👌ছুড়ি মাছ দিয়ে কচুর মুখী বা কচুর ছড়ার সুস্বাদু ডাল রেসিপি👌🦋প্রিয়@shy-fox 10% beneficiary।🦋

in আমার বাংলা ব্লগ3 years ago

আমার বাংলা ব্লগ পরিবারের সবাইকে জানাই আমার পক্ষ থেকে অনেক ভালোবাসা ও দুআ।দুআ করি সব সময় সৃষ্টিকর্তার অশেষ রহমতে ভালো থাকেন।

Picsart_22-03-16_23-29-48-896.jpg

আমি আজকে আবার আপনাদের মাঝে হাজির হয়েছি। নতুন আরেকটি ব্লগ নিয়ে। ছুড়ি মাছ দিয়ে কচুর মুখী বা কচুর ছড়ার সুস্বাদু ডাল রেসিপি নিয়ে।সবার কাছ থেকে শুনেছি কচুর মুখী বা কচুর ছড়া দিয়ে ডাল রান্না করে খেতে ভিষণ মজাদার হয়।আমি কখনো ডাল খাইনি।আজ প্রথম রান্না করবো আর খেয়ে টেস্ট করে দেখবো।তবে মাছ দিয়ে শুটকি মাছ দিয়ে রান্না অনেক বার খেয়েছি। আজকে জীবনের প্রথম রান্না করে খেয়ে দেখবো।আশা করছি ভালোই হবে, তো চলুন তাহলে দেখে আসি। কি ভাবে তৈরি করেছি মজাদার কচুর মুখী বা কচুর ছড়া চলুন দেখে আসি।

ছুড়ি মাছ দিয়ে কচুর মুখী বা কচুর ছড়ার সুস্বাদু ডাল রেসিপি

IMG_20220316_231942.jpg

উপকরণ সমূহপরিমাণ
১.কচুর মুখী বা কচুর ছড়া৫০০ গ্রাম।
২.টমেটোছয়টি।
৩.পেঁয়াজচারটি।
৪.কাঁচা মরিচবারোটি।
৫.কাঁচা আমএক টুকরো।
৬.শুকনো মরিচ গুঁড়োদুই চামচ।
৭.হলুদ গুঁড়োএক চামচ।
৮.জিরা বাটাহাফ চামচ।
৯.রসুন বাটাএক চামচ।
১০.সয়াবিন তেলপরিমাণ মতো।
১১.স্বাদমতোলবণ।

IMG_20220316_232716.jpg

১ম ধাপ

IMG_20220316_232659.jpg

প্রথমে কচুর মুখী বা কচুর ছড়া নিয়ে নিবো। এরপর ভালো ভাবে অনেক বার পরিষ্কার করে ধুয়ে নিয়ে, একটি চুলায় বসিয়ে ভালো ভাবে সিদ্ধ করে নিবো।

২য় ধাপ

IMG_20220316_232511.jpg

IMG_20220316_232457.jpg

IMG_20220316_232429.jpg

IMG_20220316_232413.jpg

কচুর মুখী বা কচুর ছড়া সিদ্ধ করে খোসা গুলো ছাড়িয়ে নিয়ে নিবো। এরপর আমি কচুর ছড়া গুলো ভালো ভাবে মেখে নিয়ে পানি দিয়ে ভালো ভাবে মেখে নিয়ে নিবো।

৪র্থ ধাপ

IMG_20220316_232543.jpg

এবার আমি ছুড়ি মাছ নিয়ে নিবো। এরপর পরিষ্কার করে ধুয়ে নিবো।

৫ম ধাপ

IMG_20220316_232628.jpg

IMG_20220316_232556.jpg

এখন পেঁয়াজ খোসা ছাড়িয়ে নিলাম, এরপর পেঁয়াজ, টমেটো, কাঁচা মরিচ, আম ও ধনিয়াপাতা ধুয়ে নিবো। এবার সব গুলো কুচি কুচি করে কেটে নিবো।

৬ষ্ঠ ধাপ

IMG_20220316_232528.jpg

একটি থালায় শুকনো মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরা বাটা,রসুন বাটা ও লবণ নিয়ে নিবো।

