে চলে এলাম ইউনিক একটি রেসিপি নিয়ে। মিষ্টি কুমড়ার খোসা দিয়ে সুস্বাদু ঝাল ভর্তা রেসিপি। মিষ্টি কুমড়ায় যেমন রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন তার চেয়ে আরো বেশি ভিটামিন রয়েছে মিষ্টি কুমড়ার খোসায়।মিষ্টি কুমড়ায় রয়েছে ভিটামিন -ই এবং সি। ক্যান্সার রোগ থেকে মুক্তি পেতে সাহায্য করে, এবং সর্দি, কাশি সহ অনেক রোগে ঔষধ হিসেবে কাজ করে। আমাদের শরীলের রোগ প্রতিরোগ ক্ষমতা অনেক হারে বাড়িয়ে তুলে।মিষ্টি কুমড়া আমার এতো টা ভালো লাগে না। তবে এর পুষ্টি গুণের জন্য খেতে হয়।

আমার কাছে মিষ্টি কুমড়ার চেয়ে মিষ্টি কুমড়ার খোসা খেতে অনেক বেশি মজাদার লাগে। তবে আমার আগে এতো বেশি ভালো লাগতো না।আমি আমার শশুড় বাড়িতে কিছু দিন ছিলাম। আমার শাশুড়ির কাছ থেকে শিখেছি মিষ্টি কুমড়ার খোসা রান্না। আমার শাশুড়ি মিষ্টি কুমড়ার খোসা মসুর ডাল দিয়ে ভুনা করে যেইটা আমার কাছে বেশ দারুণ লাগে। এরপর একদিন আবার আমার শাশুড়ি মিষ্টি কুমড়ার খোসা দিয়ে ভর্তা ও তৈরি করেছিলো আমার কাছে অনেক সুস্বাদু লেগেছিল। আমার আম্মুকে জিজ্ঞেস করেছিলাম আম্মু কখনো কি মিষ্টি কুমড়ার খোসার ভর্তা খেয়েছেন?আম্মু বলে কি জীবনেও খায় নাই। তারপর বললাম তাহলে আজকে আমি আপনাকে তৈরি করে খাওয়াবো আম্মু।ভাবলাম আপনাদের সাথে ও শেয়ার করি মজাদার রেসিপি। চলুন তাহলে শুরু করি আজকের ইউনিক ভর্তা রেসিপি।

IMG_20220111_150037.jpg

মিষ্টি কুমড়ার খোসা দিয়ে মজাদার ইউনিক ভর্তা রেসিপি
উপকরণ সমূহপরিমাণ
১.মিষ্টি কুমড়ার খোসাপরিমাণ মতো।
২.কাঁচা মরিচপরিমান মতো।
৩.ধনিয়াপাতাপরিমান মতো।
৪.পেঁয়াজদুইটি।
৫.রসুনসাতটি টুকরো।
৬.সরিষার তেলদুই চামচ।
৭.সয়াবিন তেলদুই চামচ।
৮.শিল ও নোড়াএকটি।
৯.হলুদ গুঁড়ো১ চিমটি
৯.স্বাদমতোলবণ।

IMG_20220111_150226.jpg

প্রস্তুত প্রণালীঃ-
ধাপ নং-১
  • প্রথমে আমি আগে থেকে মিষ্টি কুমড়ার খোসা মোটা করে কেটে নিবো। এরপর মিষ্টি কুমড়ার খোসা গুলো চিকন করে ছোট ছোট টুকরো করে কেটে ধুয়ে নিবো।

IMG_20220111_150424.jpg

IMG_20220111_150353.jpg

ধাপ নং-২
  • এখন পেঁয়াজ, রসুন খোসা ছাড়িয়ে নিয়ে, এবং পেঁয়াজ কুচি করে কেটে নিবো। এরপর কাঁচা মরিচ ও ধনিয়াপাতা গুলো পরিষ্কার করে ধুয়ে নিবো।

IMG_20220111_150304.jpg

ধাপ নং-৩
  • এখন চুলায় একটি প্যান বসিয়ে দুই চামচ সয়াবিন তেল দিয়ে দিবো। এরপর টুকরো করে কেটে ধুয়ে রাখা মিষ্টি কুমড়ার খোসা গুলো দিয়ে এক চিমটি হলুদ গুঁড়ো ও লবণ দিয়ে দিবো।

IMG_20220111_150158.jpg

ধাপ নং-৪
  • এবার মিষ্টি কুমড়ার খোসা গুলো ঢাকনা দিয়ে ঢেকে পাঁচ মিনিট ভেজে সিদ্ধ হলে নামিয়ে রাখি।

