পাবদা ও টেংরা মাছের সুস্বাদু রেসিপি।🌺 প্রিয়@shy-fox 10% beneficiary🌺।

in আমার বাংলা ব্লগ3 years ago
আসসালামু আলাইকুম

Picsart_22-01-16_00-04-54-736.jpg

আপনারা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহ রহমতে আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দুয়াতে আলহামদুলিল্লাহ ভালো আছি। তবে প্রচুর পরিমানে ঠান্ডা পড়ছে তার মধ্যে আবার বৃষ্টি হয়।বৃষ্টির জন্য আরও বেশি শীত পড়ছে যা আমার একদম ভালো লাগে না।
আমার শীতকাল টা একদম পছন্দ না। গরম কাল টা তাও অনেক ভালো লাগে।

আজকে আমি আপনাদের মাঝে চলে এলাম একটি রেসিপি নিয়ে।পাবদা ও টেংরা মাছের সুস্বাদু রেসিপি। পাবদা ও টেংরা এই দুইটি মাছ আমার খুব প্রিয় মাছ। ছোট মাছের মধ্যে আমি পাবদা ও টেংরা মাছ টা অনেক পছন্দ করি। শীতকালে যদি দেশি ধনিয়াপাতার সাথে পাবদা ও টেংরা মাছ থাকে তাহলে তো আর কোনো কথায় নেই।আজকে সকালে এই মাছ গুলো আমাদের বাসার সামনে নিয়ে আসা হয়েছিলো। তারপর আম্মু কিনে নিয়ে আসেন ২ কিলো।আম্মু এই মাছ সব সময় চচ্চড়ি রান্না করে। তবে এই মাছের চচ্চড়ি আমার একদম ভালো লাগে না। আমার তো অনেক ভালো লাগে মাছ গুলো লাল লাল করে ভেজে ভুনা করে খেতে অনেক সুস্বাদু লাগে। তাই ভাবলাম আমি এই মাছের মজাদার রেসিপি টা আপনাদের সাথে একটু শেয়ার করি। তবে জানি না আপনাদের কাছে কেমন লাগবে। আমার অনেক ভালো লাগে, আপনাদের কাছে কেমন লেগেছে জানাবেন। আর অবশ্যই পাবদা ও টেংরা মাছ আমাদের পছন্দ কি না জানাবেন। চলুন তাহলে শুরু করা যাক আজকের রেসিপি।

পাবদা ও টেংরা মাছের সুস্বাদু রেসিপি

IMG_20220115_223141.jpg

উপকরণ সমূহপরিমাণ
১.পাবদা ও টেংরা মাছপরিমাণ মতো।
২.টমেটোতিনটি।
৩.কাঁচা মরিচপরিমাণ মতো।
৪.ধনিয়াপাতাপরিমাণ মতো।
৫.রসুন বাটাদুই চামচ।
৬.হলুদ গুঁড়োদুই চামচ।
৭.শুকনো মরিচ গুঁড়োতিন চামচ।
৮.ধনিয়া গুঁড়োএক চামচ।
৯.লবণপরিমাণ মতো।

IMG_20220115_230047.jpg

IMG_20220115_230435.jpg

প্রস্তুত প্রণালী
ধাপ নং-১

IMG_20220115_230047.jpg

IMG_20220115_230107.jpg

প্রথমে আমি পাবদা ও টেংরা মাছ গুলো কেটে পরিষ্কার করে ধুয়ে নিবো। এরপর আমি পাবদা ও টেংরা মাছে অল্প হলুদ গুঁড়ো ও লবণ ভালো ভাবে মাখিয়ে নিবো।
ধাপ নং-২

IMG_20220115_230435.jpg

IMG_20220115_230511.jpg

এখন আমি টমেটো, কাঁচা মরিচ, পেঁয়াজ পাতা, পেঁয়াজ, ধনিয়াপাতা ধুয়ে নিবো। এরপর কাঁচা মরিচ ফালি করে পেঁয়াজ, পেঁয়াজ পাতা, ধনিয়াপাতা টমেটো কুচি করে কেটে নিবো।
ধাপ নং-৩

