কাঁঠালের মুচি ও তেঁতুল দিয়ে মিক্সড টক ঝাল চাট তৈরি রেসিপি। 🥰প্রিয়@shy-fox 10% beneficiary🥰।

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম

Picsart_22-02-07_18-14-27-081.jpg

আপনারা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহ রহমতে ভালো আছেন। আমিও আপনাদের দুয়াতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজকে আমি আপনাদের সাথে হাজির হয়েছি একদম নতুন একটি রেসিপি নিয়ে। কাঁঠালের মুচি ও তেঁতুল দিয়ে মিক্সড ঝাল চাট রেসিপি।আমার কাছে অনেক ভালো লাগে এইভাবে মিক্সড চাট তৈরি করে খেতে।আর এখন দেখছি সবার জ্বর সর্দিতে অবস্থা খুব খারাপ হয়ে আছে। মুখ একদম তিতা হয়ে আছে।আমার আম্মুও কিছু খেতে পারছে না জ্বরে অবস্থা খারাপ। তাই ভাবলাম এইভাবে মিক্সড চাট রেসিপি তৈরি করে খাওয়ালে মুখে রুচি ফিরে আসবে।

তাই ভাবলাম আমার প্রিয় আমার বাংলা ব্লগ পরিবারের আমাদের প্রিয় দাদা ও আমাদের সম্মানিত এডমিন ভাইয়া মডারেট আপু ও ভাইয়ারা এবং আমার সম্মানিত সদস্যগণ অনেকেই দেখছি খুব অসুস্থ।


তাই সবার জন্য এই চাট মিক্সড রেসিপি তৈরি করছি।সত্যি এই চাট মিক্সড রেসিপি খেলে খুব ভালো লাগবে।আপনারা সবাই অবশ্যই তৈরি করে খাবেন খুব ভালো লাগবে।আসুন তাহলে দেখে আসি কি ভাবে তৈরি করেছি রেসিপি।

কাঁঠালের মুচি ও তেঁতুল দিয়ে মিক্সড ঝাল চাট তৈরি রেসিপি

IMG_20220207_180254.jpg

নংউপকরণ সমূহপরিমাণ
কাঁঠাল মুচিপাঁচ টি
টমেটোচারটি
বড়ইপরিমাণ মতো
কাঁচা পেঁপেএকটি
খিরাপরিমাণ মতো
ধনিয়াপাতাপরিমাণ মতো
পাকা তেঁতুলপরিমাণ মতো
শুকনো মরিচ গুঁড়োদুই চামচ
লবণদুই চামচ
১০গ্রেটার মেশিনএকটি

IMG_20220207_180745.jpg

প্রস্তুত প্রণালীঃ-

প্রথম ধাপ

IMG_20220207_180707.jpg

প্রথমে আমি পেঁপে ও খিরার খোসা ছাড়িয়ে নিয়েছি।এখন পেঁপে, খিরা,বড়ই,কাঁঠাল মুচি,টমেটো ও ধনিয়াপাতা নিয়ে পরিষ্কার করে ধুয়ে একটি থালায় নিয়ে নিবো।

দ্বিতীয় ধাপ

IMG_20220207_180541.jpg

IMG_20220207_180525.jpg

এখন ধুয়ে রাখা পেঁপে টা নিয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিবো।

