😋লোভণীয় টক-ঝাল লেবুর পিনিক রেসিপি😋।💐প্রিয়@shy-fox 10% beneficiary।💐

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম
আপনারা সবাই কেমন আছেন? আশা করছি সৃষ্টিকর্তার অশেষ রহমতে ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

IMG_20220329_220313.jpg

আমি @santa14 আজকে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকে আমি একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি আপনারা হয়তো প্রথম ফটোগ্রাফি টা দেখে বুঝতে পারছেন। টক ঝাল লেবুর পিনিক রেসিপি।কারও যদি জিভে পানি চলে আসে তবে এটার জন্য কিন্তু আমাকে একদম দায়ী করবেন না🤣🤭হি হি হি।টক ঝাল লেবুর পিনিক টা অনেক জায়গাতে দেখি,দেখে আমার মাথা কাজ করেছে না। কখন তৈরি করবো আর আমি কখন খাব আমার জিভের পানি তো টপ টপ করে পড়ছে।আজকে ভোটার আইডি কার্ড আনতে গিয়েছিলাম, তখন লেবু দেখে মাথায় আসছে। লেবুর পিনিক টা তৈরি করবো। যেই কথা সেই কাজ সাথে বাজার থেকে আসার সয়ম চারটি লেবু কিনে নিলাম।

বাসায় এসেই তৈরি করতে শুরু করে দিলাম। আমি ঝাল একদম বেশি খাই তাই ঝাল দিয়েছি প্রচুর পরিমানে। আপনারা চাইলে ঝাল কম তৈরি করে খেতে পারেন। আর রেসিপি টা তাদের জন্য যারা বেশি টক পছন্দ করে। আশা করছি ভালো লাগবে সবার। আর এতো লোভনীয় রেসিপি তৈরি করবো আপনাদের সাথে শেয়ার করবো না তা কি হয়।চলুন তাহলে শুরু করি আজকের ঝাল লেবুর পিনিক।

টক ঝাল লেবুর পিনিক রেসিপি।

IMG_20220329_220330.jpg

উপকরণ সমূহপরিমাণ
১.লেবুদুইটি।
২.বিট লবণহাফ চামচ।
৩.লবণহাফ চামচ।
৪.চাট মসলাহাফ চামচ।
৫.শুকনো মরিচ১২ টি।
৬. শুকনো মরিচ গুঁড়োহাফ চামচ।

IMG_20220329_220754.jpg

১ম ধাপ

IMG_20220329_220646.jpg

প্রথমে আমি ঠান্ডা পানি দিয়ে লেবু গুলো ভিজিয়ে রেখে দিবো।

২য় ধাপ

IMG_20220329_220724.jpg

IMG_20220329_220705.jpg

IMG_20220329_220632.jpg

এবার চুলায় একটি প্যান বসিয়ে গরম করে নিবো। এরপর শুকনো মরিচ গুলো দিয়ে দিবো। শুকনো মরিচ গুলো হালকা করে ভেজে হাত দিয়ে ভালো ভাবে গুঁড়ো করে নিবো।

একটা কথা বলে রাখি আমার মতো কেউ খালি হাতে পোর রেসিপি টা তৈরি করবেন না। কারণ খালি হাতে মরিচ মাখিয়ে এখন হাত ঝলতে ঝলতে অবস্থা খারাপ😥।

৩য় ধাপ

IMG_20220329_220615.jpg

এখন একটি থালায় শুকনো মরিচ গুঁড়ো, চাট মসলা, বিট লবণ,লবণ ও ভাজা শুকনো মরিচ গুঁড়ো নিয়ে নিবো।

৪র্থ ধাপ

IMG_20220329_220559.jpg

IMG_20220329_220528.jpg

এবার ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখা লেবু গুলো পাতলা গোল গোল করে কেটে নিয়ে নিবো।

৫ম ধাপ

IMG_20220329_220509.jpg

থালার চার পাশে লেবুর টুকরো গুলো গোল করে সাজিয়ে নিলাম। এরপর আমি প্রথমে ভাজা শুকনো মরিচ গুঁড়ো, বিট লবণ ও লবণ নিয়ে নিবো।

৬ষ্ঠ ধাপ

IMG_20220329_220455.jpg

IMG_20220329_220440.jpg

এবার আবার শুকনো মরিচ গুঁড়ো নিয়ে নিবো। এরপর তিনটি উপকরণ এক সাথে ভালো ভাবে মাখিয়ে নিয়ে নিবো।

৭ম ধাপ

IMG_20220329_220423.jpg

IMG_20220329_220408.jpg

এখন সবার শেষে চাট মসলা দিয়ে আবারও ভাল করে হাত দিয়ে মাখিয়ে নিবো। এরপর গোল করে সাজিয়ে রাখা সব গুলো লেবুর টুকরোর উপরে মসলা গুলো ছিটিয়ে দিয়ে দিবো।

৮ম ধাপ

IMG_20220329_220347.jpg

এবার হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিবো। যেনও সব গুলো গোল করে কেটে রাখা লেবুর টুকরো তে সব মসলা ঢুকতে পারে।

৯নং ধাপ

IMG_20220329_220330.jpg

এখন লবণ টেস্ট করি সব কিছু একদম ঠিক আছে। চলুন তাহলে চলে যায় এখন পরিবেশন করতে।প্রচুর পরিমাণে ঝাল হয়েছে।

IMG_20220329_220313.jpg

IMG_20220329_220257.jpg

IMG_20220329_220230.jpg

পরিবেশনের জন্য একটি থালায় সব গুলো লেবুর পিনিক সাজিয়ে দিলাম। খেতে দারুণ মজাদার আমি তৈরি করতে করতে চার পাঁচ টা খেয়ে নিয়েছি।এই লেবুর পিনিক টা মাখানোর সময় যেই একটা সুগন্ধ আসে। সুগন্ধের জন্য জিভে পানি এসে পড়ে যায় একদম।আপনারা বাসায় তৈরি করে খেয়ে দেখবেন দারুণ মজার।

