🍃লেবু পাতা দিয়ে সুস্বাদু মসুর ডালের রেসিপি🍃(ইউনিক)💕 প্রিয়@shy-fox 10% beneficiary💕।

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম

Picsart_22-02-20_22-15-28-753.jpg

আমরা বাংলা ব্লগ পরিবারের সবাই কেমন আছেন? আশা করছি সৃষ্টিকর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আমি @santa14 আজকে আবার চলে এলাম নতুন একটি রেসিপি নিয়ে।লেবু পাতা দিয়ে মসুর ডালের সুস্বাদু রেসিপি নিয়ে।আপনারা হয়তো ভাবতে পারেন যে লেবু পাতা দিয়ে কি আবার ডাল রান্না করা যায় নাকি?আপনাদের মতো আমার মনেও এমন প্রশ্ন উঠে ছিল।আমি এই রেসিপি টা আমার একটা ভাবি কে তৈরি করতে দেখেছি।পরে আমি লেবু পাতার ডাল টেস্ট করে দেখি আমার কাছে অনেক ভালো লেগেছিল।তারপর আমি বাসায় এসে আম্মু কে বলেছি, আম্মু বলছিলো লেবু পাতার মসুর ডাল রেসিপি টা তৈরি করতে। আমিও আর দেরি না করে লেবু গাছ থেকে লেবু পাতা নিয়ে আসি।এরপর লেবু পাতা দিয়ে মসুর ডালের রেসিপি তৈরি করতে শুরু করে দিলাম।ভাবলাম এই মজাদার ডাল রেসিপি আপনাদের শেয়ার করবো না তা কি হয় নাকি। এই ডাল টা খেতে লেবু পাতার অনেক সুগন্ধ লাগছিল।খেতে অসম্ভব মজাদার। চলুন তাহলে শুরু করি আজকের মজাদার রেসিপি

লেবু পাতা দিয়ে মজাদার মসুর ডাল রেসিপি

IMG_20220220_214925.jpg

উপকরণ সমূহপরিমাণ
১.মসুর ডালএক কাপ।
২.লেবু পাতাছয়টি।
৩.টমেটোদুইটি।
৪.পেঁয়াজচারটি।
৫.রসুনতিনটি ।
৬.কাঁচা মরিচপরিমাণ মতো।
৭.হলুদ গুঁড়োএক চামচ।
৮ শুকনো মরিচ গুঁড়োহাফ চামচ।
৯.জিরা বাটাএক চামচ।
১০.সয়াবিন তেলচার চামচ।
১১.লবণপরিমাণ মতো।

IMG_20220220_215722.jpg

প্রথম ধাপ

IMG_20220220_215658.jpg

প্রথমে আমি মসুর ডাল নিয়ে পরিষ্কার করে ধুয়ে নিয়ে নিবো।

দ্বিতীয় ধাপ

IMG_20220220_210059.jpg

IMG_20220220_215623.jpg

এবার পেঁয়াজ ও রসুন খোসা ছাড়িয়ে নিয়ে নিবো।এখন লেবু পাতা, টমেটো, কাঁচা মরিচ,পেঁয়াজ ও রসুন নিয়ে পরিষ্কার করে ধুয়ে নিবো। এরপর কিছু রসুন টুকরো রেখে বাকি রসুন, পেঁয়াজ, লেবু পাতা, টমেটো কুচি করে কেটে নিয়ে কাঁচা মরিচ ফালি করে নিবো।

তৃতীয় ধাপ

IMG_20220220_215559.jpg

এখন একটি থালায় আমি সব গুলো মসলা নিয়ে নিবো।

চতুর্থ ধাপ

IMG_20220220_215532.jpg

IMG_20220220_215512.jpg

এবার চুলায় একটি করিয়া বসিয়ে দিয়ে ধুয়ে রাখা মসুর ডাল দিয়ে দিবো। এরপর পরিমাণ মতো পানি দিয়ে ডাল সিদ্ধ করতে বসিয়ে দিব।

পঞ্চম ধাপ

IMG_20220220_215433.jpg

এবার মসুর ডালে কাঁচা মরিচ ফালি, রসুন টুকরো ও পেঁয়াজ কুচি গুলো দিয়ে দিবো।

ষষ্ঠ ধাপ

IMG_20220220_215413.jpg

IMG_20220220_215334.jpg

এখন মসুর ডাল সিদ্ধ হলে এবার আমি ডাল ঘুটনি দিয়ে ভালো ভাবে ডাল ঘুটিয়ে নিবো।

সপ্তম ধাপ

IMG_20220220_215257.jpg

IMG_20220220_215146.jpg

IMG_20220220_215047.jpg

এখন ডাল ভালো করে ঘুটানো হলে এবার আমি সব গুলো মসলা দিয়ে দিবো টমেটো টুকরো গুলো দিয়ে ভালো ভাবে নেড়ে নিবো। এরপর চুলার আগুন টা একদম কমিয়ে জ্বাল করে নিবো।