IMG_20220115_230408.jpg

এবার একটি থালায় শুকনো মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, রসুন বাটা ও লবণ নিয়ে নিবো।
ধাপ নং-৪

IMG_20220115_230148.jpg

IMG_20220115_230220.jpg

এখন চুলায় একটি প্যান বসিয়ে তেল দিয়ে, তেল গরম হলে হলুদ ও লবণ মাখিয়ে রাখা মাছ গুলো দিয়ে ভালো ভাবে লাল মুচমুচে করে ভেজে মাছ গুলো একটি বাটিতে নামিয়ে রাখি।
ধাপ নং-৫

IMG_20220115_225907.jpg

IMG_20220115_225851.jpg

এখন চুলায় একটি করিয়া বসিয়ে এতে পেঁয়াজ কুচি ও পেঁয়াজ পাতা কুচি দিয়ে দিবো। এরপর এগুলো ভাজা হলে এতে শুকনো মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, রসুন বাটা ও লবণ দিয়ে দিবো।

এই রেসিপি আমি একদম কম তেল দিয়ে তৈরি করেছি। কারণ তেল আমাদের শরীলের জন্য অনেক বেশি ক্ষতিকর।আরও আমার আম্মুর জন্য তেল টা কম দিতে হয়। আম্মু বেশি তেল খেলে বুকে অনেক জ্বালাপোড়া করে তাই।

ধাপ নং-৬

IMG_20220115_225833.jpg

IMG_20220115_225816.jpg

এখন সব গুলো মসলা একটু ভেজে এতে এক কাপ পরিমাণ পানি দিয়ে এক মিনিট রান্না করে নিবো। এরপর আবার ভেজে রাখা পাবদা ও টেংরা মাছ গুলো দিয়ে আরো এক মিনিট রান্না করে নিবো
ধাপ নং-৭

IMG_20220115_223226.jpg

IMG_20220115_223158.jpg

এবার এক মিনিট রান্না করার পর এতে আমি দুই কাপ পরিমাণ পানি দিয়ে দিবো। এরপর কেটে রাখা টমেটোর টুকরো গুলো দিয়ে পাঁচ মিনিট রান্না করে এতে ধনিয়াপাতা কুচি দিয়ে দিবো।
ধাপ নং-৮

IMG_20220115_223141.jpg

এখন পাঁচ মিনিট পর লবণ টেস্ট করে একটি করিয়া তে নামিয়ে রাখি।
এখন পরিবেশনের জন্য একটি বাটিতে সুন্দর ভাবে সাজিয়ে দিলাম। এই পাবদা ও টেংরা মাছের রেসিপি খেতে বেশ মজাদার হয়।

IMG_20220115_223036.jpg

আশা করি আমার আজকের রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে। কেমন হয়েছে আমার আজকের রেসিপি টা দয়া করে কমেন্ট করে জানাবেন। সুস্থ থাকবেন ভালো থাকবেন সবাই। আল্লাহ হাফেজ সবাইকে।
লেখায় কোন ভুল ত্রুটি হলে দয়া করে ক্ষমার দৃষ্টিতে দেখবেন

ধন্যবাদ সবাইকে।

@santa14

Sort:  
 3 years ago 

পাবদা ও টেংরা এখন সচরাচর তেমন একটা আর দেখা যায় না। আপনি পাবদা ও টেংরা মাছের রেসিপি টি অনেক সুস্বাদু ভাবে করতে সক্ষম হয়েছেন দেখতে অনেক লোভনীয় লাগছে রেসিপিটি । ধন্যবাদ আপনাকে এমন সুস্বাদু রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া ।
মূল্যাবান সময় দিয়ে সুন্দর একটি মন্তব্য শেয়ার করে উৎসাহিত করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

