সুস্বাদু কাঁচা মরিচের রসগোল্লা রেসিপি। [ইউনিক]প্রিয়🌷@shy-fox 10% beneficiary🌷।

in আমার বাংলা ব্লগ3 years ago
আসসালামু আলাইকুম

Picsart_22-01-21_20-37-38-255.jpg

আপনার সবাই কেমন আছেন? আশা করি আল্লাহ রহমতে ভালো আছেন সবাই। আমিও আপনাদের দুয়াতে আলহামদুলিল্লাহ ভালো আছি। তবে ভালো নেই দাদার শরীল টা খারাপ শুনে। দুআ করি আল্লাহ তায়ালা যেনও আমাদের প্রিয় দাদাকে যেনও তাড়াতাড়ি সুস্থ করে দেয় 🤲আমিন🤲।

আজকে আমি আপনাদের সাথে চলে একটি ইউনিক ও মজাদার একটি রেসিপি নিয়ে। বলুন তো কি হতে পারে?? হি হি হি আমি বলছি কালকে হ্যাংআউটে বলেছিলাম সুমন ভাইয়াকে।যে কুমিল্লার বিখ্যাত কাঁচা মরিচের রসগোল্লা তৈরি করবো। আমার হাসবেন্ড বলেছিলো যে আমাদের কুমিল্লার একটা বিখ্যাত কাঁচা মরিচের রসগোল্লা পাওয়া যায় এখন। আমি শুনে তো আর কি আমার হাসবেন্ড কে কিছু সময় সুন্দর কিছু কথা শুনালাম। এরপর সে আমাকে ফেইসবুক থেকে একটি ফটোগ্রাফি দেখালো।দেখে তো আমি রীতিমতো অবাক আরো বেশি এক্সাইটেড।ভাবলাম কি ভাবে তৈরি করা যায়। এরপর আমার শাশুড়ী কে ফোন দিয়ে জিজ্ঞেস করি।যে কাঁচা মরিচের রসগোল্লা কি ভাবে তৈরি করে। আমাকে তো কখনো বলেন নাই যে কুমিল্লার বিখ্যাত কাঁচা মরিচের রসগোল্লা ও আছে। এরপর আমার শাশুড়ী বলতে থাকে তুমি আসো তোমাকে নিয়ে খাওয়াবো। পরে আমি আমার শাশুড়ী কে বললাম আম্মু আপনি বলেন এই রসগোল্লা কি ভাবে তৈরি করে। আমিও তৈরি করবো,শাশুড়ী যেনও কাকে ফোন দিয়ে জিজ্ঞেস করে তবে মনে হলো যে ছানা মিষ্টি তৈরির মতোই। চলুন তাহলে আর বেশি কথা না বলি।

কাঁচা মরিচের রসগোল্লা রেসিপি

IMG_20220121_133139.jpg

উপকরণ সমূহপরিমাণ
১.গরুর দুধএক লিটার।
২.চিনিহাফ কাপ।
৩.তেজপাতাদুইটি।
৪.কাঁচা মরিচপরিমাণ মতো।
৫. পানিচার কাপ।
৬.লেবুতিন চামচ পরিমাণ।
৭.লবণএক চিমটি ।
৮.পাতলা কাপড়একটি।

IMG_20220121_133710.jpg

IMG_20220121_133649.jpg

IMG_20220121_133223.jpg

প্রস্তুত প্রণালীঃ

ধাপ নং-১

IMG_20220121_203526.jpg

এখন আমি কাঁচা মরিচ লেবু আগে পরিষ্কার করে ধুয়ে নিবো। এরপর প্রথমে কাঁচা কুচি ও ফালি করে নিয়ে লেবু টুকরো করে কেটে নিয়ে, এক চিমটি লবণ নিবো এক সাথে।

ধাপ নং-২

IMG_20220121_133737.jpg

IMG_20220121_133538.jpg

এবার গরুর দুধ নিয়ে একটি হাঁড়িতে চুলায় বসিয়ে দিবো। এবার গরুর দুধ দুই মিনিট পর মতো রান্না করে ফুটে আসলে চুলার আগুন টা বন্ধ করে দিবো।

ধাপ নং-৩

IMG_20220121_133522.jpg

IMG_20220121_133504.jpg

এবার দুধ এক মিনিট ঠান্ডা করে এখন লেবুর রস চেপে দিয়ে দিবো। দেওয়ার সাথে সাথে ছানা টা তৈরি হয়ে যায়।

ধাপ নং-৪

IMG_20220121_133452.jpg

IMG_20220121_133438.jpg

IMG_20220121_133422.jpg

এখন ছানা গুলো পাতলা কাপড়ে ঢেলে নিবো।এরপর ছানার সাথে থাকা পানি গুলো চেপে বের করে ঝুলিয়ে রেখে দিবো ২০ মিনিট। এবার ২০ মিনিট পর একটি থালায় ছানা গুলো নিয়ে নিবো।