অষ্টম ধাপ

IMG_20220220_215030.jpg

এখন অন্য পাশে আরেকটা চুলায় একটি প্যান বসিয়ে তেল দিয়ে দিবো। এরপর রসুন ও পেঁয়াজ কুচি গুলো দিয়ে দিবো।

নবম ধাপ

IMG_20220220_214959.jpg

IMG_20220220_214940.jpg

এবার পেঁয়াজ ও রসুন কুচি গুলো একদম মুচমুচে ভাজা হলে। এখন আমি ডালে দিয়ে দিবো।

দশম ধাপ

IMG_20220220_214925.jpg

IMG_20220220_214837.jpg

সবার শেষে মসুর ডাল হয়ে গেলে এখন আমি লেবু পাতা কুচি গুলো দিয়ে লবণ টেস্ট করে চুলার আগুন বন্ধ করে দিব।

IMG_20220220_214813.jpg

IMG_20220220_205914.jpg

IMG_20220220_214907.jpg

পরিবেশনের জন্য অল্প পরিমাণে লেবু পাতার ডাল নিয়ে নিলাম। খেতে অসম্ভব মজাদার এবং কাঁচা লেবুর সুগন্ধে ভরপুর। আশা করি আমার আজকের এই ইউনিক রেসিপি আপনাদের কাছে ভালো লেগেছে। কেমন লেগেছে দয়া করে কমেন্ট করে জানাবেন।

ভালো থাকবেন সুস্থ থাকবেন সবাই। আল্লাহ হাফেজ সবাই কে। 🙏কোন ভুল ত্রুটি হলে দয়া করে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।🙏

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

বুদ্ধির তারিফ করতে হয় আপনার।❤️
বেশ চমৎকার একটি বুদ্ধি করে মুসুরের ডাল রান্না করলেন। বেশ ইউনিক রেসিপি এটি 👌
খেতে বেশ সুস্বাদু হয়েছে মনে হয় 😋
খুব ভালো, এভাবেই এগিয়ে যান দোয়া রইল ♥️

 2 years ago 

দুআ করবেন ভাইয়া সব সময় যেনও সুন্দর রেসিপি আপনাদের সাথে নিয়ে হাজির হতে পারি।অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামত শেয়ার করে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক দুআ ও শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আমি এই রেসিপিটি কখনো খাই নি,কিন্তু লেবু পাতা দিয়ে যে মসুর ডাল রান্না করা যায় তা শুনেছি৷ আজকে আপনার রেসিপিটি দেখে ইচ্ছে করতেছে খেয়ে দেখি। অবশ্য আজকে তো শিখেই নিলাম, কখনো সুযোগ পেলে তৈরি করা যাবে।ধন্যবাদ আপু ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু বাসায় তৈরি করে খেয়ে দেখবেন অনেক মজাদার হয় গো আপু মনি।
গঠন মূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ আপু মনি। আপনার জন্য অনেক শুভকামনা রইলো আপু মনি।

 2 years ago 

লেবু পাতা দিয়ে সুস্বাদু মসুর ডালের খুবই সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। ব্যক্তিগতভাবে আপনার শেয়ার করা এই রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে। রেসিপিটি তৈরীর পদ্ধতি টা খুবই সুন্দর ভাবে আপনি আমাদের মাঝে বর্ণনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

মূল্যবান সময় দিয়ে উৎসাহিত করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য অনেক শুভকামনা ও দুআ রইলো ভাইয়া।

 2 years ago 

শুধু মসুরের ডাল খেয়েছি।কিন্তুু লেবু পাতা দিয়ে খাই নি।আপু পরে তিতা হয়ে যায় না? যদি তিতা না হয় তাহলে রেসিপিটা আমার কাছে অনেক ভালো লেগেছে। লেবু পাতার সুন্দর ঘ্রাণে,খেতে অনেক সুস্বাদু হবে। ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

না আপু তিতা হয়ে যায়নি ধনিয়াপাতার মতো করে ডাল নামানোর আগে লেবু পাতা কুচি দিয়ে সাথে চুলা বন্ধ করে দিতে হবে আপু।ধন্যবাদ আপু মনি এতো সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