তৃতীয় ধাপ

IMG_20220207_180506.jpg

এবার ঠিক একইভাবে খিরা টা টুকরো করে কেটে নিয়ে নিবো।

চতুর্থ ধাপ

IMG_20220207_180429.jpg

ধুয়ে রাখা টমেটো গুলো কেটে কুচি কুচি করে নিয়ে নিবো।

পঞ্চম ধাপ

IMG_20220207_180450.jpg

এখন পাকা বড়ই নিয়ে নিবো। এরপর বড়ই নিয়ে একটু করে কেটে নিয়ে নিবো।

ষষ্ঠ ধাপ

IMG_20220207_180406.jpg

IMG_20220207_180344.jpg

এখন ধনিয়াপাতা কুচি করে কেটে নিবো। এরপর সব উপকরণ এক সাথে করে নিয়ে নিবো।

সপ্তম ধাপ

IMG_20220207_180320.jpg

IMG_20220207_180254.jpg

এখন গ্রেটার মেশিন দিয়ে সব গুলো কাঁঠালের মুচি গুলো গ্রেট করে নিয়ে নিবো।

অষ্টম ধাপ

IMG_20220207_180228.jpg

IMG_20220207_180208.jpg

এবার আমি সব গুলো উপকরণ এক সাথে নিয়ে পাকা তেঁতুল ও লবণ দিয়ে দিবো।

নবম ধাপ

IMG_20220207_180148.jpg

IMG_20220207_180125.jpg

এখন সব গুলো উপকরণ এক সাথে হাত দিয়ে ভালো ভাবে মাখিয়ে নিয়ে নিবো।

দশম ধাপ

IMG_20220207_180109.jpg

IMG_20220207_180055.jpg

IMG_20220207_131635.jpg

এখন আমি দুই চামচ শুকনো মরিচ গুঁড়ো নিয়ে নিবো। এরপর মিক্সড চাটে দিয়ে নরম হাতে অল্প মাখিয়ে নিয়ে নিলাম। এখন লবণ ও ঝাল টেস্ট করে নিবো।

IMG_20220207_131616.jpg

IMG_20220207_131535.jpg

এখন পরিবেশনের জন্য আমি অল্প মিক্সড চাট একটি থালায় নিয়ে নিবো। এরপর উপরে স্বাদমতো কাঁচা মরিচ কুচি দিয়ে ধনিয়াপাতা দিয়ে সুন্দর করে সাজিয়ে দিলাম।

আশা করি আমার আজকের এই মিক্সড চাট রেসিপি আপনাদের কাছে অনেক ভালো লেগেছে। কেমন লেগেছে দয়া করে কমেন্ট করে জানাবেন।আর এইটা অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন খুব ভালো লাগবে।।

ভাল থাকবেন সবাই সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ সবাইকে।🙏 কোন ভুল ত্রুটি হলে দয়া করে ক্ষমার দৃষ্টিতে দেখবেন🙏।

ধন্যবাদ সবাইকে।

@santa14

Sort:  
 2 years ago 

কাঁঠালের মুচি তেতুল দিয়ে মিক্স টক ঝাল একটি রেসিপি তৈরি করে আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। যদিও আমি এ ধরনের রেসিপি এর আগে কখনো খাইনি তবে আপনার এই রেসিপিটি আমার কাছে একদম ইউনিট লেগেছে। ধন্যবাদ আপনাকে এত মজাদার এবং ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে অনেক চমৎকার ভাবে ধাপে ধাপে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া একবার তৈরি করে খেয়ে দেখবেন। অনেক মজাদার হয়। ধন্যবাদ ভাইয়া আপনার জন্য অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

আপু আপনার কাঁঠালের মুচি ভর্তা দেখে অনেক ভালো লাগলো। এটা দেখে ছোট বেলার স্মৃতি মনে পড়তে গেলো। কাঁঠাল গাছ খুঁজে খুঁজে আগে মুচি কালেক্ট করতার ভর্তা বানানোর জন্য। আপনাকে অনেক ধন্যবাদ অসাধারণ ও ইউনিক এই রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া গঠন মূলক মন্তব্য শেয়ার করে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

চাট রেসিপি আমি আগে কখনো খাইনি । রেসিপিটা আমি আজকে প্রথম দেখলাম দেখে মনে হচ্ছে রেসিপি টা খেতে অনেক সুস্বাদু হবে । তাছাড়া এই রেসিপিটা আমার কাছে অনেক ইউনিক লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন একটি সুস্বাদু রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা এবং দোয়া রইলো ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া গঠন মূলক মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার জন্য অনেক দুআ ও শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই, আপনার রেসিপি সম্পূর্ণ ইউনিক ছিল, আপনার রেসিপি থেকে প্রথমবারের মতো জানলাম কাঁঠালের মুচি খাওয়া সম্ভব, কখনো খাইনাই অবশ্যই চেষ্টা করবো আপনার মতো করে বহু রেসিপি তৈরি করে খাওয়া। শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া এইভাবে চাট তৈরি করে খেয়ে দেখবেন অনেক মজাদার হয়। ধন্যবাদ ভাইয়া আপনার জন্য ও শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করলেন আপু। ছবিগুলো দেখেই মনে হচ্ছে মিক্স টি দারুন হয়েছে খেতে। এরকম ইউনিক একটি রেসিপি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা রইল আপু আপনার জন্য।