টমেটো দিয়ে পাবদা ও টেংরা মাছের খুব লোভনীয় একটি রেসিপি আপনি প্রস্তুত করেছেন দেখেই লোভ হচ্ছে খাবার জন্য মনে হচ্ছে খেতেও দারুন মজা হয়েছিল রান্নার প্রস্তুত প্রণালি ধারাবাহিকতা বজায় রেখে সুন্দরভাবে উপস্থাপন করেছেন যেটি আমার কাছে বেশী ভালো লেগেছে শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া মূল্যবান সময় দিয়ে আমাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।
আপনার জন্য ও শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

আপনার মতন আমার ও পাবদা আর টেংরা মাছ খুব পছন্দ৷ তবে শীত কাল আমার খুব ভালো লাগে এই দিকে মিলে নাই। শীতে যেই কোন ভাবেই আমার খুব শান্তি লাগে। অসাধারণ ছিল রেসিপিটা

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য।

 3 years ago (edited)
দুটি মাছই অনেক মজাদার তবে আমার কাছে টেংরা মাছ বেশি ভালো লাগে। ছোট ছোট টেংরা মাছ চচ্চড়ি করে খেতে আমার কাছেও অনেক ভালো লাগে ।আপনি যেভাবে রান্না করেছেন এভাবে টমেটো দিয়ে রান্না করলেও পাবদা মাছ আমার কাছে খুবই ভালো লাগে ।আমি তো পাবদা মাছ বেশিরভাগ সময়ে এভাবে খেয়ে থাকি ।আপনার মাছের রান্নাটা খুবই চমৎকার হয়েছে কালারটা দারুন হয়েছে দেখেই বোঝা যাচ্ছে খুব মজা হয়েছে।
 3 years ago 

আপু অসংখ্য ধন্যবাদ,
মূল্যবান সময় দিয়ে আমাকে উৎসাহিত করার জন্য আপনার জন্য অনেক শুভকামনা রইলো আপু মনি।

 3 years ago (edited)

আপনার মাছ রান্নার পদ্ধতি কি খুব অসাধারণ ছিল। ছবি দেখে মনে হচ্ছে নিশ্চয়ই অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে। মাছ আমার খুব প্রিয় খাবার দেখে আমার খেতে ইচ্ছে করতেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ভাইয়া আমারও খুব প্রিয় এই মাছ।
খেতে অনেক মজাদার ভাইয়া,ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য। আপনার জন্য ও অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

টেংরা মাছ খুবই সুস্বাদু একটি মাছ। খেতে বেশ দারুন লাগে। তবে কখনও পাবদা মাছ খেয়ে দেখা হয়নি। আর আপনি খুব সুন্দর করে টেংরা মাছ ও পাবদা মাছের রেসিপি ধাপে ধাপে বর্ণনার মাধ্যমে আমাদের কাছে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ভাইয়া অবশ্যই পাবদা একবার খেয়ে দেখবেন।অনেক মজাদার ও টেস্টি হয়।
ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামত শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনি দারুন এবং সুস্বাদু দুটি মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।পাবদা ও টেংরা মাছ আমার খুব ভালো লাগে। রেসিপি টা দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।আপনি খুব দারুন ভাবে আমাদের সামনে উপস্থাপন করেছেন।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামত কমেন্ট করার জন্য। আপনার জন্য ও শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

আপু আপনি অনেক সুন্দর করে পাবদা ও টেংরা মাছের সুস্বাদু রেসিপি তৈরি করেছেন দারুন হয়েছে দেখে তো খেতে ইচ্ছা করছে। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ভাইয়া এসে খেয়ে যান।
ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য শেয়ার করার জন্য।

পাবদা ও টেংরা মাছের রেসিপি চমৎকার হয়েছে আপু। সত্যিই অনেক সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন। দুইটা মাসেই আমার অনেক পছন্দের। আর খেতে অনেক টেস্টি লাগে। প্রত্যেকটা ধাপ সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে শেয়ার করেছেন আমাদের সাথে। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য শেয়ার করে উৎসাহিত করার জন্য। আপনার জন্য ও অনেক শুভকামনা রইলো ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63204.10
ETH 2560.70
USDT 1.00
SBD 2.79