লেবুর পাতা দিয়ে চা খেয়েছি কিন্তু মসুরের ডাল লেবু পাতা দিয়ে খাওয়া যায় তা কখনো শুনিওনি আবার দেখিও নি। আপনার তৈরি লেবুর পাতা দিয়ে মসুরের ডাল দেখতে খুবই সুস্বাদু ও লোভনীয় লাগছে। মনে হচ্ছে এটি খাওয়ার সময় লেবুপাতার ঘ্রাণ মনকে ভরিয়ে দেবে। আপনার অসাধারণ সুন্দর রেসিপির জন্য অসংখ্য ধন্যবাদ। খুবই সহজ পদ্ধতিতে রান্নার প্রক্রিয়া আমাদের মাঝে উপস্থাপন করেছেন। যাতে করে আমরাও লেবুর পাতা দিয়ে মসুরের ডাল রান্না করে খেতে পারি। আপনার সুস্থ ও সুন্দর জীবনের মঙ্গল কামনা করছি।

 2 years ago 

জি ভাইয়া লেবু পাতার সুগন্ধে মন ভরে যায় একদম। ভাইয়া বাসায় তৈরি করে খেয়ে দেখবেন অনেক মজাদার হয় খেতে। ধন্যবাদ ভাইয়া গঠন মূলক মন্তব্য শেয়ার করে উৎসাহিত করার জন্য। আপনার জন্যও অনেক শুভকামনা ও দুআ রইলো ভাইয়া।

 2 years ago 

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovqXYqtnvTwyujR3e6QABJn4NcxC3bdgrwX6NgAN649cHgfxhe5ph4GRfCVnb7WW5KRh8RjMmS8SJiGa3FeiiFtjQ.png

আপু এতো সহজে যে ডাল রান্না করা যায় আমার জানা ছিলো না। আপনার রেসিপিটি দেখে অনেক উপকৃত হলাম।, এখন থেকে খাওয়ার কোনো ব্যবস্থা না থাকলে ঝটপট ডাল রান্না করে খেয় ফেলবো। যদিও অনেকেই ডাল রান্না পারে তবে যারা পারে না তাদের জন্য অনেক উপকারে আসবে। আপনার জন্য শুভকামনা রইলো।

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovqXYqtnvTwyujR3e6QABJn4NcxC3bdgrwX6NgAN649cHgfxhe5ph4GRfCVnb7WW5KRh8RjMmS8SJiGa3FeiiFtjQ.png

 2 years ago 

জি ডাল রান্না করা সব সময় খুব সহজ। আমিও খুব খুশি হলাম আমার রেসিপি দেখে আপনি শিখতে পেরেছেন। ধন্যবাদ ভাইয়া আপনার জন্য অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

লেবু পাতা দিয়ে সুস্বাদু মসুর ডালের রেসিপি দারুন হয়েছে। আপনি অনেক সুন্দর ভাবে মসুর ডালের রেসিপি তৈরি করেছেন। একদম ইউনিক একটি রেসিপি আপনি শেয়ার করেছেন। আপনার তৈরি করা রেসিপি আমার কাছে ভালো লেগেছে। অনেক সুন্দর ভাবে আপনার রেসিপি তৈরির প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। মজার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু মনি সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো আপু।

 2 years ago 

লেবু পাতা দিয়ে সুস্বাদু মসুর ডালের রেসিপি দেখে ইতিমধ্যে অবাক এর আগে কখনো দেখিনি ও খাইনি ইউনিক রেসিপি ছিলো আমিও শিখে নিলাম বাসায় তৈরী করবো ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

ভাইয়া একবার খেয়ে দেখবেন খুব টেস্টি হয়।ধন্যবাদ ভাইয়া গঠন মূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক দুআ ও শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

লেবু পাতা দিয়ে ডাল রান্না শুনে তো মনে হচ্ছে যে খুবই মজাদার হয়েছে। লেবুপাতার ঘ্রাণ খুবই ভালো লাগে। ছোটবেলায় লেবুপাতা দিয়ে অনেক তেতুল খেয়েছি।লেবু পাতার কথা শুনে মুখে পানি চলে আসলো। আপনার লেবু পাতার ডালদেখেই মনে হচ্ছে যে খুবই মজাদার হয়েছে। ধন্যবাদ আপু ইউনিয়ন একটি ডালের রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আপনার মুখে লেবু পাতা দিয়ে তেঁতুল খাওয়া টা আমার কাছে অনেক ইউনিক মনে হলো।আমি কখনো খাইনি তবে খেতে দেখবো। জি আপু লেবু পাতা দিয়ে ডাল থেকে অনেক অনেক মজাদার। ধন্যবাদ আপু মনি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58665.81
ETH 3153.57
USDT 1.00
SBD 2.44