IMG_20220111_150037.jpg

ধাপ নং-৫
  • এবার একই প্যানে কুচি করে কেটে রাখা পেঁয়াজ ও রসুন গুলো দিয়ে দুই মিনিট ভালো ভাবে ভেজে নামিয়ে নিবো।

IMG_20220111_150051.jpg

IMG_20220111_150006.jpg

ধাপ নং-৬
  • এখন আবার কাঁচা মরিচ গুলো ভালো ভাবে ভেজে একটি থালায় নামিয়ে রাখি।

IMG_20220111_150024.jpg

IMG_20220111_145952.jpg

ধাপ নং-৭
  • এখন ভর্তা টি তৈরির জন্য সব গুলো উপকরণ এক সাথে সাজিয়ে নিয়ে নিবো। এরপর একটি শিল ও নোড়া পরিষ্কার করে ধুয়ে নিবো।

IMG_20220111_145938.jpg

IMG_20220111_145915.jpg

ধাপ নং-৮
  • এখন প্রথমে শিলে ভেজে রাখা মিষ্টি কুমড়ার খোসা নিয়ে নোড়া দিয়ে ভালো ভাবে বেটে নিবো। এরপর ভেজে রাখা কাঁচা মরিচ গুলো দিয়ে বেটে নিবো।

IMG_20220111_145855.jpg

IMG_20220111_145839.jpg

আপনারা চাইলে ঝাল টা কম বেশি করে নিতে পারেন।আমি অনেক বেশি ঝাল খাই তাই ঝাল টা বেশি দিয়েছি। কাঁচা মরিচ এর ঝাল টা আমাদের শরীল এর জন্য কোনো ক্ষতি করে না।বরং আরো ভালো কাঁচা মরিচে থাকা ভিটামিন আমাদের চুল ও ত্বকের জন্য অনেক উপকারী।

ধাপ নং-৯
  • এবার কাঁচা মরিচ গুলো বাটা হলে এখন পেঁয়াজ ও রসুন দিয়ে ভালো ভাবে বেটে নিবো। এরপর ধনিয়াপাতা কুচি ও পরিমাণ মতো লবণ দিয়ে বেটে নিবো।

IMG_20220111_145822.jpg

IMG_20220111_145804.jpg

ধাপ নং-১০
  • এখন সব উপকরণ এক সাথে বাটা হলে, এখন দুই চামচ সরিষার তেল দিয়ে হাত দিয়ে মেখে নিবো।এরপর লবণ টেস্ট করে নামিয়ে রাখবো।

IMG_20220111_145745.jpg

IMG_20220111_145723.jpg

এখন পরিবেশনের জন্য একটি থালায় নিয়ে টমেটো টুকরো দিয়ে সুন্দর করে সাজিয়ে দিলাম। এই ভর্তাটা গরম ভাতের সাথে খেতে অনেক সুস্বাদু লাগে।

IMG_20220111_145702.jpg

আশা করি আমার ইউনিক ভর্তা রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে। আপনারা এভাবে ভর্তা করে খেয়েছেন কি না জানাবেন। আমার আজকের ইউনিক ভর্তা রেসিপি কেমন হয়েছে দয়া করে কমেন্ট করে জানাবেন।ভালো থাকবেন সুস্থ থাকবেন সবাই। আল্লাহ হাফেজ সবাইকে।

আমার লিখায় ভুল হলে দয়া করে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাইকে।

@santa14

Sort:  
 3 years ago 

বাহ অসাধারণ তো আজকের নতুন একটি রেসিপি শিখতে পারলাম আপনার পোষ্টের মাধ্যমে আগে কখনো এই রেসিপি দেখিওনি এবং খায়নি।তবে দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।ধন্যবাদ আপনাকে৷ আমাদের মাঝে ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

জি ভাইয়া খেতে অনেক সুস্বাদু ও ঝাল,খেয়ে দেখবেন একবার।
ধন্যবাদ ভাইয়া কমেন্ট করে উৎসাহিত করার জন্য।

 3 years ago 

আপু আমিও আপনার আম্মুর মতই বলি মিষ্টি কুমড়ার খোসা ভর্তা জীবনেও খাইনি ।তবে আপনার কাছ থেকে শিখে নিয়েছি আমি অবশ্যই একদিন ট্রাই করবো। এভাবে ঝাল ঝাল করে যেকোনো ভর্তা করলেই খেতে অসাধারণ লাগে গরম ভাতের সাথে। অনেকে দেখেছি বিভিন্ন ধরনের খোসা ভর্তা করে খেয়ে থাকে আমি অবশ্য কোন ধরনের খোসাই কোনদিনও খাইনি। তবে আপনার ভর্তাটি আমার কাছে খুবই ভাল লেগেছে । আপু আপনার পাটাটি আমার কাছে খুব ভালো লেগেছে একেবারে চকচক করছে মনে হয় নতুন কেনা কালারটি দেখেই বুঝা যাচ্ছে। আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 3 years ago 

