চিচিঙ্গা দিয়ে চিংড়ি মাছ ভুনা সুস্বাদু রেসিপি।।।

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। আমিও ভালো আছি আপনাদের দুয়াতে।

আমার রান্না করতে খুব ভালো লাগে,আমি প্রথমে রান্না শিখি আমরা আব্বুর কাছ থেকে।
আব্বু একজন সৈনিক ছিলেন রান্না থেকে শুরু করে সব কাজ আব্বু পারতো।
আব্বু সব কাজ খুব যত্ন সহকারে করতেন। যদি কখনো কোনো কাজ করতো কাজ শেষ না হওয়া পর্যন্ত খাবার খেতো না।
আব্বুর কাছ থেকে আমি প্রথম টমেটো দিয়ে ডিম রান্না শিখে ছিলাম।
এখন আলহামদুলিল্লাহ সব কিছুই রান্না করতে পারি।

আজকে আমি আপনাদের সাথে নিয়ে এসেছি নতুন একটি রেসিপি। যদিও আমি এই রেসিপি কখনো আমি রান্না করেনি এই প্রথবার।
বড় আপু শিখিয়ে দিলো তারপর রান্না করে নিলাম।
চলুন তাহলে শুরু করি চিচিঙ্গা দিয়ে চিংড়ি মাছ ভুনা রেসিপি।

IMG_20211029_005013.jpg

উপকরণ সমূহঃ

চিংড়ি মাছ --২৫০ গ্রাম।

চিচিঙ্গা --১ টি।

কাঁচা মরিচ --৬ টি।

টমেটো --২ টি।

পেঁয়াজ -- ২ টি।

পানিপাত --৩ টি।

শুকনো মরিচ গুঁড়ো --২ চামচ।

হলুদ গুঁড়ো --১ চামচ।

জিরা গুঁড়ো --১ চামচ।

মিক্স মসলা --১ চামচ।

রসুন বাটা --১ চামচ।

লবণ --১ চামচ।

IMG_20211029_005745.jpg

প্রথম ধাপঃ

প্রথমে আমি চিংড়ি মাছ গুলোর মাথা এবং লেজ ফেলে ভালো ভাবে ধুয়ে পরিষ্কার করে নিয়ে নিবো।

IMG_20211029_010223.jpg

এরপর চিংড়ি মাছে লবণ ও হলুদ ভালো ভাবে মাখিয়ে রেখে দিবো।
IMG_20211029_005913.jpg

দ্বিতীয় ধাপঃ

এবার আমি একটি চিচিঙ্গা নিয়ে পরিষ্কার করে কেঁটে টুকরো টুকরো করে কেঁটে নিবো।
এবং পানি দিয়ে ধুয়ে একটি থালায় রেখে দিবো।

IMG_20211029_010050.jpg

IMG_20211029_010027.jpg

তৃতীয় ধাপঃ

এখন টমেটো টুকরো, কাঁচা মরিচ ফালি, চিচিঙ্গা টুকরো, পেঁয়াজ কুচি এবং ধনিয়াপাতা কুচি করে কেটে এক সাথে নিয়ে নিবো।

IMG_20211029_005950.jpg

চতুর্থ ধাপঃ

এখন চুলায় একটি প্যান বসিয়ে তেল গরম করে, প্রথমে হলুদ ও লবণ দিয়ে মাখিয়ে রাখা চিংড়ি গুলো ভেজে নিবো।
IMG_20211029_005836.jpg

চিংড়ি গুলো লাল লাল করে ভেজে নামিয়ে রাখি একটি থালায়।

IMG_20211029_005813.jpg

পঞ্চম ধাপঃ

এবার চুলায় একটি প্যান বসিয়ে তেল একটু গরম এতে পেঁয়াজ কুচি দিয়ে দিবো।
IMG_20211029_005720.jpg

ষষ্ঠ ধাপঃ

পেঁয়াজ কুচি গুলো বাদামি রং হয়ে গেল এতে দিয়ে দিবো রসুন বাটা ও চিচিঙ্গা টুকরো।
IMG_20211029_005638.jpg

সপ্তম ধাপঃ

রসুন বাটা ও চিচিঙ্গা গুলো এক মিনিট ভেজে এতে টমেটো টুকরো এবং কাঁচা মরিচ ফালি দিয়ে ভেজে নিবো আবার এক মিনিট।

IMG_20211029_005511.jpg

অষ্টম ধাপঃ

সব গুলো উপকরণ এক সাথে ভেজে এখন শুকনো মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো, মিক্স মসলা গুঁড়ো, দিয়ে একটু নেড়ে চিংড়ি মাছ দিয়ে এক কাপ পরিমাণ পানি দিয়ে কষিয়ে নিবো।
IMG_20211029_005448.jpg

IMG_20211029_005257.jpg

নবম ধাপঃ

চিংড়ি মাছ গুলো কষিয়ে এখন আমি দুই কাপ পরিমাণ পানি দিয়ে রান্না করবো দুই মিনিট।
IMG_20211029_005415.jpg

IMG_20211029_005215.jpg

একাদশ ধাপঃ
দুই মিনিট পরে ঢাকনা তুলে ধনিয়াপাতা কুচি দিয়ে নেড়ে টেস্ট করে দেখে নামিয়ে নিবো।

IMG_20211029_005154.jpg

এবার পরিবেশ করবো চিচিঙ্গা নিয়ে চিংড়ি মাছ ভুনা সুস্বাদু রেসিপি।
আশা আপনাদের ভালো লাগবে,কেমন লেগেছে দয়া করে কমেন্ট করে জানাবেন ।
আর আমার লিখায় ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ধন্যবাদ সবাইকে।
IMG_20211029_005013.jpg

