["আমার বাংলা ব্লগ"] আলু দিয়ে ছোট মাছের রেসিপি" // ১০% পে-আউট @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

17-11-2021

২ই অগ্রায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ


আসসালামুয়ালাইকুম ও আদাব। আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন। সকলের দোয়ায় আমিও ভালো আছি। আজকে আমি আমার বাংলা ব্লগে আলু দিয়ে ছোট মাছের ভাজির রেসিপি আপনাদের মাঝে শেয়ার করবো। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে, তো চলুন বন্ধুরা রেসিপিটি কিভাবে রান্না করা হয় তা দেখে নেওয়া যাক।

বাঙালিরা প্রধানত ভাত এর ওপর নির্ভরশীল এদের যদি কঠোর পরিশ্রম করে নিইও যদি তিন বেলা ভাত দেওয়া হয় তাও এরা হাসিমুখে মেনে নিবে। এই জন্যেই বাঙালিকে মাছে ভাতে বাঙ্গালী বলা হয়। তাই তার ধারাবাহিকতা বজায় রেখে আজকে আমি আলু দিয়ে ছোট মাছের এর রেসিপি আপনাদের মাঝে শেয়ার করবো। তো চলুন শুরু করা যাকঃ-

🍽🥣রেসিপির সাথে নিজের ছবি:-🥣🍽

IMG_20211117_101349.jpg

IMG_20211117_100949.jpg

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

এই রেসিপিটি তৈরি করতে যা যা উপকরণ প্রয়োজন হয়েছে তার তালিকা ও ফটোগ্রাফি আমি নিচে তুলে ধরতেছিঃ-

🍽🥣উপকরণঃ-🥣🍽

উপকরণের নামঃ-পরিমাণঃ-
আলু১ কেজি
ছোট মাছ৫০০ গ্রাম
পেঁয়াজ৪/৫৷টা
হলুদ গুঁড়োপরিমাণ মতো
রসুন২/৩টা
আদাপরিমাণ মতো
গরম মশলা১ চামচ
তেজপাতা২ টি
লবণপরিমাণ মতো
কাচা মরিচ বাটাপরিমাণ মতো
গুঁড়ো মরিচপরিমাণ মতো
সয়াবিন তেলপরিমাণ মতো

IMG_20211117_092613.jpg

আলু কুচি কুচি করে কাটার পর !

IMG_20211117_092740.jpg

পরিষ্কার করে নেওয়া ছোট মাছ!

IMG_20211117_93130.jpg

পেঁয়াজ, মরিচ, হলুদ, গরম মসলা, লবণ, তেজপাতা একসাথে নিয়ে ছবি তুলি!

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

আমি আজকে আমার এই রেসিপিটি খুব যত্ন সহকারে তুলে ধরবো। নিচে আমি সেসবের রন্ধন প্রক্রিয়া আপনাদের সাথে তুলে ধরলাম।


🍽🥣ধাপঃ ১🥣🍽

IMG_20211117_092613.jpg

  • প্রথমে আমি আলু কুচি কুচি করে কেটে নেই।


🍽🥣ধাপঃ ২🥣🍽


IMG_20211117_093355.jpg

  • তারপর আমি ছোট মাছ গুলোকে আলুর উপর দিয়ে দিই


🍽🥣ধাপঃ ৩🥣🍽


IMG_20211117_093602.jpg

  • তারপর তেজপাতা কেটে দিয়ে দেই


🍽🥣ধাপঃ ৪🥣🍽


IMG_20211117_093647.jpg

  • রসুন কুচি কুচি করে কেটে দিয়ে দেই


🍽🥣ধাপঃ ৫🥣🍽


IMG_20211117_093725.jpg

  • তারপর পিয়াজ কুচি কুচি করে কেটে দিয়ে দেই


🍽🥣ধাপঃ ৬🥣🍽


IMG_20211117_093829.jpg

  • এরপর পরিমাণ মতো কাঁচা মরিচ দিই।


🍽🥣ধাপঃ ৭🥣🍽


IMG_20211117_093857.jpg

  • এরপর হলুদ গুঁড়া ঢেলে দিই


🍽🥣ধাপঃ ৮🥣🍽


IMG_20211117_093902.jpg

  • এরপর গরম মসলা গুঁড়া ঢেলে দিই।


🍽🥣ধাপঃ ৯🥣🍽


IMG_20211117_093912.jpg

  • এরপর পরিমাণ মতো লবণ দিয়ে থাকি।


🍽🥣ধাপঃ ১০🥣🍽


IMG_20211117_093941.jpg

IMG_20211117_094045.jpg

IMG_20211117_094140.jpg

  • তেল দিয়ে মেখে নিয়ে কিছু পরিমাণ পানি ঢেলে দেই।


🍽🥣ধাপঃ ১১🥣🍽


IMG_20211117_094206.jpg

IMG_20211117_094219.jpg

IMG_20211117_095520.jpg

  • এরপর চুলার উপর বসিয়ে ঢাকনা দিয়ে থাকি এবং কিছুক্ষণ পর খুলে দেখি প্রায় পানি টানটান ভাব।


🍽🥣ধাপঃ ১২🥣🍽


IMG_20211117_100238.jpg

IMG_20211117_100445.jpg

IMG_20211117_100949.jpg

  • কিছুক্ষণ ভাজি গুলোকে উপর-নীচ করতে করতে প্রায় ভাজিটা হয়ে আসে এরপর ভাজি টাকে একটা বাটিতে তুলে ফেলি! আলু দিয়ে ছোট মাছের রেসিপি