৭ম ধাপ

IMG_20220316_232357.jpg

IMG_20220316_232327.jpg

মাটির চুলায় একটি করিয়া বসিয়ে তেল দিয়ে দিবো। এরপর পেঁয়াজ কুচি গুলো দিয়ে ভালো ভাবে ভেজে এতে রসুন ও জিরা বাটা দিয়ে দিবো।

৮ম ধাপ

IMG_20220316_232252.jpg

IMG_20220316_232237.jpg

এখন জিরা ও রসুন বাটা গুলো এক মিনিট ভেজে নিবো। এখন এক কাপ পরিমাণ পানি দিয়ে সব গুলো মসলা দিয়ে কষিয়ে নিবো।

৯ম ধাপ

IMG_20220316_232223.jpg

IMG_20220316_232209.jpg

সব গুলো মসলা দুই মিনিট কষিয়ে এখন আমি ছুড়ি মাছ ও কাঁচা মরিচ ফালি দিয়ে পাঁচ মিনিট কষিয়ে নিবো।

১০ম ধাপ

IMG_20220316_232152.jpg

IMG_20220316_232131.jpg

IMG_20220316_232115.jpg

এখন পাঁচ মিনিট কষানো হলে এখন পানি দিয়ে মেখে রাখা কচুর ছড়া দিয়ে একটু নেড়ে পরিমাণ মতো পানি দিয়ে দিবো।

১১তম ধাপ

IMG_20220316_232042.jpg

IMG_20220316_232027.jpg

IMG_20220316_231942.jpg

কচুর ছড়ার ডালে টমেটো ও কাঁচা আম কুচি দিয়ে দিবো। এরপর দুই মিনিট রান্না করে নিবো। এখন ধনিয়াপাতা কুচি দিয়ে দিবো। এবার লবণ টেস্ট করে একটি হাঁড়িতে নামিয়ে রাখি।

IMG_20220316_231929.jpg

IMG_20220316_231914.jpg

IMG_20220316_231859.jpg

এখন পরিবেশনের জন্য একটি বাটিতে নিয়ে নিবো। গরম ভাতের সাথে গরম গরম খেতে অসম্ভব মজাদার হয়। সত্যি আমার কাছে অনেক ভালো লেগেছে। আর সাথে একটু লেবু হলে তো আরও ভিষণ ভালো লাগে।

আশা আমার মতো আপনাদের কাছেও অনেক ভালো লেগেছে। কেমন লেগেছে ছুড়ি মাছ দিয়ে কচুর মুখী বা কচুর ছড়ার সুস্বাদু ডাল রেসিপি। দয়া করে কমেন্ট করে জানাবেন।

ধন্যবাদ সবাইকে।

@santa14

Sort:  
 3 years ago 

ছুড়ি মাছ এর নাম অনেক শুনেছি তবে এ মাছ আমি আজও কখনো খাইনি । আজকে আপনার এই পোষ্টের মাধ্যমে নতুন একটি রেসিপির সঙ্গে পরিচয় হলাম। আপনি যেভাবে রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন মনে হচ্ছে রেসিপি টা খুবই সুস্বাদু হবে। আপনি ছুড়ি মাছ এবং কচু দিয়ে দারুণভাবে রেসিপিটা উপস্থাপন করেছেন দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

এভাবে কখনো কচুর ছড়া কিংবা মুখি খাওয়া হয় নি।সিদ্ধ করে গলিয়ে। মনে হচ্ছে খেতে দারুন হবে।আপু আমি আপনার পোস্টের মাধ্যমে নতুন একটি রেসিপি শিখলাম।ধন্যবাদ আপু।

 3 years ago 

আপু শুনে খুশি হলাম যে আমার রেসিপি টা দেখে শিখতে পেড়েছেন। অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু, আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 3 years ago 

খুবই সুন্দর ভাবে ছুড়ি মাছ দিয়ে কচুর মুখী বা কচুর ছড়ার সুস্বাদু ডাল রেসিপি তৈরি করেছেন আপু। আপনার তৈরি করা এই রেসিপিটি দেখে মনে হচ্ছে এটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আপনার তৈরি করা এই মাছের নাম এর আগে আমি কোনদিন শুনেছিলাম না তাই এটিকে আমার কাছেও একটি ভিন্নধর্মী রেসিপি বলে মনে হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

