🥗বাইন মাছের সুস্বাদু ভুনা রেসিপি🥗।💐 প্রিয়@shy-fox 10% beneficiary💐।

in আমার বাংলা ব্লগ3 years ago
আসসালামু আলাইকুম

Picsart_22-01-30_20-37-16-774.jpg

আপনারা সবাই কেমন আছেন?আশা আপনারা সবাই ভাল আছেন।আপনাদের দুয়াতে আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

তবে আজকে মনটা একটু খারাপ আবার একটু ভালো 🤣😥🤭 ।আমার হাসবেন্ড এর সাথে একটু ঝগড়া করেছি।ফেইসবুক পাসওয়ার্ড নিয়ে, আমার আগে যেই ফেইসবুক আইডি টা ছিলো আমার হাসবেন্ড নষ্ট করে দিয়ে নতুন আইডি খুলে দেয়।এরপর কিছুদিন আগে আমার হাসবেন্ড আমাকে ইমু পাসওয়ার্ড না দেওয়া তে আমি ফেইসবুক আইডির পাসওয়ার্ড বদলে ফেলি। আর এখন সেই ফেইসবুক পাসওয়ার্ড আবার আমি ভুলে গেছি😭😭।ফরগেট পাসওয়ার্ড দিচ্ছি আসছে না😥।ফেইসবুক পাসওয়ার্ড এতো বদলায় কেনও এটা নিয়ে একটু রাগারাগি করে সে।ফেইসবুক টা কতো খারাপ দেখেন আমাকে বকা শুনানোর পর নিজে নিজে আবার ঠিক হয়ে যায়☹️, তবে নতুন পাসওয়ার্ড দেওয়া যাচ্ছে না। আর এই জন্য একটু মন খারাপ।

এরপর আমি আবার তাকে আরো বেশি রাগানোর জন্য ফেইসবুকে সিঙ্গেল স্ট্যাটাস দিয়েছি🤭🤣।এটাও সে আবার রাগারাগি শুরু করেছে। তাকে রাগাতে আমার অনেক ভালো লাগে। এরপর ইচ্ছা করে তার সাথে একটু ঝগড়া করি।এই হলো আমার একটু মন ভালো হওয়ার কারণ। আমার তো তার সাথে ইচ্ছা করে ঝগড়া করতে সেই ভালো লাগে। আপনাদের কাছে ভালো লাগে কি না জানাবেন।আপনারা হয়তো বলতে পারেন আপনাদের সাথে এইসব কথা কেনও বলছি।আসলে আপনারা হলে আমার পরিবার তাই। মানুষ তো নিজের পরিবারের মানুষের সাথেই সুখ-দুঃখের কথা ভাগাভাগি করে নিতে ভালোবাসে,আমিও আমার পরিবারের সাথে ভাগ করে নিলাম।আচ্ছা এইসব কথা থাক,এখন আর বকবক না শুরু করি আজকের রেসিপি টি।

আজকে আমি আপনাদের সাথে হাজির হলাম বাইন মাছের সুস্বাদু ভুনা রেসিপি নিয়ে। খেতে খুব মজাদার হয়েছে, তবে অনেক বেশি ঝাল ও হয়েছে। চলুন তাহলে দেখে আসি কি ভাবে তৈরি করেছি মজাদার বাইন মাছের ভুনা।

বাইন মাছের রেসিপি

IMG_20220130_194600.jpg

নংউপকরণ সমূহপরিমাণ
১.বাইন মাছপরিমাণ মতো
২.টমেটোচারটি
৩.পেঁয়াজসাতটি
৪.পেঁয়াজ পাতাপরিমাণ মতো
৫.ধনিয়াপাতাপরিমাণ মতো
৬.কাঁচা মরিচপরিমাণ মতো
৭.জিরা বাটাএক চামচ
৮.আদা বাটাহাফ চামচ
৯.রসুন বাটাএক চামচ
১০.শুকনো মরিচ গুঁড়োদুই চামচ
১১.হলুদ গুঁড়োএক চামচ
১২.ধনিয়া গুঁড়োহাফ চামচ
১৩.লবনপরিমাণ মতো
১৪.সয়াবিন তেলপরিমাণ মতো

IMG_20220130_183850.jpg

IMG_20220130_183601.jpg

প্রস্তুত প্রণালী.

