লইট্রা শুটকি দিয়ে পুইশাক, শিম ও আলুর ঝাল সুস্বাদু রেসিপি।🥳প্রিয়@shy-fox 10% beneficiary।🥳

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)
আসসালামু আলাইকুম

Picsart_22-03-09_11-32-46-631.jpg

আপনারা সবাই কেমন আছেন?আশা করছি আপনারা সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজকে আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি আমার খুব খুব প্রিয় একটি রেসিপি।লইট্রা শুটকি দিয়ে পুইশাক, শিম ও আলুর ঝাল সুস্বাদু রেসিপি। আমি ব্যক্তিগত ভাবে খুব পছন্দ করি শুটকি মাছের রেসিপি গুলো।আর আমার খুব পছন্দের শাক ও সব দিয়ে লইট্রা শুটকির রেসিপি তৈরি করবো।আমাদের এখানে যেই লইট্রা শুটকি গুলো পাওয়া যায় এগুলো তে তেমন কোনো গন্ধ নেই।তবে চট্টগ্রাম থেকে নিয়ে আসা শুটকি গুলো খেতে যেমন দারুণ গন্ধ টা আরও দারুণ।কি আর করার এখন আর চট্টগ্রাম যাওয়া হবে না,আনাও হবে না।আর আমি এই রেসিপি তে কাঁচা মরিচের ঝাল টা বেশি দিয়েছি।কাঁচা মরিচ আমাদের শরীলের জন্য খুব উপকারী। কাঁচা মরিচের ঝাল বেশি খেলেও সমস্যা নেই। শুকনো মরিচের ঝাল আমাদের শরীলের জন্য কোনো উপকারী নয় বরং আরও ক্ষতি করে। আচ্ছা আর বেশি কথা বলে শুরু করি আজকের মজাদার টেস্টি টেস্টি লইট্রা শুটকির রেসিপি।

লইট্রা শুটকি দিয়ে পুইশাক, শিম ও আলুর সুস্বাদু রেসিপি।

IMG_20220309_094011.jpg

নংউপকরণ সমূহপরিমাণ
১.পুইশাক৩০০ গ্রাম।
২.লইট্রা শুটকিচারটি।
৩.আলুতিনটি।
৪.শিম১০০গ্রাম।
৫.রসুনপাঁচ টি।
৬.পেঁয়াজএকটি।
৭.কাঁচা মরিচপরিমাণ মতো।
৮.ধনিয়াপাতাপরিমাণ মতো।
৯.শুকনো মরিচ গুঁড়োদুই চামচ।
১০.হলুদ গুঁড়োএক চামচ।
১১.লবণস্বাদ মতো।

IMG_20220309_094553.jpg

IMG_20220309_094517.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ

IMG_20220309_094532.jpg

প্রথমে পুইশাক ও শিম গুলো পরিষ্কার করে কেটে টুকরো করে নিয়ে নিবো। এরপর একটি বালতিতে পানি দিয়ে ভিজিয়ে রেখে দিবো, যেন বালু গুলো পরিষ্কার হয়ে যায়।

২য় ধাপ

IMG_20220309_094503.jpg

IMG_20220309_094449.jpg

এবার আলুর খোসা ছাড়িয়ে নিয়ে নিবো। এরপর আলু গুলো টুকরো করে কেটে ধুয়ে নিবো, এরপর একটি থালায় পানি দিয়ে ভিজিয়ে রাখি, না হয় আলু কালো হয়ে যায়।

৩য় ধাপ

IMG_20220309_094435.jpg

IMG_20220309_094421.jpg

এবার আমি লইট্রা শুটকি গুলো ছোট ছোট টুকরো করে কেটে নিবো। এরপর ভালো ভাবে ধুয়ে পানি দিয়ে ভিজিয়ে রাখবো।

৪র্থ ধাপ

IMG_20220309_094406.jpg

IMG_20220309_094350.jpg

একন আমি পেঁয়াজ ও রসুন খোসা ছাড়িয়ে নিয়ে নিবো। এরপর আমি পেঁয়াজ, কাঁচা মরিচ ফালি, রসুন ও ধনিয়াপাতা কুচি করে কেটে নিবো।

৫ম ধাপ

IMG_20220309_094338.jpg

এখন একটি থালায় শুকনো মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো ও লবণ নিয়ে নিবো।

৬ষ্ঠ ধাপ

IMG_20220309_094326.jpg

IMG_20220309_094305.jpg

এখন আমি চুলায় করিয়া বসিয়ে তেল দিয়ে দিবো। এরপর আমি পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে দিবো। পেঁয়াজ ও রসুন কুচি গুলো দিয়ে এরপর আমি কাঁচা মরিচ ফালি দিয়ে দিবো।

৭ম ধাপ

IMG_20220309_094252.jpg

IMG_20220309_094235.jpg

এবার আমি পেঁয়াজ, রসুন ও কাঁচা মরিচ ফালি দিয়ে ভেজে নিবো। এখন ভাজা হলে আমি লইট্রা শুকটির টুকরো গুলো দিয়ে দিবো। এরপর আলুর টুকরো গুলো দিয়ে দুই মিনিট ভেজে নিয়ে নিবো।