 2 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামত শেয়ার করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আহ আপু। কি শেয়ার করলেন। জিভে তো পানি এসে গেলো। আমি কিছু জানিনা। এখন আপনি এটা বানিয়ে পার্সেল করবেন। নাইলে আপনার বাসায় হামলা করা হবে। 😜 এমন জিভে জল আনা রেসিপি দেখলে কি টিকে থাকা যায়। এখন আমি কই পাবো এই মুচি। পার্সেল করুন দ্রুতো।

 2 years ago 

দাওয়াত রইলো আমাদের বাসায় এসে খেয়ে যাবেন।
অসংখ্য ধন্যবাদ ভাইয়া মূল্যবান সময় কমেন্ট করে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে টক ঝাল চাট তৈরি রেসিপি করতেছে। এইটি গ্রাম বাংলার খুব জনপ্রিয় । আপনার রেসিপিটি খুব অসাধারণ হয়েছে। আপনাদের অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া গঠন মূলক মন্তব্য করে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপুমনি আপনার আজকের কাঁঠালের মুচি ও তেঁতুল দিয়ে মিক্সড টক ঝাল চাট তৈরি রেসিপি। 🥰আমার কাছে সম্পূর্ণ ইউনিক মনে হয়েছে কারণ এই রেসিপি আমি কোনদিন কারো কাছে শুনিনি এবং আমি নিজেও কখনো এটি খাইনি তবে আপনার রেসিপি দেখে আমার খুবই ভালো লাগলো মনে হয় জিভে জল চলে এসেছে এরকম একটা অবস্থানে নিশ্চয় করব ভালো থাকবেন সুস্থ থাকবেন শুভকামনা সবসময়♥♥

 2 years ago 

আপু এই চাট টি অসম্ভব মজাদার। আর মুখে রুচি ফিরে আনে।আপু একবার অবশ্যই খেয়ে দেখবেন। অসংখ্য ধন্যবাদ আপু মনি সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক দুআ ও শুভকামনা রইলো।

 2 years ago 

আপু এটা কোনো কথা, আপনি এমন রেসিপি শেয়ার করলেন জেটা দেখে জ্বিবে জল চলে আসলো, এখন কি করা যায় বলেন তো আপু, আচ্ছা আপু আমি কিন্তু আপনার কাছে টক চাট চাইতেছি না, তবে আপু একটু টক চাট পার্সেল করে পাঠিয়ে দিয়েন, কারণ সত্যি সত্যি জ্বিবে জল চলে আচ্ছে, যাই হোক আপু একটু মজা করলাম, সত্যি বলতে আপনি অনেক সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আপু, এবার কাঁঠালের মুচি দিয়ে অবশ্যই রেসিপিটি তৈরি করার চেষ্টা করবো, ধন্যবাদ আপু এতো সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু

 2 years ago 

ভাইয়া আমাদের বাসায় দাওয়াত রইলো এসে খেয়ে যাবেন। জি ভাইয়া অবশ্যই তৈরি করে খেয়ে দেখবেন অনেক মজাদার হয়। ধন্যবাদ ভাইয়া মূল্যবান সময় দিয়ে সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

এটাকে আমাদের দিকে বলে মজি ভর্তা । এটা বড়ই দিক খেতে খুবই ভালো লাগে । সপ্নার মুজিববর্ষে দেখি তো একদম লোভ লেগে গেলো আপু খেতে ইচ্ছে করছে খুব ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58659.71
ETH 3164.52
USDT 1.00
SBD 2.43