প্রথম ধাপ

IMG_20220130_183541.jpg

IMG_20220130_183727.jpg

প্রথমে আমি বাইন মাছ গুলো পরিষ্কার করে নিয়ে নিবো। এরপর আমি বাইন মাছ গুলো ছোট ছোট টুকরো করে কেটে নিবো। এবার হলুদ গুঁড়ো ও লবণ দিয়ে মাখিয়ে নিবো।

দ্বিতীয় ধাপ

IMG_20220130_184001.jpg

IMG_20220130_185755.jpg

এবার আমি পেঁয়াজ, পেঁয়াজ পাতা, টমেটো, কাঁচা মরিচ, ধনিয়াপাতা নিয়ে পরিষ্কার করে ধুয়ে নিবো। এরপর সব গুলো কাঁচা মরিচ ফালি ও টমেটো, পেঁয়াজ, পেঁয়াজ পাতা, ধনিয়াপাতা কুচি করে কেটে নিবো।

তৃতীয় ধাপ

IMG_20220130_185841.jpg

এখন একটি থালায় শুকনো মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরা বাটা,ধনিয়া গুঁড়ো, আদা বাটা,রসুন বাটা ও লবণ নিয়ে নিবো।

চতুর্থ ধাপ

IMG_20220130_185925.jpg

IMG_20220130_194218.jpg

IMG_20220130_194244.jpg

এবার প্রথমে আমি চুলায় একটি প্যান বসিয়ে পরিমাণ মতো সয়াবিন তেল দিয়ে দিবো। এরপর আমি তেল গরম করে এতে হলুদ গুঁড়ো ও লবণ মাখিয়ে রাখা বাইন মাছ গুলো দিয়ে ভেজে নিবো। বাইন মাছ ভাজা হলে এরপর আমি প্যান থেকে নামিয়ে রাখি।

পঞ্চম ধাপ

IMG_20220130_194302.jpg

IMG_20220130_194319.jpg

এখন চুলায় একটি করিয়া বসিয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি ও পেঁয়াজ পাতা কুচি দিয়ে ভালো ভাবে ভেজে নিবো। এরপর আমি পেঁয়াজ ভাজা হলে এতে আমি কাঁচা মরিচ ফালি গুলো দিয়ে দিবো।

ষষ্ঠ ধাপ

IMG_20220130_194337.jpg

IMG_20220130_194356.jpg

IMG_20220130_194418.jpg

এখন কাঁচা মরিচ ও পেঁয়াজ ভাজাতে আমি এক কাপ পরিমাণ পানি দিয়ে দিবো।এখন এক এক করে সব গুলো মসলা দিয়ে দিবো। এবার মসলা গুলো দুই মিনিট কষিয়ে নিবো।

সপ্তম ধাপ

IMG_20220130_194438.jpg

IMG_20220130_194457.jpg

মসলা গুলো দুই মিনিট কষানো হলে এখন এতে আমি ভেজে রাখা বাইন মাছ গুলো দিয়ে দিবো। এরপর আবার এক মিনিট কষিয়ে নিবো।

অষ্টম ধাপ

IMG_20220130_194516.jpg

এবার কষানো হলে এতে আমি পরিমাণ মতো পানি দিয়ে দিবো। এরপর টমেটো টুকরো গুলো দিয়ে পাঁচ মিনিট রান্না করে নিবো।

নবম ধাপ

IMG_20220130_194537.jpg

IMG_20220130_194600.jpg

এখন পাঁচ মিনিট রান্না হলে এতে ধনিয়াপাতা কুচি দিয়ে দিবো। এরপর লবণ টেস্ট করে একটি করিয়াতে নিয়ে নিবো।

IMG_20220130_194647.jpg

IMG_20220130_194623.jpg

আমার আজকের মজাদার বাইন মাছের রেসিপি খাওয়ার জন্য একদম রেডি। পরিবেশনের জন্য একটি থালায় অল্প নিয়ে ধনিয়াপাতা কুচি দিয়ে সাজিয়ে দিলাম।আশা করি আমার আজকের রেসিপি আপনাদের কাছে ভালো লেগেছে। কেমন হয়েছে দয়া করে কমেন্ট করে জানাবেন।

ভালো থাকবেন সুস্থ থাকবেন সবাই। আল্লাহ হাফেজ সবাইকে।

লেখায় ভুল ত্রুটি হলে দয়া করে ক্ষমার দৃষ্টিতে দেখবেন

ধন্যবাদ সবাইকে।

@santa14

Sort:  
 3 years ago 

আপু আপনি বাইন মাছের সুস্বাদু ভুনা রেসিপি সম্পর্কে অনেক সুন্দর ভাবে আলোচনা করেছেন। বাইন মাছ খেতে অনেক সুস্বাদু। আমার সবচেয়ে প্রিয় মাছ বাইন মাছ। রেসিপিটা দেখে আমার অনেক লোভ হচ্ছে। রেসিপিটা ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আমার ও অনেক প্রিয় বাইন মাছ,আর বিশেষ করে এভাবে রান্না করলে তো মজা টা আরো বেরে যায়,ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্য টা শেয়ার করার জন্য।শুভকামনা রইলো আপনার জন্য

