🦐চিংড়ী মাছের সুস্বাদু ভুনা রেসিপি।🦐প্রিয়💐@shy-fox 10% beneficiary💐।

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম

Picsart_22-02-16_20-17-41-461.jpg

আপনারা সবাই কেমন আছেন? আশা করছি সৃষ্টিকর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দুয়াতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

আমি @santa14 আপনাদের মধ্যে হাজির হয়েছি।আজকে আমি আপনাদের সাথে একটি রেসিপি পোস্ট শেয়ার করতে যাচ্ছি। চিংড়ী মাছের সুস্বাদু ভুনা রেসিপি।এই চিংড়ী মাছ গুলো আমার ছোট ভাই চট্টগ্রাম থেকে নিয়ে এসেছিল। কারণ আমাদের এখানে এই চিংড়ী মাছ গুলো একদম পাওয়ার যায় না।এই চিংড়ী মাছ গুলো চট্টগ্রাম থেকে কিনে বড় আপুর বাসায় গিয়েছে। এরপর চিংড়ী মাছ গুলো পরিষ্কার করে কেটে ধুয়ে একটু লবণ ও হলুদ গুঁড়ো দিয়ে চুলায় জাল করে নিয়ে এরপর ফ্রিজে রেখেছিলো।কারণ চট্টগ্রাম থেকে আমাদের বাড়িতে আসতে প্রায় ৪ থেকে ৫ ঘন্টা সময় লাগে। আর এই সময়ের মধ্যে চিংড়ী মাছের বরফ গলে পানি হয়ে নষ্ট হয়ে যাবে মাছ তাই।আমার কাছে অনেক ভালো লাগে ইএ চিংড়ী মাছ গুলো। ছোট ছোট টুকরো করে কেটে ভুনা করে খেতে অসম্ভব মজাদার হয়।আর এই অসম্ভব মজাদার রেসিপি আপনাদের সাথে শেয়ার করবো না তা কি হয়।চলুন তাহলে শুরু করি আজকের এই মজাদার রেসিপি।

চিংড়ী মাছের সুস্বাদু ভুনা রেসিপি

IMG_20220216_195623.jpg

নংউপকরণ সমূহপরিমাণ
১.চিংড়ী মাছচারটি
২.টমেটোছয়টি
৩.পেঁয়াজপাঁচ টি
৪.কাঁচা মরিচ১২ টি
৫.ধনিয়াপাতাপরিমাণ মতো
৬.আদা কুচিপরিমাণ মতো
৭.রসুন কুচিপরিমাণ মতো
৮.হলুদ গুঁড়োএক চামচ
৯.শুকনো মরিচ গুঁড়োদুই চামচ
১০.জিরা ও মিক্স মসলা গুঁড়োএক চামচ
১১.সয়াবিন তেলছয় চামচ
১২.লবণপরিমাণ মতো

IMG_20220216_194707.jpg

প্রস্তুত প্রণালী

প্রথম ধাপঃ

IMG_20220216_194822.jpg

IMG_20220216_195106.jpg

প্রথমে চিংড়ী মাছের খোসা ছাড়িয়ে নিয়ে নিলাম।এরপর চিংড়ী মাছ গুলো ছোট ছোট টুকরো করে কেটে নিবো। এবার চিংড়ী মাছের টুকরো গুলো পরিষ্কার করে ধুয়ে হলুদ গুঁড়ো ও লবণ দিয়ে ভালো ভাবে মাখিয়ে নিবো।

দ্বিতীয় ধাপঃ

IMG_20220216_194955.jpg

IMG_20220216_195021.jpg

এবার টমেটো, কাঁচা মরিচ, ধনিয়াপাতা ও পেঁয়াজ নিয়ে পরিষ্কার করে ধুয়ে নিবো। এরপর আমি সব গুলো উপকরণ কুচি কুচি করে কেটে নিবো।

তৃতীয় ধাপঃ

IMG_20220216_195045.jpg

এবার একটা থালায় পরিমাণ মতো আদা ও রসুন কুচি নিয়ে নিবো। এরপর হলুদ গুঁড়ো, শুকনো মরিচ গুঁড়ো, জিরা ও মিক্স মসলা ও লবণ নিয়ে নিবো।