৮ম ধাপ

IMG_20220309_094221.jpg

IMG_20220309_094200.jpg

IMG_20220309_094127.jpg

এখন সব গুলো উপকরণ ভালো ভাবে ভাজা হলে এখন পানি দিয়ে দিবো। এরপর আমি এক কাপ পরিমাণ পানি দিয়ে এবার আমি শুকনো মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো ও লবণ দিয়ে দিবো। আবার পাঁচ মিনিট কষিয়ে নিয়ে নিবো।

৯ম ধাপ

IMG_20220309_094111.jpg

IMG_20220309_094047.jpg

পুইশাক ও শিম কুচি গুলো দিয়ে দিবো। এরপর আমি সব গুলো উপকরণ এক সাথে ভালো ভাবে নেড়ে নিবো।

১০ম ধাপ

IMG_20220309_094032.jpg

IMG_20220309_094011.jpg

IMG_20220309_093957.jpg

ঢাকনা দিয়ে ঢেকে পাঁচ মিনিট রান্না করে নিবো।এখন আমি ঢাকনা তুলে দুই কাপ পরিমাণ পানি দিয়ে আবার রান্না করে নিবো।

১১তম ধাপ

IMG_20220309_093944.jpg

IMG_20220309_093927.jpg

এখন রান্না শেষে আমি ধনিয়াপাতা কুচি দিয়ে দিবো। এরপর আমি লবণ টেস্ট করে নামিয়ে রাখি একটি হাঁড়িতে।

IMG_20220309_093909.jpg

IMG_20220309_093847.jpg

এখন আমি পরিবেশনের জন্য একটি থালায় নিয়ে নিবো। খেতে অসম্ভব মজাদার ও টেস্টি হয়েছে। আশা করছি আপনাদের কাছে ভালো লেগেছে। আমার আজকের রেসিপি কেমন হয়েছে দয়া করে কমেন্ট করে জানাবেন।আপনাদের একটি কমেন্ট আমাকে অনেক উৎসাহিত করে।

ভালো থাকবেন সুস্থ থাকবেন সবাই। আল্লাহ হাফেজ সবাই কে। কোন ভুল ত্রুটি হলে দয়া করে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাইকে।

@santa14

Sort:  
 3 years ago 
শুটকি মাছের এই রেসিপিটি আমার অনেক প্রিয় একটি রেসিপি। মাঝে মাঝে শুটকির তরকারি খেলে মনে হয় মাংসের তরকারি এর কাছে কিছুই না। আসলে এই বিষয়টা হয় স্বাদের পরিবর্তনের কারনে। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে শুটকি দিয়ে এক প্লেট ভাত খেতে পারলে অনেক মজা লাগতো। 💕
 3 years ago 

ঠিক বলেছন ভাইয়া মাঝে মাঝে শুটকু তরকারি খেলে মাংস তরকারিকে ও হার মানায়।ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্য টা শেয়ার করার জন্য। শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 
প্রিয় আপু মনি লইট্রা শুটকি দিয়ে পুইশাক, শিল ও আলুর ঝাল সুস্বাদু রেসিপি।দেখে বেশ মজাদার একটি রেসিপি মনে হল।এই রেসিপিটা আমি কখনো খাইনি তবে দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে এবং অনেক লোভনীয় হয়েছে এত চমৎকার ইউনিক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য তোমাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ♥♥
 3 years ago 

ধন্যবাদ আপু আপনার মন্তব্য টা শেয়ার করার জন্য। শুটকি দিয়ে পুইশাক আমার অনেক প্রিয়।আপনি একদিন এভাবে বানিয়ে খাবেন আশা করি ভালো লাগবে আপনার ও।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

খুবই সুন্দর ভাবে লইট্রা শুটকি দিয়ে পুইশাক, শিল ও আলুর ঝাল সুস্বাদু রেসিপি তৈরি করেছেন আপু। আপনার রেসিপি তৈরি করার এই প্রক্রিয়াটি আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনার তৈরি করার রেসিপি টা দেখে মনে হচ্ছে এটি খেতে অনেক সুস্বাদু হয়েছে। এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার মতামত টা শেয়ার করার জন্য। শুটকির তরকারি কম বেশ সবারই ভালো লাগে।আর এইভাবে রান্না করলে মজা টা আরো বেরে যায়,শুভকামনা রইলো ভাইয়া আপনার জন্য।

 3 years ago 

লইট্রা শুটকি দিয়ে পুইশাক, শিম ও আলুর ঝাল সুস্বাদু রেসিপি দেখে জিভে জল চলে আসলো। লইট্রা শুটকি আমার খুবই পছন্দের। আপনি এতো সুন্দর করে এই মজার রেসিপি তৈরি করেছেন দেখেই খেতে ইচ্ছা করছে। শুটকি মাছের রেসিপি দেখলেই নিজেকে সামলাতে পারিনা। আর আপনার রেসিপির কালার বলে দিচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। মজার রেসিপি দেখে ক্ষুধা লেগে গেল আপু। তবে যাই হোক অনেক সুন্দর ভাবে আপনি আপনার রেসিপি উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 3 years ago 