আপু আপনি একবার খেয়ে দেখবেন, তাহলে বার বার খেতে ইচ্ছে করবে অনেক টেস্টি হয়।
ধন্যবাদ আপু মনি এতো সুন্দর একটি মন্তব্য শেয়ার করার জন্য।

 3 years ago 

মিষ্টি কুমড়ার খোসা ভর্তা দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু। আমি কখনো মিষ্টি কুমড়ার খোসা ভর্তা খাইনি। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। একদম ইউনিক রেসিপি শেয়ার করেছেন আপনি। অনেক সুন্দর করে আপনি মিষ্টি কুমড়ার খোসা ভর্তার প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। খুবই ভালো লাগলো আপনার এই রেসিপি। গরম ভাতের সাথে মিষ্টি কুমড়ার খোসা ভর্তা খেতে খুবই ভালো লাগবে। অনেক মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু মনি,
মূল্যবান সময় নিয়ে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো আপু মনি।

অহ আপু শেষে সরিষা তেল দিয়ে মাখানোর দৃশ্য টা দেখে জিভে জল এসে গেছে। আমার খুবই ভালো লেগেছে আজকের এই কিউট রেসিপি টি। আমি আগামীকাল এই ভর্তা রেসিপি টি এপ্লাই করা চেষ্টা করবো। অসংখ্য ধন্যবাদ আপু এমন সুন্দর কিছু আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

জি ভাইয়া সরিষা তেল টা দিয়ে খেতে ভর্তা টা অনেক মজাদার হয়।
অসংখ্য ধন্যবাদ ভাইয়া মূল্যবান সময় দিয়ে আমাকে উৎসাহিত করার জন্য।

 3 years ago 

আপনার মিষ্টিকুমড়ার খোসা ভর্তার রিসিপিটা একেবারে নতুন লাগলো। দেখতে খুব সুস্বাদু লাগছে খেতেও নিশ্চই দারুন হয়েছে। আপনার রেসিপি ফলো করে বানাবো। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু মনি।

 3 years ago 

মিষ্টি কুমড়ার খোসা দিয়ে সুস্বাদু ঝাল ভর্তা আমার কাছে একদম নতুন রেসিপি মনে হচ্ছে কারণ এই রেসিপি আমি আগে কখনো খাইনি।দেখতে তো বেশ লোভনীয় লাগছে তাহলে অবশ্যই খেতেও অনেক মজাদার লাগবে। নতুন ধরনের রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু 💚

 3 years ago 

ভাইয়া বাসায় একবার অবশ্যই তৈরি করে খেয়ে দেখবেন,অনেক মজাদার ও টেস্টি হয়।
ধন্যবাদ ভাইয়া সুন্দর করে পাশে থাকার জন্য।

 3 years ago 

আপনাকে স্বাগতম আপু মনি 🥰

 3 years ago 

আপনার মিষ্টি কুমড়ার খোসা দিয়ে ঝাল সুস্বাদু ভর্তা রেসিপিটি সত্যি আমার কাছে একদম ইউনিক মনে হয়েছে। আমার এমন ইউনিক রেসিপি অনেক ভালো লাগে। আপনাকে অনেক ধন্যবাদ এই সুন্দর রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।
❤️❤️❤️❤️❤️❤️

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য।
আপনার জন্য ও শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

মিষ্টি কুমড়ার খোসা দিয়ে সুস্বাদু ঝাল ভর্তা রেসিপি আপনি দারুন ভাবে তৈরি করেছেন আপু আমার অনেক ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন এবং এগুলো খেতে সত্যিই অসাধারণ লাগে। তৈরি করার প্রক্রিয়াটি আমার অনেক চমৎকার লাগলো। সব মিলিয়ে আপনার জন্য শুভকামনা রইল


IMG_20220106_113311.png

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ প্রিয় ভাই।
আপনার জন্য ও শুভকামনা রইলো।

 3 years ago 

মিষ্টি কুমড়া খোসা দিয়ে চমৎকার একটি ভর্তা তৈরি করছেন। আমাদের মাঝে এরকম অনেকেই আছেন যারা এটি সম্পর্কে জানেন না।
ভীষণ পুষ্টিকর জিনিস এটা 😋
আমি এটা খেয়েছি অনেক বার, তবে প্রতিবারই নতুন স্বাদের লাগে ☺️
শুভ কামনা সবসময়ই রয়েছে 🥀

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।
আপনার জন্য ও শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58188.83
ETH 2585.51
USDT 1.00
SBD 2.40