চতুর্থ ধাপঃ

IMG_20220216_195132.jpg

IMG_20220216_195155.jpg

IMG_20220216_195232.jpg

এবার চুলায় একটি প্যান বসিয়ে তেল দিয়ে দিব,হলুদ গুঁড়ো ও লবণ মাখিয়ে রাখা চিংড়ি মাছের টুকরো গুলো দিয়ে ভেজে নিবো। এরপর ভাজা হলে এখন আবার চুলায় একটি করিয়া বসিয়ে দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে একটু নেড়ে নিবো। এবার আদা ও রসুন কুচি দিয়ে দিবো।

পঞ্চম ধাপঃ

IMG_20220216_195255.jpg

IMG_20220216_195316.jpg

এখন আমি পেঁয়াজ, আদা ও রসুন কুচি গুলো ভাজা হলে এতে আমি এক কাপ পানি দিয়ে দিবো। এরপর শুকনো সব মসলা গুঁড়ো দিয়ে দিবো।

আমি আগে থেকে গরম পানি করে রেখেছিলাম।তরকারি তে গরম পানি দেওয়ার কারণ হলো। তরকারিতে গরম পানি দিলে তরকারির স্বাদ আরো বহুগুণে বেড়ে যায়।

ষষ্ঠ ধাপঃ

IMG_20220216_195340.jpg

IMG_20220216_195416.jpg

এখন কাঁচা মরিচ ফালি গুলো দিয়ে দিবো।এবার মসলা টা ২ মিনিট কষিয়ে নিবো। মসলা যত কষানো যায় তরকারি খেতেও সুস্বাদু হয় অনেক।

সপ্তম ধাপঃ

IMG_20220216_195439.jpg

IMG_20220216_195502.jpg

এবার সব গুলো মসলা কষানো হলে এতে আমি ভেজে রাখা চিংড়ী মাছ গুলো দিয়ে দিবো। এরপর আবার দুই মিনিট কষিয়ে নিবো।

অষ্টম ধাপঃ

IMG_20220216_195525.jpg

IMG_20220216_195542.jpg

এখন কষানো হলে এবার আমি টমেটো টুকরো গুলো দিয়ে দিবো। দিয়ে দুই কাপ গরম পানি দিয়ে দিবো। এবার পাঁচ মিনিট রান্না করে নিবো।

নবম ধাপঃ

IMG_20220216_195602.jpg

IMG_20220216_195623.jpg

এখন পাঁচ মিনিট পর কুচি করে কেটে রাখা ধনিয়াপাতা দিয়ে দিবো। এরপর লবণ টেস্ট করে একটি হাঁড়িতে নামিয়ে রাখি সব।

IMG_20220216_192352.jpg

IMG_20220216_192300.jpg

এখন পরিবেশনের জন্য একটি থালায় নিয়ে নিলাম। গরম ভাতের সাথে খেতে বেশ সুস্বাদু হয়েছে। আশা করি আমার আজকের এই চিংড়ী মাছের ভুনা রেসিপি আপনাদের কাছে ভালো লেগেছে। কেম লেগেছে দয়া করে কমেন্ট করে জানাবেন। আপনাদের একটি কমেন্ট আমাকে অনেক বেশি উৎসাহিত করে।

ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ সবাইকে। কোন ভুল ত্রুটি হলে দয়া করে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাইকে ❤️🙏।

Sort:  
 2 years ago 

খুবই সুন্দর চিংড়ি মাছের ভুনা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনার এই রেসিপিটি দেখার পরে মনে হচ্ছে এটি অনেক সুস্বাদু হয়েছিল। চিংড়ি মাছের বড়া তৈরির প্রত্যেকটি ধাপ আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে বর্ণনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটি চিংড়ি মাছের ভুনা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago (edited)

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার মতামত টা শেয়ার করার জন্য।চিংড়ি মাছের বুনা সত্যি অনেক সুস্বাদু একটা রেসেপি।খেতে অনেক ভালো লেগেছিল।