ধাপ নং-৫

IMG_20220121_133406.jpg

IMG_20220121_133328.jpg

IMG_20220121_133305.jpg

IMG_20220121_133242.jpg

এখন ছানা গুলো ২ মিনিট ভালো ভাবে মেখে নিবো। এবার হাত দিয়ে ছোট করে নিয়ে নিবো। এরপর ছানা দিয়ে ছোট ছোট করে রসগোল্লা তৈরি করে নিবো।

ধাপ নং-৬

IMG_20220121_133210.jpg

IMG_20220121_133154.jpg

IMG_20220121_133139.jpg

এবার চুলায় একটি হাঁড়ি বসিয়ে দিবো চার কাপ পানি দিয়ে। এরপর পানিতে চিনি,তেজপাত, এক চিমটি লবণ, কাঁচা মরিচ ফালি ও কাঁচা মরিচ কুচি দিয়ে দিবো। এবার ভালো ভাবে নেড়ে পানি ফুটে আসলে চুলার আগুন টা একদম কমিয়ে ছানার রসগোল্লা গুলো দিয়ে দিবো।

আপনারা সবাই হয়তো দেখেছেন ফেইসবুকে কুমিল্লার বিখ্যাত কাঁচা মরিচের রসগোল্লা। ওই রসগোল্লা টা দেখতে একদম সবুজ ছিলো। ওইটাই হয়তো রং দেওয়া হয়েছে। আমি কোনো রকম রং ব্যবহার করিনি তাই আমার তৈরি রসগোল্লা দেখতে একদম সাদা।

ধাপ নং-৭

IMG_20220121_124533.jpg

এখন ঢাকনা দিয়ে ঢেকে পাঁচ মিনিট রান্না করে নিবো। এবার পাঁচ মিনিট পর ঢাকনা তুলে দেখি আমাদের কাঁচা মরিচের রসগোল্লা তৈরি।

এখন পরিবেশনের জন্য একটি বাটিতে নিয়ে সুন্দর করে সাজিয়ে দিবো।খেতে খুব মজাদার ঝাল মিষ্টি কাঁচা মরিচের রসগোল্লা।

IMG_20220121_124133.jpg

আশা করি আমার আজকের ইউনিক রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে। কেমন হয়েছে দয়া করে কমেন্ট করে জানাবেন। ভালো থাকবেন সুস্থ থাকবেন সবাই। আল্লাহ হাফেজ সবাইকে।

ভুল হলে দয়া করে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাইকে।

@santa14

Sort:  

জীবনে রসগোল্লা অনেক খেয়েছি। কাঁচামরিচের রসগোল্লা কোনদিন কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে ভালই হবে। অনেক ধন্যবাদ আপু আনকমন একটি রেসিপি উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

খেতে দারুণ রসগোল্লা ভাইয়া বাসায় একবার ট্রাই করবেন।
অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

এটা আমার কাছে সত্যিই অনেক সুন্দর লেগেছে আপু। আমি প্রথমে এই রসগোল্লাটি ফেসবুকে দেখেছিলাম তখন ভেবেছিলাম হয়তো মজা করে মরিচের রসগোল্লা নাম দেয়া হয়েছে। সেটা ছিলো কিছুটা সবুজ। আর আপনার এই পোস্ট দেখে বুঝতে পারলাম যে আসলেই মরিচের রসগোল্লা হয়। আপনার রসগোল্লা গুলো দেখে খুবই খেতে ইচ্ছা করচে আপু। খুবই লোভনীয় লাগছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago (edited)

ভাইয়া সেটাই হয়তো রং ব্যবহার হয়েছে।কিন্তু এটাই আমি কোন ধরনের রং ব্যবহার করি নাই।এটা খেতে খুবই সুস্বাদু,,ঝাল,মিষ্টি দুইটা টেস্ট ই একসাথে,সত্যি অসাধারণ, ধন্যবাদ ভাইয়া এই রকম একটি সুন্দর মন্তব্য করার জন্য,
শুভকামনা রইলো আপনার জন্য।✌️

 3 years ago 

ঝাল এবং মিষ্টি বেপারটি সত্যিই অসাধারণ ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

জি আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

রসগোল্লা আমার প্রিয়। আমি খাইতে প্রচুর ভালোবাসি। কিন্তু কাঁচা মরিচের রসগোল্লা কখনো খাইনি৷ আপু আপনার কাঁচা মরিচের রসগোল্লা দেখে ভিষন খাইতে ইচ্ছা করতেছে। অনেক সুন্দর ভাবে কাঁচা মরিচের রসগোল্লা তৈরি করেছেন। আমার কাছে অনেক ভালো লাগছে আপু। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য শেয়ার করার জন্য। আপনার জন্য ও শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