IMG_20211029_010111.jpg

আমি শান্তা,
অনার্সে সমাজ কর্ম নিয়ে পড়ছি এবং এরপর পাশাপাশি পল্লি চিকিৎসকের কোর্স করছি। আমি বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি।মানুষের উপকার করতে খুব ভালোবাসি আমি।
অন্যে উপকার করে খুব শান্তি পায় মনে, আর ঘুরতে খুব পছন্দ করি, কিন্তু ঘুরতে পারি না। ☹️😥
@ santa14

Sort:  
 3 years ago 

আপু আপনার চিচিঙ্গা দিয়ে চিংড়ি টা দেখতে এত লোভনীয় লাগছে যে মুখে পানি চলে এসেছে। খুবই সুস্বাদু হয়েছে দেখেই বোঝা যাচ্ছে। চিচিঙ্গা দিয়ে চিংড়ি আমিও কখনো খাইনি ।আপনার এই খাবার দেখে মনে হচ্ছে একবার চেষ্টা করতে হবে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

জি আপু এটা খেতে অনেক মজাদার হয়েছে।
আপু চলে আসেন আমি আপনাকে তৈরি করে খাওয়াবো।

ধন্যবাদ আপু🥰

আপনার জন্য শুভকামনা রইলো আপু

 3 years ago 

বাহ্ অনেক সুন্দর একটা রেসিপি। চিংড়ি মাছ যে কোন ভাজির সাথে ম্যাচিং করে রান্না করা যায়। আপনি চিচিঙ্গার সাথে ছোট চিংড়ি ভাজি করেছেন দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে। সুন্দর রেসিপি পোষ্ট করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।
আপনার জন্য অনেক শুভকামনা রইলো।

 3 years ago 

চিচিঙ্গা দিয়ে চিংড়ি মাছ ভুনা সুস্বাদু রেসিপিটি অসাধারণ হয়েছে আপু মনি আপনার পরিবেশনা সেইসাথে আপনার উপস্থাপনা দুটি আমার কাছে বেশ লেগেছে♥♥

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য 🥰🥰

আপনার জন্য অনেক শুভকামনা রইলো আপু 🥰

 3 years ago 

চিংড়ি মাছ আমার খুবই পছন্দের মাছ। এই মাছ দিয়ে যেকোনো রেসিপি খেতে আমার খুবই ভালো লাগে। আপনি সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই রেসিপি দেখে আমার খেতে ইচ্ছা করছে। আপনারা শুভকামনা রইল।

 3 years ago 

জি ভাইয়া আমার ও খুব চিংড়ি মাছ যেই ভাবে রান্না করা হয় সেই ভাবেই খেতে ভালো লাগে।

ভাইয়া আমাদের বাসায় বেড়াতে আসবেন ইনশাআল্লাহ রান্না করে খাওয়াবো।

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন আপু। চিংড়ি মাছ দেখলেই আমার খেতে ইচ্ছে করে, আর চিংড়ি মাছ দিয়ে চিচিঙ্গা সবজি রান্না অসাধারণ হয়েছে। দেখে মনে হচ্ছে অনেক মজার হয়েছে আমার সত্যি খুব খেতে ইচ্ছে করতেছে। যদি পারতাম এখন একটু খেয়ে নিতাম 😍😍😋অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য

 3 years ago 

জি আপু খেতে অনেক মজাদার হয়েছে।
আপু আমাদের বাসায় চলে আসেন ।
আমি অনেক চিংড়ি মাছের রেসিপি তৈরি করে খাওয়াবো আপু।

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

চিচিঙ্গা দিয়ে এই প্রথম চিংড়ি মাছের ভুনা রেসিপি দেখলাম। আর দেখে মনে হচ্ছে অনেক টেস্টটি এবং সুস্বাদু হয়েছে। তাই আমার কাছে অনেক ভালো লেগেছে। তাই আমার পক্ষ থেকে আপনাকে অনেক অনেক শুভকামনা জানাই ধন্যবাদ আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া,
ভাইয়া বাসায় তৈরি করে খেয়ে দেখবেন খুব ভালো লাগবে।

 3 years ago 

চিচিঙ্গা দিয়ে চিংড়ি মাছ ভুনা আমার খুবই পছন্দের। ছোটবেলায় এই রান্নাটি আম্মু করে খাওয়াতেন আমাদের। চিচিঙ্গা দিয়ে চিংড়ি মাছ ভুনার প্রতিটি ধাপ তুমি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছ। ধন্যবাদ শুভকামনা রইল তোমার জন্য

 3 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মতামত দেওয়ার জন্য।

অনেক ভালোবাসা ও শুভকামনা রইলো আপু।

 3 years ago 

চিচিঙ্গা দিয়ে চিংড়ি মাছ ভুনা রেসিপির রংটা অসাধারণ হয়েছে। দেখে মনে হচ্ছে খাবারটা অনেক মজা হয়েছে। চিচিঙ্গা আমি এমনি ভাজি করি কখনো কোন মাছ দিয়ে ভাজি করিনি ।আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি শিখলাম। আমিও একদিন চিংড়ি মাছ দিয়ে করে দেখবো কেমন লাগে ।অনেক ধন্যবাদ আপু মজার একটি খাবারের রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

জি বাসায় তৈরি করে খেয়ে দেখবেন খুব মজা লাগে আপু।

ধন্যবাদ আপু সময় নিয়ে আমার পোস্ট টা পড়ার জন্য এবং সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 55128.91
ETH 2303.77
USDT 1.00
SBD 2.31