ধন্যবাদ আপু আপনার মূল্যবান মন্তব্য টা শেয়ার করার জন্য।সত্যি আপু আমার ও অনেক প্রিয় শুটকির তরকারি,লইট্টা শুটকি তো আরো মজাদার।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

সবজি খেতে আমার অনেক ভালো লাগে আপু, শুটকিও খেতে অনেক ভালোবাসি, আপনি দেখি দু'টি ভালো লাগার জিনিস এক সাথে রান্না করেছেন, দুটো মিলে অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন আপু, আপনার রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে, ধন্যবাদ মিষ্টি আপু এতো সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো মিষ্টি আপু।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্য টা শেয়ার করার জন্য।ইনশাআল্লাহ্ ভাইয়া আপনাদের উৎসাহ পেলে আরো কিছু মজাদার রেসেপি আপনাদের সাথে শেয়ার করবো। শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

খুবই সুন্দর একটা রেসিপি তৈরি করেছেন ।আপনার রেসিপি দেখে তো জিভে জল চলে আসলো। রেসিপি তৈরির ধাপ গুলো সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন । যা বুঝতে সুবিধা হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার মতামত টা শেয়ার করার জন্য। আপনার জন্য রইলো শুভকামনা।

 3 years ago 

শুটকি আমার তেমন খাওয়া হয়না খুব কমই খেয়েছি এটা।আসলে এইটার তুলনা হয়না।অসম্ভব ভালো লাগে যে কয়েকবার খেয়েছি অনেক ভালো লেগেছে।আপনার রেসিপিটা অনেক সুন্দর ছিল আপু ধন্যবাদ শেয়ার করার জন্য।

 3 years ago 

হুম ভাইয়া শুটকি তরকারি তো অনেক ভাবে খেয়েছন,এই পদ্ধতিতে রান্না করে খেয়ে দেখবেন আশা করি অনেক ভালো লাগবে।ধন্যবাদ ভাইয়া আপনার মতামত টার জন্য।

 3 years ago 

আপু আপনি আজকে চমৎকার ভাবে লইট্রা শুটকি দিয়ে পুইশাক, শিল ও আলুর ঝাল সুস্বাদু রেসিপি তৈরি করেছেন। দেখে আমিও শিখে নিলাম বাসায় তৈরী করবো। ধন্যবাদ আপনাকে আপু আপনার জন্য শুভ কামনা রইলো

 3 years ago 

হ্যা ভাইয়া এই ধাপ গুলো অনুসরণ করে রান্না করে খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে।আপনাদের রান্নার ধাপ গুলো বোঝাতে পেরে আমার নিজের কাছে ও অনেক ভালো লাগে।ধন্যবাদ ভাইয়া আপনার মতামত টা শেয়ার করার জন্য।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

লইট্টা শুটকি আমার খুবই পছন্দের। এটি খুবই পছন্দের, এটা আমি খেতে খুব পছন্দ করি। কিন্তু কখনো এভাবে পুঁইশাক দিয়ে রান্না করে খাওয়া হয়নি। সব সময়ই বেগুন দিয়ে বা শুধু ভুনা করে খেয়েছি। সেটাও খেতে খুবই মজা। তবে আজকের রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমার ও অনেক প্রিয় লইট্টা শুটকি।যেভাবে কমেন্ট দেখলাম তাতে বোঝলাম শুধু আমার না,কম বেশ সবারই ভালো লাগে লইট্টা শুটকির রেসেপি।ধন্যবাদ আপনাকে আপনার মতামত টার জন্য।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আমরা সব সময় লইট্টা শুটকির ভুনা খেয়ে থাকি। কিন্তু এই শুটকি পুঁইশাক, আলু ও সিম দিয়ে একত্রে রান্না করে খেলে তা কিরকম স্বাদের হয় তা আমার জানা নেই। কারণ এই রেসিপিটি আমার কখনো খাওয়া হয়ে ওঠেনি। কিন্তু আপনার তৈরি শুটকি দিয়ে পুঁইশাক, শিম ও আলু দিয়ে ঝাল সুস্বাদু রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু ও মজাদার হয়েছে। এবং এই মজাদার রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

হ্যা ভাইয়া ঠিক বলেছেন আমরা বেশিরভাগ সময় লইট্টা শুটকি ভুনা করে খায়।তবে লইট্টা শুটকি দিয়ে পুঁইশাক সহ আরো কিছু সবজী আছে, যেটা দিয়ে লইট্টা শুটকি রান্না করলে অনেক ভালো লাগে।ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্য টা শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62555.95
ETH 2435.55
USDT 1.00
SBD 2.64