আশা করি বন্ধুরা আমার এই পোস্টটি আপনাদের অনেক ভালো লেগে থাকবে, আর যদি লেখায় এবং ছবিতে কোন ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।




শুভেচ্ছান্তে :-
@sangram5

আমার পরিচয়

IMG_20211010_184219.jpg

আমার নাম মোঃ আবু হানিফ সংগ্রাম। আর আমার ইউজার আইডি নাম হচ্ছে @sangram আমি একজন নিয়মিত ছাত্র, বর্তমানে আমি পার্বতীপুর সরকারি কলেজের বিএসএস বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। আমার বাসা দিনাজপুর জেলার অন্তর্গত পার্বতীপুর থানা, ঢাকা, বাংলাদেশ।




ধন্যবাদ সবাইকে

Sort:  
 3 years ago 

আলু দিয়ে যে কোন মাছ রান্না করলে সেটি খুব মজাদার হয়। আপনি তো একদম আলু দিয়ে ছোট মাছের চচ্চড়ি করে ফেলেছেন। দেখেই বোঝা যাচ্ছে যে আপনার ছোট মাছের চচ্চড়ি কতটা মজাদার হয়েছে। তাছাড়া আপনি খুব সুন্দর করে সহজভাবেই রান্নার পদ্ধতি উপস্থাপন করেছেন। যা দেখে খুব সহজেই বোঝা যাচ্ছে যে আপনার খাবারটা সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

আলু দিয়ে ছোট মাছের রেসিপি টা সত্যিই অসাধারণ হয়েছে ভাইয়া। হ্যাঁ এটা ঠিক বলেছেন আমাদেরকে মাছে ভাতে বাঙ্গালী বলা হয়। কারণ আমরা মাছটা একটু বেশি পছন্দ করি। এবং বিশেষ করে যদি মাছ টা ছোট হয় তাহলে তো কথাই নেই। ছোট মাছের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন থাকে। এবং মানবদেহের জন্য খুবই স্বাস্থ্যসম্মত। আপনি অনেক সুন্দর করে ধাপে ধাপে দেখিছেন আপনার জন্য শুভকামনা রইল ভাই।

 3 years ago 

আপনার গঠনমূলক মন্তব্য করার জন্য আমার পক্ষ থেকে আপনাকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

নদীর ছোট মাছগুলো দেখে খেতে ইচ্ছে করছে। এই ছোট মাছগুলো খেতে খুবই সুস্বাদু হয়। আলু দিয়ে রান্না করেছেন ছোট মাছগুলো আরো বেশী মজাদার হয়েছে। আলু দিয়ে মাছ গুলো খেতে খুবই ভালো লাগে। ধন্যবাদ দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার সুস্বাস্থ্য মনের ভাব প্রকাশের জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

বাহ ভাইয়া আলু দিয়ে ছোট মাছের ভাজি অনেক সুন্দর করেছেন। ছোট মাছ আমার একটা পছন্দের মাছ। এই ছোট মাছের ভাজি খেতে অনেক টেস্টি হয়। আপনার রেসিপি ধারণা দেখে মনে হচ্ছে অনেক টেস্টটি হয়েছে খেতে। ধন্যবাদ সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

ছোট মাছ আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। ছোট মাছ প্রায় সময় আমাদের খাওয়া হয়ে থাকে। আমার কাছে ভালো লাগে তবে আমি তেমন একটা খাই না। খুব কম খাই। কারণ আমার কাছে একটু একটু কাটা লাগে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি শেয়ার করার। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

আলু দিয়ে ছোট মাছ আমার পছন্দের একটি খাবার। আলু দিয়ে ছোট মাছের রেসিপি টা ভালো তৈরি করেছেন। বেশ ভালো হয়েছে। তবে আলু এর সাথে বেগুন ব‍্যবহার করলে আরও ভালো হতো।

ধন্যবাদ এতো সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।।

 3 years ago 

আপনার সুস্বাস্থ্য মনের ভাব প্রকাশের জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

ভাই আপনি খুব সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন আমাদের মাঝ। বিশেষ করে আলু দিয়ে ছোট মাছ রান্না খুবই সুস্বাদু লাগে। আর এই রান্নার প্রতিটি ধাপ আপনি বেশ সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই ভাইয়া।

 3 years ago 

অনেক সুস্বাদু এবং স্বাস্থ্যকর একটা রেসিপি শেয়ার করেছেন ভাই, আসলেই আমি দেখে মুগ্ধ। রেসিপিটা খুব সুস্বাদু হয়েছে মনে হয়। এই ছোট মাছ দিয়ে আলুর রেসিপি খেলে চোখের জন্য অনেক ভালো। ধন্যবাদ ভাই দোয়া রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

খুবই পছন্দের একটি রেসিপি শেয়ার করেছেন ভাই। আলু দিয়ে ছোট মাছের এই রেসিপি আমার কাছে খুবই পছন্দের। অনেকদিন খাওয়া হয়না আপনার এই রেসিপি দেখে এখন খুব তাড়াতাড়ি খেতে ইচ্ছে করছে।

 3 years ago 

আপনার সুস্বাস্থ্য মনের ভাব প্রকাশের জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

বাহ অনেক লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন তো। ছোট মাছ খেতে অনেক সুস্বাদু । তার সাথে আলু যুক্ত করলে তো কোন কথাই নেই। আপনার রেসিপিটি কালার দেখে জিভে জল চলে আসলো।

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57605.40
ETH 3085.50
USDT 1.00
SBD 2.31