আজকেই প্রথম দেখলাম কাঁচা মরিচ দিয়ে রসগোল্লা তৈরি।জীবনে কখনো এই রেসেপিটি খাওয়া হই নেই। তবে আপনার তৈরি করার দেখে খেতে ইচ্ছা করতেছে। আপনার ধাপগুলো দেখে বাসায় চেষ্টা করবো। আপনার জন্য শুভ কামনা রইলো

 3 years ago 

জি ভাইয়া অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন অনেক টেস্টি হয়।
মিষ্টি ও ঝাল এক সাথে টেস্ট পাওয়া যায়।
ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য। আপনার জন্য ও শুভকামনা রইলো ভাইয়া।

কাঁচা মরিচের রসগোল্লা হয় আমি কখনো জানতাম না।
আজকে আপনার রসগোল্লার রেসিপি দেখে আমার খুব ভালো লেগেছে। আমি কখনো খায় নি তবে দেখেই মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে আপনার কাঁচা মরিচের রসগোল্লা। আপু খেতে কি ঝাল ঝাল লাগে জানাবেন প্লিজ। সুন্দর একটি রেসিপি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

জি আপু মনি খেতে ঝাল ও মিষ্টি দুটি টেস্ট এক সাথে। খুব ভালো লাগে, আপু বাসায় তৈরি করে খেয়ে দেখবেন অনেক মজাদার।
ধন্যবাদ আপু মনি সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আবাক করা রেসিপি আপু। খেয়ে স্বাদ টা নিতে ইচ্ছে করছে । যদি দোকানে পাওয়া যেত তবে কালকেই ট্রাই করতাম। তবে ঝাল এবং মিষ্টি দুটো একসাথে স্বাদ টা আমি বুঝতে পারছি। সত্যি অসাধারন একটি রেসিপি । ধন্যবাদ ।

 3 years ago 

ভাইয়া ছোট বোনের বাসায় চলে আসেন ইনশাআল্লাহ তৈরি করে খাওয়াবো। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

জীবনে প্রথমবারের মত এটি দেখলাম। মাথা ঘুরে গেল মনে হচ্ছে। মানে রসগোল্লার সাথে কাচামরিচ, ব্যাপারটা কেমন যেন মনে হচ্ছে আমার।মিষ্টির সাথে ঝাল, বাহ ইউনিক তো বলতেই হবে। বিশ্বাস করেন আপু,আজকের এই রেসিপিটির জন্য মোটেও প্রস্তুত ছিলাম না।খুব সুন্দর করে তৈরি করেছেন।

 3 years ago 

ভাইয়া আপনার মতো আমার ও প্রথমে নাম শুনে মাথা ঘুরে যায়।এরপর বাসায় তৈরি করে নিলাম খেতে অসাধারণ ঝাল ঝাল মিষ্টি।ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামত আমকে উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

সত্যি বলতে আমার জিভে জল চলে আসলো। এটার স্বাদ কেমন হবে তাই আমি ভেবে পাচ্ছিনা। এটা ভেবেই তো মুখে পানি এসে গেলো। এটা মিস্টি ঝাল হবে সম্ভবত। অসাধারন রেসিপি আপু। ধন্যবাদ এমন একটি রেসিপি শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

ভাইয়া ঝাল মিষ্টি দুটি এক সাথে খুব দারুণ মজাদার হয়। অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর কমেন্ট করার জন্য। আপনার জন্য ও শুভকামনা রইলো ভাইয়া।

কাঁচা মরিচ দিয়ে রসগোল্লা হয় তা আজ এই প্রথম দেখলাম ও জানলাম। সত্যিই একটি অন্যরকম পোস্ট এটি। আমার এখন মাথা কাজ করতেছে না যে কাঁচামরিচ দিয়ে কিভাবে রসগোল্লা। তবে দেখতে তো ভালই লাগতেছে খেতে কেমন হবে আপু। নিশ্চয়ই খেতে অনেক ভালো লাগবে তাই না আপু। ধন্যবাদ আপনাকে খুব অসাধারণ ও ব্যতিক্রমী একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

ভাইয়া কিন্তু অনেক টেস্টি ঝাল মিষ্টি দুটি এক সাথে। ভাইয়া বাসায় তৈরি করে খেয়ে দেখবেন অনেক মজাদার।
ধন্যবাদ ভাইয়া সুন্দর কমেন্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68328.66
ETH 2639.93
USDT 1.00
SBD 2.68