ছুড়ি মাছ দিয়ে কচুর মুখী বা কচুর ছড়ার সুস্বাদু ডাল রেসিপি😋
আমি খেতে বসে যাবো ভাবছি 🤗
ভীষণ লোভনীয় রেসিপি 😋
সত্যিই আপনার রান্নার হাত ভীষণ ভালো 🪄
আর কিছু বলবো না।
দোয়া সবসময়ই রয়েছে ❣️

 3 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এতো সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

কচুর মুখি দিয়ে চুরি মাছের খুব লোভনীয় রেসিপি প্রস্তুত করেছেন দেখেই বোঝা যাচ্ছে স্বাদে কোনো কমতি ছিল না ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য 🌹

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

ছুরি মাছ খেতে আসলেই খুবই ভালো লাগে। এই ধরনের মাছ আমার খুবই পছন্দের। আর এগুলো অনেক সুস্বাদু হয়ে থাকে। আজকে আপনি কচুর মুখি দিয়ে ছুরি মাছ রান্না করেছেন আপু আপনার রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আপনাকে এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

ওয়াও আপু, কচুর মুখী দিয়ে ছুড়ি মাছের রেসিপিটি অনেক সুন্দর দেখাচ্ছে, মনে হয় খুবই সুস্বাদু হয়েছে মিষ্টি আপু , তবে আমার কখনো এরকম করে ছুড়ি মাছ খাওয়া হয়নি, আপনার রেসিপিটি দেখে খাওয়ার খুব ইচ্ছে জাগলো, ধন্যবাদ মিষ্টি আপু এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো মিষ্টি আপু।

 3 years ago 

ভাইয়া বাসায় তৈরি করে খেয়ে দেখবেন। অসম্ভব মজাদার লাগে যদিও আমি এই প্রথম তৈরি করেছি। অসংখ্য অসংখ্য ধন্যবাদ মিষ্টি ভাইয়া।আপনার জন্য অনেক শুভকামনা রইল মিষ্টি ছোট ভাইয়া।

ছুড়ি মাছ দিয়ে কচুর মুখী বা কচুর ছড়ার সুস্বাদু ডাল রেসিপি শেয়ার করেছেন। সত্যি বলতে চমৎকার লাগলো আপনার রান্না। খুবই সুন্দর ভাবে প্রত্যেকটি ধাপ এবং তার সাথে কিছু বর্ণনা দিয়েছেন এবং চমৎকার লাগলো আপনার উপস্থাপনা দেখে। ধন্যবাদ আপনার সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

বেশ লোভনীয় হয়েছে । যদি খেয়ে দেখা যেত তাহলে বেশ ভালোই হতো । শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

জি ভাইয়া খেতে সত্যি অনেক মজাদার হয়েছে। ভাইয়া দাওয়াত রইল ছোট বোনের বাসায় ভাবি কে নিয়ে চলে আসবেন তৈরি করে খাওয়াবো ইনশাআল্লাহ। ভাইয়া আপনার কমেন্ট পড়ে অনেক উৎসাহিত হলাম। অনেক অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার জন্য অনেক দুআ ও শুভকামনা রইল।

 3 years ago 
ওয়াও! কচুর মুখি দিয়ে ছুরি মাছের রেসিপি। আমি আগে কখনো এই রেসিপি দেখি নাই। আপনার রেসিপি দেখে নতুন একটা ধারণা পেলাম। তবে আমি অবশ্যই এটি বাসার করার ট্রাই করবো। আর আপনাকে অনুরোধ করবো আরো এমন আকর্ষনীয় রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। অনেক অনেক ধন্যবাদ আপু।
 3 years ago 

ভাইয়া আমিও এই প্রথম রান্না করেছি খেতে অসম্ভব মজাদার। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন। ধন্যবাদ ভাইয়া, আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62816.09
ETH 2466.13
USDT 1.00
SBD 2.64