 2 years ago 

চিংড়ি মাছ আমার অনেক ভালো লাগে। আপনি খুব সুন্দর করে টমেটো দিয়ে চিংড়ির ভুনা তৈরি করেছেন। প্রতিটি ধাপ সুন্দর করে বর্ণনা করেছেন।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। আপনার মন্তব্য টা শেয়ার করার জন্য।আপনার জন্য ও রইলো শুভকামনা।

 2 years ago 

আপু কি মজার রেসিপি দিলেন।এতো রাতে।পুরোই মাথা নষ্ট রেসিপি। টমেটো দিয়ে চিংড়ি মাছ আমার কাছে অনেক ভালো লাগে।কিছু দিন আগেও আমি খেয়েছি।চিংড়ি মাছ আসলে মোটামুটি সবারই প্রিয়।ধন্যবাদ আপু সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু।এভাবে চিংড়ি মাছ রান্না করে খেতে আমার অনেক ভালো লাগে।চিংড়ি একটি সুস্বাদু মাছ।কম বেশ সবার ই ভালো লাগে।শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ আমার খুব পছন্দ, তার উপর যদি হয় ভুনা। অসাধারণ হয়েছে দেখে মনে হচ্ছে এর টেস্ট যথেষ্ট পরিমান ভালো হয়েছে।

115.png

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। আপনার মন্তব্য টার জন্য। সত্যি রেসেপি টা দেখতে যেমন লেগেছে খেতে এর থেকে বেশি সুস্বাদু লেগেছিল।

 2 years ago 

চিংড়ি মাছ দেখলেই মন শুধু খাই খাই করে।আমার খুবই পছন্দের এই মাছ।আমাদের অনেক সময় এই মাছের বিভিন্ন রেসিপি তৈরি করা হয়,আমি কিন্তু একটাও মিস করি না।আপনার এই রেসিপিটি দেখে এখনই খেতে ইচ্ছে করতেছে। ধন্যবাদ আপনাকে আপু আমাদের সাথে এটি তুলে ধরার জন্য।

 2 years ago (edited)

অসংখ্য ধন্যবাদ আপু। আপনার মূল্যবান মন্তব্য টা শেয়ার করার জন্য। চিংড়ি একটি মজাদার মাছ।ভুনা করলে তো কোন তুলনাই হয় না।আপনার জন্য রইলো দুআ আর শুভকামনা।

চিংড়ি মাছের কথা শুনলেই তো আমার খাবার একটা নেশা উঠে যায়। আপনি অসাধারণ ভাবে একটি চিংড়ি মাছের রেসিপি তৈরি করেছেন যা সত্যিই অসাধারণ হয়েছে। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জি ভাইয়া চিংড়ি মাছ মোটামুটি সবারই ভালো লাগে খেতে তবে চিংড়ি মাছ ভুনা করে খাওয়ার মজা ই আলাদা। ধন্যবাদ ভাইয়া আপনার মতামত টার জন্য। শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনার খাবারের চেহারা দেখে আমি শতভাগ নিশ্চিত খেতে অত্যন্ত মজা হয়েছে। আমার তো জিভে পানি চলে এলো। কিন্তু কিছুই করার নেই। কারণ ডাক্তারের বারণ চিংড়ি খাওয়া।

 2 years ago 

জি ভাইয়া খেতে অনেক মজাদার হয়েছে ভাইয়া। জি ভাইয়া সবাই চিংড়ি মাছ খেতে পারে না। অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক দুআ ও শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

গলদা চিংড়ি খেতে আমার ভালোই লাগে। চিংড়ি মাছের সাথে টমেটো দেয়াতে ভুনার স্বাদ আরও বেড়েছে। খুব সুন্দর করে রান্নার প্রসেস দেখিয়েছেন আপু। আমার কাছে আপনার রেসিপিটি ভালো লেগেছে। ধন্যবাদ আপু চিংড়ি মাছের ভুনা রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করে নেয়ার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার মতামত টা শেয়ার করার জন্য।চিংড়ি মাছ টমেটো দিয়ে ভুনা করে খাওয়ার মজাই আলাদা। দুআ করবেন ভাইয়া আগামীতে যেন আপনাদের সাথে আরো মজাদার কিছু রেসেপি শেয়ার করতে পারি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58665.81
ETH 3153.57
USDT 1.00
SBD 2.44