আশা করি আমার আজকের টক-ঝাল লেবুর পিনিক রেসিপি আপনাদের কাছে ভাল লেগেছে। কেমন লেগেছে দয়া করে কমেন্ট করে জানাবেন। আপনাদের একটি কমেন্ট আমাকে অনেক বেশি উৎসাহিত করে।

এই পর্যন্তই আজকে ভালো থাকবেন সুস্থ থাকবেন সবা। কোন ভুল ত্রুটি হলে দয়া করে ক্ষমার দৃষ্টিতে দেখবেন🙏 ধন্যবাদ সবাইকে।

@santa14

Sort:  
 3 years ago 

এই লেবুর পিনিক আমি দেখেছি বিভিন্ন ফুট ব্লগিংয়ের ভিডিও গুলোত। বিভিন্ন বড় বড় ফুটব্লগাররা ঢাকার এই লেবুর পিনিক এর অনেক ভিডিও করেছে। তখন থেকেই আমি ভাবছিলাম এই লেবুর পিনিক গুলো কোনো একদিন খেয়ে দেখবো। তবে এখানে তো বিক্রি করে না তাই এরপর আর ভাবিনি।আজকে আপনার এটি দেখে কিন্তু আমার বেশ ভালোই লাগলো আপু।

 3 years ago 

আপু আমাদের বাসায় দাওয়াত রইল ইনশাআল্লাহ আসবেন তৈরি করে খাওয়াবো। আমিও বিভিন্ন ভিডিও দেখে লোভ সামলাতে পারি নাই। তাড়াতাড়ি বাসায় তৈরি করে খেয়েছি আপু। খেতে আপু অসাধারণ।আপু বাসায় তৈরি।আপু আমাকে উৎসাহিত করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য অনেক দুআ ও ভালোবাসা রইল।

 3 years ago 

লেবুর পিনিক নামটাই কেমন ইউনিক লাগছে।মনে হচ্ছে খেতেও খুব সুস্বাদু হবে।আমি এই নাম কখনও শুনিনি।আপনার এই রেসিপি দেখে খুব খেতে ইচ্ছা করছে। প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

টক-ঝাল লেবুর পিনিক রেসিপি দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আপনি খুব সুন্দর ভাবে রিসিপে আমাদের মাঝে উপস্থাপন করেছেন খুবই অসাধারণ হয়েছে। এত সুন্দর ইউনিক রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 3 years ago 

আপনি অনেক মজাদার এবং লোভনীয় একটি লেবুর পিনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। টক-ঝাল লেবুর এই পিনিক রেসিপি দেখে আমার জিভে জল এসে গেল সকাল সকাল এরকম রেসিপি দেখে নিজেকে খুবই অসহায় মনে হচ্ছে হাহাহা। যাই হোক ধন্যবাদ আপু এত মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে টক-ঝাল লেবুর পিনিক রেসিপি শেয়ার করেছেন। আপনার রেসিপি তৈরি করা দেখে মনে হচ্ছে খেতে খুবই মজাদার হবে। এত সুন্দর ভাবে রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

আজকে একদম একটা ইউনিক রেসিপি দেখলাম। লোভনীয় টক-ঝাল লেবুর পিনিক রেসিপি আজকে প্রথম দেখলাম। একদম সম্পূর্ণ ভিন্ন ধরনের রেসিপি তৈরির ধাপ গুলো তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

লেবুর পিনিক দেখে আমার জিভে জল চলে এসেছে। এমনিতেই লেবু আমার খুবই পছন্দের তার ওপরে লেবুর এমন সুস্বাদু পিনিক দেখে আর লোভ সামলাতে পারছিনা। রেসিপিটি শিখে রাখলাম পরবর্তীতে কোন একসময় অবশ্যই ট্রাই করে দেখব।

 3 years ago 

জি ভাইয়া খেতে অসম্ভব মজাদার আর ঝাল। অনেক ভালো আর এর সুগন্ধটা আরও বেশি মজাদার। অনেক ধন্যবাদ ভাইয়া আমাকে উৎসাহিত করার জন্য। অবশ্যই ভাইয়া বাসায় তৈরি করে খেয়ে দেখবেন। আপনার জন্য অনেক দুআ ও শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

লেবুর পিনিক রেসিপি টা আমার কাছে অনেক ইউনিক লেগেছে আপু। কারণ ওই রেসিপিটা আমি আগে কখনো খাইনি। টক-ঝাল 7 বিশিষ্ট এই রেসিপিটা দেখে জিভে জল এসে গেল। সুন্দর এই রেসিপিটি ধাপে ধাপে সম্পন্ন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনি অনেক সুন্দর করে লেবুর পিনিক তৈরি পদ্ধতি গুলো আমাদের শেয়ার করেছেন। অনেক ভালো লাগলো আমার কাছে। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

বিশ্বাস করেন আপু যতক্ষণ পর্যন্ত আমি রেসিপির দিকে তাকিয়ে থেকেছি ততক্ষণ পর্যন্ত আবার জিভ দিয়ে পানি পড়েছে। ঝাল টক খেতে খুবই মজাদার হয়েছে আমি আগে কখনো দেখিও নি কিন্তু আমার দেখে খেতে ইচ্ছা করছে। এটি এমনি এমনি খেলে কেমন লাগে জানিনা তবে অনেক লোভনীয় খাবার কিন্তু তৈরি করেছেন আপু খুবই ভালো লাগলো আমার কাছে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62802.36
ETH 2462.43
USDT 1.00
SBD 2.62