 3 years ago 

বাইন মাছের ভুনা যদিও তেমন একটা খাওয়া হয়নি, তবে যেকোনো মাছের ভুনা খেতে খুব সুস্বাদু লাগে। আপনার রান্না করা মাছের ভুনার ছবিগুলো দেখেই খেতে ইচ্ছা করছে। বাইন মাছের ভুনা রান্না করার পদ্ধতি গুলো ধাপ আকারে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনার মতামত টা শেয়ার করার জন্য।আপনার জন্য ও রইলো শুভকামনা ✌️

 3 years ago 

লোভনীয় 😋😋😋😋😋

বাইম মাছ আমার ভীষণ পছন্দের মাছ 😋
তরকারিটা জাষ্ট অসাধারণ ❣️
আমি আসছি খেতে তৈরি রাখুন ☺️
শুভ কামনা অবিরাম 💚

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া।সমস্যা নাই ভাইয়া আপনার দাওয়াত রইলো।শুভকামনা রইলো আপনার জন্য ও।

 3 years ago 

আপু,আপনার বাইমের রেসিপি টা অনেক সুস্বাদু হয়েছে। বাইম আমি আগে খেতাম না,কেমন জানি লাগে।কিন্তুু এখন বাইম খেয়ে দেখি অনেক মজাদার। আপনার রেসিপিতো আরো মজাদার। কালারটাও অনেক সুন্দর আসছে।ধন্যবাদ আপু আপনাকে।

 3 years ago (edited)

সত্যি বাইন মাছ একটা সুস্বাদু মাছ।এভাবে রান্না করে খেয়ে দেখবেন আপু অনেক ভালো লাগবে।ধন্যবাদ আপু। শুভকামনা রইলো আপনার জন্য ✌️

 3 years ago 

কী দারুণ রেসিপি এটি😋

দেখেই লোভ লেগে গেলো। উপস্থাপনাও অনেক সুন্দর হয়েছে। উপরে ধনিয়া পাতা ছিটিয়ে দেওয়ায় আরো সুন্দর লাগছে।

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু, আপনার মন্তব্য টা শেয়ার করার জন্য,
আপনার জন্য রইলো শুভকামনা ✌️

 3 years ago 

বাইন মাছের সুস্বাদু ভুনা রেসিপি অনেক সুস্বাদু হয়েছে তা দেখে বোঝা যাচ্ছে লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপন করেছেন আপনার প্রশংসা করতে হয় আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান মন্তব্য টা শেয়ার করার জন্য। বাইন মাছ সত্যি সুস্বাদু একটা মাছ।

আপনার জন্য ও রইলো শুভকামনা ✌️

 3 years ago 
বাহ্!!🥗বাইন মাছের সুস্বাদু ভুনা রেসিপি🥗টিখুবই চমৎকার ভাবে আপনি প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন যা অনেকটাই মনমুগ্ধকর আমার ভীষণ ভালো লেগেছে আরো বেশি ভালো লেগেছে ফেসবুক ইমো নিয়ে স্বামীর সাথে ঝগড়াঝাটি টা♥♥
 3 years ago 

জি আপু ঝগড়া করতে আমার ভিষণ মজা লাগে 🤭🤭।তবে আপু আমি কিন্তু আবার ঝগড়াটে না।
ধন্যবাদ আপু মনি মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা ও দুআ রইলো।

 3 years ago 

♥♥

 3 years ago 

বাইন মাছ আমার খুব প্রিয় একটি মাছ। আর আপনার এই রকম ইউনিক বাইন মাছের সুস্বাদু ভুনা রেসিপি দেখে জিভে জল এসে গেল আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া মূল্যবান সময় দিয়ে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা ও দুআ রইলো।

 3 years ago 

আপু আপনিতো লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন, যা দেখে এই মাঝরাতে খেতে ইচ্ছে করতেছে। বিশেষত এই মাছে কাটা কম বলে আমি খেতে পারি,অনেক ভালো লাগে এই বাইন মাছের রান্না।আপনার রান্নাটা ভালোভাবেই উপভোগ করেছি আপু।

 3 years ago 

একদম ঠিক বলছেন ভাইয়া এই মাছের কাটা কম বলে আমার কাছে ও অনেক ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া মূল্যবান সময় দিয়ে সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58986.04
ETH 2580.24
USDT 1.00
SBD 2.53